মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ নভেম্বর ২০১৩, ১১ অগ্রহায়ন ১৪২০
সিডনিতে অপূর্বের কণ্ঠে গান
স্টাফ রিপোর্টার ॥ যে রাঁধে সে চুলও বাঁধে-কথাটি অপূর্বের বেলায় যে মিলে যায় তা প্রমাণ করার জন্য তিনি নির্দশন দিয়ে যাচ্ছেন। এই যেমন গত ১৭ নবেম্বর অস্ট্রেলিয়ার সিডনিতে ‘বাংলাদেশ অস্ট্রেলিয়া ফ্রেন্ডসিপ ফেয়ার’-এর চ্যারিটি শোতে অপূর্ব উপস্থিত দর্শক শ্রোতাদের গান গেয়ে শুনান। শো’তে আব্দুল জব্বারের গাওয়া ‘ওরে নীল দরিয়া’ এবং কুমার বিশ্বজিতের ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ গান দুটি গাওয়ার পর উপস্থিত হাজার হাজার দর্শক অপূর্বকে আরও গান গাওয়ার অনুরোধ করলে অপূর্ব আইয়ুব বাচ্চুর ‘সেই তুমি কেন এত অচেনা হলে’ গানটি গেয়ে শুনান।
দর্শক শ্রোতারা অপূর্বর গান শুনে রীতিমতো মুগ্ধ হন। উপস্থিত সবাই জানতেন যে অপূর্ব অভিনয়ের সঙ্গে জড়িত। কিন্তু তিনি যে এত চমৎকার গানও গাইতে পারেন সেটা কারোরই জানা ছিল না। কেমন লেগেছিল অপূর্বর? জবাবে অপূর্ব বলেন, ‘আমার কণ্ঠের গান শুনে সবাই অবাক হওয়ার পাশাপাশি ভীষণ মুগ্ধ হয়েছেন। সবাই ভাবছিলেন যে আমি হয়ত লিপসিং করছি। কিন্তু সত্যি সত্যিই আমি গান গাইছিলাম বলে অবাক হয়ে শুনছিলেন তাঁরা। সিডনির দর্শক-শ্রোতাদের ভালবাসায় সত্যিই আমি মুগ্ধ। সবার প্রতি রইল আমার ভালবাসা, শ্রদ্ধা।’ সিডনির চ্যারিটি অনুষ্ঠান শেষে অপূর্ব গত শনিবার দেশে ফিরেছেন। শীঘ্রই তিনি তাঁর প্রথম চলচ্চিত্র আশিকুর রহমান পরিচালিত ‘গ্যাংস্টার রিটার্ন’ ছবির কাজ শুরু করবেন। আগামীতে কোন গানের এ্যালবাম প্রকাশ করবেন কি? জবাবে অপূর্ব বলেন, ইচ্ছে আছে, বাকিটা না হয় পরেই বলি। ২০০৬ সালে অপূর্ব গাজী রাকায়েতের পরিচালনায় ‘ঘর ছাড়া’ নাটকে নিজের সুরেই প্রথম কণ্ঠ দেন অপূর্ব। সর্বশেষ তিনি এনটিভিতে প্রচার চলতি শিহাব শাহীন পরিচালিত ‘ভালবাসার চতুষ্কোণ’ ধারাবাহিক নাটকের শীর্ষ সঙ্গীতে কণ্ঠ দেন।
পুরস্কার পেলে কার ভাল না লাগে ॥ শফিক তুহিন
বর্তমান সময়ের সবচেয়ে ব্যস্ত গীতিকার, কণ্ঠশিল্পী ও কম্পোজরাদের মধ্যে শফিক তুহিন অন্যতম। সম্প্রতি সিটিসেল চ্যানেল আই সেরা গীতিকার ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন তিনি। এ সম্পর্কে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় তাঁর সঙ্গে

সিটিসেল চ্যানেল আই পুরস্কার পেলেন অনুভূতি কেমন..
শফিক তুহিন : প্রতিটি মানুষ তার নিজস্ব নিরলস কাজের স্বীকৃতি চায়। পুরস্কার পেলে কার ভাল না লাগে? এই তৃতীয়বারের মতো সিটিসেল চ্যানেল আই পুরস্কার পেলাম, অনুভূতি একই। আমি যেহেতু প্রফেশনালি মিউজিক করি, এ পুরস্কার আমার জন্য খুবই আনন্দের। এসব পুরস্কারের ফলে কাজের প্রতি আনুগত্য ও আগ্রহ বেড়ে যায়। যার ফলে পরবর্তীতে আরও ভাল কিছু করার ইচ্ছা হয়।
বিদেশের মাটিতে অনুষ্ঠানটি কেমন হলো?
শফিক তুহিন : অনেক জাঁকজমকভাবে অনুষ্ঠান হলো। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের বরেণ্য ব্যক্তিরা। তাদের হাত দিয়ে পুরস্কার নেয়া এবং অনুষ্ঠান উপভোগ করা খুবই আনন্দের।
আপনার প্লেব্যাকের খবর কি?
শফিক তুহিন : সম্প্রতি জাকির হোসেন রাজুর ‘দবির সাহেবের সংসার’ ও ইখতেখার চৌধুরীর ‘অগ্নি’ ছবির কাজ শেষ করেছি। বর্তমানে জাকির হোসেন রাজুর ‘মনের মতো মানুষ পাইলাম না’ নামের একটি ছবির কাজ করছি। এছাড়া ‘ময়নামতি’ নামের একটি ছবির কাজও করছি। ছবিগুলোর গীতিকার ও সুরকার আমি নিজে।
টিভি লাইভে আপনাকে তেমন দেখা যায় না কেন?
শফিক তুহিন : আমি মূলত গান লিখতে ও সুর করতে পছন্দ করি। আমাদের দেশে এখন অনেক চ্যানেল হয়েছে। এক্ষেত্রে দেখা যায় একজন শিল্পী কয়েকটি গান নিয়ে চ্যানেলগুলোতে একই পরিবেশনায় নিজেকে উপস্থাপন করতে পছন্দ করে। এতে দর্শক শিল্পীকে গতানুগতিক ধারায় মূল্যায়ন করে। যার ফলে লাইভ প্রোগ্রাম আমাদের শিল্পীদের ক্ষেত্রে ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে, আমি এটা পছন্দ করি না।
অডিও ইন্ডাস্ট্রির বর্তমান দুরবস্থার কারণ কি মনে হয়..
শফিক তুহিন : এটা তো নতুন করে আর কিছু বলার নেই, আপনারা সবাই জানেন এখনকার অডিও ইন্ডাস্ট্রির খবর। পাইরেসির প্রভাব এত বেশি যে আমরা নিজেরাসহ কোম্পানিগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর থেকে উত্তরণের আপাতাত তেমন কোন উপায় দেখছি না। তবে সবার মিলিত সদিচ্ছাই এর থেকে কিছুটা পরিত্রাণ দিতে পারে।
পরবর্তী এ্যালবাম কবে আসবে?
শফিক তুহিন : নতুন এ্যালবামের এখনও প্লান করিনি। বর্তমানে চলচ্চিত্রের কাজ নিয়ে ব্যস্ত আছি। কমপক্ষে দুই বছর পর এ্যালবামের চিন্তাভাবনা করব।
গৌতম পা-ে
ফিরে এলেন ৬ বছর পর
স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ বিরতির পর লাক্সতারকা জনপ্রিয় নাট্যাভিনেত্রী জাকিয়া বারী মম এবার একটি বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। রকিবুল আলম রকিবের পরিচালনায় ‘প্রেম করব তোমার সাথে’ ছবিতে গতকাল চুক্তিবদ্ধ হয়েছেন মম। বিষয়টি নিশ্চিত করে মম বলেন, অনেকদিন যাবতই ইচ্ছে ছিল বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয় করার। কিন্তু ব্যাটে বলে মিলছিল না। রকিব ভাইয়ের ছবিটির গল্প আমার কাছে অসাধারণ লেগেছে। তাই ছবিটিতে কাজ করতে সম্মতি জানিয়েছি। মম জানান, এই ছবিতে তার নায়ক হিসেবে থাকবেন জনপ্রিয় নাট্যাভিনেতা আনিসুর রহমান মিলন। আগামী জানুয়ারিতে ছবিটির শূটিং শুরু হবে। ছবিটি প্রযোজনা করছে সিলভার স্ক্রিন। এদিকে লাক্সতারকা হওয়ার পর জাকিয়া বারী মম প্রথম অভিনয় করেন তৌকীর আহমেদের পরিচালনায় ‘দারুচিনি দ্বীপ’ ছবিতে। প্রথম ছবিতে অভিনয় করেই মম অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর অনেক ছবিতে অফার পেলেও নতুন করে তাকে আর কোন ছবিতে অভিনয় করতে দেখা যায়নি। এবার একেবারেই বাণিজ্যিক ধারার ছবি দিয়ে দর্শকের সামনে আসতে যাচ্ছেন মম। উল্লেখ্য, এনটিভিতে প্রচার চলতি মম অভিনীত শিহাব শাহীন পরিচালিত ‘ভালবাসার চতুষ্কোণ’ নাটকটিতে তাঁর অভিনয় ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। এতে তাঁর বিপরীতে আছেন অপূর্ব।
নিলামে ক্যাটরিনার কুমারিত্ব
সংস্কৃতি ডেস্ক ॥ কয়েক মাসের ব্যবধানে ফের কুমারিত্ব বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছেন ২১ বছর বয়সী এই তারকা মডেল ক্যাটরিনা মিগলিওরিনি। ক্যাটরিনা এখনও স্কুলে পড়েন। তাঁর দাবি, কুমারিত্ব এখনও অটুট আছে। নষ্ট হয়ে যায়নি। তাই আগের বারের তুলনায় অনেক বেশি চাহিদা ও অর্থের আশা করছেন। কুমারিত্বের নিলাম মূল্য এবার ৯ লাখ ৩০ হাজার পাউন্ড ছাড়িয়ে যাবে বলেও আশা তার। ক্যাটরিনার কথায়, প্রথম যখন কুমারিত্ব বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছিলেন, তখন ব্রাজিল, আমেরিকা, অস্ট্রেলিয়া ও ভারতসহ বিভিন্ন দেশের ১৪ জন প্রতিযোগী এতে অংশ নিয়েছিলেন। শেষে ৭ লাখ ৮০ হাজার পাউন্ডের বিনিময়ে ক্যাটরিনার কুমারিত্ব কিনেছিলেন জাপানের নাতসু নামের এক ব্যক্তি। কিন্তু ক্যাটরিনার কুমারিত্ব কিনলেও, শয্যাসঙ্গী হয়ে ওঠেনি সে। শুধু তাই নয়, অস্ট্রেলিয়ার এক প্রামাণ্যচিত্র নির্মাতা ডকুমেন্টারির কাজে ব্যবহার করা হবে বলে ক্যাটরিনার সঙ্গে চুক্তিও করেছিলেন। চুক্তিমতো কোনও কাজই নাকি হয়নি। তাই এবার নিজের উদ্যোগেই অনলাইনে বিজ্ঞাপন দেয়ার কাজ শুরু করেছে সে। অনলাইনের মাধ্যমে কুমারিত্ব বিক্রির প্রসঙ্গে নিয়ে গত কয়েক মাসে গণমাধ্যমগুলোতে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। তাই এবার বাদ যাচ্ছে না ক্যাটরিনার কুমারিত্ব নিয়ে নানা প্রশ্নও।
পরিচালনায় আল মামুন
স্টাফ রিপোর্টার ॥ ১৯৭৭ সালে প্রয়াত বরেণ্য নাট্যরচয়িতা, পরিচালক আতিকুল হক চৌধুরীর নির্দেশনায় ‘শেষের কবিতা’ নাটকে যতী শঙ্কর চরিত্রে অভিনয় করে সেই সময়ে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলেন অভিনেতা আল মামুন। এরপর আতিকুল হক চৌধুরীর পরিচালনায় সূর্য ও সূর্যমুখী, কাক্সিক্ষত বলয়ে, দেয়াল, সৈকতে সারসসহ আরও বহু নাটকে অভিনয় করে দর্শকদের মুগ্ধ করেছেন আল মামুন। এবার গুণী এই নাট্যব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে অভিনেতা আল মামুন আতিকুল হক চৌধুরীর নিজ হাতে লেখা শেষ গল্প নিয়ে নাটক নির্মাণ করলেন। নাটকের নাম ‘কালা পাহাড়’। এরই মধ্যে নাটকটির শূটিং সম্পন্ন করেছেন আল মামুন। এই নাটক নির্মাণের মধ্য দিয়েই একজন পরিচালক হিসেবে আল মামুনের যাত্রা শুরু হলো। নাটকটি নির্মাণ প্রসঙ্গে আল মামুন বলেন, ‘প্রচ- ভাল লাগা নিয়ে আতিক ভাইয়ের লেখা সর্বশেষ নাটকটি নির্মাণ করেছি। ইচ্ছে ছিল অনেক ভালভাবে নাটকটি নির্মাণ করার। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে নির্মাণ করতে হয় কিছুটা আফসোস রয়েই গেছে। তবে দর্শকের কাছে নাটকটি ভাল লাগবে। প্রত্যেকেই খুব ভাল অভিনয় করেছেন।’ কালা পাহাড় নাটকটিতে অভিনয় করেছেন সিরাজুল ইসলাম, দিলারা জামান, আল মামুন, কুমকুম হাসান, সাবেরী আলম, তুষার খান, হিল্লোল, নওশীন প্রমুখ।
হেমার দূরে কি থাকা যায়
স্টাফ রিপোর্টার ॥ আগামী মাসে প্রকাশিত হবে কণ্ঠশিল্পী হেমার প্রথম একক এ্যালবাম দূরে কি থাকা যায়। এ্যালবামে ৫টি ডুয়েট গানসহ মোট ১০টি গান রয়েছে। গানগুলো সুর ও সঙ্গীত করেছেন কাজী শুভ, রাজীব হোসেন, তৌসিফ। ডুয়েট গানে হেমার সঙ্গে কণ্ঠ দিয়েছেন কাজী শুভ, রাজীব হোসেন, তৌসিফ ও ইলিয়াস। গান লিখেছেন এ মিজান, রাজীব হোসেন, মাহমুদ আকাশ, শান্তনা মিঠু, কিবরিয়া রনি, সাবরিনা। এ্যালবামটি প্রকাশ করছেন অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েস।
এ সম্পর্কে হেমা বলেন, অনেক যতœ করে গানগুলো করেছি। আমি চেষ্টা করেছি আমার দিক থেকে শতভাগ দিতে। শ্রোতাদের কথা মাথায় রেখে সব ধরনের গান এতে রাখা হয়েছে। আমার বিশ্বাস গানগুলো সবার ভাল লাগবে। আমি এ্যালবামটি নিয়ে আশাবাদী।
নির্মাতা শিমুল মডেল নিথর মাহবুব
স্টাফ রিপোর্টার ॥ অভিনেতা মনির খান শিমূল একটি মশার কয়েলের বিজ্ঞাপন নির্মাণ করেছেন, যা সেরা বিজ্ঞাপন হিসেবে পুরস্কার পেয়েছে। এই বিজ্ঞাপনে মডেল হয়েছেন মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব। তবে এটা বাস্তবে নয়। ‘যে জলে আগুন জ্বলে’ নাটকের ঘটনা এটি। আমেরিকান লেখক রিচার্ড মেন্টনের ‘টু বার্ডস’ গল্প অবলম্বনে ে তৌফিক নওয়াজ-এর চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হয়েছে এই নাটকটি। গত সপ্তাহে নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে। নাটকে মূল চরিত্রে অভিনয় করেছেন মনির খান শিমুল। এতে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন মাইম আর্টিস্ট নিথর মাহবুব। মডেল অভিনেতা শিমুল বলেন, তৌফিক অনেক ভাল নির্মাতা। বেশ বিচক্ষণ তিনি। কাজটি করে আমার খুবই ভাল লেগেছে। নিথরও অনেক ভাল পারফর্ম করেছেন। নিথর মাহবুব বলেন, বিজ্ঞাপনটিতে মূলত পরিচালকের আগ্রহেই কাজ করা।
শ্রুতিকে ঘিরে রহস্য
সংস্কৃতি ডেস্ক ॥ গত সপ্তাহে অজ্ঞাত ব্যক্তির হামলার শিকার হয়েছিলেন টালিউড ও বলিউডের জনপ্রিয় অভিনেতী শ্রুতি হাসান। হামলার ঘটনা হিসেবে সবার কাছে বিষয়টি চাউর হলেও এখন ঘটনাটি অন্যদিকে মোড় নিয়েছে। ঘনিষ্ঠজনরা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না এটি নিছক চুরির জন্য হামলা নাকি ধর্ষণের জন্য। খোদ শ্রুতির প্রচার সচিব পারুল গোসেনই নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। ঘটনাটি সম্পর্কে পারুল গোসেনের কাছ থেকে জানতে চাওয়া হলে তিনি বলেছেন, ওই ব্যক্তি আসলেই শ্রুতিকে ধর্ষণের চেষ্টা করছিল নাকি নিহায়তই চুরি কিংবা অন্য কোন উদ্দেশ্যে এসেছিল তা এখনও নিশ্চিত নয়। এছাড়া ওই ব্যক্তি শ্রুতির পূর্ব পরিচিত কিনা সে বিষয়ে পারুল জানান, পরিচিত না হলেও শ্রুতি নাকি তাকে দু’একবার আশেপাশে দেখেছেন। দুদিন আগে মুম্বাইয়ের মেহবুব স্টুডিওতে বিজ্ঞাপনের শূটিং চলাকালীন লোকটি নাকি তার কাছে ঘেঁষার চেষ্টা করে। তবে নিরাপত্তা রক্ষীদের জন্য তা সম্ভব হয়নি। এদিকে এই ঘটনা নিয়ে নাকি এখনও থানায় অভিযোগ দায়ের করেননি ২৭ বছর বয়সী এই অভিনেত্রী। পারুল জানিয়েছেন, ঘটনার আকস্মিকতায় অনেকটা স্তব্ধ হয়ে গেছেন শ্রুতি। খুব শীঘ্রই পুলিশকে এ বিষয়ে জানানো হবে। বর্তমানে শ্রুতি বান্দ্রার বাসা ছেড়ে তার এক বন্ধুর বাসায় থাকছেন। উল্লেখ্য, শ্রুতি একই সঙ্গে অভিনেত্রী, সুরকার, গীতিকার ও কণ্ঠশিল্পী। ইমরান খানের বিপরীতে ‘লাক’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার।
সম্প্রতি মুক্তি পাওয়া গীরিশ কুমারের বিপরীতে শ্রুতি অভিনীত ‘রামাইয়া ভাস্তাভাইয়া’ ছবিটি সাফল্য পায়। এছাড়া তিনি বেশ কয়েকটি তামিল ও তেলেগু ছবিসহ বিভিন্ন বিজ্ঞাপনে অংশ নিয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন।
আজকের আয়োজন
বাংলাদেশ শিল্পকলা একাডেমী

প্রাঙ্গণেমোর নাট্যায়োজনে নাটক ‘রক্তকরবী’ সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায়।
পূবের থিয়েটারের নাটক ‘বাঘাল’ জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায়।
স্টেজ ওয়ানের নাটক ‘সূচনা’ এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায়।
নাট্যদীপের নাটক ‘কর্ণ সংবাদ’ স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায়।
নাটম-ল ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের স্নাতক বর্ষের প্রযোজনায় ফ্রাঙ্ক ওয়েডেকিন্ডের ‘স্প্রিং এ্যাওয়েকনিঙ্’ অবলম্বনে নাটক ‘বসন্ত জাগরণ’ সন্ধ্যা সাড়ে ৬টায়।
বেঙ্গল আর্ট লাউঞ্জ গুলশান
‘ভেরি প্রাফিকস : দ্য আর্টস অব স্টোরিটেইলিং ইন প্রাফিক ডিজাইন’ শীর্ষক দলীয় শিল্পকর্ম প্রদর্শনী দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত।
বিশ্বসাহিত্য কেন্দ্র
চলচ্চিত্র উৎসবে ‘খুদাকে লিয়ে’, ‘মেঘে ঢাকা তারা’ ও ‘লে মিজারেবল’।
স্টার সিনেপ্লেক্স
‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ বেলা ১১টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায়। ‘রিড্ডিক’ বেলা সোয়া ১১টা, ১টা ৫০ মি., বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা সোয়া ৭টায়। ‘প্যাসিফিক রিম ইন থ্রিডি বেলা ১১টা, পৌনে ২টা, বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা সোয়া ৭টায়। স্টেপ আপ রিভলুশন ইন থ্রিডি সকাল ১০টা ৫০ মি. ও দুপুর ১২টা ৫৫ মিনিটে। ‘বুলেট টু দ্য হেড’ বেলা ২টায়। টাইটানিক বেলা ৩টা ও সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে।
বলাকা সিনেওয়ার্ল্ড
‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ ও ‘নিঃস্বার্থ ভালোবাসা’ দুপুর সাড়ে ১২টা, বেলা সাড়ে ৩টা, সন্ধ্যা সাড়ে ৬টা ও রাত ৯টায়।
টিভি পর্দায় আজ
বিটিভি
৭-২৫ ধারাবাহিক-আলাল দুলাল, ৮-৩৫ দেখতে দেখতে জানতে জানতে, ৯-০৫ ধারাবাহিকÑএই তো জীবন, ১০-২৫ ধারাবাহিকÑএসব দিন রাত্রি।
এনটিভি
৮-৪৫ পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবিÑ মা-বাবার স্বপ্ন, ৮-১৫ ধারাবাহিক নাটকÑতবুও জীবন, ৯-৪৫ ধারাবাহিক -ভালোবাসার চতুষ্কোণ।
এটিএন বাংলা
৮টা ধারাবাহিক-থার্ড আই, ৮-৪০ কুকিং শো-ওয়ালটন গোল্ডেন রেসিপি, ৯-২০ ধারাবাহিক-ডিবি, ১০-৫৫ ধারাবাহিক-স্ক্যান্ডাল, ১১-৩০ ধারাবাহিক-বৈরী বাতাস।

চ্যানেল আই
৭-৫০ ধারাবাহিক-নূরজাহান, ৯-৩৫ ধারাবাহিক নাটক- বধূ কেন মন বোঝে না, ১১-৩০ ধারাবাহিক-পেরেশান।
একুশে টিভি
৮-২০ ধারাবাহিক-থ্রি কমরেডস, ৯-৩০ ধারাবাহিক-চতুরঙ্গ।
বৈশাখী টিভি
৮টা প্রতিদিনের নাটক-বড় বাড়ির ছোট বউ, ৮-৩৫ লাইফ টু দ্য ফুলেস্ট, ৯-২০ প্রতিদিনের নাটকÑঅগ্নিপথ, ১১টা প্রতিদিনের ধারাবাহিক-সংঘাত, ১১-৩০ ধারাবাহিক- ডাবল ফোরটোয়েন্টি।
আরটিভি
৭-৩৫ নাটকÑথানার নাম শনির আখড়া, ৮-১৫ ধারাবাহিক নাটকÑচোরকাঁটা, ৯-০৫ যৈবতী কইন্যা।
বাংলাভিশন
৮-১৫ ধারাবাহিক-লেডিস ফার্স্ট, ৯-০৫ ধারাবাহিক-রেড সিগন্যাল।
গাজী টিভি
৬-৩০ তথ্য ও বিনোদনমূলক অনুষ্ঠানÑ আয়োজনে আমন্ত্রণ, ৮-২০ ধারাবাহিক-রং তুলি, ৮-৫৫ সম্ভাবনাময় শিল্পীদের নিয়ে-ভালবাসি গান, ৯-৩৫ ধারাবাহিক-নায়িকা সংবাদ।
দেশ টিভি
৮টা পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি- অভিযান, ৭-২৫ সিনেমা এক্সপ্রেস, ৯-৪৫ ধারাবাহিক-রেডিও চকোলেট রিলোডেড, ১০- ৩০ ধারাবাহিক-সিক্রেট সার্ভিস।
মাছরাঙা
৯-০২ পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি- নিকাহ, ৮-৪০ ধারাবাহিক- ক্ষণিকালয়, ৯-২০ ধারাবাহিক নাটক- মা।
চ্যানেল-নাইন
৯টা পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবিÑ প্রেমের সমাধি, ৮-২৫ ধারাবাহিক-চন্দ্রাবতী।
এসএ টিভি
৮-৩০ ধারাবাহিক-আগুন পোকা, ৯-৩০ এ সপ্তাহের ধারাবাহিক- আর কিছু নাই বাকি।
স্টার জলসা
৮টা ভালবাসা ডটকম, ৮-৩০ মা, ৯টা টাপুর টুপুর, ৯-৩০ আঁচল, ১০টা সংসার সুখের হয় রমণীর গুণে।
আজকের ছবি
জি সিনেমা
৯-০৫ বিন বুলাইয়ে ভারতী, ১২টা অপরিচিত -দ্যা স্ট্রেঞ্জার, ৩টা মাস্টার জি, ৬-০৫ বোল রাধা বোল, ৯-৩০ যুদাই, ১-৪০ শপথ।
স্যাটম্যাক্স
৭-৩০ মিশন কাশ্মির, ১১টা জনতা-২, ১-৩০ মি. নটওয়ারলাল, ৬টা তেরি নাল লাভ হো গায়া, ৯-৩০ ইশাখজাদে।
স্টারগোল্ড
৬-৩০ চায়না গেট্, ১০-০৫ মান, ১-০৫ শিবাজী দ্যা বস, ৪-৫০ রাসকেল, ৭-১৫ হিরো নং-১, ৯-৩০ সন অব সর্দার, ১২-০৫ সংঘর্ষ ।
এইচবিও
৮-৫৫ হান্না মানতানা-দ্যা মুভি, ৯-৫৫ ডি৩ দ্যা মাইটি ডার্ক, ১১-৫ দ্যা ডার্ক নাইট রাইজ, ৩-০৫ লারা ক্রফট টম্ব রেইডার-দ্যা ক্রেডেল অব লাইফ, ৫-২০ মিরর মিরর, ৭-৩০ আই এ্যাম লিজেন্ড, ৯-৩০ লিমিটলেস, ১১-৪৫ দ্যা টুইলাইট সাগা টুইলাইট।
স্টার মুভিজ
৮-৪০ জুরাসিক পার্ক-৩, ১০-১০ দ্যা থ্রি স্টুজেস, ১১-৪৫ এলেক্স ক্রস, ১-২৫ দ্যা এ্যাভেঞ্জার, ৩-৪৫ ফ্যান্টাস্টিক ফোর, ৫-৩০ দ্যা ওয়াকিং ডেড এস৪ ইপি-৫, ৬-১৫ দ্যা ওয়াকিং ডেড এস৪ ইপি-৬, ৭টা সল্ট, ৮-৪০ লকআউট, ১০-১৫ দ্যা বেবি মেকার্স, ১১-৪৫৪ঘোস্ট রাইডার।
প্রযুক্তি কর্ণার
প্রযুক্তিনির্ভর ছবি প্যাসিফিক রিম এখন ঢাকায়

রেজা নওফল হায়দার ॥ ভিনগ্রহের প্রাণীরা পৃথিবীর জন্য হুমকি হয়ে প্রশান্ত মহাসাগরের তলদেশে তৈরি করে এক অন্যরকম দুনিয়া। সেই ভয়ংকর তলদেশে নির্মিত এই ভিনগ্রহের প্রাণীরা এক অতিকায় হিংস্র দানব তৈরি করে পাঠায় পৃথিবী ধ্বংস করতে। কিন্তু কিছু মানুষ যারা এই পৃথিবীকে ভালবাসে তারা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে আমৃত্যু লড়াই করে যায় দানবদের সাথে। বসুন্ধরা স্টারসিনেপ্লেক্স প্রযুক্তি ভালবাসে তাদের জন্য নিয়ে এসেছে এই ছবিটি। আধুনিক প্রযুক্তির সব কিছু মিলিয়ে অনেক গ্র্যাফিক্সের কাজ করে তৈরি করা হয়েছে এই ছবিটি।

পিডিএফ ই বুক

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং। ওয়েব বেইজ এ্যাপ্লিকেশনে বহুল আলোচিত ল্যাঙ্গুয়েজ হচ্ছে পিএইচপি। সহজ ভাষায় সবার জন্য প্রোগ্রামিং আয়ত্তের জন্য বুকবিডি প্রকাশ করেছে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ই বুক । বইটি সংগ্রহ করা যাবে অললাইনে। ওয়েবসাইট ঠিকানা: িি.িনড়ড়শনফ.রহভড় দিন দিন জনপ্রিয় হচ্ছে অনলাইন প্রোগ্রামিং। আশা করা যায় বাংলাদেশেও প্রোগ্রাম তৈরি করার জন্য বাইরে থেকে লোক আনতে হবে না । এদেশের ছেলেমেয়েরা তৈরি করবে বড় মাপের প্রোগ্রাম। আমাদের জীবন তখন এগিয়ে যাবে অনেক দূরে। আর এ জন্য এইদেশের বেশ কিছু প্রতিষ্ঠান সহজভাবে তৈরি করছে প্রোগ্রমিং ল্যাঙ্গুয়েজ। আর তাই ঘরে বসেই হয়ে ওঠা যাবে অনেক বড় প্রোগ্রামার।