মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৯ মে ২০১৩, ২৬ বৈশাখ ১৪২০
আমি একটি রান্নার বই লিখছি জয়ন্ত চট্টোপাধ্যায়
সময়ের গুণী অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে টেলিফোনে আলাপন বিভাগে কথা বলে আলাপচারিতার চুম্বক অংশ তুলে ধরেছেন সৈয়দ নূর-ই-আলম

শুটিংয়ে নাকি?
জয়ন্ত : না, আজকে শুটিং রাখিনি। বাসাতেই আছি।
আপনার ধারাবাহিক নাটকের ব্যস্ততা প্রসঙ্গে বলুন...
কয়েকটি ধারাবাবাহিক নাটকে কাজ করছি। এর মধ্যে এশিয়ান টিভিতে নিয়মিত প্রচার
হচ্ছে ধারাবাহিক নাটক ‘নাটাই পাড়া বনাম ঘুড্ডি পাড়া’। নাটকটি পরিচালনা করেছেন জিয়া উদ্দিন রাজু।
হরিজন-চলচ্চিত্রটির খবর কি?
জয়ন্ত : এ ছবিতে আমি নাম ভূমিকায় অভিনয় করেছি। সমাজের সুবিধাবঞ্চিত হরিজন সম্প্রদায়কে কেন্দ্র করে ছবিটি পরিচালনা করেছেন মির্জা সাখাওয়াত। চলতি মাসের শেষের দিকে ছবিটি সেন্সরেও জমা দেয়া হবে। ছবির আমার বিপরীতে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী।
‘হরিজন’ চলচ্চিত্রটি কাহিনী কেমন?
জয়ন্ত : ছবিতে শিক্ষামূলক বিষয় রয়েছে। ছবির কাহিনীতে দেখা যাবে দরিদ্র মঙ্গল হরিজন মিউনিসিপ্যালিটির একটি চাকরির জন্য চেষ্টা করে ব্যর্থ হন। তার স্ত্রীর আয়েই সংসার চলে। ছবির গল্পে দরিদ্রতার বিষয়টিই সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হয়েছে। ছবিটি চলতি বছরের মাঝামাঝিতে মুক্তি পাবে।
রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে কোন্ কোন্ নাটকে অভিনয় করেছেন?
জয়ন্ত : রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে ২-৩টি খ- নাটকে অভিনয় করেছি। এগুলো হচ্ছে- সুমন আনোয়ারের ‘অপরাজিতা’, অঞ্জন আইচের ‘নিষ্কৃতি’ ইত্যাদি নাটক বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হয়েছে।
সম্প্রতি মুক্তিপ্রাপ্ত আপনার অভিনীত ‘শিখন্ডি কথা’ দর্শক সাড়া কেমন পেয়েছেন?
জয়ন্ত : ‘শিখন্ডি কথা’ ছবিটি মানবিক আবদেন সম্পন্নমুক্তি পেয়েছে। ছবিতে সমাজের হিজড়া সম্প্রদায়ের যাপিত জীবনের নানা কাহিনী তুলে ধরা হয়েছে। ছবিতে আমি শিখন্ডি রতনের পিতার ভূমিকায় অভিনয় করেছি। দর্শক রেসপন্স এককথায় দারুণ। আসলে কিছু কাজ মানুষের মধ্যে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। এখানে আমার অভিনয় দেখে সবাই ফোন দিয়ে প্রশংসা করেছে।
শুনেছি ইদানীং লেখালেখি করছেন?
জয়ন্ত : হ্যাঁ, আমি একটি রান্নার বই লিখছি। আমাদের দেশের ঐতিহ্যবাহী রান্নার রেসিপিগুলো দিনেকে দিন হারিয়ে যাচ্ছে। তাই দেশীয় খাবারের রেসেপির ওপর একটি বই লিখছি। এছাড়াও বইতে আমার নিজের তৈরি করাও কিছু রেসিপি থাকবে।
কাল মুক্তি পাচ্ছে জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার
স্টাফ রিপোর্টার ॥ এফআই মানিক এবার নির্মাণ করলেন বিগ বাজেটের ছবি জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার। এই ছবিটি মুক্তি পাবে আগামীকাল। এফআই মানিক বরাবর তারকাসমৃদ্ধ ছবি বানান। এবারও এর ব্যতিক্রম করেননি। ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, পূর্ণিমা, রাজ্জাক, সোহেল রানা, আলমগীর, সাদেক বাচ্চু, মিশা সওদাগর, আহমেদ শরীফ, শানু শিবা, সূচরিতা, শান্তা ইসলাম, রেহানা জলি, আমির সিরাজী, আদিল, রতন খান, জ্যাকী আলমগীর, সোহেল রশিদ, দেলোয়ার, শওকত, রাজু সরকার, মরহুম জুনায়েদ ও মাস্টার সুমনকে। শিরিন সুলতানা বর্ষা ও ইয়ায়ীষ নিবেদিত এ ছবির চিত্রগ্রাহক হিসাবে কাজ করেছেন মোস্তফা কামাল। দেলোয়ার জাহান ঝন্টুর কাহিনীতে এর সংলাপ লিখেছেন মোহাম্মদ রফিক উজ্জামান। আলাউদ্দিন আলীর সঙ্গীত পরিচালনায় গান লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, মুনশী ওয়াদুদ ও কবির বকুল। গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, কনকচাঁপা, এসআই টুটুল, বিপ্লব ও মনির খান।
সুযোগ হারালেন কাজল
সংস্কৃতি ডেস্ক ॥ তামিল চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল ছবি মাগাধিরা ছবিতে অভিনয় করে তুমুল আলোচনায় চলে আসেন কাজল আগরওয়াল। অজয় দেবগনের বিপরীতে ‘সিংঘাম’ ছবিতে অভিনয় মধ্য দিয়ে তার বলিউডে রাজসিক প্রত্যাবর্তন হয়। ভালই চলছিল তামিল এ অভিনেত্রীর। কিন্তু ভুল করে বসলেন এরই মধ্যে। শূটিং শুরু হওয়ার আগেই তুমুল আলোচিত ছবি গাব্বার সিং-২ এ অভিনয়ের সুযোগ পেয়েও হাত ফসকে গেছে তামিল কাজল আগরওয়ালের। যদিও ওই ছবিতে শক্তিমান নায়ক পবন কল্যাণের বিপরীতে তিনিই ছিলেন পছন্দের শীর্ষে। ওই ছবিতে অভিনয় করার জন্য এক কোটি রুপী দাবি করেছেন কাজল। আর এতে পরিচালক হতভম্ব হয়ে অন্য নায়িকার খোঁজে বেরিয়েছেন। শোনা যাচ্ছে পরিচালক এখন ওই চরিত্রের জন্য সামন্ত আর আমলা পাওলের দরজায় কড়া নাড়ছেন। তবে এ ব্যাপারে কাজল কিংবা ছবিটির পরিচালক কেউই আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

সালমান হায়দারের টেলিছবি অনুরাগের ভালবাসা
স্টাফ রিপোর্টার ॥ মোবাইল ফোনে রং নাম্বার থেকে ‘অনুরাগের ভালবাসা’ টেলিছবির গল্পের শুরু। পায়েলের বাবা হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় এ্যাম্বুলেন্সের জন্য ফোন করে সে।
নাম্বারটা ভুল থাকায় ফোনটা রিসিভ করে আরমান। এভাবে এগিয়ে যায় টেলিছবির গল্প। সালমান হায়দারের রচনা ও পরিচালনায় টেলিছবি ‘অনুরাগের ভালবাসা’ গল্পের কাহিনী। এতে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা, মাহবুব, আতাউল ইসলাম সবুজ, মম আলী, আজিজ, জেনী, মোহন, কৌশিক, শিল্পী ও অনিক।
রহস্যময়ী সাবা
স্টাফ রিপোর্টার ॥ সোহানা সাবার টিভিতে অভিনয় অভিষেক হয়েছিল ১২ বছর আগে। চরিত্র দেখে বেছে বেছে কাজ করায় বর্তমানে তিনি দর্শকদের কাছে প্রিয় একজন তারকা হিসেবে প্রতিষ্ঠিত। টিভি নাটকে যেমন তার পদচারণা সাবলীল তেমনি চলচ্চিত্রে তিনি একজন সফল অভিনয় শিল্পী। দুই মাধ্যমেই সফল এই তারকার গতকাল থেকে শূটিং চলছে এই আশফাকুর রহমান অভি পরিচালিত এক খণ্ডের নাটক-তুমি আমার বন্ধু হবে। নাটকে জয়া চরিত্রে সোহানা সাবা। তার বিপরীতে রাজীক চরিত্রে অভিনয় করেছেন নাঈম। নাটকে তার চরিত্রটি সম্পর্কে সোহানা সাবা বলেন, এই নাটকের গল্প যেমন ব্যতিক্রম ঠিক তেমনি চরিত্রটিও খুব মজার। নাটকে আমি একটি রহস্যময় চরিত্রে অভিনয় করেছি। গল্পটি খুবই দারুণ। আশাকরি নাটকটি দর্শকের ভাল লাগবে। নাটকটিতে আরও অভিনয় করেছেন শিল্প নির্দেশক উত্তম গুহ, সোহেল, নাহিদ, উৎস, সিয়াম প্রমুখ। আগামী ঈদে মাছরাঙা টেলিভিশনে প্রচারের লক্ষ্যে নাটকটি নির্মিত হচ্ছে। উল্লেখ্য, সোহানা সাবা প্রথম চলচ্চিত্রে অভিনয় করনে কবরী পরিচালিত ‘আয়না’তে। এরপর ‘খেলাঘর’, ‘চন্দ্রগ্রহণ’ ও ‘প্রিয়তমেষু’ ছবিতে তিনি অভিনয় করেন। অন্যদিকে নাঈম অভিনীত নতুন ধারাবাহিক নাটক ‘আপনার চেয়ে আপন’ নাটকের কাজ চলছে। খুব শীঘ্রই শুরু হবে তার শূটিং চলতি ছবি নাবিল আশরাফ পরিচালিত ‘ভালবাসার রঙধনু’ ছবির কাজ।
প্রেমের ব্যাপারে মুখ খুললেন মেহজাবীন
স্টাফ রিপোর্টার ॥ এবার নাকি প্রেমে মজেছেন লাক্স তারকা মেহজাবিন ও নির্মাতা আদনান আল রাজিব। সম্প্রতি তাঁদের খুব ঘনিষ্ঠভাবে চলাফেরা করা নিয়েই মিডিয়া পাড়ায় এ গুঞ্জন রটেছে। বর্তমানে তাঁরা একান্ত সময় কাটাচ্ছেন বিভিন্ন জায়গায়। কয়েকদিন আগে অন্য এক নির্মাতার জন্মদিনে মেহজাবিন-রাজিবের ঘনিষ্ঠভাবে চলাফেরা করতে দেখা যায়। ওই অনুষ্ঠানে তোলা ছবিও মেহজাবিন তাঁর ফেসবুক আইডিসহ অনেককে শেয়ারও করেছেন। এছাড়া আদনানের মিডিয়া হাউস রান আউটে মেহজাবিন সন্ধ্যার পর প্রায়ই আসেন বলেও জানা গেছে বিভিন্ন সূত্রে। আর এতেই তাদের সম্পর্কের ধরন দেখে মিডিয়াপাড়ায় চড়িয়ে পড়েছে তাদের প্রেমের খবরটি। মিডিয়ায় যখন এ গুঞ্জ তুমুলভাবেই চলছে তখন খোদ মেহজাবীন অস্বীকার করেছেন রাজিবের সঙ্গে তাঁর সম্পর্ক। এ বিষয়ে মেহজাবিন বলেন, সম্পর্কের বিষয়টি ব্যক্তিগত। ব্যক্তিগক বিষয়ে কেন সবার এক আগ্রহ বুঝি না। আমি আর রাজিব কেবলই ভাল বন্ধু। আমরা প্রেম করছি না। যেটা ছড়িয়েছে আমাদের নিয়ে সেটা কেবলই গুজব। এ সম্পর্কে মেহজাবীন আরও বলেন, আমি কার সঙ্গে প্রেম করব কখন করব এটা কেবলই আমার ব্যক্তিগত ব্যাপার। আমি এই মুহূর্তে আমার অভিনয় নিয়েই ভাবছি অন্য কিছু নয়।