মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৫ জুলাই ২০১২, ৩১ আষাঢ় ১৪১৯
বাংলাদেশ নজরুলসঙ্গীত সংস্থার সঙ্গীত সন্ধ্যা
স্টাফ রিপোর্টার ॥ নজরুলসঙ্গীতে বিশেষ অবদানের জন্য সম্প্রতি সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘স্বাধীনতা পদকে’ ভূষিত হয়েছেন অধ্যাপক রফিকুল ইসলাম। এ উপলক্ষে তাঁকে সংবর্ধনা জানাতে ‘বাংলাদেশ নজরুলসঙ্গীত সংস্থা’ এক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করেছে। ছায়ানট সংস্কৃতি ভবনের প্রধান মিলনায়তনে আজ রবিবার সন্ধ্যা ৭টায় নজরুলসঙ্গীত পরিবেশন করবে সংগঠনের শিল্পীরা। অনুষ্ঠান সম্পর্কে সংগঠনের সাধারণ সম্পাদক সঙ্গীতশিল্পী খায়রুল আনাম শাকিল বলেন, বাংলাদেশের জাতীয় কবি, বাংলা সাহিত্যের বিদ্রোহী সত্তা কাজী নজরুল ইসলামের বহুব্যাপ্ত সাহিত্যকর্ম, বিচিত্রগামী সঙ্গীত ধারা ও অনন্য জীবনের সঙ্গে সবার পরিচয় আরও নিবিড় করে তুলতে নিরলসভাবে কাজ করে চলেছেন অধ্যাপক রফিকুল ইসলাম। নজরুলসঙ্গীতের ব্যাখ্যা-বিশ্লেষণ ও পূর্ণাঙ্গ নজরুলসত্তা উদ্ভাষণে তাঁর অবদান নজরুলের গানের চর্চায় গভীরতা ও ব্যাপকতা বয়ে এনেছে। এ কারণে নজরুল অনুরাগীদের শ্রদ্ধেয় ব্যক্তিত্ব অধ্যাপক রফিকুল ইসলাম তাঁর কৃতির স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন রাষ্ট্রীয় শ্রেষ্ঠ সম্মান ‘স্বাধীনতা পদক।’ তার এই অর্জন বাংলাদেশের নজরুলসঙ্গীত শিল্পী সমাজের জন্য অশেষ আনন্দবহ ঘটনা। তাই এই ব্যক্তিকে সংবর্ধনা দেয়ার আয়োজন করেছে প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ নজরুলসঙ্গীত সংস্থা।
শেষ হলো তেরো দিনব্যাপী মুক্তিযুদ্ধের নাট্যোৎসব
স্টাফ রিপোর্টার ॥ শেষ হলো শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধের নাট্যোৎসব। উৎসবের শেষ দিন শনিবার একাডেমীর বিভিন্ন মিলনায়তনে নাটক মঞ্চায়নের পাশাপাশি অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সমাপনী দিনে জাতীয় নাট্যশালায় সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী চাঁদপুরের নাটক ‘এক আসমান খোয়াব’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বরিশাল নাট্যমের ‘তিলক’, ষ্টুডিও থিয়েটারে বালুগ্রাম আদর্শ কলেজের ‘বালুগ্রাম’, চাঁপাইনবাবগঞ্জের নাটক ‘শনি’ ও হবিগঞ্জ সরকারী বৃন্দাবন কলেজের নাটক ‘যুদ্ধ এবং জয়িতারা’ এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে নওগা সরকারী কলেজের ‘মুক্তিযুদ্ধ’ ও পালবাড়ি মেমোরিয়াল বিজ্ঞান ডিগ্রী কলেজ, সিরাজগঞ্জ এর নাটক-প্রহরী মঞ্চস্থ হয়। ‘স্বাধীনতার ৪০ বছর ও শিল্পের আলোয় মহান মুক্তিযুদ্ধ’ নামে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত জাতীয় নাট্যশালায় ২ জুলাই শুরু হয় এ উৎসব। ওই দিন বিকেলে প্রধান অতিথি হিসেবে এই উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ, প্রতিন্ত্রী প্রমোদ মানকিন, সচিব সুরাইয়া বেগম, আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার, শিল্পকলার মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমূখ। এই উৎসবে নাটক মঞ্চায়ন হয় ১০২ টি। শেষ দিনে জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে রাত সাড়ে ৮ টায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
থিয়েটার বেইলী রোডের আয়োজনে আব্দুল্লাহ্ আল মামুনের জন্মদিন উদ্যাপন আজ
স্টাফ রিপোর্টার ॥ থিয়েটার বেইলী রোডের আয়োজনে শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ রবিবার সন্ধ্যা ৭ টায় নাট্য ব্যাক্তিত্ব প্রয়াত আব্দুল্লাহ্ আল মামুনের জন্মদিন উপলক্ষে অনুষ্ঠিত হবে একক বক্তৃতা ও গান। অনুষ্ঠানে একক বক্তৃতা করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং একক সঙ্গীত পরিবেশন করেবেন প্রথিতযশা সঙ্গীতশিল্পী নন্দিতা ইয়াসমিন। অনুষ্ঠান সম্পর্কে নাট্যদলের বর্তমান কর্ণধার ও আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার বলেন, আমাদের ইচ্ছা ছিল এ অনুষ্ঠানে একটি নাটক মঞ্চায়ন করার, কিন্তু নাট্যশিল্পী ফেরদৌসী মজুদার অসুস্থ থাকার কারণে আমরা নাটকটি মঞ্চায়ন করতে পারছি না। আব্দুল্লাহ্ আল মামুন বাংলাদেশের বিশেষ করে মঞ্চ নাটকের ক্ষেত্রে যে যুগান্তকারী অবদান রেখে গেছেন তা অতুলনীয়। তিনি দেখিয়ে দিয়েছেন মঞ্চে কিভাবে নাটক উপস্থাপন করতে হয়। আমার জানামতে তারমত আর কেউ এমনটি করতে পারে নাই। শুধুমাত্র মঞ্চ বললে ভুল হবে টিভি নাটকেও তিনি নাটকের নতুন পথ দেখিয়ে গেছেন। বাংলা নাট্যজগতে আমাদের দেশে তার অবদান অনশ্মিকার্য।
ভারতীয়দের জন্য বিকিনি নয়
সংস্কৃতি ডেস্ক ॥ আর বিকিনি নয়! বললেন দীপিকা পাডুকোন। সম্প্রতি তার অভিনীত ককটেল ছবিটি রিলিজ হওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এ প্রসঙ্গে দীপিকা জানাচ্ছেন, “আসলে বিকিনি এমন একটা পোশাক যে, শরীরে সামান্য মেদও ভীষণ খারাপ লাগে। আমি ককটলের জন্য আমার ওয়র্কআউট বাড়িয়ে দিয়েছিলাম অনেক। মাঝে মাঝে ডিনার সুইচ অফ করতাম। অন-স্ক্রিন নিজেকে একদম ফিট লাগাটা যে খুব জরুরি। আমি কোনও পার্টিতে গেলেও কিছু খেতাম না। তবে আমার যেটা মনে হয়েছে, ভারতীয়দের জন্য এই পোশাক একেবারেই নয়। আমাদের ভারতীয় মেয়েদের শরীর বিদেশিদের তুলনায় সামান্য হলেও মেদবহুল। সেটা বিকিনিতে বেশ খারাপ লাগে। অত কষ্ট করে বিকিনি পরারই বা কী দরকার? সেক্সি ভারতীয় পোশাক তো কম কিছু নেই। আমি ঠিক করেছি, এরপরে বিকিনি পরে আর কোনো শ্যুট করব না।” নায়িকার বিকিনিতে ভারতীয়ত্বের খোঁটা শুনে বেশ খচেছেন আর এক বিকিনি গার্ল, বিপস থুড়ি বিপাশা বসু। বলছেন, “দেশি-বিদেশি শরীর বলে কিছু হয় না। পুরোটাই ক্যারি করার ওপর নির্ভর করে। বিদেশে অনেকেই পৃথুলা শরীর নিয়েও বিকিনি পরেন। আমার মতে পুরোটাই নির্ভর করে অ্যাটিচুডের ওপর।” সূত্র: ওয়েবসাইট।
ঢাকায় স্থাপিত হলো এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস এ্যান্ড আর্টস
সংস্কৃতি ডেস্ক ॥ ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ও মুক্তিযুদ্ধ জাুদঘরের সঙ্গে অংশীদারিত্বে ধানমন্ডিতে এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস এ্যান্ড আর্টস (ইএমকে সেন্টার)-এর যাত্রা শুরু হলো। ‘ইএমকে সেন্টার’-এর লক্ষ্য হলো ‘সকল বয়সের নাগরিকদের নিজেদের, নিজ জনগোষ্ঠীর ও আমাদের বিশ্বকে আরও উন্নত করে তোলার জন্য তাদের অনুপ্রাণিত করা, অংশগ্রহণে উদ্বুদ্ধ করা, তাদের মধ্যে সংযোগ স্থাপন করা এবং তাদের মতায়ন করা।’ এই আধুনিক সেন্টারটিতে ওয়াইফাই সংযোগ, একটি ক্যাফে, শ্রেণীকক্ষ, একটি মিলনায়তন, রেফারেন্স কক্ষ ও একটি লাউঞ্জ রয়েছে যার সবকিছুই বাৎসরিক ১,০০০ টাকার বিনিময়ে ইএমকে সেন্টারের সদস্যপদ প্রাপ্ত সকলেই ব্যবহার করতে পারবে। গতকাল শনিবার অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান সেন্টার পরিচালক লরেন লাভলেস বলেন, ‘তিন বছর পর এই স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার শুরু করতে দশ লক্ষ ডলারের অধিক মূল্যমানের সম্পদ প্রদান করায় আমরা যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের প্রতি কৃতজ্ঞ।
শেষ হলো বিবিসি জানালা মজায় মজায় শেখা
সংস্কৃতি ডেস্ক ॥ প্রথম সিরিজের পর দ্বিতীয় সিরিজেও একই রকম জনপ্রিয়তা নিয়ে শেষ হলো ‘বিবিসি জানালা মজায় মজায় শেখা’। গতকাল সন্ধ্যা ৭টা ২০ মিনিটে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হয় বিনোদনের মাধ্যমে ইংরেজি শেখার এই অনুষ্ঠানটির ১৬তম ও শেষ পর্ব।
উল্লেখ্য, ‘বিবিসি জানালা মজায় মজায় শেখা’ অনুষ্ঠানটির লক্ষ্য ছিল মজার সব খেলা ও বিনোদনের মাধ্যমে সকল বয়সের শিক্ষার্থীদের ইংরেজি শিখতে সাহায্য করা। এজন্য দ্বিতীয় সিরিজের প্রতিটি পর্বেই ইংরেজি শিখতে আগ্রহীদের জন্য বিবিসি জানালার একাধিক লেসন শেখা ও চর্চা করার সুযোগ ছিল। এই অনুষ্ঠানের নিয়মিত অংশ ‘রাইসা ইন বাংলাদেশ’-এ অভিনয় করছেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেত্রী ফারজানা দুআ এলাহি। অনুষ্ঠানটিতে অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, খুবই চমৎকার অভিজ্ঞতা হয়েছে। এর আগে বাংলাদেশে আমি এত দীর্ঘ সময় কখনই থাকিনি। এই অনুষ্ঠানের শিল্পী ও কলাকুশলী সবার সঙ্গেই কাজ করে ভীষণ আনন্দ পেয়েছি। অনুষ্ঠানের জন্য ঢাকার মিরপুর বেনারসি পল্লী, পুরান ঢাকার পথÑঘাটসহ বিভিন্ন জায়গায় আমাদের শূটিং করতে হয়েছে।

ঈদ আয়োজন গেমস শো এক্কা দোক্কা টোক্কা
বিভিন্ন অঙ্গনের তারকা শিল্পীদের নিয়ে ব্যতিক্রমী গেমস্ শো-এর অনুষ্ঠান ‘এক্কা দোক্কা টোক্কা’ প্রচার হবে পবিত্র ঈদ-উল-ফিতরে বাংলাভিশনে। গেমস্ শো-এ অংশ নিয়েছেন ফেরদৌস ওয়াহিদ, মনির খান শিমূল, জাভেদ ওমর বেলিম, ডলি সায়ন্তনী, দিনাত জাহান মুন্নী, অনিমা রায়, দীপ্ত, দিহান, নীরব, পুতুল, কিশোর এবং নদী। ফেরদৌস বাপ্পির উপ¯'াপনা ও নাহিদ আহমেদ বিপ্লবের প্রযোজনায় ‘এক্কা দোক্কা টোক্কা’ প্রচার হবে বাংলাভিশনের বিশেষ ঈদ আয়োজনে।-ডেস্ক।