মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
সম্রাট-রুমানা জুটির দ্বিতীয় ছবি 'কাছের শত্রু'
সাঈফ আবেদীন॥ বাংলাদেশ চলচ্চিত্রাঙ্গনের বর্তমান টিনএজার ক্রেজ নায়ক সম্রাট আবারও জুটিবদ্ধ হলেন চিত্রনায়িকা রুমানার সঙ্গে। ছবির নাম 'কাছের শত্রু'। ছবিটি পরিচালনা করছেন প্রতিভাবান পরিচালক এম.এ. আউয়াল। সত্তরভাগ শূটিং শেষ করেছেন এরই মধ্যে তিনি। সম্পূর্ণ সামাজিক এ্যাকশনধর্মী সুস্থধারার কাহিনী নিয়ে নির্মিত হচ্ছে এ ছবিটি। সম্রাট এর আগে রম্নমানার সঙ্গে জুটি বেঁধে কাজ করেছিলেন মোসত্মাফিজুর রহমান মানিক পরিচালিত 'মা আমার চোখের মণি' ছবিতে। দর্শকরা দারুণ উপভোগ করেছিলেন সে সময় এ জুটিকে। ছবির বঙ্-অফিস ফলও ছিল সন্তোষজনক।
'কাছের শত্রু' ছবিতে সম্রাট কলেজ ছাত্র। এ কলেজের আরেক ছাত্র আমিন খান। দু'জনে এক সঙ্গে চলাফেরা করে। আছে সখ্যও। কিন্তু আমিন খান জানে না যে সম্রাট তার শত্রু। এদিকে সম্রাটের শত্রম্ন আমিন খান সেটা সেও জানে না। একসময় দু'জনের মধ্যে শুরম্ন হয় দ্বন্দ্ব-সংঘাত। সম্পূর্ণ ভিন্ন স্বাদের গল্প নিয়ে নির্মিত 'কাছের শত্রম্ন' ছবির দুর্ধর্ষ এ্যাকশান চরিত্রে অভিনয় করেছেন সম্রাট। ভিন্নধর্মী এই চরিত্রে তাঁকে দেখতে পাবেন দর্শকরা। আর এ চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি আবারও দর্শকদের মন জয় করতে পারবেন বলে আশাবাদী তিনি। 'কাছের শত্রম্ন' ছবিতে আরও অভিনয় করেছেন আমিন খান, নিপুণ, কাজী হায়াত ও মিজু আহমেদ। ছবিটির গান লিখেছেন মিলন খন্দকার। নায়ক সম্রাট ছবি সম্পর্কে আরও বলেন, এ ছবি নিয়ে আমি দারম্নণ আশাবাদী। কেননা এম.এ. আউয়াল পরিচালক হিসেবে দৰ। আর রম্নমনাও দীর্ঘদিন ধরে মিডিয়ার বিভিন্ন ৰেত্রের সঙ্গে যুক্ত। এক কথায় তিনি একজন অভিজ্ঞ অভিনেত্রী। ছবির গল্পটিও গতানুগতিক ধাঁচের নয়। এ কারণে দর্শকরা খুব ভালভাবেই গ্রহণ করবে ছবিটি। উলেস্নখ্য, সম্রাট অভিনীত 'এক টাকার ছেলে কোটি টাকার মেয়ে' ছবিটি আগামী ঈদ-উল-ফিতরে মুক্তি পাবে। ছবিটি সেন্সর বোর্ড থেকে আনকাট চলচ্চিত্র হিসেবে ছাড়পত্র পেয়েছে। এ ছবিতে সম্রাটের বিপরীতে অভিনয় করেছেন সাহারা।
এবার ধারাবাহিক নাটকে খালেদ মাহমুদ সুজন
সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাভিশনে প্রচারিত ধারাবাহিক 'ধলরাউন্ডার'-এ অভিনয় করলেন সাবেক জাতীয় ক্রিকেটার এবং ৯৯ বিশ্বকাপে, পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের সাড়া জাগানো জয়ের নায়ক খালেদ মাহমুদ সুজন। নাটকে, গল্পের প্রয়োজনে একটি চরিত্র তৈরি হয় যেখানে একজন জাতীয় ক্রিকেটার, সর্বোপরি একজন অলরাউন্ডার থাকা জরম্নরী, যাকে ঘিরে আবর্তিত হয় নাটকীয়তা। একটি অনলাইন পত্রিকায় সেই ক্রিকেটারের ইন্টারভিউ ছাপানো নিয়ে টানাপোড়েন তৈরি হয় দু'জন সাংবাদিকের মধ্যে। সাংবাদিকরা অন্য একটা ঘটনার সূত্র ধরে দেখা করতে চায় একজন সাবেক জাতীয় ক্রিকেটারের সঙ্গে। অনেক কষ্ট করে তার সঙ্গে কয়েকবার দেখা হবার পর নাটকের অলরাউন্ডারকে, তার যাত্রার পথে একধাপ এগিয়ে দেন এই সাবেক ক্রিকেটার এবং একটি অনলাইন পত্রিকাকে বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা করেন। 'অলরাউন্ডার' নাটকে এ ধরনের একটি চরিত্রে কাজ করেন খালেদ মাহমুদ সুজন। বসুন্ধরা শপিং কমপেস্নঙ্রে পাশে একটি শূটিং হাউসে চিত্রায়িত হয় সুজনের দৃশ্যগুলো। তার সঙ্গে অভিনয় করেন আলিফ, শতাব্দী ওয়াদুদ, সৌরভ এবং ফারহানা ।
সহশিল্পীসহ শূটিং ইউনিটের সবাই খুব আনন্দিত সুজনকে পেয়ে। পরিচালক দীপংকর দীপন জানান, খালেদ মাহমুদ সুজন সত্যিই একজন স্পোর্টিং ম্যান, খুব হেল্পফুল। অভিনয়ের ব্যাপারে তার কাছ থেকে যতটুকু চাওয়া হয়েছিল, তিনি ততোটাই দিয়েছেন। সুজনও বেশ উচ্ছ্বসিত 'অলরাউন্ডার'-এ অভিনয় করে। তার মতে, ক্লাব-পলিটিঙ্ এর সাথে যুদ্ধ করে শেষ পর্যনত্ম ন্যাশনাল টিমের ক্রিকেটার হওয়া নিয়ে যে গল্প 'অলরাউন্ডার'-এ আছে, সেটা সত্যিই শিক্ষণীয় নতুন ক্রিকেটারদের জন্য। সুজন নাসিরের রচনায় এবং দীপংকর দীপনের পরিচালনায় 'অলরাউন্ডার' নাটকটি বাংলাভিশনে প্রচারিত হয় প্রতি রবি ও সোমবার রাত ৯টা ৪৫ মিনিটে। উলেস্নখ্য, সুজনের আগে এ নাটকে, সাবেক জাতীয় ক্রিকেটারের ভূমিকায় এসেছিলেন জাভেদ ওমর বেলিম।
আ লা প ন ॥ বড় শিল্পী হতে চাই ॥ পুতুল
সম্ভাবনাময়ী সঙ্গীত প্রতিভার একজন পুতুল। যোগ্যতা আর অদম্য আত্মবিশ্বাস যার পুঁজি। ক্লোজআপ ওয়ানের দ্বিতীয় আসর থেকে উঠে আসা সঙ্গীতের এই তারকার সঙ্গে তাঁর সঙ্গীত জীবন নিয়ে কথা বলেছেন গৌতম পাণ্ডে

এত বিষয় থাকতে সঙ্গীত নিয়ে পড়াশোনা করতে গেলেন কেন?
মনেপ্রাণে সঙ্গীত ভালবাসি। সঙ্গীত নিয়েই ক্যারিয়ার গড়তে চাই। ইউওডাতে সঙ্গীত বিষয়ে অনার্সের শেষ বর্ষের ছাত্রী আমি। ভবিষ্যতে একজন বড় সঙ্গীত শিল্পী হতে চাই।
আপনার সঙ্গীত জীবন সম্পর্কে কিছু বলুন।
সঙ্গীতে হাতেখড়ি আমার বড় বোনের কাছে। এর পর ওসত্মাদ সুরেন বর্মণ, ওসত্মাদ আতিকুর রহমানের কাছে তালিম নিয়েছি। বর্তমানে সুজিত মোসত্মফার কাছে সঙ্গীত শিখছি। ছোটবেলা থেকে অনেক পুরস্কার পেয়ে এসেছি। স্কুল-কলেজে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১২টি সোনার মেডেল এবং বেশ কিছু ক্রেস্ট পেয়েছি। এছাড়া ক্লোজআপ ওয়ানে দ্বিতীয় আসরে সেরা দশের ষষ্ঠ স্থান অধিকার করেছি।
এবার আপনার এ্যালবামের কথা কিছু বলুন।
আমার সলো এ্যালবাম দু'টি। এবং মিঙ্ড এ্যালবাম তিনটি। আমার প্রথম সলো এ্যালবামের নাম 'সন্ধ্যা বাড়ির বারান্দায়'। এটি প্রকাশিত হয় জি সিরিজের ব্যানারে। আর দ্বিতীয়টি হলো 'মাটির পুতুল'। এটি বের হয় লেজার ভিশন থেকে। মাটির পুতুল এ্যালবামটিতে আমি নিজেই মিউজিক কম্পোজিশন করেছি ও ডিরেকশন দিয়েছি। এটিতে রয়েছে শতবর্ষ প্রাচীন পাঁচটি সংগৃহীত গান। এটিতে ২৫টি এ্যাকুয়াস্টিক বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়েছে। সেলটিকে ফোক ধাঁচের এই এ্যালবামটি আমাদের দেশে এই প্রথম।
সঙ্গীত নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?
সঙ্গীতে আমার আদর্শ মৌসুমী ভৌমিক। তিনি যেমন নিজের কথা, সুর ও কম্পোজিশনে নিজেই গান করেন, আমি ও নিজের কথা ও সুর দিয়ে নিজেই কম্পোজিশন করে সঙ্গীত উপহার দিতে চাই। সঙ্গীতে উচ্চতর শিৰা নেয়ার ইচ্ছা আছে। বিশেষ করে ইউএসএ থেকে সঙ্গীত বিষয়ে উচ্চতর ডিগ্রী নিতে চাই।
ঢাকা ফ্যাশন উইক-২০১১
সংস্কৃতি ডেস্ক ॥ বুধবার থেকে শুরম্ন হয়েছে ফ্যাশন ইভেন্ট ঢাকা ফ্যাশন উইক ২০১১। চার দিনব্যাপী ঢাকা ফ্যাশন উইকের দ্বিতীয় দিনে ঢাকা ওয়েস্টিনে বৃহস্পতিবার সকালে "উন্নয়নশীল ফ্যাশনশিল্পে ফ্যাশন প্রফেশনালদের ভূমিকা" শিরোনামে এশটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ গ্রহণ করেন ফ্যাশন ও লাইফস্টাইল বিশেষজ্ঞ কংকা করিম (নিউ এইজ), নাহিদ কামাল (ইন্ডিপেন্ডেন্ট), মিশু রহমান (পার্পল), নূরম্নল আফসার রাজ (ক্যানভাস), মোহসিনা লাইজু (কালের কণ্ঠ) ও ফ্যাশন ডিজাইনার চুট্টি অধিকারী। বিকেল চারটায় একই ভেন্যুতে দেশ বিদেশের ফ্যাশন ডিজাইনারদের অংশগ্রহণে ফ্যাশন শো সেশন-১ অনুষ্ঠিত হয়। এছাড়া শুক্রবার গুলশান-১ এ অবস্থিত র্যাফেলস ডিজাইন ইনস্টিটিউটে ফরাসী ফ্যাশন বিশেষজ্ঞ লরেনা মারিসকেল পাগোলা কতৃক পরিচালিত দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার বিষয়বস্তু "রিসাইক্লিং এন্ড কাস্টমাইজিং ইন ফ্যাশন"। এতে উপস্থিত ছিলেন ভারতীয় ফ্যাশন ডিজাইনার চুট্টি অধিকারী ও বাংলাদেশের ফ্যাশন বিশেষজ্ঞ রাশমিতা আলম।
কিশোরগঞ্জে নাট্যোৎসব
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ ॥ নাটক অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শেখায় এবং মানবতার জয়গান গায়। নাটকের মাধ্যমে যত সহজে মানুষের কাছাকাছি পৌঁছানো যায় আর কোন মাধ্যমে সেটা সম্ভব নয়। এ উপলব্ধি থেকে কিশোরগঞ্জে ১২, ১৩ ও ১৪ জুন অনুষ্ঠিত হয়েছে তিন দিনব্যাপী নাট্যোৎসব। জেলার শীর্ষস্থানীয় সাংস্কৃতিক সংগঠন একতা নাট্যগোষ্ঠীর ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রবিবার সন্ধ্যায় স্থানীয় শিল্পকলা মিলনায়তনে প্রদীপ জ্বালিয়ে নাট্যোৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ সিদ্দিকুর রহমান। একতার নির্বাহী পরিচালক মানস করের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সদর ইউএনও মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, সাংবাদিক সুবীর বসাক, সাইফুল হক মোলস্না দুলু, সাকাউদ্দিন আহাম্মদ রাজন, সমাজকর্মী এনায়েত করিম অমি, অভিনেতা এনামুল হক সাগর প্রমুখ।
অনুষ্ঠানে এনায়েত করিম অমি একতা নাট্যগোষ্ঠীকে এক লাখ টাকা অনুদানের চেক প্রদান করেন। তিন দিনব্যাপী নাট্যোৎসবে শিশুদের নৃত্য এবং নাটক 'মলিয়ের পেজগী', 'ইবলিশ', 'বধ্যভূমিতে শেষ দৃশ্য' ও 'পন্তা আকালী' মঞ্চস্থ করা হয়।
মুন্সীগঞ্জে বর্ষাবরণে জমজমাট আয়োজন
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ রিমঝিম বৃষ্টির মধ্যেই বুধবার রাতে জেলা শিল্পকলা একাডেমীতে বর্ষা বরণের জমজমাট আসর বসে। 'প্রথম কদম ফুল', 'বরিস ধারা মাঝে শান্তিরও বাণী', 'ঝর ঝর মুখরও বাদর দিনে'_এমন নানা গানে মুন্সীগঞ্জের আকাশ-বাতাস মুখরিত হয়। প্রকৃতিতে বর্ষার আগমনী বর্তার নিয়ে যখন মিলনায়তনের টিনের চালায় টাপুর টুপুর বৃষ্টি তখনই কদম ফুল খোঁপায় বেঁধে সুরের মূর্ছনায় দর্শক মাতিয়ে তুলে। সঙ্গীত ও নৃত্যের সঙ্গে মুখাভিনয় এই আয়োজনে ভিন্ন মাত্রা যোগ করে।
সমরেশ মজুমদারের উপন্যাস অবলম্বনে নাটক
সংস্কৃতি ডেস্ক ॥ সমরেশ মজুমদারের উপন্যাস অবলম্বনে নির্মিত হতে যাচ্ছে ধারাবাহিক নাটক 'আট কুঠুরী নয় দরজা'। মেগা সিরিয়ালটি পরিচালনা করবেন রাশেদ বিপস্নব। নাটকটির শিল্প নির্দেশনার দায়িত্বে থাকবেন নাট্য ও চলচ্চিত্র পরিচালক রোমান রবিন। এ প্রসঙ্গে রাশেদ বিপস্নব বলেন, এটা আমার জন্য অনেক বড় পাওয়া। আমি মনে করছি, জীবনের যা কিছু অর্জন থাকে তাঁর প্রতিফল হিসেবে মাঝে-মধ্যে পুরস্কার জেতা যায়। দর্শকের সামনে আনন্দিত হওয়া যায়। কিন্তু তাঁর মতো গুণী লেখকের উপন্যাস থেকে নাটক বানানোর দায়িত্ব পাওয়া। আগামী আগস্ট মাস থেকে ধারাবাহিকটির শূটিং শুরম্ন হবে।