মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৯ অক্টোবর ২০১০, ২৪ আশ্বিন ১৪১৭
একুশে টিভিতে ঈদ-উল-আযহার নাটক জিন্না কসাই
সংস্কৃতি ডেস্ক॥ ফজলুল হক আকাশের রচনা ও দীপু হাজরার পরিচালনায় একুশে টিভিতে ঈদ-উল-আজহার প্রচারিত হবে বিশেষ নাটক 'জিন্না কশাই'। নাটকে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, বিন্দু, আরফান আহমেদ, তারিক স্বপন, শুভাশীষ শুভ প্রমুখ। নাটকটির শূটিং ৫ নবেম্বর থেকে ঢাকার বিভিন্ন লোকেশনে শুরম্ন হবে।
নাটকের কাহিনী এ রকম- কুরবান কশাই পুরান ঢাকার নামকরা একজন কশাই। বংশ পরম্পরায় তারা কশাইগিরি করে আসছে খ্যাতির সাথে। কুরবানদের পূর্ব পুরম্নষদের কেউ কখনও কোনও অসুস্থ গরম্ন জবাই করেনি। এই কারণেই ওদের এত খ্যাতি। অসুস্থ গরম্ন জবাই না করার আদর্শটা এখনও কুরবানের মাঝে রয়েছে। সে কারণেই কুরবানের নাম ডাক শহরজুড়ে বাপ দাদার মতোই। এ্যানথ্রাঙ্রে কারণে বেশ কিছুদিন কশাই ব্যবসা মন্দা। তাই পারিবারিক জীবনে কুরবান একটু টানাপোড়েনের মাঝে চলছে। কুরবানের বউয়ের মুখের আর আগের মতো হাসি নেই। তবুও তারা আশায় বুক বেঁধে আছে সব ঠিক হয়ে যাবে। ক'দিন পরেই কোরবানির ঈদ। কুরবানের পরিবারে আশার আলো। এই ঈদে বেশি কাজ করে ক'মাসের ক্ষতি পুষিয়ে নেবে। কুরবান তার দলবল নিয়ে নানা কায়দায় সিডিউল সাজাচ্ছে কিভাবে বেশি গরম্ন কাটা যায়। শাণ দিচ্ছে কাটারি। তবে এই কোরবানিতে কুরবান পণ করেছে ঘুষের টাকায় কেনা কোন গরম্ন সে কাটবে না। এরই মাঝে পঁ্যাচ লাগায় পাশের বাড়ির কালু কশাই। কালু কশাই কুরবানের দল থেকে বেশি টাকা দিয়ে লোক ভাগানোর নানা চেষ্টা করে। কেউ কেউ বেশি টাকার আশায় চলেও যায়। তাতেও কুরবান বিচলিত নয়। তার বিশ্বাস সে এবার রেকর্ড পরিমাণ গরম্ন কাটবে। তার বউয়ের আশা তার নিজেদের কোরবানিটা দিয়েই শুরম্ন করবে কোরবানির গরম্ন কাটা। সকালে নিজেদের গরম্নটা কেটে বের হবে, ফিরে এসে গরম্নর মাংস দিয়ে ভাত খাবে। বউয়ের সাথে তার ইচ্ছের অমিল নেই। সে রকমই পরিকল্পনা করে কুরবান। ঈদের দিন সকালে কোরবান পরিকল্পনা মতো তার নিজের গরম্ন কাটবে বলে রেডি হয়। এমন সময় একটা দামী গাড়ি এসে দাঁড়ায় কুরবানের বাসার সামনে। সেই গাড়ি থেকে ডাকাত প্রকৃতির দু'জন লোক নেমে কুরবানকে জোর করে তুলে নিয়ে যায় তাদের বসের গরম্ন কাটার জন্য। নিজের গরম্ন আর কাটা হয় না কুরবানের। জোর করে তুলে নিয়ে যাওয়ার পর কুরবানকে গরম্ন কাটতে বলা হয়। যে গরম্নটা কাটতে বলা হয় সেটার স্বাস্থ্য পরীক্ষা হয়নি। স্বাস্থ্য পরীক্ষাবিহীন কোন গরম্ন সে কখনও কাটেনি। নিজস্ব নীতি থেকেই গরম্ন কাটতে রাজি হয় না। শুরম্ন হয় গরম্ন কাটা নিয়ে দ্বন্দ্ব-সংঘাত। সেখান থেকে এক পযর্ায়ে প্রাণ নিয়ে কোন রকমে পালিয়ে আসে কুরবান। যায় নতুন এক জায়গায় গরম্ন কাটতে। ঘুষের টাকায় গরম্ন কেনা কিনা জানতে চায় কুরবান। এই কথা নিয়ে সেখানে শুরম্ন হয় এক নাটকীয় ঘটনা।
ইমন-সাহারা জুটির 'ও আমার বোন'
সংস্কৃতি ডেস্ক ॥ সাহারার সাথে এর আগে আমি তিনটি ছবিতে জুটি হয়ে কাজ করেছি। খুব কো-অপারেটিভ একজন অভিনেত্রী। আমাদের দু'জনের মধ্যে কাজের বোঝাপড়াটাও চমৎকার। দর্শক যদি আমাদের দু'জনকে জুটি হিসেবে গ্রহণ করে নেন তবে আমরা ভাল কিছু ছবি দর্শককে উপহার দিতে পারব। আবারও গাজী মাহবুবের ছবিতে সাহারার বিপরীতে অভিনয় প্রসঙ্গে এমনই বললেন চিত্রনায়ক ইমন। প্রেমের তাজমহল খ্যাত বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা গাজী মাহবুবের পরবর্তী ছবি 'ও আমার বোন' ছবিতে আবারও জুটি হতে যাচ্ছেন সাহারা-ইমন। এর আগে এই জুটি কাজ করেছেন শাহাদৎ হোসেন লিটনের 'এক সাথে বাঁচবো এক সাথে মরব', শাহীন-সুমনের 'অঙ্ক' ও গাজী মাহবুবের 'আমার পৃথিবী তুমি' ছবিতে। তিনটি ছবিই নির্মাণাধীন। 'ও আমার বোন' ছবিতে সাহারা অভিনয় করেছেন দীদা চরিত্রে, যেখানে তাঁর বড়ভাইয়ের ভূমিকায় অভিনয় করবেন অভিনেতা ডিপজল। মূলত ভাইবোনের গল্পকে আবর্ত করে নির্মিত হবে এই চলচ্চিত্রটি। আবারও ইমন-সাহারাকে নিয়ে কাজ করা প্রসঙ্গে নির্মাতা গাজী মাহবুব বলেন, ইমন আর সাহারাকে নিয়ে আমি 'আমার পৃথিবী' ছবিটি নির্মাণ করেছি। এই ছবিতে তাদের দু'জনের অনবদ্য অভিনয় আমাকে মুগ্ধ করেছে।
তাই আমার নতুন ছবি 'ও আমার বোন'-এ তাদেরকেই জুটি হিসেবে নিয়ে কাজ করতে যাচ্ছি। ছবির কাহিনী রচনা করেছেন মনোয়ার হোসেন ডিপজল। সংলাপ রচনা করেছেন ছটকু আহমেদ ও যোশেফ শতাব্দী। বি-বাড়িয়া ফিল্মস টু পরিবেশিত ছবিটি প্রযোজনা করছেন মোঃ শাহজালাল ভূঁইয়া। এ মাসের শেষেই এই ছবির শূটিং শুরম্ন হবে বলে জানিয়েছেন 'ও আমার বোন' ছবির নির্মাতা।
নাটকে নোয়াখালীর আঞ্চলিক ভাষায় কথা বলেছি
আ লা প চা রি তা ॥ আরফান আহমেদের সঙ্গে
'চৈতা পাগল' নাটকে আজ থেকে আপনাকে দেখা যাবে। আপনার চরিত্র সম্পর্কে বলুন।
'চৈতা পাগল' নাটকটি বেশ আগে থেকে শুরু হলেও আমাকে দেখা যাবে আজকের পর্ব থেকে। নাটকে আমি নোয়াখালীর আঞ্চলিক ভাষায় কথা বলেছি। নাটকটির শূটিং হচ্ছে বিক্রমপুরে।
'চৈতা পাগল' ছাড়াও আর কি কি ধারাবাহিকে অভিনয় করছেন?
'চৈতা পাগল' ছাড়াও বর্তমানে আরটিভিতে 'পড়শি বাড়ি' ও 'শিয়াল প-িত বৈশাখীতে 'বাবার বাড়ি' এবং বাংলাভিশনে 'হৈ হৈ রৈ রৈ' ধারাবাহিক নাটকগুলো প্রচার হচ্ছে।
একাধারে বেশ কিছু ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। 'চৈতা পাগল' নাটকের সঙ্গে অন্য নাটকগুলোর কি পার্থক্য করবেন?
অন্যান্য নাটকগুলোর সঙ্গে 'চৈতা পাগল' নাটকের মূল পার্থক্য যেটা আমি মনে করি তা হলো, এ নাটকে অভিনয় করার জন্য আমাকে বেশ পরিশ্রম করতে হয়েছে। মূল পরিশ্রমটি হয়েছে নাটকের ডায়লগ বলার সময়। কারণ নাটকে আমাকে নোয়াখালীর আঞ্চলিক ভাষা ও টানে ডায়লগ বলতে হয়েছে। ঢাকার স্থানীয় ছেলে হওয়ায় নোয়াখালীর আঞ্চলিক ভাষা ও টানে কথা বলা আমার জন্য বেশ কষ্টকর। কিন্তু পরিচালক মাহফুজ আহমেদ শুধু আমার কাছ থেকেই নয় পুরো শূটিং ইউনিটের কাছ থেকেই এই অসাধ্যকে সাধন করেছেন। এখানে উলেস্নখ করার মতো একটা বিষয় হলো, 'চৈতা পাগল' নাটকটি নোয়াখালীর আঞ্চলিক ভাষায় নির্মিত হলেও পরিচালক মাহফুজ আহমেদ নাটকে এমন অভিনয় শিল্পী খুব কমই নিয়েছেন যাদের গ্রামের বাড়ি নোয়াখালী।
আগামীতে কি কি ধারাবাহিক নাটক আসবে?
সম্প্রতি নেপাল থেকে শূটিং করে আসলাম ২৬ পর্বের ধারাবাহিক নাটক 'মুন সান রেইন'-এর। এছাড়া শীঘ্রই প্রচার শুরম্ন হবে এটিএন বাংলায় ধারাবাহিক নাটক 'চৌমহল', বাংলাভিশনে 'উইলপাওয়ার' ও এনটিভিতে 'নেলির হোস্টেল'।
ঈদ-উল-আযহার কি নাটকের কাজ করেছেন বা করবেন?
গত ঈদে আমার অভিনীত ৮টি নাটক প্রচারিত হয়েছিল। এবারও আমার অভিনীত বেশ কিছু নাটক প্রচারিত হবে। এগুলোর মধ্যে রয়েছে গীতালি হাসানের পরিচালনায় 'জোনাকীর আলেয়া', দীপু হাজরার পরিচালনায় 'জিন্না কসাই' প্রভৃতি।
গান ও ফানে মিলা-আরফিন রুমি
সংস্কৃতি ডেস্ক ॥ 'অনুষ্ঠানের শুরুতেই একটি কথা বলে নিই। আজই বাবা হয়েছে আরফিন রুমি।' উপস্থাপক শারমিন লাকি'র এমন কথার প্রেক্ষিতে রম্নমির মুখে খানিকটা লাজুক হাসি। এরপর হাস্যোজ্জ্বল উক্তি_ 'আসলে এই ব্যাপারটা নিয়ে আমি সত্যিই খুব এঙ্াইটেড। আর প্রথম বাবা হওয়ার সাথে সাথে এতটাই এঙ্াইটেড ছিলাম যে, আমি নিজেই আজান দিয়েছি। আমার ছেলের ভাল নাম রেখেছি শাহ্ মুহাম্মদ শামস তাবরিজ। আর নিক নেম আরিয়ান।' রম্নমির কথা শেষ হতে না হতেই মিলা একটু ফান করে বললেন_ 'এমন ঘটনা আমি আমার জীবনেও দেখিনি। দেখলাম ওর বউ একা ভেতরে ঢুকল। সাথে সাথে একটা বাচ্চা নিয়ে বেরোলো। এরপর রম্নমি আজান দেয়া শুরম্ন করল।' মিলা ও আরফিন রম্নমির এমনই সব মজার মজার কথা উঠে এসেছে 'গান ও ফান'-এর আজকের পর্বে। শাফিন আহমেদ ও শারমিন লাকি'র উপস্থাপনায় 'গান ও ফান' বাংলাভিশনে প্রচার হবে
আজ সন্ধ্যা ৬টায়।
চ্যানেল আইতে অরুণ চৌধুরীর 'বিদেশে বিশিষ্ট বাঙালী'
মনিরুল ইসলাম ॥ কোলগেট টোটাল টুথপেস্টের উদ্ভাবক একজন বাংলাদেশের বিজ্ঞানী। তাঁর নাম ডক্টর নূরম্নন নবী। থাকেন আমেরিকার নিউজার্সি শহরে। আমেরিকার দ্রম্নততম ট্রেনের সহায়ক বিজ্ঞানী একজন বাঙালী পদার্থ বিজ্ঞানী। তিনি প্রফেসর আতাউল করিম। যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান ডিপার্টমেন্ট থেকে শিক্ষা শেষে বর্তমানে আছেন ওয়াশিংটনে। এই উপমহাদেশের প্রথম অস্কার বিজয়ী একজন বাংলাদেশের তরম্নণ বাঙালী। যাঁর বয়স এখন ৩৪। যিনি শিল্পী মুসত্মাফা মনোয়ারের পৌত্র। গ্রাফিঙ্ এ্যানিমেশনের ওপর অস্কার পাওয়া এই তরম্নণের নাম নাফিজ বিন জাফর। জার্মানির বার্লিন শহরের ৬টি বিখ্যাত রেসত্মরাঁর একজন একক মালিক শেখ বাদল। কুষ্টিয়ার এই যুবক শ্রেষ্ঠ বারম্যান হিসেবে পেয়েছেন ইউরোপ সেরা পুরস্কার। ডক্টর আবু জাকারিয়া কোলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসা পদার্থবিদ্যায় যাঁর সুনাম ইউরোপজুড়ে। লস এ্যান্জেলেস সিটি কপের্ারেশনের পানি ও বিদু্যত বিভাগের দ্বিতীয় সবের্াচ্চ পদে যিনি কাজ করছেন তিনি বাংলাদেশের বুয়েট থেকে পাস করা প্রকৌশলী মুখলেসুর রহমান। গ্র্যামি এ্যাওয়ার্ড দাতা ১০০ সদস্যসের বিদেশী সাংবাদিকদের একজন বাংলাদেশের মুনাওয়ার হুসাইন পিয়াল। এমন প্রচুর বাঙালী ছড়িয়ে আছেন সারা পৃথিবীতে, যাঁরা বাংলাদেশের গর্ব, যাঁরা সে দেশের মূলধারার সব বিখ্যাত মানুষ। সেইসব সফল, আলোকিত বাংলাদেশীদের নিয়ে ধারাবাহিক অনুষ্ঠান "বিদেশে বিশিষ্ট বাঙালী" প্রচারিত হচ্ছে প্রতি শনিবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে চ্যানেল আইতে। প্রতি শনিবার । ২৫ মিনিটব্যাপী এই ধারাবাহিক প্রামাণ্য অনুষ্ঠানের পরিকল্পক, উপস্থাপক ও পরিচালক সাংবাদিক অরম্নণ চৌধুরী।
আজ মিসর যাচ্ছে নাট্যকেন্দ্র
সংস্কৃতি ডেস্ক ॥ মিসরে 'কায়রো ফেস্টিভ্যাল ফর এঙ্পেরিমেন্টাল থিয়েটার' উৎসবে এবার বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে নাটকের দল নাট্যকেন্দ্র। এ উপলক্ষে আজ নাট্যকেন্দ্রের ১৮ জনের একটি দল মিসরের উদ্দেশ্যে রওনা দেবে বলে জানা গেছে। নাট্যকেন্দ্রের দলপ্রধান তারিক আনাম খান এ প্রসঙ্গে জানান, 'মিসরের এ উৎসবটি প্রতিবছর পালিত হয়। ইতোপূর্বে এই উৎসবে বাংলাদেশ থেকে ঢাকা থিয়েটার ও নাগরিক নাট্য সমপ্রদায় অংশ নিয়েছিল। এবার আমরা সেখানে যাচ্ছি।' তিনি আরও জানিয়েছেন, '১০ দিনের এই সফরে মাসুম রেজার রচনায় 'আরজ চরিতামৃত' নাটকটির দু'টি শো হবে।' উল্লেখ্য, প্রতিবারই বাংলাদেশ সরকার এর যাবতীয় খরচ বহন করে। তবে এবার সরকারের পক্ষ থেকে ১৪ জনের খরচ বহন করা হচ্ছে। বাকি চার জনের খরচ সংগঠনের পক্ষ থেকে বহন করা হবে বলেই জানা গেছে।


লিপি বিশ্বাসের শ্যাম সুখ পাখি

সংস্কৃতি ডেস্ক ॥ লেজার ভিশনের ব্যানারে সম্প্রতি প্রকাশ হয়েছে শিল্পী লিপি বিশ্বাসের একক অডিও এ্যালবাম শ্যাম সুখ পাখি। এ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন সুজেয় শ্যাম। ফোক ধাঁচের এ্যালবামটিতে মোট ১০টি গান স্থান পেয়েছে।


এনামুল করিম নির্ঝরের আহা!

সংস্কৃতি ডেস্ক ॥ চ্যানেল আইতে আজ দুপুর ১-৩০ মিনিটে প্রচারিত হবে এনামুল করিম নির্ঝর পরিচালিত বাংলা ছায়াছবি 'আহা!'। ছবিতে অভিনয় করেছেন তারিক আনাম খান, হুমায়ুন ফরীদি, ফজলুর রহমান বাবু, ফেরদৌস, সাথী ইয়াসমিন, প্রজ্ঞা লাবনী, শহিদুল আলম সাচ্চু, খালেদ খান, গাজী রাকায়েত প্রমুখ।