মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৫ এপ্রিল ২০১০, ২২ চৈত্র ১৪১৬
কর্তৃত্বের মতবাদের বিরুদ্ধে এ্যাম্পিউটেশন
স্টাফ রিপোর্টার ॥ সেন্টার ফর এশিয়ান থিয়েটারের নাটক 'এ্যাম্পিউটেশন'-এর দু'দিনব্যাপী প্রদর্শনী রবিবার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরু হয়েছে। ইয়েন্স বিয়নেবো রচিত নাটকের অনুবাদ করেছেন রায়হান আখতার। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু।
নাটকে দেখা যায়, 'এ্যাম্পিউটেশন' এক ভয়াবহ পৃথিবী। এর বাসিন্দা এমন এক ব্যক্তি, যার ওপর স্বভাববিরুদ্ধ প্রতিক্রিয়া ভর করে আছে। পৃথিবীর সমস্ত কর্তৃত্বের মতবাদের বিরুদ্ধে এক শক্তিশালী প্রকাশ এ নাটক, যা ঘুরেফিরে মনে করিয়ে দেয় আজকের পৃথিবীকে। চিকিৎসাবিদ্যার ধারণার ওপর নির্ভর করে এর কাহিনী ক্ষুদ্র থেকে বৃহত্তর পরিমণ্ডলের দিকে এগুতে থাকে। ব্যক্তি থেকে সমাজ, সমাজ থেকে রাষ্ট্র, রাষ্ট্র থেকে বিশ্বকে ছুঁয়ে যায়। নাটকের ১৩তম প্রদর্শনীতে অভিনয় করেন আবুল কালাম আজাদ সেতু, মিঠু, সাবিনা সুলতানা, মোহাম্মদ রাফি, রহমত উলস্নাহ বাসু, রুলেন নাথান মণ্ডল ও রত্না আক্তার কেয়া। আজ সোমবার একই মঞ্চে নাটকের ১৪তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত ২০০৯ সালে প্রথম মঞ্চে আসে 'এ্যাম্পিউটেশন।'
দশ নারীকে অনন্যার সম্মাননা
স্টাফ রিপোর্টার ॥ বছরের আলোচিত নারীদের বিশেষভাবে সম্মান এবং তাঁদের সকলের সামনে তুলে ধরার লৰ্যে রবিবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হলো 'অনন্যা শীর্ষ দশ ২০০৯' সম্মাননা প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট অর্ধনীতিবিদ আবুল বারাকাত। সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর খন্দকার ইব্রাহীম খালেদ। এবার অনন্যা শীর্ষ দশ সম্মাননা পেয়েছেন ভাষা আন্দোলনে রওশন আরা বাচ্চু, শিৰায় শীলা মোমেন, উচ্চাঙ্গ যন্ত্রসঙ্গীতে রীনাত ফওজিয়া, কারম্নশিল্পে মৌলুদা বেগম, প্রমাণ্যচিত্রে শবনত ফেরদৌসী, অর্থনীতিতে ড. ফহিমিদা খাতুন, সমাজ কল্যানে মনিরা রহমান, ব্যাংকিংয়ে তাহনিয়াত আহমেদ করিম, প্রশাসনে হোসনে আরা বেগম ও বুদ্ধিপ্রতিবন্ধী শিশুকল্যানে সালমা হক।
প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, নারীকে পিছিয়ে রেখে একটি সমাজ এগিয়ে যেতে পারেনা। পুরম্নষের পাশাপাশি নারীরাও সমানতালে এগিয়ে না গেলে একটি সমাজ মাথা উঁচু করে দাঁড়াতে পারবে না। সমাজের অসঙ্গতি সৃষ্টির পেছনে অনেকগুলো কারণের একটি হলো নারীর অবমূল্যায়ণ। বিশেষ অতিথির বক্তব্যে আবুল বারাকাত বলেন, সমাজে নারীদের যতটুকু মূল্যায়ন হওয়া প্রয়োজন ততটুকু হচ্ছে না। সেৰেত্রে অনন্যার এ উদ্যোগ সমাজকে এগিয়ে নিতে বড় ভূমিকা রাখবে।
এর আগে অনুষ্ঠানে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনন্যার নির্বাহী সম্পাদক দিল মনোয়ারা মনু। পদকপ্রাপ্তদের পরিচিতি পর্বের পর প্রধান অতিথি তাদের হাতে পদক তুলে দেন। পদকপ্রাপ্তরা তাঁদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে আবেগ প্রবন হয়ে পরেন। বলেন, এ সম্মানের মাধ্যমে পুরো নারী জাতিকেই সম্মানিত করা হলো। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ইফফাত আরা নার্গিস। তার সুললিত কণ্ঠ মিলনায়তন ভর্তি দর্শকে মন্ত্রমুগ্ধ করে রাখে।
গীতাঞ্জলি প্রকাশের শতবর্ষ উদ্যাপনে বর্ণাঢ্য আয়োজন আজ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর কাব্যগ্রন্থ 'গীতাঞ্জলি' প্রকাশের শতবর্ষ উদ্যাপন করা হবে আজ সোমবার। এ উপলৰে এক অনুষ্ঠানের আয়োজন করছে রবীন্দ্র একাডেমী। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিকেল পাঁচটায় শুরম্ন হবে অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন দেশের বিশিষ্ট লেখক চিনত্মাবিদ অধ্যাপক মুসত্মাফা নূরউল ইসলাম।
বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক জামাল নজরম্নল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। আয়োজক সূত্র জানায়, অনুষ্ঠানে কবিগুরম্ন ও তাঁর অনন্য সৃষ্টি 'গীতাঞ্জলি'র নানা দিক নিয়ে আলোচনা হবে। পাশাপাশি আবৃত্তি ও সঙ্গীতের মাধ্যমে স্মরণ করা হবে বাঙালীর গর্ব রবীন্দ্রনাথ ঠাকুরকে। অনুষ্ঠানে শিল্পী মিতা হক, শামা রহমান, সুনীল ঘোষ, নিলুফার বানু লিলি, রেজাউল করিম ও শানত্মা করিম রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন। কবিগুরম্নর কবিতা থেকে আবৃত্তি করবেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়।
অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষায় চারুকলা অন্তর্ভুক্ত না থাকায় ক্ষোভ
স্টাফ রিপোর্টার ॥ অষ্টম শ্রেণীর সমাপনী পরীৰায় চারুকলা অন্তর্ভুক্ত না থাকায় ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মাধ্যমিক চারুকলা শিক্ষক পরিষদ। পরিষদের আহ্বায়ক আলাউদ্দিন ও সদস্য সচিব এএসএম আতিক মামুন এক বিবৃতিতে ক্ষোভের কথা প্রকাশ করেন। তারা বলেন, সমন্বিত শিক্ষা ব্যবস্থার পূর্ণাঙ্গ শিক্ষা প্রদানে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণে ও প্রতিভা বিকাশে চারুকলা শিক্ষা বিশেষ ভূমিকা ও গুরুত্ব বহন করে আসছে। বর্তমানে এনসিটিবি কর্তৃক ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে সারাদেশের প্রতিটি বিদ্যালয়ে বাংলা ও ইংরেজী মাধ্যমে চারুকলা পাঠ্যবই সরবরাহ করা হয়েছে এবং পরীক্ষার মাধ্যমে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ৫০ নম্বর মান বণ্টন সিলেবাস রয়েছে। কিন্তু অষ্টম শ্রেণী সমাপনী পরীক্ষায় চারুকলা বিষয়টি সম্পৃক্ত করা হয়নি। এমন সিদ্ধান্তের সমালোচনা করে তারা বলেন, আমরা এর তীব্র প্রতিবাদ করছি।
অনতি বিলম্বে প্রজ্ঞাপন জারির মাধ্যমে আগামী অষ্টম শ্রেণী সমাপনী পরীক্ষায় চারুকলা বিষয়টি অন্তর্ভুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান তারা। হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, অন্যথায় দেশব্যাপী চারম্নকলা শিক্ষকরা ঐক্যবদ্ধভাবে চক্রান্তকারীদের বিরুদ্ধে গণসচেতনতামূলক কর্মসূচী গ্রহণের প্রস্তুতি নিতে বাধ্য থাকবে।
মার্কস অলরাউন্ডারের প্রাথমিক সিলেকশন শুরু
স্টাফ রিপোর্টার ॥ শুরু হলো স্কুল পর্যায়ে দেশের একমাত্র মেধাভিত্তিক প্রতিভা যাচাই প্রতিযোগিতা মার্কস অলরাউন্ডার। সারাদেশকে ৮টি অঞ্চল ও ২১টি জোনে ভাগ করে শুরু হয় এ প্রতিযোগিতা। যাতে দেশের সব অঞ্চলের স্কুলগামী শিশু-কিশোর এই প্রতিযোগিতায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে পারে। গত ২ এপ্রিল শুক্রবার ঢাকা ও চট্টগ্রামের তিনটি জোনে শুরু হয় প্রাথমিক সিলেকশন রাউন্ড। প্রথম দিনেই অংশগ্রহণ করে ১৭ হাজারেরও বেশি ছাত্রছাত্রী। প্রতিযোগিতার তিনটি গ্রম্নপের প্রত্যেক গ্রুপ থেকে প্রাথমিকভাবে ২০০ জন করে প্রতি জোনে ৬০০ জন প্রতিযোগীকে নির্বাচিত করা হয় ২য় দিনের জোনভিত্তিক চূড়ান্ত নির্বাচনের জন্য। ৩ এপ্রিল এই ৬০০ জন থেকে তিন গ্রুপের সেরা ১০ জন করে ৩০ জন প্রতিযোগীকে প্রত্যেক জোন থেকে নির্বাচিত করা হয় চূড়ান্ত পর্বের সিলেকশন রাউন্ডের জন্য। তিনটি জোন থেকে এভাবে ৯০ জন প্রতিযোগী নির্বাচিত হয় চূড়ান্ত পর্বের প্রতিযোগিতার জন্য।
কিশোরের ভূমিকায় অভিনয়, লতার কাছে টিপস নিচ্ছেন রণবীর
লিজেন্ডারি গায়ক ও নায়ক কিশোর কুমারকে নিয়ে তৈরি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করবেন রণবীর কাপুর। তবে কিশোর কুমারের ভূমিকায় অভিনয় করা যে সহজ হবে না তা জানেন রণবীর। এজন্য তিনি লতা মুঙ্গেশকরের কাছ থেকে এই গায়ক সম্পর্কে জানতে টিপস নেবেন। কেননা লতা ও কিশোরের মধ্যে ভাল সম্পর্ক ছিল এবং তারা কিছু অবিস্ময়ণীয় গানও করেছেন। এছাড়া রণবীরের দাদা রাজ কাপুরের সঙ্গেও লতার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। রণবীরের এক ঘনিষ্ঠ বন্ধু বলেছেন, রণবীর কিশোর কুমারের ভীষণ ভক্ত। সে যখন 'সাওয়ারিয়াতে' কিশোরের গেটআপে অভিনয় এবং 'বাচনা এ হাসিনোতে' তার একটি গানের রিমেক্সে নেচেছিল সেটি তার জন্য খুবই আনন্দঘন মুহূর্ত ছিল। এটি ছিল রণবীরের প্রথম আত্মজীবনীমূলক চরিত্রে অভিনয়। তিনি শুধু এই বিখ্যাত গায়কের চরিত্রেই অভিনয় করতে চান না, রণবীর তার অভিনয়ের মাধ্যমে কিশোরের ব্যক্তি জীবনকেও ফুটিয়ে তুলতে চাচ্ছেন। সে লৰ্যে প্রস্তুতিও নিচ্ছেন তিনি। রণবীর কিশোর সম্পর্কে জানতে ইন্টারনেটসহ এই গায়কের কাছের লোক, বন্ধু, আত্মীয়স্বজনদের সঙ্গেও কথা বলছেন। এই ছবিতে অভিনয় করা তার জন্য কঠিন চ্যালেঞ্জ। তবে তিনি ছবিটি নিয়ে খুবই উত্তেজিত। এ বিষয়ে রণবীর বলেছেন, এই ছবি নিয়ে এখনই কিছু বলতে চাইছি না। তবে আমি ছবিটি ভালভাবে করার জন্য প্রচুর পরিশ্রম করছি। ডেস্ক রিপোর্ট।
বলিউড তারকা জিয়ার কাণ্ড
বলিউড তারকা জিয়া খান নাকি সমপ্রতি তাঁর নতুন ছবি 'হাউসফুল'-এর সেটে রীতিমতো এক তামাশা বনে গিয়েছিলেন। তাঁর কাণ্ড দেখে অট্টহাসিতে ভেঙ্গে পড়েছিলেন শূটিংয়ে উপস্থিত সবাই। পরিচালকের নির্দেশ উল্টো বুঝে তিনি নাকি সহ-অভিনেতা বয়োজ্যৈষ্ঠ রণধীর কাপুরের কান ধরে টেনে দিয়েছিলেন। ছবিতে জিয়া রণধীর কাপুরের মেয়ের চরিত্রে অভিনয় করছেন। শূটিং চলাকালীন একটি সিকোয়েন্সের জন্য সাজিদ খান তাকে রণধীর কাপুরের কাছে নিজের কান ধরে মা চাইতে বলেন। কিন্তু তিনি উল্টো বুঝে নিজের কান ধরার বদলে প্রবীণ অভিনেতা রণধীর কাপুরেরই কান ধরে ফেলেছিলেন। জিয়ার এই অদ্ভুত কাণ্ডে সেটে উপস্থিত সকলেই হাসিতে ফেটে পড়েন। আর রণধীর কাপুর নিজেও এই অপ্রত্যাশিত ঘটনায় প্রচ- মজা পান। উলেস্নখ্য, 'হাউসফুল' ছবিটি মুক্তি পেতে যাচ্ছে এ মাসের ৩০ তারিখে। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অয় কুমার, দীপিকা পাড়ুকোন, লারা দত্ত এবং অর্জুন রামপাল।
লিন্ডসে লোহান দেউলিয়া!
হলিউড অভিনেত্রী লিন্ডসে লোহান প্রায় সর্বস্বান্ত হয়ে পড়েছেন। এমনকি বাড়ি ভাড়া পরিশোধের মতো অর্থও আর অবশিষ্ট নেই তার কাছে। এদিকে টিএমজির বরাতে জানা গেছে, দু'মাস ধরে বাড়ি ভাড়ার টাকা পরিশোধ করেননি লোহান। আর এ কারণে বাড়ির মালিক লোহানকে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন। নোটিসে লোহানকে বাড়ি ভাড়া পরিশোধ করতে বলা হয়েছে। আর তা না পারলে বাড়ি ছেড়ে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ পর্যনত্ম বাড়ি ভাড়া বাবদ মাত্র ২৩ হাজার ডলার পরিশোধ করেছেন লোহান। এ মুহূর্তে লোহানের আয় রোজগারও নেই বললেই চলে। আর মাদক সেবনের কারণে নিকট ভবিষ্যতেও লোহানের কোন রকম কাজ পাওয়ারও সম্ভাবনা নেই বলেই জানা গেছে।