মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১ জানুয়ারী ২০১৩, ১৮ পৌষ ১৪১৯
২০১২ সালে আন্তর্জাতিক অঙ্গনের কিছু উল্লেখযোগ্য ঘটনা
সিরিয়ার গৃহযুদ্ধ
বছরজুড়েই আন্তর্জাতিক অঙ্গনে আলোচনায় ছিল সিরিয়ার গৃহযুদ্ধ। ২০১১ সালের ‘আরব বসন্তে’র হাওয়ায় সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী আন্দোলন এ বছর ধীরে ধীরে গৃহযুদ্ধে রূপ নেয়। গৃহযুদ্ধের সহিংসতা থেকে বাঁচতে হাজার হাজার সিরীয় শরণার্থী সীমান্ত পাড়ি দিয়ে প্রতিবেশী দেশ জর্ডান, লেবানন ও তুরস্কে পালিয়ে যেতে বাধ্য হয়।

ফিলিস্তিন-ইসরাইল সংঘাত
নবেম্বর মাসের শুরুর দিকে ইসরাইলী সেনাদের হামলায় ফিলিস্তিনের হামাস গ্রুপের এক নেতা নিহত হলে গাজা সীমান্তে ফিলিস্তিন-ইসরাইলের সংঘাত শুরু হয়। ইসরাইলের জল, স্থল ও বিমান হামলার বিপরীতে হামাসের রকেট হামলা চলে টানা আট দিন। নবেম্বরের শেষদিকে মিসরের মধ্যস্থতায় গাজায় যুদ্ধবিরতি শুরু হয়।

ফিলিস্তিনের পর্যবেক্ষক রাষ্ট্রের স্বীকৃতি
নবেম্বরের শেষে ফিলিস্তিনীদের সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতির দাবির প্রতি বিপুল সমর্থন জানিয়ে ফিলিস্তিনকে জাতিসংঘের পর্যবেক্ষক রাষ্ট্র করে নেয়ার পক্ষে রায় দেয় সদস্য দেশগুলো। এর আগে ফিলিস্তিন ‘পর্যবেক্ষক অঞ্চল’ হিসেবে এই বিশ্ব ফোরামের অধিবেশনে যোগ দেয়ার সুযোগ পেত।

মিয়ানমারে সংঘাত
২০১২ সালের মে মাসে মিয়ানমারের রাখাইনে এক বৌদ্ধ নারীকে ধর্ষণ ও খুনের ঘটনার পর জুনে রোহিঙ্গা মুসলিম ও বৌদ্ধ ধর্মাবলম্বী রাখাইনদের জাতিগত ও সাম্প্রদায়িক দাঙ্গায় অন্তত ৮০ জনের মৃত্যু হয়। ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয় কয়েক হাজার মানুষ। অক্টোবরের শেষদিকে দ্বিতীয় দফায় সহিংসতার ঘটনা ঘটে।

মালালার ওপর হামলা
পাকিস্তানে তালেবান বাহিনী নারীশিক্ষার বিরুদ্ধে অবস্থান নেয়ায় তার প্রতিবাদ করে লেখালেখি শুরু করে ১৫ বছর বয়সী কিশোরী মালালা ইউসুফজাই। এর পরিপ্রেক্ষিতে পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় সোয়াত উপত্যকায় চলতি বছরের অক্টোবরে তাঁকে হত্যার উদ্দেশ্যে গুলি করে তালেবান জঙ্গীরা। এই ঘটনায় বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে।

মার্কিন দূতাবাসে হামলা
ইসলাম ধর্মকে অবমাননা করে কথিত চলচ্চিত্র নির্মাণ করার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে টুইন টাওয়ার ও পেন্টগনে হামলার ১১ বছরপূর্তির দিনটিতে মিসরের কায়রো ও লিবিয়ার বেনগাজিতে মার্কিন দূতাবাসে হামলা চালায় ‘বিক্ষুব্ধ জনতা’। দূতাবাস ভবনে আগুনও ধরিয়ে দেয়া হয়। বেনগাজির হামলায় লিবিয়ায় মার্কিন রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেনসসহ আরও তিন মার্কিন নাগরিক নিহত হন।

ভারতে গণধর্ষণ ও মৃত্যু
১৬ ডিসেম্বর রাতে ভারতের দিল্লীতে বাসে ২৩ বছর বয়সী এক মেডিক্যাল ছাত্রীকে গণধর্ষণের ঘটনা ঘটে। এ ঘটনার পর নারীর নিরাপত্তা ও হত্যাকাণ্ডের ন্যায়বিচার দাবিতে ভারতজুড়ে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়। ঘটনার ১৩ দিন পর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় মেয়েটি।
নারীর নিরাপত্তায় ব্যবস্থা নিন ॥ ভারত সরকারকে বান কি মুন
নয়াদিল্লীসহ বিভিন্ন স্থানে নববর্ষের জাঁকাল অনুষ্ঠান বাতিল
জাতিসংঘ মহাসচিব বান কি মুন ভারতের নারীদের নিরাপত্তা দেয়ার ব্যবস্থা নিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। নয়াদিল্লীতে গণধর্ষণের আহত এক ২৩ বছর বয়স্ক ছাত্রীর মৃত্যুর পর এ আহ্বান জানানো হলো। খবর গার্ডিয়ান অনলাইনের।
বান এক বিবৃতিতে বলেন, প্রত্যেক বালিকা ও নারীর মর্যাদা, গুরুত্ব ও নিরাপত্তা লাভের অধিকার রয়েছে। এতে তিনি ভারত সরকারের চেষ্টাকে স্বাগত জানান, কিন্তু তিনি এরূপ অপরাধ রোধ করা এবং অপরাধীদের বিচারে সৌপর্দ করতে আরও দৃঢ় পদক্ষেপ গ্রহণ ও সংস্কার সাধনের আহ্বান জানান।
জাতিসংঘের এই হস্তক্ষেপ দু’সপ্তাহ আগে সংঘটিত ওই ঘটনার প্রতিক্রিয়াকে এক নতুন পর্যায়ে নিয়ে যাচ্ছে এবং ঘটনাটি ভারতের আন্তর্জাতিক ভাবমূর্তির যে ক্ষতিসাধন করেছে তা স্পষ্ট করে তুলছে। দুর্নীতির কেলেঙ্কারি, চলতি মাসের প্রথমদিকে বিরাট বিদ্যুত ঘাটতি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির মন্থরগতির কারণে দেশটির ভাবমূর্তি এরই মধ্যে ক্ষুণœ হয়েছে।
রবিবার ভোরের পর পরই দিল্লীতে হিন্দু ধর্মমতে মৃত ছাত্রীটির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। তার নাম এখনও জানানো হয়নি। তবে তাঁর সম্পর্কে আরও জানা গেছে তিনি তাঁর মা-বাবার তিন সন্তানের মধ্যে সবচেয়ে বড়। তাঁর গায়ের রং উজ্জ্বল ছিল এবং তাকে হাসিখুশি দেখাত। দরিদ্র পরিবারে ওই ছাত্রী স্বাধীনচেতা ছিলেন। তিনি মেডিক্যাল কলেজে তাঁর শিক্ষকদের মুগ্ধ করেছিলেন। তিনি তাঁর পরিবারকে আর্থিক সহায়তা দিতে পারিবারিক গৃহ এক বেডরুমের ফ্ল্যাটে স্কুলের ছাত্রছাত্রী পড়াতেন। তাঁর বাবা দিল্লী বিমানবন্দরের লোডার বলে জানা যায়।
বন্ধু-বান্ধবের উদ্ধৃতি দিয়ে স্থানীয় প্রচার মাধ্যমে বলা হয়, তিনি ২৮ বছর বয়স্ক এক মেল ফ্রেন্ডকে বিয়ে করার পরিকল্পনা করছিলেন। ওই হামলার ঘটনার সময় ওই বন্ধু তাঁর সঙ্গে ছিলেন।
তাঁর মরদেহ নিয়ে একটি বিমান সিঙ্গাপুর থেকে দিল্লী এসে পৌঁছার সময় প্রধানমন্ত্রী মনমোহন সিং ও ক্ষমতাসীন কংগ্রেস দলের সভানেত্রী সোনিয়া গান্ধী উপস্থিত ছিলেন। ভারতে ১০ দিন চিকিৎসার পর সিঙ্গাপুরে চিকিৎসকরা তাঁর জীবন বাঁচানোর চেষ্টা করেছিলেন।
এ ঘটনা সম্পর্কে ব্যবস্থা নিতে মন্থরতা ও স্বেচ্ছাচারিতার পরিচয় দেয়ায় মনমোহন সিং ও সোনিয়া গান্ধীসহ সিনিয়র ভারতীয় রাজনীতিকদের কড়া সমালোচনা করা হয়েছে। ঘটনা নিয়ে দেশজুড়ে ক্ষোভ, দুঃখ ও ক্রোধ ছড়িয়ে পড়েছে। ওই মৃত ছাত্রীর অন্ত্যেষ্টিক্রিয়া গোপনে এবং কড়া পুলিশী পাহারায় অনুষ্ঠিত হয়। হামলার ঘটনায় আটককৃত ছয় ব্যক্তির মৃত্যুদ- দাবি করে দিল্লী ও অন্য বড় বড় শহরে প্রায় দু’সপ্তাহ ধরে প্রতিদিনই বিক্ষোভ প্রদর্শিত হয়। রবিবারের পত্রপত্রিকা ও সংবাদ বুলেটিনে ওই ঘটনা ও এর প্রতিক্রিয়াই প্রাধান্য পায়। রাজধানী নয়াদিল্লী ও অন্যত্র ইংরেজী নববর্ষের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান বাতিল করা হয়। বলিউড স্টাররাও তাদের লজ্জা ও ক্ষোভ ব্যক্ত করেন। এ নিয়ে খোদ বলিউডেরই সমালোচনা করা হয়েছে। প্রায় বড় বড় ছবিতে কিভাবে নারীদের যন্ত্রণা দেয়া ও উত্ত্যক্ত করার বিষয়টি অনুমোদন করা হয়েছে, এক কলামিস্ট তার বর্ণনা দেন।
রবিবার প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, গত বছর দিল্লীতে ৬৩৫টি ধর্ষণের ঘটনা এবং ৭৪৫ ব্যক্তিকে গ্রেফতার হওয়ার খবর পাওয়া গেলেও মাত্র এক ব্যক্তি দোষী সাব্যস্ত হয়।
ভারতের আদালতগুলোতে লাখ লাখ মামলা জমে আছে। সেগুলোর শুনানি শেষ হতে কয়েক দশক লাগবে। সেখানে ফরেনসিক পরীক্ষার সুবিধা অপ্রতুল। বান কি মুন বলেন, জাতিসংঘ টেকনিক্যাল জ্ঞান ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা দিয়ে ধর্ষিত মহিলাদের জন্য অপরিহার্য সেবা কার্যক্রম জোরদার করতে ভারতকে সাহায্য করার প্রস্তাব দিয়েছে।
রাজনৈতিক সংস্কার না হলে চীনে সহিংস বিপ্লব হতে পারে
চীনে রাজনৈতিক সংস্কার করা না হলে সেখানে ‘সহিংস বিপ্লব’ হতে পারে। চীনের বুদ্ধিজীবীরা এক খোলা চিঠিতে এই সতর্ক বার্তা প্রকাশ করেন। খবর ওয়েবসাইটের।
সরকার যদি জনগণের দাবির প্রতি কর্ণপাত না করে এবং দীর্ঘদিনের রাজনৈতিক ব্যবস্থার সংস্কার না করে তা হলে দেশ সহিংস বিপ্লবের ঝুঁকির মধ্যে পড়বে। চীনের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষক এবং বিশিষ্ট আইনজীবীসহ ৭৩ জন বুদ্ধিজীবী এই খোলা চিঠিতে স্বাক্ষর করেন। এ মাসের প্রথম দিকে এই চিঠি ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়। তবে বর্তমানে ইন্টারনেট থেকে চঠিটি সরিয়ে ফেলা হয়েছে। চিঠিতে বলা হয়, ১৯৪৯ সাল থেকে কমিউনিস্ট পার্টি সরকারকে নিয়ন্ত্রণ করে আসছে। তারা চীনে গণতন্ত্র ও স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার আহ্বান জানান। তারা চিঠিতে ব্যাপকভাবে বাজার সংস্কারের উপর গুরুত্বারোপ করেন।
পিকিং বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক হি উইফাংও এই খোলা চিঠিতে স্বাক্ষর করেন। তিনি বলেন, তিনি মনে করেন দাবিগুলো কঠিন কিছু নয়। চীনের নেতৃত্বে যখন পরিবর্তন ঘটছে ঠিক তখন আমরা দাবিগুলো হাজির করছি। দেশে রাজনৈতিক ব্যবস্থার সংস্কারের উদ্যোগ নেয়া হলে জনগণ অব্যাহত অগ্রগতি আশা করে। বুদ্ধিজীবীসহ চীনের মানুষ মাঝেমধ্যে সংস্কারের কথা বলেন। কিন্তু কাজ হয় সামান্যই। সুতরাং আমার মনে হয়, এখন সময় এসেছে সংস্কারের দাবি নিয়ে এগিয়ে যাওয়ার। অধ্যাপক ইউফাং বার্তা সংস্থার কাছে একথা বলেন। চীনের প্রায় ৬৫ জন শিক্ষাবিদ, আইনজীবী ও মানবাধিকার কর্মী অপর এক চিঠিতে দেশের শীর্ষ নেতাদের সম্পদের তালিকা প্রকাশের দাবি জানান। তারা বলেন, দেশে দুর্নীতি অবসানে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। চীনের নতুন নেতৃত্ব রাজনৈতিক সংস্কাকারের দিকে হাঁটতে পারে। বিশ্লেষকরা সে দিকেই তাকিয়ে রয়েছেন। তারা দেখতে চান চীনের নতুন নেতৃত্ব ইন্টারনেটের মাধ্যমে বাকস্বাধীনতা, তৃণমূল পর্যায়ে গণতন্ত্রের বৃহত্তর প্রকাশ হিসেবে ভিন্নমতাবলম্বীদের মুক্তি দেয়ার ব্যাপারে তারা কি করছেন সে বিষয়টি। কিন্তু এ ব্যাপারে তেমন কোন আভাস দেখা যাচ্ছে না।
স্কুলে গুলিবর্ষণের পুনরাবৃত্তি দেখতে চাই না ॥ ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রবিবার এক সাক্ষাতকারে বলেছেন, কানেক্টিকাট এলিমেন্টারি স্কুলে সংঘটিত হত্যাকা-ই ছিল প্রেসিডেন্ট হিসেবে তাঁর মেয়াদকালে সবচেয়ে শোচনীয় দিন। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।
ওবামা যুক্তরাষ্ট্রের প্রতিটি স্কুলে সশস্ত্র রক্ষী মোতায়েন করতে গান লবি গ্রুপ ‘দ্য ন্যাশনাল রাইফেল এ্যাসোসিয়েশনে’র দেয়া এক প্রস্তাব নিয়েও সন্দেহ ব্যক্ত করেন। তিনি বলেন, স্কুলগুলোতে আরও বন্দুক রাখাই একমাত্র উপায়Ñ এ নিয়ে আমি সন্দেহবাদী।
তিনি বলেন, এটি প্রেসিডেন্ট হিসেবে আমার দায়িত্ব পালনকালে সবচেয়ে শোচনীয় দিন। আমি এর পুনরাবৃত্তি দেখতে চাই না।
তিনি বন্দুকজনিত সহিংসতা রোধের লক্ষ্যে আগামী বছর এক আইন প্রণয়নের পেছনে পূর্ণশক্তি নিয়োগেরও প্রতিশ্রুতি দেন। তিনি বন্দুকজনিত সহিংসতা সীমিত রাখার এক এজেন্ডার পেছনে আমেরিকান জনগণকে ঐকব্যদ্ধ করার সঙ্কল্প ব্যক্ত করেন।
তিনি বলেন, এটি খুবই কঠিন কাজ। তাই আমরা তা করার চেষ্টা করব না- আমাদের জন্য এ কথা বলাই যথেষ্ট নয়। আমি স্বার্থসংশ্লিষ্ট সবাইকে জানাব। আমি রিপাবলিকানদের সঙ্গে দেখা করব।
আমি ডেমোক্র্যাটদের সঙ্গে দেখা করব। আমরা যে কারও সঙ্গে কথা বলব।
তিনি বলেন, আমার মনে হয়, বন্দুক-মালিকদের বিরাট সংখ্যাগরিষ্ঠ দায়িত্বশীল। তারা স্বীকার করেন, আমরা এমন কোন পরিস্থিতি চাই না, যেখানে মানসিক বিকারগ্রস্ত কোন ব্যক্তি নিউটাউনের ওই ব্যক্তির মতো উচ্চক্ষমতাসম্পন্ন অস্ত্র হাতের কাছে পেতে এবং আমাদের শিশুদের গুলি করে হত্যা করতে সক্ষম হোক।
নির্বাচন দেশে দেশে
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর একটি ছিল নবেম্বর মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। প্রেসিডেন্ট বারাক ওবামা দ্বিতীয় মেয়াদে হোয়াইট হাউসে ফিরছেন বলে অধিকাংশ বিশ্লেষক পূর্বাভাস দিলেও প্রচারণার শেষ পর্যায়ে এসে রিপাবলিকান প্রার্থী মিট রমনি জনপ্রিয়তায় ওবামার প্রায় সমান অবস্থান তৈরি করে নেন। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেমোক্র্যাটিক প্রার্থী বারাক ওবামা।
চীনের নেতৃত্ব বদল
সমাজতন্ত্রী এ দেশটির কমিউনিস্ট পার্টির অষ্টাদশ কংগ্রেস অনুষ্ঠিত হয় এ বছর। এতে চীনের কমিউনিস্ট পার্টির নতুন প্রধান হিসেবে নির্বাচিত হয়ে বিদায়ী প্রেসিডেন্ট হু জিনতাওয়ের উত্তরসূরি হন জি জিং পিং। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন লি কুহচিয়াং, যিনি উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। আগামী এক দশক তাদের নেতৃত্বে পরিচালিত হবে পৃথিবীর সবচেয়ে বেশি জনসংখ্যার এই দেশ।
মিসরের প্রথম গণতান্ত্রিক নির্বাচন
মিশরের ৫ হাজার বছরের লিপিবদ্ধ ইতিহাসে এই প্রথমবারের মতো দেশটির জনসাধারণ তাদের পছন্দমতো একজন রাষ্ট্র ও সরকার প্রধান নির্বাচনের সুযোগ পায়। এ নির্বাচনে ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডের রাজনৈতিক শাখা ফ্রিডম এ্যান্ড জাস্টিস পার্টির মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট নির্বাচিত হন।
দ. কোরিয়ায় প্রথম নারী প্রেসিডেন্ট
বছরের শেষদিকে দক্ষিণ কোরিয়ার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হন দেশটির সাবেক সেনাশাসক পার্ক চাং হির মেয়ে ও ক্ষমতাসীন দলের প্রার্থী পার্ক জিউন-হাই।-ওয়েবসাইট
বিজ্ঞান ও প্রযুক্তিতে অর্জন
চাঁদের মহাকর্ষ মানচিত্র তৈরি চাঁদের মাটির নিচে কী আছে তা অনুসন্ধানের জন্য এক বছর ধরে চালানো সফল গবেষণা শেষ হয় এ বছর। এরপর সেখানে পাঠানো দুটি ছোট স্বয়ংক্রিয় বৈজ্ঞানিক অনুসন্ধান মহাকাশযান ধ্বংস করার সিদ্ধান্ত নেয় নাসা। গবেষণাগারের সুবিধা সম্পন্ন ওই দুটি যমজ মহাকর্ষ অনুসন্ধান যন্ত্র বা ‘গ্রাইল’ (গ্র্যাভিটি রিকভারি এ্যান্ড ইন্টেরিয়র ল্যাবরেটরি) মহাকাশযান চাঁদের মহাকর্ষ মানচিত্র তৈরির জন্য এক বছর ধরে উপগ্রহটির খুব কাছাকাছি ঘুরপাক খেয়েছে। ২০১২ সালের ১৭ ডিসেম্বর চাঁদের উত্তর মেরুর পার্বত্য এলাকায় ওই দুটি গ্রাইল আত্মঘাতী ঝাঁপ দিয়ে নিজেদের ধ্বংস করে।
প্রথম বেসরকারী রকেট
২০১২ সালের ৭ অক্টোবর প্রথমবারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) গিয়ে মাল সরবরাহ করে সফলভাবে পৃথিবীতে ফিরে আসে বেসরকারী কোম্পানি স্পেস এক্স নির্মিত ‘ড্রাগন’ ক্যাপসুল। ১৮ দিন মহাশূন্যে অবস্থানের পরে ২৮ অক্টোবর আবার পৃথিবীতে ফিরে আসে এটি।
এ বছর বিশ্বের সবচেয়ে দামী বিজ্ঞান পুরস্কারে ভূষিত হন বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং ও বর্তমান বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিজ্ঞান গবেষণাগার সার্ন। ব্ল্যাকহোল বিকিরণ নিয়ে কাজের জন্য হকিং এবং হিগস-বোসন সংক্রান্ত গবেষণার জন্য সার্ন এ পুরস্কার পেয়েছে। রাশিয়ার মিলনার ফাউন্ডেশন এ পুরস্কার ঘোষণা করে। ‘ফান্ডামেন্টাল ফিজিক্সপ্রাইজ’ নামের এ পুরস্কারের অর্থমূল্য ৩০ লাখ ডলার।
অর্থনৈতিক পরিস্থিতি নয়া বছরে আরও কঠিন হতে পারে ॥ মেরকেল
জার্মানির চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল সতর্ক করে দিয়ে বলেছেন, ২০১৩ সালে তাঁর দেশের অর্থনৈতিক পরিস্থিতি আরও কঠিন হয়ে উঠতে পারে। নববর্ষের বাণীতে মেরকেল ইউরোজোনের ঋণ সঙ্কট এখনও না কাটায় উদ্বেগ প্রকাশ করেছেন। খবর বিবিসির।
যদিও মেরকেলের এই মন্তব্যের সঙ্গে দেশটির অর্থমন্ত্রী উলফগ্যাং সোয়েবলের ভিন্ন মত রয়েছে। সোয়েবল গত সপ্তাহে বলেছিলেন, সঙ্কটের সবচেয়ে কঠিন সময় ইতোমধ্যে পার হয়েছে। মেরকেল তাঁর সাক্ষাতকারে জার্মানদের আরও ধৈর্য ধরার আহ্বান জানান। তিনি বলেন, স্বাভাবিকভাবেই বহু মানুষ নতুন বছর সম্পর্কে উদ্বিগ্ন। দেশের অর্থনৈতিক আবহ প্রকৃত অর্থে সাভাবিক নয় এবং আগামী বছর তা আরও কঠিন হতে পারে।
ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানির ভবিষ্যৎ অগ্রগতি পরস্পরের সঙ্গে জড়িত বলে মন্তব্য করেন মেরকেল। তিনি বলেন, অগ্রগতি ও সংহতির জন্য আমাদের ভারসাম্য রক্ষা করতে হবে।
হিলারি আবার হাসপাতালে
ধমনিতে রক্ত জমাট বেঁধে যাওয়ায় ফের হাসপাতালে ভর্তি হয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। রবিবার হিলারিকে নিউইয়র্কের প্রেসবাইটেরিয়ান হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর মুখপাত্র ফিলিপ রেইন্স এ কথা জানান। খবর বিবিসির।
মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অসুস্থতার কারণে সংজ্ঞা হারিয়ে পড়ে গিয়েছিলেন ৬৫ বছর বয়সী হিলারি। সে সময়ের মাথায় আঘাত থেকেই রক্ত জমাট বাঁধার মতো জটিলতার সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে সময় বলা হয়েছিল, পেটের পীড়ায় আক্রান্ত হিলারি দুর্বলতার কারণে সংজ্ঞা হারিয়েছিলেন। অসুস্থতার কারণে সে সময় তাঁর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা সফর বাতিল করা হয়।
হিলারির মুখপাত্র জানান, মাথায় আঘাতের বিষয়টির ‘ফলোআপ’ করাতে গিয়েই রবিবার এক পরীক্ষায় রক্ত জমাট বাঁধার বিষয়টি ধরা পড়ে। হাসপাতালের চিকিৎসকরা তাঁকে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষক করবেন।
ডলফিন রক্ষায় রিভার গার্ড
মেকং নদীর বিখ্যাত ডলফিন রক্ষায় নদীতে রিভার গার্ড বসিয়েছে কম্বোডীয় সরকার। প্রতিবছর এই ডলফিনের খেলা উপভোগ করতে হাজার হাজার পর্যটক দেশটি ভ্রমণ করে। ৭৭ জন নিরস্ত্র রিভার গার্ড মেকং নদীতে টহলের মাধ্যমে এই ডলফিনের ওপর ক্ষতিকর কাজগুলো পর্যবেক্ষণ করে। এদেরই একজন পেচ শোকান। তিনি বলেন, ডলফিন রক্ষায় আমরা প্রতিদিনই লোকজনকে শেখানোর চেষ্টা করছি। নদীতে “জিলনেট” (এক প্রকার জাল) পাতা এই ডলফিনের অস্তিত্বের জন্য হুমকি বলে জানান তিনি। বর্তমানে পুরো মেকং নদীতে ৮৫-১৮০টির মতো এই জাতীয় ডলফিন থাকতে পারে বলে পেচ শোকানের ধারণা। তাছাড়া, আবাসস্থল নষ্ট, রোগ, প্রজননের হার কমে যাওয়া এবং বাচ্চাদের মৃত্যুও এই জাতীয় ডলফিনের অস্তিত্বের জন্য চ্যালেঞ্জ। এই স্বচ্ছ পানির ডলফিনগুলো দক্ষিণ-পূর্ব এশিয়ার তিনটি নদী এবং কম্বোডিয়ায় দেখা যায়। এএফপি।