মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
নিউইয়র্কে যৌন অপরাধের দায়ে আইএমএফপ্রধান গ্রেফতার
হোটেলকর্মীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ ॥ দোষ স্বীকার করবেন না কান
হোটেলকর্মীকে যৌন হয়রানির দায়ে নিউইয়র্কে গ্রেফতার হলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান দোমিনিক স্ত্রস কান (৬২)। ফ্রান্সের সম্ভাব্য এই প্রেসিডেন্ট পদপ্রার্থীকে শনিবার দুপুরে নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময় এয়ার ফ্রান্সের একটি বিমান থেকে নামিয়ে আনার পর গ্রেফতার করা হয়। ম্যানহাটান টাইম স্কোয়ার সংলগ্ন তিন হাজার ডলারের বিলাসী হোটেল সু্যট পরিষ্কার করতে যাওয়ার পরই ৩২ বছর বয়সী এক হোটেলকর্মীর ওপর হামলে পড়েন আইএমএফ বস। খবর নিউইয়র্ক টাইমস ও এএফপির।
নিউইয়র্ক পুলিশ বিভাগের মুখপাত্র পল ব্রাউন, আইএমএফ-এর ঐ ব্যবস্থাপনা পরিচালককে যৌন অপরাধে গ্রেফতার করার কথা স্বীকার করে বলেছেন, অভিযোগ খতিয়ে দেখতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি বলেন, দোমিনিকের বিরম্নদ্ধে যৌন হয়রানিমূলক অপরাধ সংঘটিত করা, ধর্ষণের চেষ্টা এবং বেআইনী আটক রাখার অভিযোগ আনুষ্ঠানিকভাবে আনা হবে। দোমিনিক কূটনৈতিক দায়মুক্তিও পাবেন না। রবিবারই তাঁকে আদালতে সোপর্দ করার কথা। তবে দোমিনিক স্ত্রসের আইনজীবী বলেছেন, আমার মক্কেল দোষ স্বীকার করবেন না। হয়রানির শিকার হোটেলকর্মী কর্তৃপৰকে ঘটনার বর্ণনা দিয়ে বলেছেন, কর্তৃপৰের নির্দেশে আমি স্থানীয় সময় দুপুর একটায় স্ত্রস কানের হোটেল সু্যট পরিষ্কার করার জন্য রম্নমের ভেতরে যাই এবং এ সময় স্ত্রস আমার ওপর হামলে পড়েন। তবে আমাকে বলা হয়েছিল, হোটেল কৰটি খালি। পুলিশকে মহিলা হোটেলকর্মী বলেছেন, কৰটিতে যাওয়ার পর স্ত্রস বাথরম্নম থেকে নগ্ন অবস্থায় বেরিয়ে আসে এবং আমাকে জোরপূর্বক ধরে বিছানায় শুইয়ে দেন। তিনি আমার ওপর চড়াও হওয়ার এক পর্যায়ে আমি নিজেকে মুক্ত করতে সৰম হই। কিন্তু বেপরোয়া স্ত্রস কান আমাকে জোরপূর্বক টেনেহিঁচড়ে বাথরম্নমে নিয়ে যায় এবং জৈবিক চাহিদা পূরণের চেষ্টা চালায় এবং তিনি যখন আমাকে তাঁর সঙ্গে ওরাল সেঙ্ করতে জোরাজুরি করছিলেন তখন এক পর্যায়ে আমি নিজেকে তাঁর কবল থেকে মুক্ত করতে সৰম হই এবং রুম থেকে বেরিয়ে যাই।
হোটেলকর্মী পরে কর্তৃপক্ষকে ঘটনা খুলে বললে কর্তৃপক্ষ পুলিশে খবর দেয় এবং হোটেলকর্মীকে তৎৰণাৎ হাসপাতালে ভর্তি করা হয়। খবর পেয়ে পুলিশ হোটেলে এসে দেখে, স্ত্রস তড়িঘড়ি করে নিজের মোবাইল ফোন রেখেই বিমানবন্দরের উদ্দেশে রওনা হয়ে গেছেন। পরে পুলিশ তাঁকে বিমানবন্দর থেকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, স্ত্রসের বিরম্নদ্ধে তাৎৰণিকভাবে কোন অভিযোগ দায়ের না করলেও রবিবার আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হবে। বিমানটি স্থানীয় সময় বিকেল ৪টা ৪০মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল। রবিবার আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালক স্ত্রসের জার্মানির চ্যান্সেলরের সঙ্গে বৈঠক ছাড়াও আজ সোমবার এবং আগামীকাল মঙ্গলবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীদের বৈঠক করার কথা ছিল। আগামী বছরের এপ্রিলে অনুষ্ঠেয় নির্বাচনের প্রায় এক বছর আগে নারী কেলেঙ্কারিতে জড়ানোর ঘটনা দোমিনিককে রাজনীতির মাঠে চরম মূল্য দিতে হতে পারে। আইএমএফ এ ব্যাপারে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি আইএমএফ। ১৯৬৭ সালে প্রথম বিয়ের পর আরও দুটি বিয়ে করেন তিনি। বর্তমান স্ত্রী সাংবাদিক এ্যান সিনক্লেয়ারকে তিনি বিয়ে করেন ১৯৯১ সালে। ১৯৯০-এর দশকে ফ্রান্সের অর্থনৈতিক পুনরম্নদ্ধারের অগ্রপথিক হিসেবে পরিচিত দোমিনিক ১৯৪৯ সালের ২৫ এপ্রিল প্যারিসের পশ্চিমাঞ্চলীয় নিউলিতে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রী অর্জন করে অর্থনীতির অধ্যাপক হিসেবে চাকরি করার পাশাপাশি ১৯৭৭ সালে সোশ্যালিস্ট পার্টিতে যোগ দেন তিনি। ১৯৯১ সালে দোমিনিক ফরাসী সরকারের শিল্পমন্ত্রীর দায়িত্ব নেন। ১৯৯৫ সালে প্যারিসের উত্তরাঞ্চলীয় মার্স'র মেয়র নির্বাচিত হন। ১৯৯৭ সালে নির্বাচনে জয়ী হয়ে অর্থমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেও দুই বছর পর ১৯৯৯ সালে তিনি পদত্যাগ করেন। এরপর ২০০৭ সালের নবেম্বর মাসে ৫ বছরের জন্য আইএমএফ'র ব্যবস্থাপনা পরিচালক নিযুক্ত হন দোমিনিক।
তালেবানকে সহায়তা ॥ যুক্তরাষ্ট্রে ৬ জনের বিরুদ্ধে অভিযোগ
গ্রেফতারকৃত তিন মার্কিনীর দু॥'জন মসজিদের ইমাম
পাকিস্তানী তালেবানকে আর্থিকভাবে সহায়তা করার দায়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি আদালতে ছয় ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে আর বাকি তিনজন পাকিস্তানে পলাতক রয়েছেন। গ্রেফতারকৃত তিনজনই যুক্তরাষ্ট্রের নাগরিক এবং তাদের মধ্যে দু'জন মসজিদের ইমাম। একজন মার্কিন এ্যাটর্নি শনিবার এ খবর জানিয়েছেন। এই গ্রেফতার ও অভিযুক্ত করার খবর এলো এমন এক সময় যখন পাকিস্তানের অভ্যনত্মরে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন মার্কিন বিশেষ কমান্ডো অভিযানে নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমস অনলাইনের।
যাঁদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাঁরা হলেন হাফিজ মোহাম্মদ শের আলী খান (৭৬) এবং তাঁর দুই ছেলে ইরফান খান (৩৭) ইজহার খান (২৪)। এরা তিনজনই পাকিস্তানী বংশোদ্ভূত মার্কিন নাগরিক এবং তাঁরা গ্রেফতার হয়েছেন। এছাড়া অপর যে তিনজনকে পাকিস্তানে থাকার কারণে গ্রেফতার করা সম্ভব হয়নি তাঁরা হলেন শের আলী খানের মেয়ে আমিনা খান এবং নাতি আলম জেব। এছাড়া আরও আছেন আলী রেহমান নামে পৃথক এক ব্যক্তি। গ্রেফতারকৃত শের আলী খান মায়ামির সবচেয়ে পুরনো ফ্ল্যাজলার মসজিদের ইমাম এবং তাঁর ছেলে ইজহার খান মায়ামির নিকটবর্তী মার্গারেটের একটি মসজিদের ইমাম। গ্রেফতারকৃত তিন ব্যক্তির বিরুদ্ধে চারদফা অভিযোগ আনা হয়েছে। দোষী প্রমাণিত হলে তাদের ১৫ বছর পর্যনত্ম কারাদ- হতে পারে। তাঁদের বিরম্নদ্ধে আনীত অভিযোগে বলা হয়, ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত তাঁরা আর্থিক সহায়তা বাবদ পাকিস্তানী তালেবানের কাছে ৪৫ হাজার ডলার পাঠিয়েছেন। হত্যা ও অপহরণসহ জননিরাপত্তার প্রতি হুমকিমূলক কর্মকা-ে এই অর্থ ব্যবহার হয়ে থাকতে পারে বলে মার্কিন কর্তৃপক্ষের আশঙ্কা। ফ্লোরিডার সাউদার্ন ডিস্ট্রিক্টের এ্যাটর্নি উইলফ্রেডো এ ফেয়ার এক বিবৃতিতে বলেন, একজন ইমাম হওয়া সত্ত্ব্বেও শের আলী খানকে কোনভাবেই শানত্মির পৰের লোক বলা যায় না। তাঁর বিরম্নদ্ধে আনা অভিযোগ দেখিয়ে দিয়েছে যে অন্যদের সঙ্গে মিলে তিনি সন্ত্রাসী কর্মকা-ে পরোৰভাবে মদদ যুগিয়েছেন। শের আলী ও ইরফান খানকে মায়ামি ফেডারেল আদালতে এবং ইজহার খানকে একই দিনে লস এ্যাঞ্জেলেস ফেডারেল আদালতে হাজির করার কথা রয়েছে। সাউথ ফ্লোরিডার মুসলিম কমিউনিটি এ্যাসোসিয়েশন শের আলী খানকে মসজিদের দায়িত্ব থেকে অপসারণ করার কথা ঘোষণা করেছে। এদিকে শের আলী খানের আরেক ছেলে ইকরাম খান শনিবার বলেছেন, সন্ত্রাসবাদে সহযোগিতার অপরাধে তাঁর পিতাকে গ্রেফতার করা একটি হাস্যকর ঘটনা। তিনি বলেন, তাঁর পিতা পাকিসত্মানের একটি মাদ্রাসায় কেবল দাতব্য উদ্দেশ্যেই অর্থ পাঠিয়েছেন। জনহিতকর কাজে সেটি ব্যয় হওয়ার কথা। এদিকে মসজিদের এক সদস্য বলেছেন, শনিবার ভোরে ফজরের নামাজের সময় তাঁকে যেভাবে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছে সেটি সম্মানজনক ছিল না, তিনি একজন ধার্মিক ব্যক্তি। শারীরিকভাবে তিনি দুর্বল ৰীণকায়। তিনি এখানকার সবচেয়ে শানত্মিপ্রিয় ব্যক্তি।
কাশ্মীর সীমান্তে বন্দুকযুদ্ধে ভারতীয় সেনা নিহত
শ্রীনগর, ১৫ মে, এএফপি ॥ কাশ্মীর সীমানত্মে পাকিসত্মানী সৈন্যদের গুলিতে এক ভারতীয় সেনা নিহত হওয়ার অভিযোগ করা হয়েছে।
রবিবার ভারতীয় আধাসামরিক বাহিনীর এক কর্মকতর্া জানান, হিমালয় অঞ্চলে ভারত-পাকিসত্মান আন্তঃসীমানত্মে এ ঘটনা ঘটেছে। এ সীমান্ত এক বছরের বেশি সময় ধরে শানত্ম ছিল। ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) এক কর্মকর্তা জানান, ভারতীয় কাশ্মীরের সুচেতগড় এলাকায় শনিবার এ ঘটনা ঘটে।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, 'বিএসএফ-এর একটি দল সীমানত্মে টহল দেয়ার সময় পাকিসত্মানী চোরাগুপ্তা হামলাকারীরা তাদের লৰ্য করে গুলি ছোড়ে।'
এ সময় বিএসএফ সদস্যরা পাল্টা গুলি ছুড়লে উভয় পৰে বন্দুকযুদ্ধ বেঁধে যায়। এতে পাকিসত্মানী সৈন্যদের হতাহত হয়েছে কিনা তাৎৰণিকভাবে তা জানা যায়নি।

সিপিএমের এবার হারের কারণ খোঁজার পালা
দলের নেতাকমর্ীদের বড় অংশই জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন বলে পলিটবু্যরোর বৈঠকে জানাবেন সিপিএমের পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক বিমান বসু। ভোট বিপর্যয়ের কারণ খুঁজতে সোমবার দিলস্নীতে সিপিএমের পলিটবু্যরোর বৈঠক। রাজ্যের মানুষ সরকার পরিবর্তনের পৰে ভোট দিয়েছেন বলেই পলিটবু্যরোর বৈঠকে বিমানবাবু জানাবেন বলে দলীয় সূত্রের খবর। পাশাপাশিই বলবেন, দলের নেতাকমর্ীদের বড় অংশ কার্যত জনবিচ্ছিন্ন হয়ে পড়ায় তারা মানুষের মনের কথা পড়তে পারেনি। মঙ্গলবার কলকাতায় বসবে রাজ্য কমিটির বৈঠক। শনিবার বুদ্ধদেব ভট্টাচার্য বিমান বসু, মদন ঘোষ, শ্যামল চক্রবতর্ীসহ রাজ্য সম্পাদকম-লী সদস্যরা প্রাথমিকভাবে বিপর্যয় নিয়ে আলোচনা করেন। প্রত্যেকেই স্বীকার করেন হারের আশঙ্কা থাকলেও এমন বিপর্যয়ের কথা অনুমান করা যায়নি। বিপর্যয়ের পর দলের অন্দরে আরও একটি উদ্বেগ তৈরি হয়েছে। ফলাফল বিশেস্নষণ করতে গিয়ে নেতাদের পারস্পরিক দোষারোপের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখছেন দলেরই একাংশ।
বুদ্ধদেব ও পরাজিত শিল্পমন্ত্রী বিরম্নপম সেনের বিরুদ্ধে প্রকাশ্যেই কড়া মন্তব্য করেছেন রাজ্য কমিটির সদস্য তথা জয়ী মন্ত্রীদের মধ্যে অন্যতম রেজ্জাক মোলস্না। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।
উত্তর কোরিয়া ও ইরানের ৰেপণাস্ত্র প্রযুক্তি বিনিময়
নিষেধাজ্ঞা লঙ্ঘন
উত্তর কোরিয়া ও ইরান জাতিসংঘ নিষেধাজ্ঞা লঙ্ঘন করে নিয়মিত ব্যালিস্টিক ৰেপণাস্ত্র প্রযুক্তি বিনিময় করে এসেছে বলে মনে হয়। জাতিসংঘের এক গোপনীয় রিপোর্টে এ কথা বলা হয়। খবর ওয়েবসাইটের।
রিপোর্টে বলা হয়, এক প্রতিবেশী তৃতীয় দেশের মাধ্যমে অবৈধ প্রযুক্তি হস্তান্তার করেছে। ঐ তৃতীয় দেশটি ছিল চীন বলে নাম প্রকাশে অনিচ্ছুক কূটনীতিকরা উল্লেখ করেন। রিপোর্টটি ইরানের সঙ্গে উত্তর কোরিয়ার সহযোগিতা নিয়ে সৃষ্ট সন্দেহ আরও ঘনীভূত করবে বলে মনে হয়। এটি তেহরান ও পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর করতে দিতে চীনের প্রতিশ্রম্নতি নিয়েও উদ্বেগ বৃদ্ধি করতে পারে। ইরান ও উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীর কারণে এদের বিরম্নদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দূতরা এ কথা বলেন। জাতিসংঘের এক বিশেষজ্ঞ প্যানেল শুক্রবার রিপোর্টটি নিরাপত্তা পরিষদের কাছে পেশ করে। এ প্যানেলই পিয়ংইয়ংয়ের ওপর আরোপিত জাতিসংঘ নিষেধাজ্ঞা পালন পর্যবেৰণ করে থাকে। উত্তর কোরিয়া ২০০৬ ও ২০০৯ সালে দু'টি পারমাণবিক পরীৰা চালানোর পর ঐ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। জাতিসংঘ উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক ও ৰেপণাস্ত্র প্রযুক্তিতে ব্যবসা করা নিষিদ্ধ এবং দেশটির ওপর অস্ত্র নিষেধাজ্ঞাও আরোপ করে।

কায়রোতে খ্রীস্টানদের সমাবেশে হামলা ॥ নিহত ২
মিসরের রাজধানী কায়রোতে রবিবার খ্রীস্টানদের প্রতিবাদ সমাবেশের ওপর উচ্ছৃঙ্খল জনতার হামলায় দু'ব্যক্তি প্রাণ হারিয়েছে। এছাড়া প্রায় ৬০ জন আহত হয়েছে। স্থানীয় কপটিক খ্রীস্টানরা কায়রোর টেলিভিশন ভবনের বাইরে প্রতিবাদ করার সময় এ ঘটনা ঘটে। এ সময় অজ্ঞাত পরিচয় একদল লোক তাদের ওপর হামলা করে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন রবিবার সকালে এ খবর দিয়েছে। প্রত্যৰদশর্ীরা জানিয়েছে, শনিবার রাত ৯টায় হানাহানি শুরম্ন হয়। এতে অনত্মত ১০টি গাড়ি পোড়ানো হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে পুলিশ ৫০ ব্যক্তিকে গ্রেফতার করেছে। টেলিভিশনের খবরে বলা হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী হসত্মৰেপ করেছে। সম্প্রতি কায়রোর এক চার্চে অগি্নসংযোগের ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট খ্রীস্টান-মুসলিম সংঘর্ষে ১৫ জন নিহত হয়। খবর আল জাজিরা অনলাইনের।

সৌদি আরবে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয়
রিয়াদ, ১৫ মে, সিনহুয়া ॥ সৌদি আরবের বাদশাহ্ আব্দুলস্নাহ্ বিন আব্দুল আজিজের রবিবার দেশটির প্রথম রাষ্ট্রীয় মালিকানাধীন মহিলা বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
শনিবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, রিয়াদে স্থাপিত প্রিন্সেস নোরা বিন আব্দেল রহমান মহিলা বিশ্ববিদ্যালয়টিতে মেডিসিন, ফার্মেসি, ব্যবস্থাপনা, কম্পিউটার সায়েন্স এবং ভাষা বিষয়ক কোর্সগুলো পড়ানো হবে। সৌদি আরবের প্রকাশ্যে নারী-পুরম্নষের একসঙ্গে চলাফেরার ওপর কঠোর বিধিনিষেধ থাকায় মহিলারা সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়ন করতে অসুবিধার সম্মুখীন হন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যনত্মরে প্রশাসনিক ভবন, সর্বাধুনিক চিকিৎসা সরঞ্জামসহ ৭০০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল, একটি ছাত্রীবাসসহ একটি আবাসিক এলাকা, দুটি স্পোর্টস ক্লাব, একটি সম্মেলন কৰ এবং বাণিজ্যিক বিপণিবিতান রয়েছে। বিশ্ববিদ্যালয়ে স্বয়ংক্রিয় ও কম্পিউটার নিয়ন্ত্রিত যানবাহনসহ একটি উচ্চ প্রযুক্তির পরিবহন ব্যবস্থা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব গুরম্নত্বপূর্ণ স্থানের সঙ্গে এই পরিবহন ব্যবস্থার সংযোগ রয়েছে। তেল সমৃদ্ধ দেশটিতে রাষ্ট্র পরিচালিত বালিকা বিদ্যালয় ও কিছু মহিলা কলেজ রয়েছে।
আড়ি পেতে শোনা
শতবর্ষী গ্র্যাজুয়েট
'হাইস্কুলের পাঠ শেষ করে ডিপেস্নামা করার স্বপ্ন আমি সব সময়ই দেখতাম। ১৯৩০-এর সেই মহামন্দা কেড়ে নিয়েছিল আমার স্বপ্ন। সে কারণে লেখাপড়ার শেষ না করেই চাকরির খোঁজে বেরিয়ে যাই আমি। কিন্তু আমার সেই আজন্ম লালিত স্বপ্ন আজ পূরণ হতে যাচ্ছে দেখে আমি আনন্দিত।' একশত বছর বয়সে গ্র্যাজুয়েশন সমাপন করতে পেরে এভাবেই নিজের অনুভূতির কথা প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের টেঙ্াসের থেলমা ডাইস। তাঁর জন্ম ১৯১১ সালের ১৪ এপ্রিল।
১৯৩০-এর দশকে অর্থনৈতিক মন্দার সময় তাঁর লেখাপড়া বন্ধ হয়ে গিয়েছিল। এখন এতদিন পর টেঙ্াস সিটি ইন্ডেপেন্ডেন্ট স্কুল থেকে তিনি গ্র্যাজুয়েশন সম্পন্ন করলেন। তিনি যে হাইস্কুল থেকে গ্র্যাজুয়েট হলেন সেটির বয়স তার চেয়ে কম। _ওয়েবসাইট