মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
গণতন্ত্রের দাবিতে উত্তাল আলজিরিয়া, ইয়েমেন
ইয়েমেনী প্রেসিডেন্ট সালেহর পদত্যাগ দাবি ॥ আলজিয়ার্সে ব্যাপক সংঘর্ষ
তিউনিসিয়ার পর এবার আলজিরিয়া ও ইয়েমেন উত্তাল হয়ে উঠছে। আলজিরিয়ার রাজধানী আলজিয়ার্সে গণতন্ত্রকামী ছাত্রদের সঙ্গে পুলিশের বেশ কয়েক দফা সংঘর্ষ হয়েছে। ইয়েমেনের সানা বিশ্ববিদ্যালয়ে শত শত ইয়েমেনী ছাত্র প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে। খবর এএফপির।
তিউনিসিয়ার আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে ইয়েমেনী ছাত্ররা প্রেসিডেন্ট আলী আবদুলস্নাহ সালেহর দীর্ঘ শাসন অবসানের দাবি জানায়। বিক্ষুব্ধ ছাত্ররা প্রেসিডেন্ট সালেহর বিরম্নদ্ধে সেস্নাগানে সেস্নাগানে মুখরিত করে তোলে রাজপথ। তিউনিসিয়ার প্রেসিডেন্ট বেন আলীর দেশ ত্যাগের পর থেকেই ইয়েমেনের ছাত্ররা আন্দোলন শুরম্ন করে। আন্দোলনরত ছাত্ররা শনিবার বিৰোভের সময় প্রেসিডেন্টের বিরম্নদ্ধে বিভিন্ন পস্ন্যাকার্ড বহন করে। ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে প্রেসিডেন্ট সালেহ ৭ বছরের জন্য পুনর্নির্বাচিত হন। সালেহকে আজীবনের জন্য প্রেসিডেন্ট রাখার ব্যাপারে সংবিধান সংশোধনের জন্য পার্লামেন্টে বর্তমানে আলোচনা চলছে। যদিও বিরোধীরা এ নিয়ে প্রতিবাদমুখর।
এদিকে জেনারেল পিপলস কংগ্রেস সালেহর সমর্থনে মিছিল করেছে। সালেহ গত ডিসেম্বরে বলেন, আগামী এপ্রিলে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে বিরোধী দলগুলো এই নির্বাচন বয়কটের হুমকি দিয়েছে।
অপরদিকে আলজিরিয়ার পুলিশের সঙ্গে রাজধানী আলজিয়ার্সে বিৰোভকারীদের সংঘর্ষ বাধে। এ সময় ৪২ জন আহত হয়। আহতদের মধ্যে দুই জনের অবস্থা গুরম্নতর। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে সংঘর্ষে ১৯ জন আহত হয়েছে। এদের মধ্যে ১১জন বিৰোভকারী ও ৮ জন পুলিশ রয়েছে।
র্যালি ফর কালচার এ্যান্ড ডেমোক্র্যাসি (আরসিডি) এর প্রধান সাইদ সাদি বলেন সংঘর্ষে দলের মুখপাত্র মহসেন বেলাবেসও আহত হয়েছেন। দলের পার্লামেন্টারি গ্রম্নপের প্রধান ওসমান আমাজোকে গ্রেফতার করা হয়েছে। আরসিডি বলেছে দলের পার্লামেন্ট সদস্য আরিজদি আতিয়ারকে আটক করা হয়েছিল তবে এক ঘণ্টা পর তাকে ছেড়ে দেয়া হয়।
প্রায় তিন শ' বিৰোভকারী মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের দিকে যাচ্ছিল। এ সময় পুলিশ তাদের গতিরোধ করে। তাদের ওপর কাঁদানে গ্যাস নিৰেপ ও লাঠিচার্জ করে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায় ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে আরসিডির সদর দফতর থেকে দলের প্রধান সাইদ নিজেকে বন্দী হিসেবে উলেস্নখ করেন। সাঈদ দলের সদর দফতরের দোতলার জানালা দিয়ে ম্যাগাফোনের মাধ্যমে বক্তব্য দেন। তিনি বলেন, তারা শানত্মিপূর্ণ প্রতিবাদ করতে পারছেন না। তাদেরকে অবরম্নদ্ধ করে রাখা হয়েছে। এ সময় বহু মানুষ তার বক্তব্য শুনছিলেন।
বিৰোভকারীরা আলজিরিয়ার পতাকা দুলিয়ে বিভিন্ন সেস্নাগান দিতে থাকে। তারা আলজেরিয়াকে 'ঘাতক রাষ্ট্র' বলে উলেস্নখ করে এবং মুক্ত ও গণতান্ত্রিক আলজিরিয়ার পৰে সেস্নাগান দেয়। বার্তা সংস্থা এএফপির একজন সাংবাদিক বলেন আরসিডি দলের এক আঞ্চলিক নেতার মাথায় পুলিশ আঘাত করে। পরে তাকে ও অপর এক আহতকে এ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয়। এ সময় এই আহত নেতার সমর্থকরা আন্দোলন অব্যাহত থাকবে বলে ঘোষণা দেন। তারা বলেন সরকারের নিষেধাজ্ঞা উপেৰা করে তারা আগামী ৯ ফেব্রম্নয়ারি বিৰোভ করবে। ১৯৯২ সালের এই দিনে সরকার আলজিরিয়ায় জরম্নরী অবস্থা জারি করেছিল।
এদিকে সরকারের এক বিবৃতিতে জনগণকে বিজ্ঞচিত আচরণ করার জন্য এবং কোন ধরনের উস্কানিতে সাড়া না দেয়ার জন্য আবেদন জানানো হয়। একই সঙ্গে দেশে শানত্মি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য সচেষ্ট হতে অনুরোধ জানানো হয়।
বিবৃতিতে সতর্ক করে দিয়ে বলা হয় আলজিরিয়ায় কোন ধরনের বিৰোভ বরদাশত করা হবে না। সড়কে জমায়েত আইন ভঙ্গ হিসেবে বিবেচনা করা হবে।
ইরানের বিরুদ্ধে আরও কঠোর মার্কিন নিষেধাজ্ঞা শীঘ্রই
পরমাণু কর্মসূচী নিয়ে আলোচনা ব্যর্থ
ইরানের পরমাণু কর্মসূচী নিয়ে সৃষ্ট আশঙ্কা দূর করতে দেশটিকে বুঝিয়ে রাজি করানোর ৰেত্রে ব্যর্থ হওয়ার পর বিশ্বশক্তিগুলো পরবর্তী পদৰেপ নিয়ে বিচার-বিবেচনা করছে। দেশটির বিরম্নদ্ধে আরও কঠোর মার্কিন নিষেধাজ্ঞা আরোপিত হওয়ার সম্ভাবনার কথাও বলেছেন কোন কোন পর্যবেৰক। খবর এএফপির।
তেহরানের সঙ্গে নতুন আলোচনার কোন কর্মসূচী নেই বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন এ্যাশটন। তিনি ইসত্মাম্বুলে ইরানের পরমাণু কর্মসূচী বিষয়ক দু'দিনের আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন।
তিনি বলেন, আমরা এগিয়ে যাওয়ার বাস্তব উপায় নিয়ে আলোচনা শুরু করার আশা করেছিলাম। আমরা সেটা করতে সব চেষ্টাই করেছি। সেটা করা সম্ভব হয়নি বলে আমাকে হতাশার সঙ্গে উলেস্নখ করতে হচ্ছে।
'পি ফাইভ পস্নাস ওয়ান' গ্রুপের সঙ্গে ইরানের আলোচনা দেশটি সম্ভবত গোপনে আণবিক বোমা তৈরি করছে বলে সৃষ্ট আশঙ্কা দূর করতে কোন কাজে আসেনি। ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও জার্মানি এ গ্রম্নপের অনত্মভর্ুক্ত।
এ্যাশটন সাংবাদিকদের বলেন, ইরানের পরমাণু কর্মসূচীর লৰ্য যে শানত্মিপূর্ণ, ইরানের পৰে সেটা প্রমাণ করা অপরিহার্য হয়ে রয়েছে।
তিনি বলেন, তারা পারমাণবিক জ্বালানি বিনিময় প্রসত্মাব সংশোধনের ৰেত্রে এবং জাতিসংঘের আণবিক বিষয়ক সংস্থার মাধ্যমে পর্যবেৰণ চালিয়ে ঐ কর্মসূচীতে স্বচ্ছতা আনয়নের উপায় বের করার ৰেত্রে অগ্রগতি অর্জনের আশা করেছিলেন। ছয় শক্তির পৰ থেকে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, কিন্তু এটি স্পষ্ট হয়ে যায় যে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও নিষেধাজ্ঞা সম্পর্কিত ইরানের দেয়া পূর্বশর্তগুলো যদি আমরা মেনে না নেই, তবে ইরানী পৰ যে আলোচনায় অগ্রগতি ঘটাতে প্রস্তুত নয়, সেটি স্পষ্ট হয়ে গিয়েছিল।
লন্ডনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেন, আলোচনা চালিয়ে যেতে ইরানের অস্বীকৃতি "খুবই হতাশাব্যঞ্জক।" ফরাসী পররাষ্ট্রমন্ত্রী মিশেল অলিয়ত-মারি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ইরানের দেয়া শর্তগুলোই আলোচনার ব্যর্থতার কারণ। তিনি সাংবাদিকদের বলেন, এটি সব কিছুর পথ রম্নদ্ধ করে দেয়। এ্যাশটন বলেন, যদিও এখন নতুন করে ভাবনার সময়, তথাপি ভবিষ্যত আলোচনার পথ খোলা রয়েছে।
যৌন কেলেঙ্কারি ॥ পদত্যাগ করবেন না বারলুসকোনি
ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি তাঁর দলের লোকদের বলেছেন, তাঁর পদত্যাগের কোন ইচ্ছে নেই। তাঁর বিরম্নদ্ধে অপ্রাপ্ত বয়স্ক যৌনকর্মীর সঙ্গে মিলিত হওয়ার অভিযোগ ওঠার পর বারলুসকোনি এই মন্তব্য করলেন। খবর বিবিসির
বারলুসকোনি এই মামলায় তদন্তকারী ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে বেআইনীভাবে গোয়েন্দাগিরির অভিযোগ আনেন। বারলুসকোনি তাঁর দল ফ্রিডম পার্টির বৈঠকে টেলিফোনে বলেন, তিনি পালিয়ে যাচ্ছেন না এবং পদত্যাগও করছেন না। তিনি বলেন, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতক যৌন কর্মীদের সঙ্গে কারলুসকোনির কি ধরনের সম্পর্ক ছিল এ প্রসঙ্গে কোন প্রশ্নের জবাব দিতে আইনজীবীদের সামনে উপস্থিত হতে রাজি হননি কারলুসকোনি। আইনজীবীরা ১৮ বছর বয়স্ক মরজোর বেলি ড্যান্সার রুবি প্রসঙ্গে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল এই রম্নচির বয়স যখন ১৭ ছিল তখন বারলুসকোনির এক পার্টিতে আসে। সে সময় রুবির সঙ্গে বারলুসকোনির যৌন সম্পর্ক স্থাপিত হয়। এ জন্য রম্নবিকে অর্থও দেন বারলুসকোনি। বলছেন আইনজীবীরা।
ইতালিতে পতিতা বৃত্তি অপরাধ নয়, তবে ১৮ বছরের নিচে কারও সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন অপরাধ হিসেবে বিবেচনা করা হয়।
বারলুসকোনি ও রম্নবির মধ্যে যৌন সম্পর্ক ছিল না বলে উভয়ই দাবি করেন। রম্নবি বলেন, বারলুসকোনি তাঁকে উপহার হিসেবে ৫ হাজার ৯শ' ডলার দিয়েছিলেন। ইতালির সংবাদ পত্র বারলুসকোনির সঙ্গে ২০ নারীর কথোপকথন প্রকাশ করে। এই ২০ নারী বারলুসকোনির বাসভবনে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিত বলে অভিযোগ রয়েছে। ৭৪ বছর বয়স্ক কারলুসকোনি তাঁর দলের বৈঠকে টেলিফোনে গণমাধ্যমের সমালোচনা করেন এবং বলেন, ম্যাজিস্ট্রেরা তাঁকে ৰমতা থেকে অপসারণের চেষ্টা করছে। বারলুসকোনির আইনজীবীরা বলছেন, এটা তাঁর বিরম্নদ্ধে আনা অভিযোগের ব্যাপারে জিজ্ঞাসাবাদে হাজির হবেন না। এ ব্যাপারে তদনত্ম করার কোন এখতিয়ার মিলানের আইনজীবীদের নেই বলে তাঁর আইনজীবীরা দাবি করেন।
পাকিস্তানে বাস-তেলবাহী ট্যাঙ্কার সংঘর্ষ ॥ নারী শিশুসহ হত ৩২
পাকিস্তানের দক্ষিণাঞ্চলে রবিবার সকালে বাস ও তেলবাহী ট্যাংকারের সংঘর্ষে নারী-শিশুসহ কমপক্ষে ৩২ জন নিহত হয়েছে। এরপর দুর্ঘটনাস্থলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ এ খবর জানায়। খবর এএফপির।
দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে জামশরো জেলার মহাসড়কের কাছে একটি তেলবাহী ট্যাংকারের সঙ্গে ধাক্কা লাগলে বাসটিতে আগুন লেগে যায়। এর ফলে বেশিরভাগ যাত্রীই আগুনে পুড়ে মারা যায়। বাসে ৪৫ জন যাত্রী ছিল। ঘটনাস্থল থেকে উর্ধতন পুলিশ কর্মকর্তা মোহাম্মাদ ফারম্নক বলেন, 'চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি ট্যাংকারের পেছনে সজোরে ধাক্কা লাগে। এ ঘটনায় ৩২ জন নিহত এবং বাকিরাও মারাত্মক আহত হয়েছেন। নিহতদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে। এছাড়া কিছু মৃতদেহ শনাক্ত করা যাচ্ছে না।' আহত দশজনকে স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে। উলেস্নখ্য, মারাত্মক সড়ক দুর্ঘটনার দেশ হিসেবে পাকিসত্মান বিশ্বের মধ্যে অন্যতম। খারাপ রাসত্মা, যানবাহনের অনিয়ন্ত্রণ এবং বেপরোয়া গাড়ি চালানো এই দুর্ঘটনার জন্য দায়ী।
ড্রোন হামলায় ৭ জঙ্গী হত। পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের একটি পার্বত্য জেলায় রবিবার মার্কিন চালকবিহীন বিমান হামলায় কমপৰে ৭ জঙ্গী নিহত হয়েছে। মিরানশাহে এক গোয়েন্দা কর্মকর্তা এএফপি'কে জানান, একটি বাড়ির বাইরে একটি গাড়ি পার্ক করার সঙ্গে সঙ্গে মার্কিন চালকবিহীন তার ওপর হামলা চালায়। হামলায় চার জঙ্গী নিহত হয়। উত্তর ওয়াজিরিস্তানের প্রধান শহর মিরানশাহের ৪০ কিলোমিটার পশ্চিমে দাত্তা খেল এলাকায় এ হামলা চালানো হয়েছে।
যুদ্ধাপরাধের বিচার দ্রুত শেষ করার আহ্বান যুক্তরাষ্ট্র প্রবাসীদের
এনা, ওয়াশিংটন ডিসি থেকে ॥ একাত্তরের ঘাতকদের বিচার দ্রুত সম্পন্ন করার আহ্বান এবং মহাজোট সরকারের ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ানকে ব্যাহত করতে দেশ এবং প্রবাসে যে কোন ষড়যন্ত্র রম্নখতে ঐক্যবদ্ধ প্রয়াস অব্যাহত রাখার সঙ্কল্প ব্যক্ত করলেন ওয়াশিংটন মেট্র এলাকার প্রবাসীরা। ২২ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় রবিবার সকাল) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি সংলগ্ন আর্লিংটন সিটির হ্যাম্পটন ইন হোটেলের বলরুমে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ কর্তৃক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এবং মহাজোট সরকারের সাফল্যের দু'বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত প্রবাসীদের সমাবেশ থেকে সদ্য সমাপ্ত পৌর নির্বাচনে যারপরনাই নিরপেক্ষতা অবলম্বনের মাধ্যমে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানের বিশ্বাসযোগ্যতা দৃঢ় করার জন্য নির্বাচন কমিশনকে আন্তরিক অভিনন্দন জানানো হয়। সমাবেশের বক্তারা একাত্তরের চিহ্নিত ঘাতক হিসেবে গ্রেফতারকৃত নিজামী, মুজাহিদ, সা.কা.চৌ, কামারুজ্জামানদের বিচার ব্যাহত করার অভিপ্রায়ে যুক্তরাষ্ট্রে যে কোন তৎপরতাকে শক্তহাতে মোকাবেলার সঙ্কল্প ব্যক্ত করেন। সমাবেশ থেকে অভিযোগ করা হয় যে, সা.কা. চৌধুরীর পক্ষ থেকে বিপুল অর্থ বিতরণ করে আনত্মর্জাতিক অপরাধ আদালতকে প্রশ্নবিদ্ধ করার গভীর ষড়যন্ত্র চালানো হচ্ছে। একাত্তরের চেতনায় যুক্তরাষ্ট্রের প্রবাসীদের এহেন অপতৎপরতা প্রতিহত করার আহ্বান জানানো হয়। সমাবেশে সভাপতিত্ব করেন মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন আহমেদ এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক শেখ সেলিম। সমাবেশে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ নেতা ড. খন্দকার মনসুর এবং বিশেষ অতিথি ছিলেন ফোবানার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। অন্যান্যের মধ্যে আরো বক্তৃতা করেন আওয়ামী লীগ নেতা মাহমুদুন্নবী বাকী এবং আনিসুর রহমান মিঠু।
ডা. বিনায়কের আপীল শুনানি আজ ॥ উপস্থিত থাকতে চান ইইউ পর্যবেক্ষকরা
ভারতের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত মানবাধিকার কর্মী ডা. বিনায়ক সেনের আপীলের শুনানির ওপর কড়া নজর রাখবেন বিদেশী পর্যবেৰকরা। ছত্তিশগড় হাইকোর্টে সোমবার এ আপীলের শুনানি হবে। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।
পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আট সদস্যের প্রতিনিধি দলের এক অনুরোধ ছত্তিশগড় সরকার বরাবর পাঠায়। প্রতিনিধি দল ২৪ জানুয়ারি বিলাসপুরে হাইকোর্টের কার্যক্রম প্রত্যৰ করতে আগ্রহী।
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং কেন্দ্রের পাঠানো ঐ অনুরোধপত্র হাইকোর্টের কাছে পাঠিয়েছেন। এখন বিদেশী পর্যবেৰকদের ঐ কার্যক্রম প্রত্যৰ করতে দেয়া হবে কিনা, তা স্থির করবে বিচার বিভাগ।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে লেখা এক চিঠিতে বলা হয়, ২৪ জানুয়ারি ছত্তিশগড় হাইকোর্টে ডাক্তার বিনায়ক সেনের আপীল শুনানির সময় এক পর্যবেৰক মিশন যাতে উপস্থিত থাকতে পারে, সেজন্য সহায়তা চেয়ে ভারতস্থ ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের এক অনুরোধপত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে পেঁৗছেছে। সেই মিশনে দিলস্নীভিত্তিক বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরি, সুইডেন, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক মিশনের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত থাকবেন।

ক্ষমা চেয়েছে বিবিসি
ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) টেলিভিশনের কমেডি কুইজ শো কিউআই-এর এক পর্বে জাপানে আণবিক বোমাবর্ষণের ঘটনাকে কেন্দ্র করে রসিকতা করার জন্য ৰমা প্রার্থনা করেছে। জাপানের দূতাবাসের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর বিবিসি এ পদৰেপ নেয়। খবর বিবিসি অনলাইনের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় আণবিক বোমা বর্ষণের ঘটনা এবং তিন দিন পর নাগাসাকিতে সংঘটিত অনুরূপ ঘটনার হাত থেকে বেঁচে-যাওয়া সুতোমু ইয়াসাগুচির অভিজ্ঞতা নিয়ে ঐ অনুষ্ঠানের প্যানেলিস্টরা রসিকতা করেন। উপস্থাপক স্টিফেন ফ্রাই তাঁকে 'পৃথিবীর সবচেয়ে হতভাগ্য মানুষ' বলে বর্ণনা করেন। বিবিসি ঐ অনুষ্ঠানের কারণে কারও অনুভূতিতে আঘাত লেগে থাকলে সে জন্য দুঃখ প্রকাশ করেছে। বিবিসি লন্ডনের জাপানী দূতাবাস থেকে পাওয়া এক চিঠির শীঘ্রই জবাব দেবে বলে জানিয়েছে।

দলীয় প্রধানের পদ ছাড়লেন আইরিশ প্রধানমন্ত্রী
আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী ব্রায়ান কোয়েন শনিবার তাঁর ক্ষমতাসীন দল ফিয়ানা ফেল প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তবে আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচন পর্যনত্ম প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি। খবর বিবিসি ও ওয়েবসাইটের ।
গত এক সপ্তাহের রাজনৈতিক সঙ্কট কাটিয়ে দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন কোয়েন। কোয়েনকে নেতৃত্ব থেকে সরিয়ে দিতে দলের মধ্যে গোপন ভোট হয় গত সপ্তাহে। তবে তাতে পার পেয়ে যান তিনি । কোয়েনকে সরাতে ব্যর্থ হয়ে পররাষ্ট্রমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন মাইকেল মার্টিন। এরপর তাঁর মন্ত্রিসভার ছয় সদস্যের পদত্যাগ এবং সেসব পদে যোগ্য ব্যক্তিকে মনোনয়নে ব্যর্থতার ফলে সরকার পতনের মুখে পড়েন কোয়েন। এজন্য তড়িঘড়ি করে নির্বাচনের তারিখ ঘোষণা করতে বাধ্য হন তিনি। পাশাপাশি আগাম নির্বাচনের দাবিও তোলে বিরোধী লেবার পার্টি।
সোমালী জলদস্যুদের বিচার করবে দ. কোরিয়া
দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর হাতে আটক ৫ সোমালী জলদস্যুর বিচার করার জন্য সিউলে নিয়ে যাওয়া হতে পারে। রবিবার এ খবর পাওয়া গেছে। খবর এএফপির।
আফ্রিকার দেশগুলো এই জলদস্যুদের বিচার করতে রাজি না হওয়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া নিজ দেশে তাদের বিচার করবে। সিউলের পদস্থ বেশ কয়েক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সে দেশের বার্তা সংস্থা ইত্তনহাপ এ খবর দিয়েছে।
দৰিণ কোরিয়ার একটি জাহাজ আরব সাগরে সোমালীয় জলদসু্যরা সম্প্রতি ছিনতাই করে। এ ঘটনায় টহলরত দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী অভিযান চালায় দসু্যদের ওপর। এ সময় এই ৫ সোমালী জলদস্যুকে দৰিণ কোরিয়ার নৌবাহিনী আটক করে। নিহত হয় ৮ জলদসু্য। নৌবাহিনীর অভিযান চালিয়ে মুক্ত করে ২১ ক্রুকে। এদের মধ্যে ৮ জন দৰিণ কোরিয়ার, দু'জন ইন্দোনেশিয়ার এবং ১১ জন মিয়ানমারের নাগরিক।
প্রতিবেশী কেনিয়ার আদালত আগে আটক জলদসু্যর বিচার করেছিল। তবে নাইরোবি গত বছর জানিয়েছিল তারা এ ধরনের কোন বিচার আর করবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে এই দায়িত্ব কাঁধে তুলে নেয়ার জন্য বলেছিল।

চার্লস-ডায়নার বিয়ের কেক নিলামে বিক্রি
ব্রিটেনের রাজসিংহাসনের প্রথম উত্তরাধিকারী প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়নার বিয়ের কেকের এক টুকরো ৩০ বছর পর নিলামে বিক্রি হয়েছে। নিউজিল্যান্ডের এক ইন্টারনেট নিলাম সাইটে এটি ২৯০ ডলারে বিক্রি হয়। খবর এএফপির। নিউজিল্যান্ডের ক্যাটরিনা গ্রিন্সল্যান্ড নামে এক মহিলা 'ট্রেড মি' নিলাম সাইটে এটি নিলামে তোলেন। তিনি দাবি করেছেন, কেকের টুকরোটি তাদের কাছে ১৯৮১ সাল থেকে আছে। পল নামে এক ব্যক্তি এটি কিনেছেন। গ্রিন্সল্যান্ড কেকটি তাঁর বাবার কাছ থেকে পেয়েছেন। তাঁর বাবা তখন রয়্যাল নিউজিল্যান্ড এয়ারফোর্সের সার্জেন্ট ছিলেন। ১৯৮১ সালে রাজকীয় বিয়ের কেক নিউজিল্যান্ড এয়ারফোর্সেও পাঠানো হয়। 'ট্রেড মি' সাইটে তিনি লিখেছেন, কেকটি এক পস্নাস্টিকের বাঙ্ েগত চার বছর ধরে আমার কাছে ছিল। বরফ গলে যাওয়ায় এবং হলুদ বর্ণ ধারণ করায় আমি এটি বিক্রির সিদ্ধানত্ম নিয়েছি, তবে অর্থের জন্য নয়। আমি সবার সঙ্গে এই গল্প ভাগ করতে চেয়েছি। আশা করছি, কেকটি তার নতুন বাড়িতে ভাল থাকবে এবং ওয়েবসাইটের সবচেয়ে স্মরণীয় নিলামের একটি হয়ে থাকবে। এই নিলাম নিয়ে সাইটটিতে অনেক মনত্মব্যও এসেছে।
আফগান পার্লামেন্ট অধিবেশন বুধবার
সঙ্কট কেটেছে
আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই সম্ভাব্য সাংবিধানিক সঙ্কট মোকাবেলায় দেশটির বিদ্রোহী আইন প্রণেতাদের সঙ্গে একটি চুক্তিতে পেঁৗছেছেন। চুক্তি অনুযায়ী আগামী বুধবার নতুন পার্লামেন্টের অধিবেশন শুরম্ন হবে। দেশটির আইন প্রণেতারা শনিবার এ খবর জানিয়েছেন। খবর এএফপির। আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই নতুন পার্লামেন্টের অধিবেশন বিলম্বিত করার সিদ্ধান্ত নেয়ায় জাতিসংঘ 'গভীর উদ্বেগ ও বিস্ময়' ব্যক্ত করে কড়া বিবৃতি দেয়ার একদিন পরই এই চুক্তি হয়। পার্লামেন্ট সদস্য গুল পঁচা মাজিদি বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'কাবুলে কারজাইয়ের সঙ্গে কয়েক ঘণ্টা আলোচনার পর ৩৫ জন আইনপ্রণেতার একটি দল এই চুক্তিতে পেঁৗছান। এর বিনিময়ে গত সেপ্টেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগে করা মামলাগুলো নিষ্পত্তির জন্য গঠিত সুপ্রীমকোর্টের বিশেষ ট্রাইবু্যনাল যে সিদ্ধানত্ম নেবে তার প্রতি বিজয়ী এমপিরা সম্মান দেখাবেন এবং তা মেনে নেবেন।

বেন আলী পরিবারের সদস্যরা কানাডা পৌঁছেছেন

প্রবাসীদের বিৰোভ
মন্ট্রিয়ল, ২৩ জানুয়ারি, এএফপি ॥ তিউনিসিয়ার ক্ষমতাচু্যত প্রেসিডেন্ট জয়নুল আবেদিন বেন আলীর আত্মীয়-স্বজন কানাডা পৌঁছেছেন। অটোয়ার এক সরকারী কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে শনিবার লা জার্নাল দ্য কুইবেকের এক খবরে বলা হয়, বেন আলীর এক শ্যালক, তাঁর স্ত্রী, তাঁদের ছেলেমেয়ে ও এক গৃহপরিচারিকা শুক্রবার সকালে একটি বেসরকারী বিমানে করে মন্ট্রিয়ল এসে পৌঁছান।
বেন আলীর স্ত্রী লাইলা ট্রাবেলসির বেশ কয়েকজন ভাই রয়েছে, তাঁদের মধ্যে কে কানাডায় এসেছেন তা কোন সূত্রই সুনির্দিষ্ট করে বলতে পারেনি। তাঁরা মন্ট্রিয়লের একটি হোটেলে উঠেছেন বলে ধারণা করা হচ্ছে। এদিকে কানাডায় তাঁদের আগমনের খবরে মন্ট্রিয়লে প্রবাসী তিউনিসিয়ার নাগরিকরা বিৰোভ করেছে।

লন্ডনে বাংলাদেশ সেমিনার আজ
এনা, লন্ডন থেকে ॥ পাঁচ ব্রিটিশ এমপি, দুই শিক্ষাবিদ, এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দুই মানবাধিকার গবেষক এবং বাংলাদেশ সরকারের মন্ত্রীসহ চার রাজনীতিক এবং বিএনপির উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণের অংশগ্রহণে আজ সোমবার ব্রিটিশ পার্লামেন্ট হাউসের কমিটি কক্ষে 'বাংলাদেশের গণতন্ত্র, সুশাসন এবং মানবাধিকার পরিস্থিতি' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।
আড়ি পেতে শোনা
বউ পেটানোর খেসারত
বউর গায়ে হাত তুলে ফেঁসে গেলেন ভারতীয় কূটনীতিক অনিল বর্মা। তিনি স্ত্রী নির্যাতনের অভিযোগে এখন ভারতে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন। ব্রিটেনে এ অভিযোগে কূটনৈতিক অব্যাহতির দাবি উঠলে ভারত সরকার তাকে ব্রিটেন ত্যাগের নির্দেশ দেয়। তিনি লন্ডনে দেশটির তৃতীয় শীর্ষ কূটনীতিকের দায়িত্ব পালন করছিলেন।
তার স্ত্রী পারমিতা বর্মা স্বামীর বিরুদ্ধে অভিযোগে এনে বলেন, গত ১১ ডিসেম্বর অনিল বর্মা তার গায়ে হাত তোলেন। পারমিতা এটিকে ভারতে একটি বড় কেলেঙ্কারি হিসেবে উপস্থাপন করেন। সম্প্রতি অনিলের পিতামাতা পারমিতার এ তৎপরতাকে অনৈতিক বলে আখ্যায়িত করেছেন এবং ভারতে তাদের পুত্রের মানহানির অভিযোগ করেন। ভারতের পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা বিষ্ণু প্রকাশ জানান, অনিল বর্মা দেশে ফিরে এলে বিষয়টি তদন্ত করে দেখা হবে এবং আমাদের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।
_ডেইলি মেইল অনলাইন।