মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
বাঁশখালীতে ধানকাটা নিয়ে সংঘর্ষ, আহত ২০
নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ৩০ নবেম্বর ॥ জেলার বাঁশখালী উপজেলার খানখানাবাদ ইউনিয়নের ডোংরা গ্রামে রবিবার দুপুর ১২টার দিকে ধানকাটা নিয়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের ৫ গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার খানখানাবাদ ইউপির ডোংরা গ্রামের পল্লানপাড়া এলাকার সোলায়মান ফকির ও মোঃ কালু গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। রবিবার সকালে জমির পাকা ধান কাটতে দলবল নিয়ে মোঃ কালু গ্রুপ জমিতে গেলে সোলায়মান ফকিরের লোকজন বাধা দেয়। এর পর দুই গ্রুপ অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। আহতদের মধ্যে গুলিবিদ্ধ নূর হোসেন (৪০), নূরুল ইসলাম প্রোঃ জুনু (৫০), সাহাব উদ্দিন (৩২), আহমদ হোসেন (৩৫), নূর মোহাম্মদকে (৩৬) আশঙ্কাজনক অবস্থায় চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বাঁশখালী থানার অফিসার্র ইনচার্জ (ওসি) কামরুল হাসান জানান, খানখানাবাদের ডোংরা গ্রামে ধানকাটা নিয়ে সংঘর্ষের পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে। এখনও কোন পক্ষ থেকে লিখিত অভিযোগ পাওয়া যায়নি।
এক যুগ পর রাঙ্গাবালীর বিষার খাল উন্মুক্ত
উল্লসিত চার গ্রামের মানুষ
স্টাফ রিপোর্টার, গলাচিপা ॥ শেষ পর্যন্ত রাঙ্গাবালীর বিষার খাল উন্মুক্ত হয়েছে। প্রভাবশালীদের দখল থেকে এটি মুক্ত করার মধ্য দিয়ে স্থানীয় গণমানুষ তাদের অধিকার ফিরে পেয়েছে। বিশেষ করে জেলেরা ফিরে পেয়েছে তাদের রূটি রুজির সংস্থান। আর কৃষকরা পেয়েছে নির্বিবাদে ক্ষেতে পানি সেচের সুবিধা। তাই খাল পারের চারটি গ্রামের মানুষ উল্লসিত। রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের বিষার খালটি এক যুগেরও বেশি সময় ধরে স্থানীয় কিছু প্রভাবশালী দখল করে রেখেছিল। প্রভাবশালীরা তাদের ইচ্ছেমতো খালে মাছের চাষ করত। যখন খুশি মাছ ধরে নিত। খালের পানি আটকে রাখত। এতে স্থানীয় জেলে-কৃষকসহ অন্তত দুই হাজারের মতো পরিবার চরম দুর্ভোগের মুখে পড়ে। কৃষকরা ক্ষেতে সেচ সুবিধা পেত না। বরং বর্ষায় প্রচ- জলাবদ্ধতার শিকার হতো। মানুষের বাড়িঘর-ক্ষেত খামার ডুবে যেত খালের পানিতে। আবার চিংড়ি মাছ চাষ করার কারণে খালের পানিতে প্রভাবশালীরা প্রচুর লবণ ব্যবহার করত। সেই লবণ পানিতে কৃষকের রবিশস্য নষ্ট হয়ে যেত। প্রায় ৮ মাইল দীর্ঘ এ খালের ওপরে প্রায় তিন শ’ জেলে পরিবার নির্ভরশীল ছিল। রবিবার দুপুরের মধ্যে পুরো খালটি দখলমুক্ত করা হয়। ইউপি মেম্বার মোঃ হেলালউদ্দিন জানান, তিনিও দীর্ঘদিন ধরে খালটি দখলমুক্ত করার চেষ্টা করেছেন। কিন্তু প্রভাবশালীদের প্রভাব প্রতিপত্তির সঙ্গে তিনি টিকতে পারেননি। শেষ পর্যন্ত জনগণকে সংঘবদ্ধ করে খালটি উন্মুক্ত করেছেন।
২০ দোকান ও ১২ বসতঘর ভস্মীভূত
জনকণ্ঠ ডেস্ক ॥ টাঙ্গাইলের মির্জাপুরে চার দোকান ভস্মীভূত হয়েছে। এছাড়া রাজবাড়ীর গোয়ালন্দে ১০ বসতঘর, কিশোরগঞ্জে ১২ দোকান, বরিশালে আওয়ামী লীগ নেতার বাড়ি, মাদারীপুরে চার দোকান ও নওগাঁয় বসতবাড়ি পুড়ে ছাই হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো-
মির্জাপুর ॥ শনিবার রাতে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাঁশতৈল ইউনিয়নের পেকুয়া বাজারে এক অগ্নিকাণ্ডে ৪টি দোকান ভস্মীভূত হয়েছে। এতে আগুনে পুড়ে প্রায় ১১ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে দমকল বাহিনীর সদস্যরা জানিয়েছেন। এলাকাবাসী জানান, রাত আনুমানিক আড়াইটার দিকে পেকুয়া বাজারের মোতালেব মিয়ার ওষুধের দোকানে হঠাৎ করে আগুন জ্বলে ওঠে। চোখের পলকেই তা পার্শ্ববর্তী সিদ্দিকী মিয়ার সারের দোকানসহ আরো দুটি দোকানে দাউ দাউ করে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় ওই বাজারের নৈশ্য প্রহরীরা চিৎকার করলে আশপাশের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।
রাজবাড়ী ॥ শনিবার রাতে গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের তেনাপচা ১নং আবাসনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১০টি পরিবারের বসতঘর ভস্মীভূত হয়েছে। এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আতর আলী সরদার জানান, অসাবধানবশত রান্নাঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা অহিদ মোল্লা, ছিদ্দিক মিয়া, আব্দুর রশিদসহ একের পর এক পার্শ¦বর্তী ১০টি পরিবারের বসতঘরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে রাজবাড়ীর ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে আসার আগেই স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনে।
কিশোরগঞ্জ ॥ জেলার করিমগঞ্জে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১২টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ৩০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছে। রবিবার দুপুর ২টার দিকে উপজেলার কাদিরজঙ্গল ইউনিয়নের গাঙ্গাইল বাজারে এ অগ্নিকাণ্ড ঘটে।
বরিশাল ॥ অগ্রণী ব্যাংকের পরিচালক ও কেন্দ্রীয় আ’লীগ নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দারের বরিশালস্থ বাসভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শনিবার রাতে নগরীর ফরিকবাড়ি রোডে বাসায় বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। জানা গেছে, এ সময় নিজ বাসার একটি কক্ষে আটকা পড়েন বলরাম পোদ্দারসহ তাঁর পরিবারের সদস্যরা। একপর্যায়ে ফায়ার সার্ভিসের কর্মীরা বলরাম পোদ্দারসহ অন্যদের ওই কক্ষ থেকে নিরাপদে সরিয়ে আনেন।
মাদারীপুর ॥ চরমুগুরিয়া বন্দরে রবিবার ভোরে অগ্নিকাণ্ডে একটি পাইকারী দোকানসহ ৪টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকাণ্ডে ২০ লক্ষাধিক টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। জানা গেছে, ভোর ৪টার দিকে মাদারীপুর পৌরসভার চরমুগুরিয়া বন্দরের বাজারে অগ্নিকা-ের ঘটনা ঘটে। মাদারীপুর ফায়ার সার্ভিস প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।
নওগাঁ ॥ শনিবার রাতে নওগাঁর মান্দায় বসতবাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় তিন লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে। উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের করাতিপাড়া গ্রামে আব্দুল মান্নানের বাড়িতে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। বাড়ির মালিক আব্দুল মান্নান জানান, শনিবার রাত ৯টার দিকে তাঁরা সপরিবারে ঘুমিয়ে পড়েন। রাত ১২টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনাটি তাঁরা জানতে পারেন। স্থানীয়রা চেষ্টা চালিয়েও আগুন নিয়ন্ত্রণে ব্যর্থ হন। অগ্নিকাণ্ডে বসতবাড়িটি সমুদয় পুড়ে যায়।
রাবির তিন শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা
রাবি সংবাদদাতা ॥ পরীক্ষার খাতা হারানোর দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রভাষক মামুন হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া চাকরি দেয়ার নাম করে টাকা নেয়ার অভিযোগে একই বিভাগের শিক্ষক অধ্যাপক আব্দুল মাজেদ চৌধুরীকে শোকজ করা হয়েছে। এদিকে নিজ বিভাগের এক শিক্ষকের গবেষণাকর্ম নিজের নামে চালিয়ে দেয়ায় সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক কৃষ্ণপদ ম-লের পদোন্নতি ১০ বছরের স্থগিত ঘোষণা করা হয়েছে। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৫৬তম বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সচিব অধ্যাপক এন্তাজুল হক জানান, বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মামুন হোসেনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পরীক্ষার খাতা হারানোর অভিযোগে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। এছাড়া চাকরি দেয়ার কথা বলে টাকা আত্মসাতের অভিযোগে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক আব্দুল মাজেদ চৌধুরীকে শোকজ করা হয়েছে। দুটি বিষয়ই খতিয়ে দেখতে পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
অধ্যাপক এন্তাজুল হক আরও জানান, বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক ড. অসিত রায় একই বিভাগের সহযোগী অধ্যাপক কৃষ্ণপদ ম-ল নামে গবেষণাকর্ম জালিয়াতির একটি অভিযোগ করেন। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। পরে তদন্ত সাপেক্ষে অভিযোগের সত্যতার প্রমাণ পেয়ে শিক্ষক কৃষ্ণপদ ম-লের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করে তদন্ত কমিটি। সুপারিশ অনুযায়ী শিক্ষক কৃষ্ণপদ ম-ল শুধু বিভাগের ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন। পরীক্ষা সংক্রান্ত কোন প্রক্রিয়ায় অংশগ্রহণ বা কোন প্রশাসনিক দায়িত্ব নিতে পারবেন না। তার পদোন্নতিও স্থগিত করা হয়েছে। এছাড়াও তিনি গবেষণায় তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করতে পারবেন না। এ ব্যাপারে প্রভাষক মামুন হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। শিক্ষক আব্দুল মাজেদ চৌধুরী জানান, তিনি ব্যস্ত আছেন। এ বিষয়ে পরে কথা বলতে চেয়ে তিনি ফোন কেটে দেন। আর কৃষ্ণপদ ম-ল বলেন, তিনি এ বিষয়ে কিছু জানেন না।
বাউফলে পুকুরে গোসল করতে হাজার নারী পুরুষের ভিড়!
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৩০ নবেম্বর ॥ বাউফলের বগা ইউনিয়নের স্বর্ণাসী কান্দা গ্রামে জমির মোল্লার বাড়ির পুকুরে গোসল করতে হাজার হাজার মানুষ ভিড় করছে। আবার বোতল ভরে ওই পুকুরের পানি তারা বাড়ি নিয়ে যাচ্ছে। ওই পুকুরে গোসল করলে কিংবা পানি পান করলে মনোবাসনা পূর্ণ ও রোগমুক্তিসহ সব ধরনের বালা মসিবত থেকে রেহাই পাওয়া যায়। এ খবর বিদ্যুত গতিতে ছড়িয়ে পড়লে বাউফলের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন হাজার মানুষ ভিড় করছে ওই বাড়িতে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যা বেশি। রবিবার দুপুরে সরেজমিন ওই বাড়িতে গিয়ে দেখা গেছে, স্বর্ণাসী কান্দা হাফিজিয়া মাদ্রাসার পূর্ব পাশে জমির উদ্দিন মোল্লার বাড়ি। এই বাড়ির সামনে ছোট একটি পুকুর।
কাদা পানি। অনেক নারী-পুরুষ গোসল করছে। আবার গোসলের অপেক্ষায় আছে অনেকে। পুকুরের তিন দিকে হলুদ কাপড় দিয়ে ঘেরাও করে রাখা হয়েছে। নারী ও পুরুষের গোসলের জন্য পুকুরের মাঝখানে বেড়া দেয়া হয়েছে। জানা গেছে, কয়েকদিন আগে আনোয়ারা বেগম নামের এক ষাটোর্ধ মহিলা ভীষণ অসুস্থ হয়ে পড়েন। ডাক্তার-কবিরাজ দেখিয়েও রোগ ভাল হচ্ছে না। এ খবর পেয়ে মঙ্গলবার ঢাকা থেকে তার এক পীর বোন তাকে দেখার জন্য গ্রামের বাড়িতে আসেন। তিনি রাতে ধ্যানমগ্ন হয়ে জানতে পারেন, প্রতিবেশী জমির মোল্লার বাড়ির ওই পুকুরের মধ্যে এক গায়েবী পীরের কবর রয়েছে। সেখান থেকে আনোয়ারা বেগম কাদা মাটি এনে ঘরের কাজে লাগিয়ে অপরাধ করেছেন। আর এ কারণে তার অসুখ হয়েছে।
এখন ওই পুকুরের পানিতে গোসল করলেই তিনি ভাল হয়ে যাবেন। পীর বোনের এ কথা অনুযায়ী আনোয়ারা বেগম ওই পুকুরের পানিতে গোসল করার পর সুস্থ হয়ে ওঠেন। আর এই খবর বিদ্যুত গতিতে ছড়িয়ে পড়লে বাউফলসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ সেখানে ভিড় করছে।
স্যার জগদীশ চন্দ্র বসু জন্মজয়ন্তীতে রাঢ়ীখালে বিজ্ঞানমেলা
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ প্রখ্যাত শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। ব্রিটিশ ও পাকিস্তানীরা চলে গেছে। কিন্তু আমরা দেখতে পাই পুজিঁবাদের দৌরাত্ম্য তখনও ছিল, এখনও আছে। মুক্তিযুদ্ধের এত বড় জয়, তারপরও পরাজয় ঘটছে মুক্তিযুদ্ধ বিরোধী আদর্শের কাছে। মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ছিল সমাজ বিপ্লবের চেতনা। কিন্তু সাম্প্রদায়িকতার দ্বারা আমরা আচ্ছাদিত হয়ে পড়েছি। রবিবার শ্রীনগর উপজেলার রাঢ়িখালের স্যার জগদীশ কমপ্লেক্সে স্যার জগদীশচন্দ্র বসুর ১৫৬তম জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধনী ভাষণে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুকুমার রঞ্জন ঘোষ এমপি। জন্মজয়ন্তী উৎসবের মূল আকর্ষণ ছিল বিজ্ঞান মেলা।



যশোরে প্রতিপক্ষের মারপিটে আ’লীগ কর্মীর মৃত্যু

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরে প্রতিপক্ষের মারপিটে বাবু হোসেন (২৮) নামে এক আওয়ামী লীগ কর্মী নিহত হয়েছে। নিহত বাবু যশোর সদর উপজেলার নওদা গ্রামের লিয়াকত আলীর ছেলে। শনিবার রাতে মারপিটের শিকার হয়ে চিকিৎসাধীন অবস্থায় রবিবার ভোরে তার মৃত্যু হয়। নিহত বাবুর পিতা লিয়াকত আলী জানান, শনিবার রাত ৯টার দিকে একই এলাকার জিল্লু, মোনায়েম, রেজাউল ও মিজানুর সাতমাইল বাজারের পাশে বাবুকে ডেকে নিয়ে মারপিট করে। পরে পুলিশ গুরুতর অবস্থায় বাবুকে উদ্ধার করে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। চিকিৎসাধীন অবস্থায় রবিবার ভোর ৫টার দিকে তার মৃত্যু হয়।

নওগাঁয় চালকল মালিকদের বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৩০ নবেম্বর ॥ ব্যাংক ঋণ একক সংখ্যায় নির্ধারণ, বাস্তবসম্মত আয়কর নীতিমালা প্রণয়ন, চটের বস্তা ব্যবহারের পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহার এবং ভরা মৌসুমে শুল্কমুক্ত চাল আমদানি থেকে বিরত থাকার দাবিতে রবিবার সকাল সাড়ে ১০টায় নওগাঁয় মিছিল, মানববন্ধন, মতবিনিময়সভা ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের নেতারা।



সোনাইমুড়ীতে অস্ত্র বোমাসহ দুই সন্ত্রাসী আটক

নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ৩০ নবেম্বর ॥ সোনাইমুড়ীতে পৃথক অভিযান চালিয়ে অস্ত্র ও হাতবোমাসহ বোমা তৌহিদ (২৪) ও রাশেদ (২২) নামের দুই সন্ত্রাসীকে আটক করেছে পুলিশ। শনিবার রাতে উপজেলার আবিরপাড়া এবং নাওড়ি গ্রাম থেকে তাদের দুইজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে একটি পাইপগান, একটি এলজি, দুই রাউন্ড কার্তুজ, ১২টি হাতবোমা ও বোমা তৈরির সরঞ্জাম এবং একটি পরিত্যক্ত মোটরসাইকেল উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়েছে। রবিবার দুপুরে তাদের বিচারিক হাকিমের আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

টঙ্গীবাড়িতে সাজাপ্রাপ্ত আসামিসহ আটক ৩

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শনিবার রাতে অভিযান চালিয়ে সাজাপ্রাপ্ত আসামিসহ ৩ জনকে গ্রেফতার করেছে টঙ্গীবাড়ি থানা পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন তৌহিদ শেখ, বাদশা মিয়া ও দ্বীন ইসলাম। জানা গেছে, শনিবার রাতে অভিযান চালিয়ে টাঙ্গাইল জেলার মধুপুর থেকে মাদক মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি তৌহিদ শেখকে গ্রেফতার করা হয়। সে উপজেলার তৈলকাই গ্রামের ইসলাম শেখের ছেলে। এছাড়া উপজেলার আড়িয়ল গ্রাম থেকে বাদশা এবং তস্তিপুর গ্রাম হতে দ্বীন ইসলাম নামের অপর দুই ওয়ারেন্টভুক্ত আসামিকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে অগ্রগতির পথে দেশ ॥ চউক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বন্দরনগরীর উন্নয়নে গৃহীত ও বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন অগ্রগতির পথে। বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রামকে এগিয়ে নিতে হলে এবং ২০২১ সালে দেশকে অনন্য উচ্চতায় দেখতে চাইলে এখন থেকেই প্রস্তুতি নিয়ে অগ্রসর হতে হবে। পাহাড় সাগর আর নদীর সমন্বয়ে সৃষ্ট এই তিলোত্তমা নগরীকে সাজাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।
রবিবার চট্টগ্রাম নগরীর জালালাবাদ ওয়ার্ডে বসবাসরত জনসাধারণের সঙ্গে মতবিনিময়কালে চউক চেয়ারম্যান উপরোক্ত কথাগুলো বলেন। মতবিনিময় সভায় এলাকাবাসী খন্দকিয়া পাড়ায় জলবদ্ধতা নিরসন, সড়ক সংস্কার ও এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিচালনায় চউক চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করেন। মফিকুল আলমের সভাপতিত্বে ও কাজী হুমায়ুন আলমের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন মোঃ ইউসুফ, এ্যাডভোকেট রিজোয়ান, এ্যাডভোকেট দিল আফরোজ, আবুল কালাম আবু, এয়ার মোহাম্মদ, শফিজুল রহমান, লোকমান হাকিম কুতুবী, হাফেজ মোহাম্মদ জানে আলম, নুরুল ইসলাম চৌধুরী প্রমুখ।
বগুড়ায় পরিবহন শ্রমিকদের মহাসড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ ৩ দফা দাবিতে বগুড়ায় পরিবহন শ্রমিকরা রবিবার দুপুর থেকে বিকেল ৪টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে। এতে ঢাকা-বগুড়া ও বগুড়া- রংপুর মহাসড়কে শত শত যানবাহন আটকা পড়ায় যাত্রীদের ব্যাপক দুর্ভোগ পড়তে হয়। দুপুর ২টায় পরিবহন শ্রমিকরা বগুড়া বাইপাস সড়কের বনানী মোড় ৩ মাথা, চার মাথা ও বগুড়া রংপুর মহাসড়কের মাটিডালি মোড়ে সড়ক অবরোধ করে। এতে মহাসড়ক ছাড়াও বগুড়া-নওগাঁ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আকস্মিক এই অবরোধে মহাসড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ায় যাত্রীরা ব্যাপক দুর্ভোগে পড়েন।

নিহত উজ্জ্বলের গ্রামের বাড়ি ফরিদপুরে শোকের মাতম

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ৩০ নবেম্বর ॥ বগুড়ায় একটি ট্রাকের ধাক্কায় নিহত উজ্জ্বল খানের বাড়ি ফরিদপুরের সদরপুর উপজেলার চরবিষ্ণপুর ইউনিয়নের আলী হোসেনের ডাঙ্গী গ্রামে এখন শোকের মাতম। এই গ্রামের জয়নাল খানের পুত্র ও সাংবাদিক কামরুল ইসলামের মামাত ভাই উজ্জ্বল খানকে (১৮) ট্রাকে ধাক্কা দিলে গুরুতর আহত করে পরে হাসপাতালে নেয়া সময় সে মারা যায়। নিহত উজ্জ্বলের বাড়িতে শোকের মাতমে এলাকার পরিবেশ ভারি হয়ে উঠেছে।


বগুড়ায় ডিপ্লোমা মেডিক্যাল শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বাংলাদেশ ডিপ্লোমা মেডিক্যাল এডুকেশন বোর্ড গঠন ও সরকারী চাকরিতে ডিপ্লোমা টেকনোলজিস্ট এবং ফার্মাসিস্টদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদাসহ ১০ দফা দাবিতে বগুড়ায় বিক্ষোভ ও অবস্থান ধর্মঘট পালন করেছে মেডিক্যাল টেকনোলজির শিক্ষার্থীরা। সম্মিলিত মেডিক্যাল টেকনোলজি ও ফার্মেসি ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে রবিবার এই কর্মসূচী পালন হয়। সকাল সাড়ে ১০টায় বগুড়া ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আএইচটি) ক্যাম্পাসের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়। এতে আইএইচটিসহ বগুড়ার কয়েকটি বেসরকারী ডিপ্লোমা মেডিক্যাল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা সিভিল সার্জন কার্যালয়ে যায়। সেখানে রাস্তার ওপর তারা অবস্থান ধর্মঘট শুরু করে। প্রায় এক ঘণ্টার এই অবস্থানের সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে জেলা সিভিল সার্জন বরাবর স্মারকলিপি পেশ করা হয়।
বেরোবির উপাচার্যকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম
স্টাফ রিপোর্টার, রংপুর ॥ শিক্ষকদের পদোন্নতি ও বকেয়া বেতন ভাতার দাবিতে সমাবেশ ও বিক্ষোভ করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিরা। সমাবেশে আন্দোলনকারী শিক্ষকরা তাদের দাবি আদায়ে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে বলেছেন, নির্ধারিত এই সময়ের মধ্যে দৃশ্যমান কোন দাবি পূরণ না হলে আরও কঠোর আন্দোলন দিয়ে দাবি আদায় করা হবে। একই সময়ে বিভিন্ন দাবিতে মানববন্ধন ও র‌্যালি করেছে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরাও। রবিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক-কর্মকর্তারা একত্রিত হয়ে সমাবেশ করে। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে কর্মকর্তা-কর্মচারী ছাড়াও কোন কোন বিভাগের শিক্ষার্থীরা।

ঝালকাঠিতে স্ত্রীর মামলায় স্বামী জেলহাজতে

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি, ৩০ নবেম্বর ॥ ঝালকাঠির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক এসএম সোলায়মান ভোক্তা অধিকার অধিদফতরের সহকারী পরিচালক সেলিমকে জেলহাজতে পাঠিয়েছে। তিনি পিরোজপুর জেলায় ভোক্তা অধিকার অধিদফতরের সহকারী পরিচালক পদে কর্মরত রয়েছেন। রবিবার স্ত্রী মারুফা আক্তারের দায়ের করা মামলায় স্বামী সেলিম জেলহাজতে গেলেন। মারুফা আক্তার যৌতুকের জন্য শারীরিক নির্যাতনের অভিযোগ এনে ঝালকাঠি থানায় মামলা করেন।

মামার মামলায় ভাগিনার দণ্ড

কাঁঠালিয়া উপজেলার সেনাউঠা গ্রামের মামা আঃ খালেকের দায়ের করা মামলায় ভাগিনা, লিটন হাওলাদারকে আদালত ২ বছরের সশ্রম কারাদ- ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করেছে। ঝালকাঠির চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্র্রেট আদালত আবু শামীম আজাদ ৬ বছর পরে মারামারিসংক্রান্ত এই মামলায় রায় প্রকাশ করেছেন।

লালমনিরহাটে বাল্য বিয়ে ॥ বর ও কাজীর কারাদণ্ড

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ৩০ নবেম্বর ॥ জেলার কালীগঞ্জে বাল্যবিয়ের দায়ে রবিবার সকালে বর ও কাজীকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম রাব্বীর ভ্রাম্যমাণ আদালত। পুলিশ সূত্রে জানা গেছে, জেলার কালীগঞ্জ উপজেলার দলগ্রাম ইউনিয়নের খোদপাড়া গ্রামের নজরুল ইসলামের ছেলে বর ফরিদুল ইসলাম (২৩) ও একই ইউনিয়নের নিকাহ রেজিস্টার কাজী আবু হানু মিলে একই উপজেলার দলগ্রাম ইউনিয়নের শ্রীখাতা গ্রামের আবুল কালাম আজাদের মেয়ে দলগ্রাম উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী মাহমুদা আক্তারকে বিয়ে করতে কনের বাড়িতে আসে।

চট্টগ্রামে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ নগরীর হালিশহর বি ব্লক এলাকায় একটি বাসায় এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। রবিবার সকাল পৌনে ৮টার দিকে পুলিশ আরজু বেগম (১৯) নামের এ গৃহবধূর লাশ উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করে। হালিশহর থানার এসআই জানান, সিলিং ফ্যানের সঙ্গে ঝুলে আরজু বেগম আত্মহত্যা করেছে বলে দাবি করেছে।


চট্টগ্রামে সনি টিভির রোড শো

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে সনি এক্সটা প্রটেকশান টিভির ৩ দিনব্যাপী রোড শো শুরু হয়েছে। র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেডের জেনারেল ম্যানেজার (কমার্শিয়াল) মুসা কামাল মাহমুদ রবিবার বিকেলে ওয়াসা মোড়ের দফতর প্রাঙ্গণে এর উদ্বোধন করেন। এই প্রথমবারে মতো এ ধরনের রোড শোর আয়োজন করা হয়েছে। এ রোড শোতে ক্রেতাদের জন্য ১০ শতাংশ ছাড় রয়েছে। এ ছাড়াও গ্রামীণফোন ইউজারদের জন্য রয়েছে আরও অতিরিক্ত ৫ শতাংশ ছাড়।
যুবলীগ নেতা হত্যা সন্ত্রাসীদের গ্রেফতার দাবিতে রংপুরে আজ হরতাল
স্টাফ রিপোর্টার, রংপুর ॥ রংপুরে আজ আধাবেলা হরতাল ডেকেছে রংপুর সিটি কর্পোরেশন ও জেলা-মহানগর দোকান মালিক সমিতি। যুবলীগ নেতা ইমরান হোসেনের হত্যাকারী মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মজিদসহ অন্য সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে আজ সোমবার এই হরতাল ডাকে তারা। এদিকে হরতালের সমর্থনে রবিবার বিক্ষোভ মিছিল করেছে তারা।



সাতক্ষীরা সীমান্ত ভারতে পাচারকালে স্কুলছাত্রী উদ্ধার ॥ কলেজছাত্র আটক

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ বিয়ের প্রলোভন দেখিয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের এক স্কুলছাত্রীকে ভারতে পাচারকালে কলেজছাত্র শফিকুল ইসলামকে আটক করেছে বিজিবি। এ সময় উদ্ধার করা হয়েছে ওই স্কুলছাত্রীকে। রবিবার দুপুর একটার দিকে সাতক্ষীরার লক্ষীদাঁড়ি সীমান্তে এই উদ্ধারের ঘটনা ঘটে। সে সাতক্ষীরা শহরের ইটাগাছার শুকুর আলীর ছেলে ও সাতক্ষীরা দিবা নৈশ কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র। ভোমরা বিজিবি ক্যাম্পের সুবেদার সিরাজুল গণি জানান, রবিবার দুপুর একটার দিকে এক জোড়া যুবক-যুবতীকে লক্ষীদাঁড়ি সীমান্তের বেড়িবাঁধের কাছে ঘোরাঘুরি করতে দেখে সন্দেহ হয়। এ সময় টহলরত বিজিবি সদস্যরা তাদের আটক করে। জিজ্ঞাসাবাদে মেয়েটি সাতক্ষীরা শহরের ইটাগাছা এলাকার খালপাড়ের একটি স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্রী ও যুবকটি সাতক্ষীরা দিবা নৈশ কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র বলে জানা যায়। তারা বেড়াতে ভারতে যাচ্ছিল বলে জানায়। স্কুলছাত্রী জানায়, বিয়ের প্রলোভন দেখিয়ে শফিকুল তাকে লক্ষীদাঁড়ি সীমান্তে নিয়ে যায়। তাকে ভারতে পাচার করা হবে জানতে পেরে চিৎকার করলে স্থানীয় লোকজন শফিকুলকে আটক করে ও তাকেসহ বিজিবির হাতে সোপর্দ করে।


উখিয়ায় যৌতুক না পেয়ে স্বামীর হাতে স্ত্রী খুন

নিজস্ব সংবাদদাতা, উখিয়া, ৩০ নবেম্বর ॥ জেলার উখিয়ায় এক পাষ- স্বামী কর্তৃক যৌতুকের দাবিতে গর্ভবতী ও ২ সন্তানের জননী তার স্ত্রী নূর আয়েশা বেগম (২৫) কে হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। শনিবার গভীর রাতে উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের রুমখাঁ নতুন পাড়া গ্রামে এ নির্মম হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে।
অভিযোগে জানা গেছে, গ্রামের মৃত জাফর ড্রাইভারের ছেলে আবুল কালাম প্রকাশ রাব্বির সাথে বিয়ে হয় একই উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ডেইলপাড়া গ্রামের ছৈয়দ মিয়ার মেয়ে নূর আয়েশা বেগমের। তাদের ঘরে দুই সন্তান রয়েছে। এছাড়াও নূর আয়েশা এখন গর্ভবতী। জানা গেছে, বিয়ের পর থেকেই তার স্বামীর পরিবার যৌতুকের দাবিতে নানা ভাবে শারীরিক ও মানসিক নির্যাতন চালাতো। নুর আয়েশাকে তার স্বামী আবুল কালাম ও তার পরিবারের সদস্যরা হত্যা করে গাছে উড়না পেছিয়ে ঝুলিয়ে রেখে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা করছে।


ভোলায় ড্রেজারসহ আটক ১৬

নিজস্ব সংবাদদাতা, ভোলা ৩০, নবেম্বর ॥ ভোলার ইলিশা মেঘনা নদীর গাজিরচর এলাকা থেকে অবৈধভাবে বালি উত্তোলনের অভিযোগে ২টি ড্রেজার ও ১টি কার্গো জাহাজসহ ১৬ জনকে আটক করা হয়েছে। ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আটক করা হলেও রহস্যজনক কারণে দিনভর কোন মামলা না করে চলে গড়িমসি। অবশেষে শনিবার রাত ১১টায় মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান ১৪ শ্রমিককে ১ হাজার টাকা করে জরিমানা ও ড্রেজারের ২ মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করার নির্দেশ দেয়। স্থানীয়রা জানায়, গত কিছুদিন ধরে ভোলার মেঘনা নদীর গাজিরচর এলাকা থেকে প্রভাবশালীরা অবৈধভাবে বালু উত্তোলন করে। বিভিন্ন স্থান থেকে ড্রেজার এনে বালু উত্তোলন করে ভোলাসহ দেশের বিভিন্ন স্থানে তারা বিক্রি করে। এর ফলে দ্বীপ জেলা ভোলার নদী ভাঙ্গন আরও বৃদ্ধি পায়।
নীলফামারীতে স্কুল প্রতিষ্ঠার নামে প্রতারণা
লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ
স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বিভিন্ন বাসাবাড়ির রান্না ঘরের সামনে বিশ্বনন্দিত এ্যাওয়ার্ড মাদার তেরেসা ২০১০ শ্রেষ্ঠ সমাজ সেবক হিসেবে ম্যান অব দ্য ইয়ার কথাগুলো লিখে আলো বিদ্যালয়ের সাইনবোর্ড এখন শোভা পাচ্ছে নীলফামারীর জলঢাকা উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামে গ্রামে। অভিযোগ উঠেছে, মাদার তেরেসা এ্যাওয়ার্ড কে পুঁজি করে ফেমাস বাংলা সোসাইটি (ফেবস) এ্যান্ড ফেবস সোর্র্সিং লিমিটেড নামে একটি এনজিও’র বিরুদ্ধে অভিনব কায়দায় প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া হচ্ছে।
নীলফামারীর জলঢাকা উপজেলা শহরের কদমতলী এলাকায় ৩ মাস আগে অফিস খুলে বসে এই এনজিওটি। তারপর শুরু হয় তাদের আকাশছোঁয়া সুবিধা প্রদানের কথা। উপজেলার ১১টি ইউনিয়নসহ পৌরসভায় ৬শ’ স্কুল তৈরি করবেন। সেগুলো হবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত রস্ক প্রকল্পের আনন্দ স্কুলের মতো। প্রতিস্কুলে ২০ জন শিক্ষার্থীর বিপরীতে থাকবেন একজন করে শিক্ষক। স্কুলের নামকরণ করেছে আলোর ছায়া। এই নামে গ্রামে বিভিন্ন বাসাবাড়িতে সাইনবোর্ড স্থাপন করে এনজিওটি।
আর এ সব স্কুলে শিক্ষক হিসেবে নিয়োগে জনপ্রতি ৫ হাজার টাকা এবং ১১ সুপারভাইজার নিয়োগে ২০ হাজার টাকা। পাশাপাশি ওই সব স্কুলে ভাল মানের শিক্ষা ব্যবস্থার ফুলঝুড়ি ছড়িয়ে ভর্তি ইচ্ছুক ছাত্র-ছাত্রী সংগ্রহের প্রচারণা চালানো হচ্ছে। এ জন্য প্রত্যেক শিক্ষার্থীকে আবার গুনতে হবে ২শ’ ২০ টাকা ছবি তোলা বাবদ। এনজিওটির নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ও শিক্ষক এবং সুপারভাইজারদের ছবি বিদেশে পাঠানো হবে। এতে ওই সব শিক্ষার্থী ও শিক্ষক এবং সুপারভাইজারদের জন্য বিদেশ থেকে মোটা অঙ্কের সাহায্যসহ বিভিন্ন সহযোগিতা চলে আসবে। এমন প্রচারণায় শিক্ষক, সুপারভাইজার পদে চাকরি পেতে এবং আলো ছায়া বিদ্যালয়ে সন্তানদের ভর্তি করতে অভিভাবকরা ভিড় করছে।
এলাকাবাসীর অভিযোগ, বাস্তবে ফেবসের কর্ম এলাকায় কোন স্কুল নেই। বালাগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান পাড়ার মমতা বেগম, হাজী পাড়ার মাজেদুল ইসলাম জানান, প্রায় তিন মাস হলো তাদের কাছ থেকে ফেবস অফিসে শিক্ষক হিসাবে নিয়োগের জন্য প্রত্যেকের কাছে ৫ হাজার টাকা করে নিয়েছেন। এখনও কোন নিয়োগপত্র কিংবা টাকা গ্রহণের রশিদ প্রদান করেনি। কাঁঠালী ইউনিয়নের ডাঙ্গাপাড়া এলাকার জামিয়ার রহমানের ছেলে মামুনার রশিদ জানায়, তিনি শিক্ষক পদে চাকরি নিয়ে বেতন এখনও পায়নি। উল্টো শিক্ষকদের কাছে আরও ৪ হাজার ৪ শ’ টাকা জমা করার জন্য চাপ দিচ্ছে। ফেবস অফিসের দায়িত্বে থাকা আবু রায়হান ফেরদৌস (রানা) জানান, এখান থেকে গোটা জেলায় কার্যক্রম চলবে। আমাদের হেড অফিস উত্তরা, ঢাকায়। দাতাসংস্থার নাম মাদার তেরেসা। এর বেশি কথা বলতে তিনি রাজি হননি। তবে প্রতিষ্ঠানটির নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশিত হেড অফিসের মোবাইল নম্বরগুলোতে যোগাযোগ করা হলে সেগুলো বন্ধ পাওয়া যায়।
ফেবস শিক্ষা কার্যক্রম পরিচালনা করলেও কোন তথ্য নেই উপজেলা শিক্ষা অফিসে। যোগাযোগ করা হলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শাহজাহান বলেন, আমার কাছে এ রকম কোন তথ্য নেই এমনকি অফিসে কোন রকম কোন তথ্য প্রদান করেননি সংস্থাটি। তবে বিষয়টি তদন্ত করে দেখা হবে।
নরসিংদীতে স্কুলছাত্র হত্যা মামলায় তিন জনের ফাঁসি
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ৩০ নবেম্বর ॥ নরসিংদীতে স্কুলছাত্র সোহাগ মিয়া হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ দিয়েছে আদালত। রবিবার সকালে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শফিকুল করিম এই রায় প্রদান করেন। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর ৫ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। ফাঁসির আসামিরা হলো, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ছতুরপুর গ্রামের হাফিজ উদ্দিনের ছেলে আলমগীর হোসেন, একই গ্রামের হিরণ মিয়ার ছেলে মনির মিয়া ও নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার গোপলদী গ্রামের শম্ভু শীল। নিহত সোহাগ সদর উপজেলার মাধবদী মৌসুমি ডায়িংয়ের মালিক জাকির হোসেনের একমাত্র পুত্র। সে মাধবদী এসপি ইনস্টিটিউটের অষ্টম শ্রেণীর ছাত্র ছিল।
আদালত সূত্রে জানা যায়, ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি পাহাড় দেখার প্রলোভন দেখিয়ে আলমগীর হোসেন ও শম্ভু শীল মাধবদী থেকে স্কুলছাত্র সোহাগকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে নিয়ে যায়। তাঁরা পার্শ্ববর্তী বাড়ির হিরণ মিয়ার ছেলে মনিরের পরামর্শে সোহাগকে জিম্মী করে মুক্তিপণ আদায়ের পরিকল্পনা করে। সোহাগকে বাবার নিকট ২০ লাখ টাকা মুক্তিপণ চাওয়ার জন্য চাপ প্রয়োগ করলে সে রাজি হয়নি। এক পর্যায়ে সোহাগকে ছুরিকাঘাত করে হত্যার পর মনিরদের শৌচাগারের ট্যাংকির ভেতর মৃতদেহ ফেলে দেয়া হয়।
শরীয়তপুরে দুই মহিলার যাবজ্জীবন
নিজস্ব সংবাদদাতা শরীয়তপুর থেকে জানান, রবিবার দুপুরে শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত পৃথক দুটি হত্যা মামলায় দুই মহিলাকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে প্রত্যেককে আরও একমাস করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন। দণ্ডপ্রাপ্তরা হলো জেলার নড়িয়া উপজেলার নওপাড়া চারুম-লের কান্দি গ্রামের বিল্লাল দেওয়ানের কন্যা মাকসুদা বেগম (৩৪) এবং ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর গ্রামের আব্দুল মান্নান ভূঁইয়ার কন্যা মমতাজ বেগম ওরফে মিতা বেগম (৩৮)। আসামি মাকসুদা বেগমের বিরুদ্ধে একই উপজেলার আসমত আলী খলিফার মেয়ে আসমাকে পানিতে ডুবিয়ে হত্যা এবং আসামি মমতাজ বেগম ওরফে মিতার বিরুদ্ধে তার স্বামী আবুল বাশারকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ আদালতে সাক্ষীপ্রমাণের ভিত্তিতে সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় জেলা ও দায়রা জজ মোঃ আতাউর রহমান এ দণ্ডাদেশ প্রদান করেন। এ সময় আসামিরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিল।
মেহেদির রং না মুছতেই মুছে গেলেন রেখা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ হাতে মেহেদি মেখে, লাল বেনারশি জড়িয়ে ১৭দিন আগে স্বামীর ঘরে গিয়েছিলেন রেখা খাতুন (২০)। কিন্তু মেহেদির রং মুছতে না মুছতেই না ফেরার দেশে চলে গেছেন নববধূ রেখা। যৌতুক দাবিতে শনিবার রাতে তাকে ‘হত্যা’ করে বিষপানে আত্মহত্যা করে বলে প্রচার করছে স্বামী গৃহের লোকজন। নিহত রেখা যশোরের মণিরামপুর উপজেলার জলকা রোহিতা গ্রামের সালাম খাঁর মেয়ে ও শহরের খড়কি এলাকার মনা মিয়ার ছেলে জহিরুল ইসলামের স্ত্রী। এদিকে, রেখাকে মারপিটে হত্যার করার অভিযোগ করায় রাতেই যশোর হাসপাতাল চত্বরে তার পিতা ও স্বজনদের উপর হামলা করেছে শ্বশুরবাড়ির লোকজন। এ ঘটনায় কোতোয়ালি থানার এসআই হেমায়েত রেখার প্রতিবেশী চাচা শ্বশুর খড়কি এলাকার মনোয়ার ও মঞ্জুরুল ইসলামকে আটক করেছে।
রেখার চাচা ইস্রাফিল হোসেন বলেন, ১৭ দিন আগে রেখা ও জহিরুলের বিয়ে হয়। বিয়ের পর যৌতুক না পেয়ে রেখাকে পিটিয়ে হত্যা করা হয়েছে। তিনি অভিযোগ করেন, বিয়ের চারদিন পর জামাই জহিরুল ইসলাম এক লাখ টাকা ও ফার্নিচার দাবি করে। কিন্তু রেখার বাবা সালাম খাঁ দাবি রাখতে না পারায় বেজায় ক্ষিপ্ত হয় জামাই। এরপর রেখা শ্বশুরবাড়িতে গেলে তার উপর অত্যাচার শুরু হয়। একপর্যায়ে শনিবার তাকে পিটিয়ে হত্যা করা হয়। তার শরীরের বিভিন্নস্থানে আঘাতের চিহ্ন রয়েছে বলে তিনি জানান। ইস্রাফিল হোসেন আরও বলেন, শনিবার রাতে রেখা বিষপান করেছে বলে তাদেরকে মোবাইল ফোনে জানানো হয়।
যশোর জেনারেল হাসপাতালের চিকিৎসক ডাঃ আব্দুল্লাহ আল মামুন বলেন, রাত সাড়ে ১১টার দিকে রেখা মারা যান। তার শরীরে কয়েকটি স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।
যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইনামুল হক জানান, রেখার পিতা ও স্বজনদের অভিযোগ তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে। আর শ্বশুরবাড়ির লোকজন বলছে, রেখা আত্মহত্যা করেছে। ফলে লাশের ময়নাতদন্তের রিপোর্ট না পাওয়া পর্যন্ত এ বিষয়টি পরিষ্কার করা যাচ্ছে না।
লক্ষ্মীপুরে ঝুঁকিপূর্ণ ভবনে স্কুল ॥ ধসে পড়ার আশঙ্কা
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ৩০ নবেম্বর ॥ লক্ষ্মীপুরের ঐতিহ্যবাহী হাজিরপাড়া হামিদিয়া উচ্চ বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান চলছে। জেলার নবগঠিত চন্দ্রগঞ্জ থানাধীন হাজিরপাড়ায় ঢাকা-রায়পুর মহাসড়কের পাশের্ বিদ্যালয়টি অবস্থিত। বিদ্যালয়ের মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১১শ’। বিদ্যালয়ে কর্মরত শিক্ষক রয়েছেন ২১ জন। এসএসসি, জেএসসি, প্রাথমিক সমাপনী ও বিভিন্ন চাকরির গুরুত্বপূর্ণ পরীক্ষাসমূহ বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার ফলাফলও সন্তোষজনক। তৎকালীন স্থানীয় শিক্ষানুরাগী খান বাহাদুর মৌলভী আজিজ উল্যা মিয়ার দান করা ১৯৩২সালে দু’একরের বেশি ভূমির ওপর চুন সুরকি দিয়ে বিদ্যালয়ের প্রথম দ্বিতল ভবনটি নির্মিত হয়। সংস্কারের অভাবে বিদ্যালয়ের প্রথম বিশাল আকারের ভবনটির ছাদ, চুন সুরকি খসে খসে পড়ছে। এতে বৃষ্টি হলে অনেক স্থানে ছাদ চুইয়ে পানি পড়ে। এতে শিক্ষার্থীদের বই/খাতা ভিজে যায়। তাদের পাঠদান ব্যাহত হচ্ছে। আস্তর খসে পড়ে অনেক স্থানে রড বের হয়ে গেছে। এ সব খসে পড়ে বহু শিক্ষার্থী আহত হয়। ছাদের নিচে এবং পিলারের বিভিন্ন স্থানে ফাটল ধরেছে। এ ব্যাপারে সরকারের উর্ধতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছে এলাকাবাসী। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম বলেন, ১৯৩২ সালে নির্মিত বিদ্যালয় ঝুঁকিপূর্ণ হওয়ায় শিক্ষক ও শিক্ষার্থীরা সব সময় আতঙ্কে থাকেন।
মহেশখালীতে কোটি টাকা ব্যয়ে নির্মিত ইউপি ভবন অব্যবহৃত
অস্থায়ী কার্যালয়ে কাজ করছেন চেয়ারম্যান
নিজস্ব সংবাদদাতা, মহেশখালী, ৩০ নবেম্বর ॥ কোটি টাকা ব্যয়ে নির্মিত কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়ন পরিষদ ভবনটি কোন কাজে আসছে না। স্থানীয় চেয়ারম্যানের খামখেয়ালিপনা ও নিরাপত্তার অভাব দেখিয়ে ওই ভবনে পরিষদের কোন কার্যক্রম পরিচালনা না করে তার বাড়ির পার্শ্ববর্তী একটি ভবনে অস্থায়ী কার্যালয় স্থাপন করে কার্যক্রম চলাচ্ছে। জানা যায়, গত ২০০৬ সালে প্রায় এক কোটি টাকা ব্যয়ে ইউনিয়ন পরিষদের জন্য দুই তলাবিশিষ্ট একটি কমপ্লেক্স তৈরি করা হয়। জানা গেছে, গত ইউপি নির্বাচনে কুতুজোমে সাবেক চেয়ারম্যান কবির আহমদকে পরাজিত করে মাওলানা শফিউল আলম চেয়ারম্যান নির্বাচিত হয়। তবে নির্বাচন চলাকালীন সময়ে দুই চেয়ারম্যান পদপ্রার্থীর সর্মথকদের মধ্যে কয়েকবার নির্বাচনীয় সহিংসতার ঘটনায় শতাধিক লোকজন আহত হয়। পরে মাওলানা শফিউল চেয়ারম্যান হওয়ার পর নির্বাচনী পরিবর্তী সহিংসতা আরও বেড়ে যায়। ইউনিয়ন পরিষদের দায়িত্ব নেয়ার পর মাওলানা শফিউল নিরাপত্তার অভাব দেখিয়ে সরকারী নির্ধারিত ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে ভবনে অফিস করতে যায়নি। এ ব্যাপারে মাওলানা শফিউলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নিরাপত্তার অভাবে নির্ধারিত ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে গিয়ে পরিষদ চালানো সম্ভব হচ্ছে না। এ কারণে আপাদত অস্থায়ী কার্যালয় স্থাপন করে পরিষদের কার্যক্রম চালানো হচ্ছে। তিনি আরও বলেন, অস্থায়ী কার্যালয় স্থাপন করার বিষয়ে পরিষদের একটি রেজুলেশন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। তবে অস্থায়ী কার্যালয় করার নিয়ম আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভবনে গিয়ে অফিস করার ইচ্ছা থাকলেও আমার প্রতিদ্বন্দ্বি পরাজিত চেয়ারম্যান পদপ্রার্থী লোকজনের অব্যাহত হুমকিতে ওই পরিষদ ভবনে গিয়ে অফিস করতে পাচ্ছি না। এ নিয়ে মহেশখালী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে বলে তিনি জানান।
তিস্তা-ব্রহ্মপুত্রের চরে বেড়েছে সরিষা চাষ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৩০ নবেম্বর ॥ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা নদী তীরবর্তী চরাঞ্চলসহ সাঘাটা, ফুলছড়ি ও সদর উপজেলার ব্রহ্মপুত্র-যুমনা নদীবাহিত পলির বেলে-দোঁয়াশ মাটিতে ব্যাপকভাবে সরিষা চাষ হচ্ছে। উঁচু এলাকার জমির চাইতে চরাঞ্চলের উর্বর জমিতেই এ বছর সরিষা চাষে সাফল্যে আশানুরপ সরিষা উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। ফলে মঙ্গা প্রবণ এসব এলাকার দরিদ্র কৃষকরা রবি মৌসুমে সরিষা চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রত্যাশা করছে।
জানা গেছে, সুন্দরগঞ্জের তিস্তা নদীর তীরবর্তী তারাপুর, দহবন্দ, বেলকা হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের জেগে ওঠা চরে এ বছর কৃষকরা কৃষি বিভাগের পরামর্শে সরিষা চাষ শুরু“ করে। এছাড়া জেলার সাঘাটা, ফুলছড়ি ও সদর উপজেলার চর অঞ্চলগুলোসহ গোটা জেলাতেই এ বছর ৪ হাজার ৮শ’ ৫৫ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। তবে গত বছর জেলার স্থলভূমিতে সরিষা চাষ বেশি হলেও এবছর অনেক হ্রাস পেয়েছে। সেক্ষেত্রে চরাঞ্চলগুলোতে সরিষা চাষ হয়েছে বেশি। ইতোমধ্যে সরিষা গাছগুলোতে হলুদ ফুলে ফুলে ভরে ওঠায় কৃষকের মুখে হাসি ফুটতে শুরু করেছে। কাপাসিয়া ইউনিয়নের ভাটি কাপাসিয়া চরাঞ্চলের কৃষক তৈয়ব মিয়া জানান, এ বছরই তিনি প্রথম চরাঞ্চলের জমিতে সরিষা চাষ করেছেন। তার জমিতে সরিষার গাছগুলো যেভাবে লকলকিয়ে উঠেছে এবং হলুদ ফুলে ছেয়ে গেছে তাতে তিনি এ বছর সরিষার ভাল ফলন পাবেন বলে আশাবাদী হয়েছেন। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জানান, উঁচু এলাকাগুলোর চাইতে চরাঞ্চলের নদীবাহিত পলি সমৃদ্ধ বেলে-দোয়াশ মাটিতে সরিষাসহ বিভিন্ন ফসলের আবাদ ভাল হচ্ছে। কারণ চরাঞ্চলের জমিগুলো অত্যন্ত উর্বর। এ থেকে মঙ্গা প্রবণ এ সমস্ত দুর্গম এলাকার কৃষকরা রবি মৌসুমে মরিচ, সরিষা, ছিটানো পিঁয়াজ, মিষ্টি কুমড়া, ডাল, ভুট্টা, ধনিয়া পাতা, আলু ও মিষ্টি আলু, বাদামসহ বিভিন্ন জাতের ফসল উৎপাদনের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে শুরু“ করেছে। যা চরাঞ্চলের চিরায়ত অভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
রাজশাহীতে দুই ধর্ষক গ্রেফতার
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর গোদাগাড়ীতে শিশু ধর্ষণ মামলার দুই আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার দুপুরে নিজ বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়। এরা হলো, উপজেলার লস্করহাটি গ্রামের মৃত ইলিয়াস আহমদের ছেলে মোফায়েল আহমেদ ও একই এলাকার মৃত ইমরান আলীর ছেলে শাজাহান আলী। গোদাগাড়ী থানার অফিসার ইনচার্জ এসএম আবু ফরহাদ জানান, গত ২৩ নবেম্বর উপজেলার লস্করহাটি গ্রামের হযরত আলীর ছেলে হানিফ প্রথম শ্রেণীতে পড়ুয়া সাত বছরের এক শিশুকে ধর্ষণ করে।
এরপর ওই শিশুসহ তার মাকে বাড়িতে তালাবদ্ধ করে রাখে হানিফ ও তার সহযোগীরা।


পিরোজপুরে সাংবাদিক মিঠু হত্যা চেষ্টা মামলার দশ বছর
পর চার্জ গঠন

নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ৩০ নবেম্বর ॥ বিএনপি-জামায়াত জোট ক্যাডারদের হামলায় পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি জনকণ্ঠ সাংবাদিক শফিউল হক মিঠু হত্যা চেষ্টা মামলায় দীর্ঘ দশ বছর পর অবশেষে চার্জ গঠন করেছে পিরোজপুরের চীফ জুডিশিয়াল আদালত। রবিবার পিরোজপুরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ছুমিয়া খানম ওই মালমার এজাহারভুক্ত তিন আসামির দুইজন অরুন সমাদ্দার ও কামাল হোসেনের বিরুদ্ধে চার্জ গঠন করেন। রাসেল শেখ নামের অপর আসামি বিদ্যুত স্পৃষ্ট হয়ে মারা যাওয়ায় তাকে এ মামলা থেকে বাদ দেয়া হয়। মামলার শুনানি করেন অতিরিক্ত পিপি শহিদউল্লাহ খান। উল্লেখ্য, ২০০৩ সালের ২৮ ডিসেম্বর মিঠু প্রেসক্লাব থেকে বাসায় ফেরার পথে সাধনার পুলের কাছে এলে জামায়াত- বিএনপির ক্যাডাররা তাকে হত্যার উদ্দেশে হামলা চালায়।

রাবির জব ফেয়ারে ৪৩ জন
মনোনীত

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিটি ব্যাংক-আরইউসিসি জব ফেয়ারে এবার মোট ৪৩ জন শিক্ষার্থী বিভিন্ন কোম্পানির চাকরির জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। নিয়োগ প্রক্রিয়ার আর একটি মাত্র ধাপ পার হলেই তারা কাক্সিক্ষত চাকরি পেয়ে যাবেন। রবিবার মেলার শেষ দিনে তাদের মনোনীত করা হয়। মেলার আয়োজক সংগঠন রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের (আরইউসিসি) সভাপতি ইমরুল কবীর খান বলেন, এবারের জব ফেয়ারে সরাসরি ও অনলাইন মিলিয়ে প্রায় ৫ হাজার শিক্ষার্থী বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির আবেদন করেছেন। বেশিরভাগ কোম্পানি এসব আবেদন নিয়ে গেছে। পরবর্তীতে তারা এসব আবেদন বাছাই করে প্রয়োজনীয় প্রার্থীদের ডেকে নিবেন। তবে প্রাণ-আরএফএল গ্রুপ, এসিআই, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও বিএসবি গ্লোবাল নেটওয়ার্কসহ কয়েকটি প্রতিষ্ঠান মোট ৪৩ শিক্ষার্থীকে প্রাথমিকভাবে মনোনীত করেছে। আর একটি ধাপ পার হলেই তারা চাকরি পেয়ে যাবেন।

মুন্সীগঞ্জে বিদ্যুত স্পৃষ্টে দিনমজুরের মৃত্যু

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ রবিবার দুপুরে মুন্সীগঞ্জ পৌরসভার বৈখরে বিদ্যুতস্পৃষ্ট হয়ে বাবু মোল্লা (৩০) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। সে বৈখর এলাকার সালাহউদ্দিন মোল্লার ছেলে। সদর থানার এসআই ফজলু জানান, বেলা ১২টার দিকে একই এলাকার বাসিন্দা স্বপনের দ্বিতল ভবনের ছাদে কাজ করছিল দিনমজুর বাবু। এ সময় আকস্মিক ছাদের ওপর থাকা ১১ কেভি সঞ্চালন লাইনের বিদ্যুতের তারের সঙ্গে তার হাতে থাকা লোহার রড জড়িয়ে পড়ে।



ফরিদপুরে ৬০ লক্ষাধিক টাকার পলিব্যাগ উদ্ধার

সংবাদদাতা, ভাঙ্গা, ফরিদপুর, ৩০ নবেম্বর ॥ ভাঙ্গা বাজার থেকে প্রায় ৬০ লক্ষাধিক টাকার অবৈধ ও ক্ষতিকর পলিব্যাগ উদ্ধার করে রবিবার বেলা ১১টায় পুড়িয়ে ফেলা হয়েছে। একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালতে চল্লিশ হাজার টাকা জরিমানা করা হয় আটক দুই পলিব্যাগ ব্যবসায়ীকে। জানা গেছে, র‌্যাব রবিবার সকাল ৯টার দিকে ভাঙ্গা বাজার (গুড়হাট) রোড থেকে ষাট লক্ষাধিক টাকার পলিব্যাগ উদ্ধার করে। এ সময় আটককৃত পলিব্যাগ ব্যবসায়ী মাসুম (৩২) এবং সঞ্জিত (২৫) কে আটক করা হয়। পরে সহকারী কমিশনার (ভূমি) কামরুন নাহারের ভ্রাম্যমাণ আদালতে মাসুম ও সঞ্জিত প্রত্যেককে বিশ হাজার করে মোট চল্লিশ হাজার টাকা জরিমানা করা হয়।
খবর প্রকাশের পর নীলফামারী পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু
স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নির্দেশনা না আসায় নীলফামারী পাসপোর্ট অফিসের কার্যক্রম চালু হচ্ছে না শিরোনামে ১১ নবেম্বর দৈনিক জনকণ্ঠে খবর প্রকাশের পর অবশেষে নীলফামারী আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম চালু হলো। রবিবার কার্যক্রম শুরুর প্রথম দিন নতুন পাসপোর্টের জন্য অনেকে আবেদন করেন। ফলে দীর্ঘদিনের দাবি পূরণ হলো নীলফামারী জেলাবাসীর। নীলফামারী জেলা শহরের জেলখানা সড়কের একটি ভাড়া বাসায় ২০১৩ সালের মার্চ মাসে নীলফামারী আঞ্চলিক পাসপোর্ট অফিস স্থাপন করা হয়েছিল। সেখানে প্রয়োজনীয় জনবল, মেশিন-রিডেবল পাসপোর্ট তৈরির যাবতীয় যন্ত্রপাতি স্থাপন করা হয়। কিন্তু নির্দেশনার অভাবে সে থেকে অফিসটির কার্যক্রম শুরু হচ্ছিল না।

তিতাসে সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

নিজস্ব সংবাদদাতা, দাউদকান্দি, ৩০ নবেম্বর ॥ কুমিল্লার তিতাসÑহোমনায় দায়িত্বরত দৈনিক সংবাদ ও দৈনিক বাংলার আলোড়ন পত্রিকার প্রতিনিধি ও তিতাস প্রেসক্লাবের অন্যতম সদস্য বিশিষ্ট সাংবাদিক নাট্যকার এমএ কাশেম ভূঁইয়ার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা ও বানোয়াট মামলা রুজু করায় এলাকার রাজনীতিক, সাংবাদিক, শিক্ষক, ব্যবসায়ীসহ নানা পেশাশ্রেণীর মানুষসহ সর্বমহলে তোলপাড়ের সৃষ্টি হয়েছে। এই মিথ্যা মামলার বিরুদ্ধে বিশিষ্ট ব্যক্তিরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন এবং অবিলম্বে এই ভুয়া মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। এদিকে রবিবার তিতাস প্রেসক্লাবের কড়িকান্দি বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে তিতাস প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ জসিমউদ্দিন মোল্লার সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সিলেটের জকিগঞ্জে ডাকাতি

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ জকিগঞ্জের মানিকপুর ইউনিয়নে ১০ দিনের ব্যবধানে আবারও দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। শনিবার রাতে মানিকপুর গ্রামের প্রবাসী খসরুজ্জামানের বাড়িতে এই ডাকাতি সংঘটিত হয়েছে। গভীর রাতে ৮-১০ জনের ডাকাতদল ঘরের দরজা ভেঙ্গে লোকজনকে অস্ত্রের মুখে জিম্মি করে ৩ ভরি স্বর্ণালঙ্কার ও নগদ ৪০ হাজার টাকা ৪টা মোবাইল সেটসহ ৩ লক্ষাধিক টাকার মালামাল লুটে নেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।




রংপুরে ছাত্রলীগ নেতা ছুরিকাহত

স্টাফ রিপোর্টার, রংপুর ॥ ছাত্রলীগ রংপুর কারমাইকেল কলেজ শাখার সাধারণ সম্পাদক রাকিবুল হাসান কাননকে কুপিয়ে গুরুতর জখম করেছে দুর্বৃত্তরা। গুরুতর আহত অবস্থায় তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার রাতে বাবুখা নজরুল পাঠাগারের সামনের যাওয়ার পথে তাকে একা পেয়ে কে বা কারা কুপিয়ে পালিয়ে যায়। পরে এলাকাবাসী তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। এ ব্যাপারে জড়িত সন্দেহে জাবেদ আলী নামে এক যুবককে আটক করেছে পুলিশ।

নাটোরে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে এখন ৫৭

সংবাদদাতা, নাটোর, ৩০ নবেম্বর ॥ নাটোরে পৌরসভার সাপ্লাই পানি পান করে পানিবাহিত রোগ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে নতুন করে আরও ৭ রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এনিয়ে গত তিন দিনে হাসপাতালে ভর্তি ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৭ জনে দাঁড়িয়েছে। রবিবার সকালে নাটোর পৌরসভার চৌধুরী বড়গাছা, স্টেশন বড়গাছা, উত্তর বড়গাছা এলাকা থেকে নতুন করে ৭ জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হয়। এর আগে ওই সব এলাকা থেকে অর্ধশত রোগী হাসপাতালে ভর্তি রয়েছে।

কক্সবাজারে স্কুলছাত্রী ধর্ষণের শিকার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার উখিয়া জালিয়াপালং মনখালীর চাকমাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীতে পড়ুয়া স্কুলছাত্রী ধর্ষণের শিকার হয়েছে। শনিবার সন্ধ্যায় মনখালী গ্রামের রাজা মিয়ার স্ত্রী তার শিশু কন্যাকে (১০) বাড়িতে রেখে অন্যের বাড়িতে কাজ করতে যায়। একা পেয়ে একই এলাকার হামিদ উল্লাহর লম্পট পুত্র আব্দুস সালাম তাকে ফুসলিয়ে পার্শ্ববর্তী পাহাড়ে নিয়ে সারারাত ধর্ষণের পর রবিবার ভোরে বাড়ি পৌঁছে দেয়। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করলেও গরিব ও স্বামী পরিত্ত্যক্ত ঐ শিশুর মা থানা পুলিশ পর্যন্ত যেতে সাহস পাচ্ছে না বলে জানা গেছে। স্থানীয় ইউপি সদস্য সুলতান আহমদ এবং মনখালী চাকমাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল হক ঘটনার সত্যতা স্বীকার করেছেন।
আ’লীগ অফিসে হামলা শেরপুরে শতাধিক দলীয় নেতাকর্মীকে আসামি করে মামলা
নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ৩০ নবেম্বর ॥ শেরপুরের ঝিনাইগাতী উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে হামলা ও দলের আহ্বায়কসহ ১০ নেতাকর্মীকে আহত করার ঘটনায় ঝিনাইগাতী থানায় দু’টি পৃথক মামলা দায়ের করা হয়েছে। ৩০ নবেম্বর রবিবার সকালে ওই মামলা দু’টি দায়ের করা হয়। উভয় মামলায় শতাধিক দলীয় নেতাকর্মীকে আসামি করা হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির এক সভায় ওই হামলার ঘটনায় জড়িতদের দল ও অঙ্গ সংগঠন থেকে বহিষ্কারের জন্য সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে স্থানীয় সংসদ সদস্য প্রকৌশলী ফজলুল হক চাঁনের আশ্বাসে শনিবার সন্ধ্যা থেকে দলীয় নেতাকর্মীদের বিক্ষোভ ও অবরোধ কর্মসূচী প্রত্যাহার করে নেয়া হয়েছে।



ট্রান্সফরমার বিকল গফরগাঁওয়ে দুই গ্রাম তিন মাস বিদ্যুতবিহীন

নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ৩০ নবেম্বর ॥ ময়মনসিংহের গফরগাঁওয়ে টাঙ্গাব ইউনিয়নের দুটি গ্রামের একমাত্র বৈদ্যুতিক ট্রান্সফরমারটি বিকল হয়ে পড়ায় গত তিন মাস ধরে বিদ্যুতবিহীন অবস্থায় রয়েছে হাজারো পরিবার। দীর্ঘদিনেও ট্রান্সফরমার মেরামত না হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে কৃষকের কপালে।
জানা যায়, উপজেলার টাঙ্গাব ইউনিয়নের বাশিয়া ও বাত বাশিয়া গ্রামের বৈদ্যুতিক টান্সফরমারটি গত তিন মাস পূর্বে বিকল হয়ে পড়ে।
পরে বিদ্যুত অফিসের কর্মকর্তা-কর্মচারীদের চাহিদা মোতাবেক গ্রাহকরা ট্রান্সফরমার মেরামতের জন্য ৩০ হাজার টাকা পরিশোধ করা হলেও ট্রান্সফরমার মেরামত হয়নি তিন মাসেও। এতে আগামী বোরো মৌসুমের জন্য কৃষকরা বীজতলা তৈরি করতে না পারায় তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। গফরগাঁও বিদ্যুত সরবরাহ ও বিতরণের নির্বাহী প্রকৌশলী মির্জা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ট্রান্সফরমার মেরামতের জন্য গাজীপুরের টঙ্গীতে পাঠানো হয়েছে।
পাবনায় যুবককে কুপিয়ে জখম
নিজস্ব সংবাদদাতা, পাবনা, ৩০ নবেম্বর ॥ প্রকাশ্য দিবালোকে রাজিব হোসেন (২২) নামে এক যুবককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করেছে দুর্বৃত্তরা। রবিবার বেলা ১১টার দিকে সরকারী শহীদ বুলবুল কলেজ সংলগ্ন জুবলী ট্যাংকের কাছে এ ঘটনা ঘটে। এলাকাবাসী জানিয়েছে, সকালে রাজিব বাসা থেকে শহরের দিকে যাচ্ছিলেন। পথে জুবলী ট্যাংক মোড়ে পৌঁছালে দুর্বৃত্তরা তার গতিরোধ করে এবং ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে। রাজিবকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা পঙ্গু হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তিনি পাবনা পৌর এলাকার শিবরামপুর মহল্লার ইসরাইল হোসেনের ছেলে। এ ব্যাপারে পুলিশ এক যুবককে আটক করেছে।


চরাঞ্চলে অবাধে অতিথি পাখি শিকার
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৩০ নবেম্বর ॥ গাইবান্ধার ঘাঘট, তিস্তা-ব্রহ্মপুত্র ও যমুনা নদী বেষ্টিত সুন্দরগঞ্জ, গাইবান্ধা সদর, ফুলছড়ি, সাঘাটা উপজেলার ২০টি ইউনিয়নের ১০৪টি চরাঞ্চল এবং জেলার বিভিন্ন বিল ও বড় জলাশয়ে অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহ থেকেই শীতের পাখিরা আসতে শুরু“ করেছে। সুযোগসন্ধানী পাখি শিকারীরা ফাঁদ পেতে এবং বড়শিতে মাছ গেঁথে অবাধে শিকার করছে এসব অতিথি পাখি। নিষিদ্ধ হলেও প্রকাশ্যেই জেলার বিভিন্ন গ্রামীণ হাটবাজারে বিক্রি হচ্ছে এসব পাখি। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পাখি শিকার বন্ধে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করছে না। জেলার চরাঞ্চলগুলোতে এবার বর্ণালী হাঁস গোত্রের পাখিরা এসেছে বেশি মাত্রায়। শীত মৌসুমে শীতপ্রধান সাইবেরিয়া, তিব্বতের মালভূমি, চীন, অস্ট্রেলিয়া এবং ভারতের শীতপ্রধান অঞ্চল থেকে মূলত দীর্ঘপথ পাড়ি দিয়ে শীত কাটাতে এদেশে আসে এসব পরিযায়ী পাখি। আমাদের মিঠা পানির খাল, বিল, হাওর, নদীর চরাঞ্চলগুলোর সাড়ে তিন মাসের অস্থায়ী বাসিন্দা এরা।