মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৩, ১১ আশ্বিন ১৪২০
কলাপাড়া-পটুয়াখালী সড়কে চলছে ধান মাড়াই
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২৫ সেপ্টেম্বর ॥ কলাপাড়া-পটুয়াখালী ৪৮ কিলোমিটার মহাসড়ক এখন কৃষকের দখলে রয়েছে। ব্যস্ততম এই সড়কে কিষান-কিষানি ধান স্তূপ করে রাখছে। আবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধান মাড়াই, শুকানোর কাজ করছেন। ধানের পালা থেকে শুরু করে সড়কের দুই পাশের দুই-তৃতীয়াংশ দখল করে ধানের খড়কুটায় একাকার হয়ে আছে। ফলে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের যানবাহন দুর্ঘটনাকবলিত হয়ে পড়ছে। স্থানীয় এবং ঢাকাসহ বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসচালকরা গাড়ি চালাতে গিয়ে থাকেন দুর্ঘটনার আশঙ্কায়। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে সড়কটি নিরাপদ রাখতে যেন কোথাও কোন কর্তৃপক্ষ নেই।
প্রায় একমাস ধরে এভাবে মহাসড়কটি দখল করে এসব কাজ করা হচ্ছে। আর এ কারণে কুয়াকাটাগামী ব্যস্ততম সড়কটি এখন চরম ঝুঁকির মধ্যে রয়েছে। প্রায় সময় যাত্রীবাহী হোন্ডা উল্টে দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষ। দুটি বাস মুখোমুখি ক্রস করতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনায় পড়ছে। চালক আলিম মিয়া জানান, ভেজা খড়কুটার ওপর দিয়া গাড়ি চালাতে গিয়ে নিয়ন্ত্রণ রাখা যায় না। সড়ক ও জনপথ বিভাগের কলাপাড়া অফিসের উপসহকারী প্রকৌশলী বেলাল হোসেন বলেন, মহাসড়কের ওপর দেশের অন্য কোথাও খড়কুটা শুকাতে দেয়া হয় না। কিন্তু আমতলী থেকে কুয়াকাটা পর্যন্ত সড়কের পাশের বাসিন্দারা এ কাজটি করছে। তাদের বার বার বারণ করা সত্ত্বেও আমাদের কথা শুনছেন না।
দিনাজপুর ও পঞ্চগড়ে লোডশেডিং, সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ বিদ্যুতের নজিরবিহীন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে অসংখ্য স্কুল-কলেজের শিক্ষার্থী ও অভিভাবক দিনাজপুর-ঠাকুরগাঁও মহাসড়কের বীরগঞ্জে অবরোধ কর্মসূচী পালন করেছে। বুধবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবরোধ চলাকালে মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে লাঠিচার্জ করে শিক্ষার্থী ও অভিভাবকদের সরিয়ে দেয়। বীরগঞ্জে লোডশেডিংয়ের প্রতিবাদে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা বুধবার বেলা ১১টায় বীরগঞ্জ উপজেলা পরিষদ কার্যালয়ে মিছিল নিয়ে ঘেরাও করে। এর পর সেখানে পল্লী বিদ্যুতের লোকজন তাদের শান্ত করার চেষ্টা করলে শিক্ষার্থী ও অভিভাকরা মিছিল নিয়ে মহাসড়কে অবস্থান নিয়ে দুপুর ১২টায় বীরগঞ্জ শহীদ মিনারের সামনের দিনাজপুর-ঠাকুরগাঁও মহাসড়ক অবরোধ করে। টানা এক ঘণ্টা অবরোধ চলাকালে মহাসড়কে উভয় পাশে যান চলাচল বন্ধ থাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।
স্টাফ রিপোর্টার পঞ্চগড় থেকে জানান, বিদ্যুত বিভ্রাট, লো-ভোল্টেজ ও ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে পঞ্চগড় জেলার জনজীবন। ২৪ ঘণ্টার মধ্যে ৫-৬ ঘণ্টাই বিদ্যুত থাকে না। লোডশেডিং অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। রাতেও ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং দেয়া হচ্ছে। প্রচ- গরম ও তীব্র লোডশেডিংয়ের যন্ত্রণা পোহাতে হচ্ছে। লোডশেডিংয়ের প্রভাব পড়েছে কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানে। লোডশেডিং বন্ধ ও নিরবচ্ছিন্নভাবে বিদ্যুত সরবরাহের দাবিতে বোদায় বিএনপির উদ্যোগে মঙ্গলবার সন্ধ্যায় বোদা উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। প্রেসক্লাব সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নিউ মার্কেট চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় এক সংক্ষিপ্ত পথসভা।
রূপগঞ্জে স্ত্রীকে শিকলে বেঁধে নির্যাতন
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৫ সেপ্টেম্বর ॥ রূপগঞ্জে তালাকের কাগজে স্বাক্ষর না করায় স্ত্রীকে অমানুষিক নির্যাতন করেছে পাষ- স্বামী। তাকে শিকলে বেঁধে অন্ধকার একটি কক্ষে তিনদিন আটক রেখে উপর্যুপরি আঘাত করে শরীরের বিভিন্ন অংশে থেঁতলে দেয়াসহ চেষ্টা চালায় চোখ উপড়ে ফেলা। ৪ বিয়ের পর ৫ম বিয়ের জন্যই এই নির্যাতন বলে জানায় আহত স্ত্রী। বুধবার সকালে পুলিশ অভিযান চালিয়ে বন্দিদশা থেকে মুক্ত করেন তাঁকে। উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের নাওড়া এলাকায় ঘটে এ ঘটনা।
নির্যাতনের শিকার মর্জিনা জানান, তাঁর পিতা আব্দুল খালেক একজন নৌকার মাঝি। ৬-৭ বছর পূর্বে অনেক কষ্টে ৪০ হাজার টাকা যৌতুক দিয়ে একই এলাকার আব্দুল আলীর ছেলে জামানের সঙ্গে তাঁর বিয়ে দেন বাবা। বিয়ের পর থেকে তাঁদের সংসারে কোন সন্তান হয়নি। বিয়ের কিছুদিন পরই জামান জুয়া খেলা শুরু করে। টাকার জন্য শুরু করে মর্জিনার উপর নির্যাতন। দরিদ্র পিতা জামানের দাবিকৃত যৌতুক দিতে না পারায় একে একে শিরিনা, নিলুফা ও নুরজাহান নামে আরও ৩ মেয়েকে যৌতুক নিয়ে জামান বিয়ে করে। এদিকে জুয়া খেলে জামান তার বসতভিটা বিক্রি করে দিলে ২ স্ত্রী তাকে ত্যাগ করে চলে যায়। মর্জিনা আশ্রয় নেয় জামানের বোনের বাড়ি উপজেলার সদর ইউনিয়নের ইছাপুরা এলাকায়। গত রবিবার জামান তার বোন সাজি আক্তারের বাড়িতে গিয়ে মর্জিনাকে ৫ম বিয়ে করার জন্য তালাক নামায় স্বাক্ষর করতে বলে। এতে মর্জিনা অস্বীকার করলে লোহার শিকল দিয়ে বেঁধে তাঁকে অন্ধকার একটি কক্ষে আটক করে রাখে। এ সময় জামান বার বার মর্জিনাকে এলোপাতাড়িভাবে লাঠি ও ভোতালোহা দিয়ে পিটিয়ে শরীরের বিভিন্ন অংশ থেঁতলে দেয়। পাষ- জামান স্টিলের চামচ দিয়ে মর্জিনার চোখ উপড়ে ফেলার চেষ্টা করে। পরে প্রতিবেশীদের কাছে সংবাদ পেয়ে রূপগঞ্জ থানা পুলিশের উপপরিদর্শক সামসুল (২) জামানের বোন সাজি আক্তারের বাড়িতে অভিযান চালিয়ে বন্দিদশা থেকে মর্জিনাকে উদ্ধার করে। পুলিশের উপস্থিতি টের পেয়ে বাড়ির লোকজন পালিয়ে যায়।
বিয়ের অনুমতি না দেয়ায় ৫ম স্ত্রীকে খুন
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ২৫ সেপ্টেম্বর ॥ চার স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর ষষ্ঠ বিয়ের অনুমতি না পেয়ে পঞ্চম স্ত্রী মমিনাকে শ্বাসরোধ হত্যা করল বিয়ে পাগল আতিকুল ইসলাম নামের এক ব্যক্তি। মঙ্গলবার রাতে এই ঘটনা ঘটিয়ে লাশ ঘরের ভেতর দড়িতে ঝুলিয়ে আত্মহত্যা বলে প্রচার চালিয়ে আতিকুল ইসলাম পালিয়ে যায়। ঘটনাটি নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলা সদর ইউনিয়নের ছিটরাজিব দুন্দিবাড়ি গ্রামে ঘটেছে। বুধবার দুপুরে পুলিশ ওই গৃহবধূর লাশ আতিকুলের ঘর থেকে উদ্ধার করে। এ ঘটনায় মমিনার পিতা বাছের আলী বাদী হয়ে মামলা করেছেন।
ছিটরাজিব দুন্দিবাড়ি এলাকার ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য দুলাল হোসেন জানান, গ্রামের আকবর আলীর পুত্র আতিকুল ইসলাম। তিনি পেশায় মাদুর ব্যবসায়ী। ইতোপূর্বে তিনি আরও ৪টি বিয়ে করেছিল। কিন্তু একটি বিয়েও তার টিকেনি। ৪ বছর আগে তিনি বড়ভিটা ইউনিয়নের মেলাবর গ্রামে বাছের আলীর মেয়ে মমিনাকে বিয়ে করে সংসার করে আসছিলেন। তাদের দুটি শিশু সন্তানও রয়েছে। কিন্তু হঠাৎ করে আতিকুলের আরেকটি বিয়ে করার নেশা চাপে। তিনি বিয়ের জন্য মেয়ে দেখছিলেন। এ খবর জানতে পেরে পঞ্চম স্ত্রী মমিনার সঙ্গে তার গত ৭ দিন ধরে বচসা চলে আসছিল। মঙ্গলবার রাতে স্বামী-স্ত্রী এক ঘরে ঘুমায়। ভোরে আতিকুল গ্রামে প্রচার চালায় তার স্ত্রী গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে। এ কথা প্রচার করে আতিকুল থানায় খবর দিতে যাচ্ছে বলে গ্রাম থেকে পালিয়ে যায়।

রাজশাহীতে প্রকৌশলীর ওপর ঠিকাদারদের হামলা
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী প্রকৌশলী আকবর আলীকে পিটিয়েছেন স্থানীয় প্রভাবশালী এক ঠিকাদার। বুধবার বেলা ১০টার দিকে বিএমডিএ ভবনেই তার ওপর হামলা চালায়। এ ঘটনার প্রতিবাদে কর্মবিরতি শুরু করেছেন বিএমডিএ কর্মকর্তা-কর্মচারীরা। জড়িত সন্ত্রাসী ঠিকাদারদের অবিলম্বে আটক ও শাস্তি দাবিতে অনির্দিষ্টকালের এ কর্মবিরতি শুরু করেছেন তারা।
জানা গেছে, বিএমডিএ চাঁপাইনবাবগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলী আকবর আলী বেলা ১০টার দিকে দফতরে যাচ্ছিলেন। এ সময় বিএমডিএ ভবনের দ্বিতীয় তলায় নগরীর আমবাগান এলাকার চিহ্নিত সন্ত্রাসী আরিফুল হক গামার নেতৃত্বে কয়েক ঠিকাদার তার পথরোধ করে কোন কিছু বোঝার আগেই হামলা চালায়। কিল ঘুষি মেরে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয় ওই প্রকৌশলীকে। পরে কর্মকর্তা-কর্মচারীরা তাকে উদ্ধার করেন। টেন্ডার বাগিয়ে নিতে ওই ঠিকাদার গ্রুপ একই কায়দায় এর আগেও একাধিকবার বিএমডিএ কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন কর্মচারীরা।
এদিকে ঘটনার পর পরই বিএমডিএ কর্মকর্তা ও কর্মচারীরা অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন। সন্ত্রাসীদের গ্রেফতার না করা পর্যন্ত তারা এই কর্মবিরতি পালন করবেন বলে ঘোষণা দেন। ফলে বুধবার বিএমডিএ ভবনে কোন কার্যক্রম হয়নি।
ঠিকাদারের হতে লাঞ্ছিত বিএমডিএ নির্বাহী প্রকৌশলী আকবর আলী জানান, অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় তার ওপর হামলা চালানো হয়েছে। আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি তিনি উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছেন বলে জানান।
বিএমডিএর সচিব সরিফুল হক ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেন, ঘটনাটি নির্বাহী প্রকৌশলী আকবর আলী তাকে লিখিতভাবে জানিয়েছেন। দ্রুত এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সাদুল্যাপুুরে গৃহবধূকে আটকে রেখে ধর্ষণ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৫ সেপ্টেম্বর ॥ গাইবান্ধার সাদুল্যাপুরে এক গৃহবধূকে ১৫ দিন আটক রেখে পালাক্রমে গণধর্ষণ করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় বুধবার সাদুল্যাপুর থানায় একটি মামলা হয়েছে।
জানা গেছে, ওই গৃহবধূ স্বামীর বাড়ি উপজেলার উত্তর হাটবামুনি যাওয়ার জন্য গত ৯ সেপ্টেম্বর বিকেলে উপজেলা সদরের সিএনজিস্ট্যান্ড থেকে অটোরিক্সা যোগে রওনা হন। পথে কান্তানগর বাজারে অটোরিক্সা থেকে নেমে উত্তর হাটবামুনি গ্রামে যাওয়ার জন্য রিক্সা খুঁজতে থাকেন। এ সময় পূর্ব পরিচিত তার বান্ধবীর মামা লেচু নামে এক যুবক তাকে রিক্সা খুঁজে দেয়ার কথা বলে কৌশলে কান্তানগর হাইস্কুলের মাঠে ডেকে নিয়ে যায়। সেখানে যাওয়া মাত্রই ওই স্থানে থাকা ৪ যুবক তার মোবাইল ফোনটি কেড়ে নেয়। এরপর মুখ চেপে ধরে স্কুলের একটি ঘরে নিয়ে হাত-মুখ কাপড় দিয়ে বেঁধে গভীর রাত পর্যন্ত তাকে পালাক্রমে ধর্ষণ করে।
ওই গৃহবধূ জানান, দুর্বৃত্তরা এরপর তার স্বর্ণালঙ্কারগুলো খুলে নিয়ে তার হাত, পা, মুখ ও চোখ বেঁধে একটি সিএনজিচালিত অটোরিক্সায় উঠিয়ে বগুড়ার একটি পরিত্যক্ত বাড়িতে রেখে আসে। সেখানে তিনজন গত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত আটকে রেখে তাকে পালাক্রমে ধর্ষণ করে। তিনি আরও জানান, পরে গত ২৪ সেপ্টেম্বর দুপুরের দিকে তাকে বগুড়ার শহরের একটি রাস্তায় ফেলে রেখে চলে যায়। সেখান থেকে তিনি স্থানীয় লোকজনদের সাহায্য নিয়ে শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল হাসপাতালে যান।

৫ অক্টোবর ‘এ’ প্লাস ক্যাম্পেন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সারাদেশের ন্যায় চট্টগ্রাম নগরীতেও আগামী ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন। এ উপলক্ষে বুধবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতাল মিলনায়তনে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহানা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু ও দিদারুর রহমান লাবু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, ডা. এইচ এম নজরুল হক, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. মোঃ রফিকুল ইসলাম, ডা. মোঃ ইমাম হোসেন রানা, ডা. মোস্তাফিজুর রহমান, ডা. সাইফুল্লাহ ও ডা. আশীষ মুর্খাজী বক্তব্য রাখেন।
পঞ্চগড় ও মুন্সীগঞ্জে বজ্রপাতে নিহত ৬
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পঞ্চগড়ের আটোয়ারীতে বজ্রপাতে ৪ জন নিহত ও ১ জন গুরুতর আহত হয়েছে। নিহতরা হলেন- আটোয়ারী উপজেলার বালাপাড়া গ্রামের মিন্টু (১৮), মধ্যরামপুর গ্রামের পোহাতু (৩০), আলোয়াখোয়া বর্ষালুপাড়া গ্রামের বিরেন্দ্র বর্মন (৪০) এবং একই গ্রামের পরিতোষ পাল (১৭)। আহত কৃষ্ণ সিংহকে (২০) আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এলাকায় শোকের ছায়া নেমেছে।
জানা গেছে, নিহত ও আহত সকলেই মাঠে কাজ করছিল। বিকেলে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি ও বজ্রপাত শুরু হলে তারা একটি গাছতলায় গিয়ে আশ্রয় নেন। এর কিছুক্ষণ পরই প্রচ- শব্দে বজ্রপাতের ঘটনায় গাছতলায় অবস্থানরত সকলের শরীর আগুনে ঝলসে যায়। ঘটনাস্থলে ৪ জন মারা যান এবং ১ জন গুরুতর আহত হন।
স্টাফ রিপোর্টার মুন্সীগঞ্জ থেকে জানান, বুধবার মুন্সীগঞ্জ সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের চরঝাপটা গ্রামে মেঘনা নদীতে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে মামুন ও জিয়াউর রহমান নামে দুই জেলের মৃত্যু হয়েছে। বজ্রপাতে মামুন ও জিয়াউরের শরীর সম্পূর্ণ ঝলসে যায়। গুরুতর আহতাবস্থায় উদ্ধার করে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার তাদের মৃত ঘোষণা করেন। মৃত মামুন ওই গ্রামের মিজান বেপারির ও জিয়াউর রহমান একই গ্রামের হানিফ সরদারের পুত্র।

‘প্রীতিলতা বাঙালীর গর্ব’
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মাস্টার দা সূর্য সেনের অন্যতম সহযোদ্ধা বীরকন্যা প্রীতিলতা বাঙালীর অহঙ্কার ও গৌরবের প্রতীক। এই মহিয়সী নারীর স্বদেশ প্রেম, অদম্য সাহস ও নির্ভীক চেতনা যুগযুগ ধরে বাঙালীকে যুগিয়েছে অযুত অনুপ্রেরণা। উজ্জীবিত করেছে স্বাধীনতা অর্জনের দীর্ঘ সংগ্রাম ও আন্দোলনের পথকে। প্রীতিলতা দিবস উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রীতিলতা হলের উদ্যোগে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন চবি উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। প্রীতিলতা হলের কমনরুমে আলোচনাসভা ছাড়াও প্রীতিলতা এ্যাওয়ার্ড ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রীতিলতা হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ডিনস কমিটির আহ্বায়ক প্রফেসর ড. ইমরান হোসেন। বক্তব্য রাখেন চবি ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, হলের সিনিয়র আবাসিক শিক্ষক লায়লা খালেদা, হলের আবাসিক শিক্ষক আনন্দ বিকাশ চাকমা, প্রীতিলতা এ্যাওয়ার্ড ২০১৩ প্রাপ্ত চবি ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং বিভাগের কৃতী ছাত্রী শারমিন তাসমিন। প্রীতিলতার জীবনী পাঠ করেন হলের ছাত্রী রুচি ভট্টাচার্য। পরে হলের ছাত্রীদের পরিবেশনায় বীরকন্যা প্রীতিলতার জীবনীর ওপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠান উপস্থাপনা করেন হলের ছাত্রী প্রমিতি রহমান।
ইউএসটিসি বন্ধ ঘোষণা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দুই অনুষদের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের কারণে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বুধবার দুপুরে সংঘর্ষের পর এ সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
জানা গেছে, সকালে ইউএসটিসির মেডিক্যাল ছাত্রদের একটি গ্রুপ বিবিএর এক ছাত্রকে পেটায়। এরপর বিবিএর ছাত্ররা সংগঠিত হয়ে মুখোমুখি হয় মেডিক্যাল বিভাগের ছাত্রদের। দু’পক্ষের সংঘর্ষে আহত হয় বিবিএ তৃতীয় বিভাগের ছাত্র মিথুন। মেডিক্যালের কয়েক ছাত্র ছাড়াও কিছু বহিরাগত এসে মিথুনের ওপর হামলে পড়ে বলে অভিযোগ রয়েছে। ধারাল অস্ত্রের আঘাতে মিথুনের শরীরে কয়েকটি স্থানে জখম হয়। দুই অনুষদের ছাত্ররা মুখোমুখি হলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে এবং সংঘাত বাড়ার আশঙ্কা দেখা দেয়। অবস্থা বেগতিক দেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরী বৈঠক করে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করে। তবে সব পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে বলে প্রশাসন সূত্রে জানানো হয়।

কুড়িগ্রাম সীমান্তে গরু পাচারকারী গুলিবিদ্ধ
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে বিএসএফের গুলিতে আসাদুল হক (২২) নামে এক গরু পাচারকারী গুরুতর আহত হয়েছে। আহত গরু পাচারকারীকে প্রথমে ফুলবাড়ী হাসপাতালে পরে অবস্থার অবনতি হলে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাত ১০টার দিকে উপজেলার খলিশাকোটাল সীমান্তের ৯৩৪ এর ৫ এস পিলারের সন্নিকটে ভারতীয় কিশামত কড়লা গ্রামে। জানা গেছে, মঙ্গলবার রাত ১০টার দিকে ফুলবাড়ী উপজেলার খালিষা কোটাল সীমান্তের ৯৩৪ নং আন্তর্জাতিক মেইন পিলারের ৫নং সাব পিলারের পাশ দিয়ে ভারত-বাংলাদেশের কয়েক গরু চোরাকারবারী ৩৫-৪০টি গরু কাঁটাতারের বেড়া ছিদ্র করে বাংলাদেশে নিয়ে আসার চেষ্টা করছিল। এ সময় ভারতীয় বশকোটাল ক্যাম্পের টহলরত বিএসএফ জওয়ানরা তাদের লক্ষ্য করে ২ রাউন্ড গুলিবর্ষণ করে। এতে বাংলাদেশী গজেরকুটি গ্রামের আব্দুল জলিলের পুত্র গরু ব্যবসায়ী আসাদুল হক (২২) মাথায় গুলিবিদ্ধ হয়। গুলির আঘাতে তার ডান কান উপড়ে যায় এবং ডান চোখ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
কদমবাড়ি উচ্চ বিদ্যালয় ॥ প্রধান শিক্ষককে লাঞ্ছিত করায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৫ সেপ্টেম্বর ॥ রাজৈর উপজেলার কদমবাড়ি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈঠকে অযাচিতভাবে উপস্থিত থেকে প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে ঢাকা শিক্ষা বোর্ডের ডেপুটি কন্ট্রোলার রসময় কীর্তনিয়ার বিরুদ্ধে। এ ঘটনার পর থেকে জনপ্রিয় ওই শিক্ষক অব্যাহতি নেয়ার সিদ্ধান্ত নিয়ে স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছেন। স্থানীয় অধিবাসী ওই ডেপুটি কন্ট্রোলারের অসদাচরণের প্রতিবাদে ও প্রিয় প্রধান শিক্ষককে স্কুলে ফিরিয়ে আনতে সোমবার দ্বিতীয় দিনের মতো ক্লাস বর্জন করে বিক্ষোভ করেছে সাধারণ ছাত্রছাত্রীরা। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। স্কুলে নতুন শাখা খোলাকে কেন্দ্র করে আর্থিক চাহিদা না মেটানোয় প্রধান শিক্ষককে ওই ডেপুটি কন্ট্রোলার অপদস্ত করেছে বলে অভিযোগ উঠেছে। এরপর থেকে প্রধান শিক্ষক অব্যাহতির সিদ্ধান্ত নিয়ে স্কুলে আসা বন্ধ করে দেন। বিষয়টি জানাজানি হলে রবিবার সকাল থেকে টানা দুই দিন ধরে ছাত্রছাত্রীরা ক্লাস বর্জন ও বিক্ষোভ মিছিল করছে। শ’ শ’ শিক্ষার্থী স্কুল থেকে ২ কিলোমিটার দূরে প্রধান শিক্ষকের বাড়িতে গিয়ে অবস্থান নিয়ে মান ভাঙ্গানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। এতে এসএসসি পরীক্ষার্থীসহ শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
ডেপুটি কন্ট্রোলার রসময় কীর্তনিয়ার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কারও সঙ্গে খারাপ ব্যবহার করিনি। আমি এখন ব্যস্ত আছি, আপনার সঙ্গে পরে যোগাযোগ করব। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মাদারীপুর জেলা প্রশাসক নুর উর রহমান বলেন, প্রধান শিক্ষক অনিল খুব জনপ্রিয়।
বান্দরবানে অন্তঃসত্ত্বা স্ত্রীকে নির্যাতনের অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ২৫ সেপ্টেম্বর ॥ জেলা আনসার কমান্ড্যান্ট কর্তৃক ২ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী নির্যাতনের অভিযোগ উঠেছে। গত মঙ্গলবার রাতে উন্নত চিকিৎসার অজুহাতে গলায় ছুরি ধরে ভয়-ভীতি দেখিয়ে হাসপাতাল থেকে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা চালানো হয়। জানা গেছে, জেলা আনসার কমান্ড্যান্ট সেলিমুজ্জামানের সঙ্গে চলতি বছরের ২৫ জুলাই জেলার লামা বাসিন্দা সোনিয়ার বিয়ে হয়। সোনিয়ার বাবা মোঃ আজিজের মৃত্যুতে বিয়ের পর থেকে নানা অজুহাতে সোনিয়ার ওপর মানসিক ও শারীরিক নির্যাতন চালিয়ে আসছে তার স্বামী সেলিমুজ্জামান। মানবাধিকার নেত্রী ডনাই প্রু নেলী বলেন, সরকারী বাহিনীতে থেকেও এই ধরনের মানবাধিকার লঙ্ঘনকারীর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন।
আনসার কমান্ড্যান্ট সেলিমুজ্জামান জানান, সোনিয়াকে হাসপাতালে ভর্তি করার পরও বমি বন্ধ না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামের ভাল ক্লিনিকে নিয়ে যাওয়ার চেষ্টা করি। এ ঘটনার পর সদর হাসপাতালে একাধিক মানবাধিকারকর্মী ও প্রশাসনের কর্মকর্তা সোনিয়াকে দেখতে যান।

নীলফামারীতে গৃহবধূর শ্লীলতাহানির চেষ্টা
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ২৫ সেপ্টেম্বর ॥ নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার পুটিমারী ইউনিয়নের বানিয়াপাড়া কিসামত ধাইজান গ্রামে এক গৃহবধূর শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত বখাটে যুবক হেলাল হোসেনকে ৯ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করেছে। রায়ের পর বুধবার দুপুরে ওই বখাটেকে জেলা কারাগারে পাঠানো হয়। বখাটে যুবক একই গ্রামের মৃত আইয়ুব আলীর পুত্র।
জানা যায়, গ্রামের ওয়াহেদুল ইসলামের স্ত্রী স্বপ্না বেগমকে বেশ কিছু ধরে গ্রামের বখাটে হেলাল হোসেন যৌনহয়রানি করে আসছিল। ঘটনার দিন মঙ্গলবার রাতে ওই গৃহবধূ প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে দুলাল তার শ্লীলতাহানির চেষ্টা চালায়। এ সময় ওই গৃহবধূর চিৎকারে গ্রামের লোকজন ছুটে এসে হেলালকে হাতেনাতে আটক করে। খবর পেয়ে বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম আজম ঘটনাস্থলে গিয়ে গ্রামের সাক্ষ্যপ্রমাণ এবং বখাটের স্বীকারোক্তির ভিত্তিতে ৫০৯ ধারায় তাকে দোষী করে ৯ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করেন।
আগৈলঝাড়ায় উত্ত্যক্তের অভিযোগে ৮ কলেজ ছাত্রকে বহিষ্কার
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২৫ সেপ্টেম্বর ॥ যৌন নিপীড়নের অভিযোগে আগৈলঝাড়ার বাগধা স্কুল এ্যান্ড কলেজের আট ছাত্রকে বুধবার কলেজ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পরিমল চন্দ্র মধু জানান, কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী ও আমবৌলা গ্রামের এনামুল হক হাওলাদারের কন্যা তানিয়াকে দীর্ঘদিন থেকে উত্ত্যক্ত করে আসছিল সহপাঠী পয়সারহাট গ্রামের কাঞ্চন মিয়ার পুত্র ইমরান হোসেন হৃদয়। বিষয়টি তানিয়া তার পরিবারের কাছে জানান। এতে ক্ষিপ্ত হয়ে ওইদিন দুপুরে ইমরান ও তার সহযোগীরা (বহিষ্কৃতরা) তানিয়ার মামা রাকিব ও তার বন্ধু মিলনের ওপর হামলা চালিয়ে গুরুতর জখম করে। এ ঘটনায় কলেজ কর্তৃপক্ষ বুধবার দুপুরে জরুরীসভা করে যৌন নিপীড়নসহ হামলার ঘটনার সঙ্গে জড়িত দ্বাদশ শ্রেণীর ব্যবসায় শিক্ষা শাখার ইমরান হোসন হৃদয়, আরিফ সরদার, হাসিব মিয়া, সুজন খান, মানবিক শাখার মোঃ মহিবুল্লাহ, একাদশ শ্রেণীর ছাত্র আলী আকবর মিয়া, শশী ঢালী ও আরিফ তালুকদারকে কলেজ থেকে সাময়িক বহিষ্কারের ঘোষণা করেন।

অপহৃত কলেজছাত্রী ৩৪ ঘণ্টা পর উদ্ধার গ্রেফতার ১
নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ২৫ সেপ্টেম্বর ॥ বগুড়ার আদমদীঘি সদরের রহিম উদ্দীন ডিগ্রী কলেজের ২য় বর্ষের ছাত্রী সাদিয়া আফরিন কেয়া (১৭) অপহরণের ৩৪ ঘণ্টা পর নাটোরের লালপুর থেকে উদ্ধার এবং অপহরণকারী দেলোয়ার হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় আদমদীঘি থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করা হয়েছে। জানা গেছে, উপজেলার ডুমরী গ্রামের আবুল কাশেমের মেয়ে সাদিয়া আফরিন কেয়া সোমবার সকালে প্রাইভেট পড়ার জন্য উপজেলা আসছিল। উপজেলা সদরে পৌঁছলে সেখানে পূর্ব থেকে ওঁৎ পেতে থাকা উপজেলার তেঁতলিয়া পশ্চিমপাড়ার তৈয়ব তালুকদারের ছেলে দেলোয়ার হোসেনসহ কয়েকজন মাইক্রোযোগে অপহরণ করে নিয়ে যায়। ঘটনার পর পুলিশ অপহণের ৩৪ ঘণ্টা পর মঙ্গলবার রাতে নাটোরের লালপুর এলাকা থেকে কেয়াকে উদ্ধার এবং অপহরণকারী দেলোয়ারকে গ্রেফতার করে। থানার ওসি (তদন্ত) জানান, গ্রেফতারকৃত দেলোয়ারকে বুধবার আদালতে এবং অপহৃত সাদিয়াকে ডাক্তারী পরীক্ষার জন্য বগুড়া মেডিক্যালে পাঠানো হয়েছে। এ ঘটনায় আদমদীঘি থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করা হয়েছে।
২০১২ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষা শুরু আজ
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৫ সেপ্টেম্বর ॥ ২০১২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষা বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে শুরু হবে। সারাদেশে ৪শ’ ১৭টি কলেজের ১শ’ ৬৫টি কেন্দ্রে সর্বমোট ২ লাখ ৭৯ হাজার ৭শ’ ৭৮ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ গ্রহণ করবে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের গাজীপুরের ক্যাম্পাসে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোলরুমের ফোন নম্বর- ৯২৯১০১৭, ৯২৯১০৩৯ এবং ফ্যাক্স নম্বর-৯২৯১০৪৪। পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনা পরিদর্শনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন কেন্দ্রে পরিদর্শক টিম প্রেরণ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এই তথ্য জানানো হয়েছে।

এলএলবি ১ম পর্বে ভর্তি শুরু
এদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি আইন কলেজসমূহে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে এলএলবি ১ম পর্বে ভর্তির আবেদন ২৬ সেপ্টেম্বর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব (িি.ি হঁধফসরংংরড়হ.পড়স) সাইটে করা যাবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব (িি.িহঁনফ.রহভড়) এবং (িি.িহঁধফসরংংরড়হ.রহভড়) সাইট থেকে জানা যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মোঃ ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
কেসিসি মেয়রের দায়িত্ব গ্রহণ
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) দায়িত্ব গ্রহণ করলেন নবনির্বাচিত মেয়র মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মনি। বুধবার দুপুরে নগর ভবনে কেসিসির দায়িত্বপ্রাপ্ত মেয়র আজমল আহমেদ তপনের কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নেন। এ উপলক্ষে নগর ভবনের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা তপন কুমার ঘোষ আনুষ্ঠানিকভাবে নবনির্বাচিত মেয়রকে প্রতীকী সিলমোহর হস্তান্তর করেন।
দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে কেসিসির মেয়র মোঃ মনিরুজ্জামান মনি দল-মত-ধর্ম-বর্ণের উর্ধে থেকে নগরবাসীর জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে সংসদ সদস্য নজরুল ইমলাম মঞ্জু, সংরক্ষিত ও সাধারণ আসনের কাউন্সিলরগণ, কেসিসির সাবেক মেয়র এ্যাডভোকেট শেখ তৈয়েবুর রহমান, মোঃ সিরাজুল ইসলাম, সাবেক পৌর চেয়ারম্যান এ্যাডভোকেট এনায়েত আলী, বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন । এর আগে মেয়র মনিরুজ্জামান মনি গল্লামারী স্মৃতিসৌধে গিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পটিয়ায় ১০ দোকানে চুরি, বাধা দেয়ায় ব্যবসায়ী খুন
নিজস্ব সংবাদদাতা, পটিয়া, ২৫ সেপ্টেম্বর ॥ চট্টগ্রামের পটিয়ায় মঙ্গলবার রাতে ১০ দোকানে চুরির ঘটনা ঘটেছে। সংঘবদ্ধ চোরের দল দোকানের তালা ও দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে নগদ টাকাসহ জিনিসপত্র চুরি করে নিয়েছে। চুরি করার সময় বাধা দেয়ায় লোহার রড দিয়ে গলা চেপে ধরে মোঃ জাহাঙ্গীর (৩৭) নামের এক ব্যবসায়ীকে খুন করেছে দুর্বৃত্তরা। তিনি উপজেলার বড়লিয়া ইউনিয়নের মেলঘর গ্রামের আবদুল মাবুদের পুত্র। মঙ্গলবার গভীর রাতে এই ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ স্থানীয় সিএনজি ড্রাইভার মোঃ কামাল (৩৫) ও মনজুর মিয়া নামের দুজনকে গ্রেফতার করেছে। নিহত জাহাঙ্গীরের পিতা আবদুল মাবুদ অভিযোগ করেন, জায়গা ও দোকান নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষ পরিকল্পিতভাবে তার ছেলেকে খুন করেছে।
জানা গেছে, সংঘবদ্ধ চোরের দল মঙ্গলবার গভীর রাতে উপজেলার বড়লিয়া ইউনিয়নের মৌলভী হাটের আবদুর রাজ্জাক, কাঞ্চন, ফয়েজু, মোঃ রফিক, মোঃ কামাল, মওলানা কাসেম, পার্শ্ববর্তী জঙ্গলখাইন ইউনিয়নের খানকা শরীফের পাশে আবু ছৈয়দ ও আবদুল নবীর মুদির দোকানে চুরি করে। পরে বড়লিয়া ইউনিয়নের মেলঘর গ্রামের জাহাঙ্গীর আলমের দোকানে চোরেরা দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে। ওই সময় জাহাঙ্গীর বাধা দিলে তাকে লোহার রড দিয়ে গলা চেপে হত্যা করা হয়। পটিয়া থানা পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্মে প্রেরণ করেছে।
লক্ষ্মীপুরে হরতাল পালিত
নিজস্ব সংবাদদাতা লক্ষ্মীপুর/সংবাদদাতা রায়পুর থেকে জানান, লোডশেডিংয়ের প্রতিবাদে ও নিরবছিন্ন বিদ্যুতের দাবিতে লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যুত গ্রাহক ঐক্য পরিষদ বুধবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার হরতাল পালন করছে। টানা বৃষ্টির কারণে সকালে হরতালকারীরা কোন মিছিল বা পিকেটিং করতে না পারলেও বেলা ১১টার দিকে রায়পুর বাসটার্মিনাল এালাকায় হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল পিকেটিং করেছে বিক্ষুব্ধ গ্রাহকরা। বেশিরভাগ দোকানপাট বন্ধ ছিল।

হৃদরোগে রাবি শিক্ষার্থীর মৃত্যু
রাবি সংবাদদাতা ॥ হৃদরোগে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বুধবার দুপুর ১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। নিহতের নাম আসিফ কবির চৌধুরী রনি, তিনি বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও শেরপুর জেলার মাধবপুর গ্রামের মাওলা বক্স চৌধুরীর ছেলে। নিহতের সহপাঠীরা জানান, কয়েকদিন ধরে উচ্চ রক্তচাপে ভুগছিলেন রনি। বুধবার দুপুরে বিভাগের টিউটোরিয়াল পরীক্ষা দিয়ে বের হওয়ার পর হৃদরোগে আক্রান্ত হন তিনি। পরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। বিকেল ৪টার দিকে তার লাশ বিভাগে আনা হলে শিক্ষার্থীদের মধ্যে কান্নার রোল পড়ে যায়। আছর নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজার পর তার লাশ শেরপুরের গ্রামের বাড়িতে পাঠানো হয়।

সমবায় কর্মকর্তার অনিয়মের বিরুদ্ধে আন্দোলন
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২৫ সেপ্টেম্বর ॥ কক্সবাজার জেলা সমবায় কর্মকর্তার দুর্নীতি ও বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে অন্য কর্মকর্তা ও কর্মচারীরা বুধবার সকাল থেকে বেলা ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করে চলছে। জেলা সমবায় কর্মকর্তা নুরুন্নবীকে তার কার্যালয়ে কর্মচারীরা বুধবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অবরোদ্ধ করে রেখেছে বলে জানা গেছে। পরে সমবায় কর্মকর্তা নুরুন্নবী কর্মচারীদের সঙ্গে ভবিষ্যতে কোন ধরনের অন্যায় আবদার ও অনৈতিক সুবিধা গ্রহণ থেকে বিরত থাকার প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি কিছুটা শীতল হয়। জানা গেছে, জেলা সমবায় কর্মকর্তা নিয়ম বহির্ভূতভাবে কর্মচারী ও সমবায় সমিতির লোকজনের কাছ থেকে অন্যায়ভাবে বিভিন্ন অজুহাতে টাকা আদায় করে আসছিল।
মাগুরা ও নড়াইলে সংঘর্ষ ॥ নিহত ৩
নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ২৫ সেপ্টেম্বর ॥ মাগুরায় পৃথক দুটি সংঘর্ষে দু’জন নিহত ও ১৫ জন আহত হয়েছে। সদর উপজেলার ধলফা বগুড়া গ্রামে ধানক্ষেতে পানি সেচ দেয়া নিয়ে বুধবার সকালে দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে জামিরুল নামে এক যুবক নিহত ও কমপক্ষে ১০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনকে মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় ৮-১০টি বাড়ি ভাংচুরের ঘটনা ঘটে।
আধিপত্য বিস্তার নিয়ে সদর উপজেলার বগুড়া-মাঝাইল গ্রামের স্থানীয় বিএনপি নেতা আওয়াল বিশ্বাস ও অপর বিএনপি নেতা শহিদ মোল্লার সমর্থকদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এ বিরোধের জের ধরে বুধবার ধানক্ষেতে পানি দেয়া নিয়ে শহিদ মোল্লার সমর্থক জামিরুলের সঙ্গে আওয়াল বিশ্বাস সমর্থক ফরহাদের বাকবিত-া হয়। পরে দু’পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এ সময় প্রতিপক্ষের ধারালো অস্ত্রের কোপে জামিরুল ঘটনাস্থলে নিহত হন। উভয়পক্ষের ১০ জন আহত হন। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের মধ্যে খলিল, ফরহাদ, রফিকুল ও হালিমের অবস্থা আশঙ্কাজনক। এ সময় ৮-১০টি বাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। অপরদিকে মহম্মদপুর উপজেলার সীমান্তবর্তী মশাখালী চাকুলিয়া গ্রামে আধিপত্য বিস্তার নিয়ে দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে বুধবার সকালে ৫ জন আহত হন। আহতদের মধ্যে ওহিদুর রহমানকে নড়াইল হাসপাতালে ভর্তি করা হলে তার মৃত্যু হয়।
নিজস্ব সংবাদদাতা নড়াইল থেকে জানান, নড়াইল সদরের পলইডাঙ্গা ও লোহাগড়ার চাকুলিয়া গ্রামে পৃথক দুটি সংঘর্ষে একজন নিহত এবং ২০ জন আহত হয়েছেন। জানা গেছে, লোহাগড়ার নলদী ইউনিয়নের চাকুলিয়া ও নড়াইলের সীমান্তবর্তী মশাখালী গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তৌহিদ মাতবর ও মাহবুব মোল্যা কোন্দল চলছিল। এরই জের ধরে বুধবার ভোরে এক গ্রুপ অন্য গ্রুপের হামলা চালায়। এ ঘটনায় চাকুলিয়া গ্রামের ওহিদুল বিশ্বাস, সোহরাব বিশ্বাস, শহিদুল বিশ্বাস ও মন্টু ফকির জখম হন। আশঙ্কাজনক অবস্থায় নড়াইল সদর হাসপাতালে নেয়ার পর ওহিদুল মারা যান। এ ঘটনায় এখনও মামলা হয়নি। এদিকে সদরের পলইডাঙ্গা বাজারে একটি দোকানের বসার বেঞ্চ সরানোকে কেন্দ্র করে বুধবার ভোরে এলাকার সাব্বির মেম্বার ও বাবুল মোল্য গ্রুপের মধ্যে সংঘর্ষে আতাউর কাজী, সাহেব বিশ্বাস, হায়দার মোল্যা, আজাদ মোল্যাসহ ১৫ জন আহত হয়েছে। এদের মধ্যে মারাত্মক আহত আতাউর ও সাহেবকে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এ ঘটনায় দু’জনকে আটক করা হয়েছে।
নাজিরপুরে এমপি ও সমর্থকদের ওপর ছাত্র-যুবলীগের হামলা, আহত ২৫
নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ২৫ সেপ্টেম্বর ॥ পিরোজপুরের নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী বন্দরে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণসংযোগের সময় বুধবার সকালে সরকারদলীয় সংসদ সদস্য অধ্যক্ষ শাহ আলম ও তার সফর সঙ্গী যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ কর্মী-সমর্থকদের ওপরে হামলা চালিয়ে ২৫ জন নেতাকর্মীকে আহত করেছে নাজিরপুরের যুবলীগ ও ছাত্রলীগের কর্মী-সমর্থকরা।
আহতদের মধ্যে স্বরুপকাঠী সারেংকাঠী ইউপি চেয়ারম্যান মোঃ সায়েম, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পঙ্কজ, জাকির, আজমল, জয় সুতার, ফিরোজ, সবুজের অবস্থা আশঙ্কাজনক। হামলার প্রতিবাদে সংসদ সদস্য অধ্যক্ষ শাহ আলম তাৎক্ষণিকভাবে সংবাদ সম্মেলন করে এমপি একেএমএ আউয়ালের সমর্থকদের দায়ী করেছেন।
জানা গেছে, পিরোজপুর-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শাহ আলম বুধবার সকালে কর্মী-সমর্থকদের নিয়ে নাজিরপুর উপজেলায় গণসংযোগের জন্য স্থানীয় শ্রীরামকাঠী বাজারে পৌঁছলে তাতে বাধা দেয় নাজিরপুরের যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা। বাধা উপেক্ষা করে গণসংযোগ করতে চাইলে সাংসদ আউয়ালের সমর্থিত নাজিরপুর উপজেলা যুবলীগ, ছাত্রলীগের সশস্ত্র কর্মী-সমর্থকরা অতর্কিতে হামলা করে অধ্যক্ষ শাহ আলম ও তার সমর্থকদের ওপর। এ সময় স্থানীয়রা নাজিরপুর থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলায় সাংসদ শাহ আলমের ২৫ জন নেতাকর্মী আহত হন। সংবাদ সম্মেলনে এমপি শাহ আলম বলেন, সকাল সাড়ে ১০টার সময় ৮-১০টি ট্রলারে দলীয় লোকজন নিয়ে শ্রীরামকাঠী লঞ্চঘাটে উঠলে স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা তার ওপর হামলা চালায়। এ সময় তাদের ২৫ জন কর্মী আহত হয়। তিনি অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের জেলা পর্যায়ের কারও উস্কানিতে এ ধরনের ঘটনা ঘটতে পারে।
এ ব্যাপারে নাজিরপুর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক খোকন কাজী জানান, হামলার ব্যাপারে আমরা জড়িত নই। বহিরাগত কেউ এ হামলা করতে পারে।
কুড়িগ্রামে দ্বিতীয় ধরলা সেতু বাস্তবায়ন দাবি
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের ফুলবাড়ী-লালমনিরহাট সড়কে দ্বিতীয় ধরলা সেতুর ২০৬ কোটি ৭৭ লাখ ২০ হাজার টাকার প্রকল্পটি একনেকে এক বছর আগে অনুমোদিত হলেও এখনও কাজ শুরু হয়নি। চলতি বছরের জুলাই মাস থেকে শুরু করার কথা থাকলেও তা শুরু না হওয়ায় উপজেলাবাসী হতাশ। কখন কিভাবে কাজ শুরু হবে অথবা নির্বাচনের পটপরিবর্তনের পর আবারও যদি বন্ধ হয়ে যায় এ আতঙ্কে রয়েছে উপজেলাবাসী। জেলা শহর থেকে বিচ্ছিন্ন এ উপজেলার মানুষ দীর্ঘদিন থেকে যোগাযোগ সমস্যায় ভুগছে। মানুষ উৎসুক হয়ে আছে কবে শুরু হবে কাজ। সমস্যাটির স্থায়ী সমাধান হলে উত্তর ধরলার তিনটি উপজেলার ১০ লাখ মানুষের ভাগ্য পরিবর্তন ঘটবে। বদলে যাবে মানুষের জীবনযাত্রার মান।
জানা গেছে, সেতুটি বাস্তবায়িত হলে ধরলা নদী দ্বারা বিচ্ছিন্ন ফুলবাড়ী উপজেলার সঙ্গে কুড়িগ্রাম-লালমনিরহাট ও রংপুরসহ সারাদেশের সঙ্গে যোগাযোগের একমাত্র সেবা হবে সেতুটি। এ ছাড়াও উত্তর ধরলার ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী উপজেলার সঙ্গে ঢাকার দূরত্ব কমে যাবে প্রায় ৬০ কিলোমিটার। দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ সেতু নির্মাণে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ উপজেলার সাধারণ মানুষ বিভিন্নভাবে দাবি জানালেও তা এতদিন উপেক্ষিত ছিল। গত ১৯ আগস্ট একনেক অনুবিভাগের পত্র নং-২০.০০.০০০০.৪১২.০৬.১৩.৩০৩, সভার কার্যবিবরণীতে ‘কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ধরলা নদীর ওপর ৯৫০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি গত ৩০.০৭.২০১৩ তারিখে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পের অনুমোদিত বাস্তবায়ন মেয়াদকাল জুলাই, ২০১৩ হতে জুন ২০১৬ পর্যন্ত। প্রকল্পের সম্পূর্ণ অর্থায়ন করবে জিওবি। ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার জানান, সেতুটি বাস্তবায়ন করার জন্য একাধিকবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি করা হয়েছে। কুড়িগ্রামের সংসদ সদস্য মোঃ জাফর আলী বলেন, ফুলবাড়ীর মানুষের প্রাণের দাবি কুলাঘাট ধরলা সেতু। আমার প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করার পর একনেক অর্থ বরাদ্দ দিয়েছে। এ সেতু প্রকল্পটি বাস্তবায়নের জন্য এলজিইডি বিভাগের মাধ্যমে যোগ্য ঠিকাদার প্রতিষ্ঠানদের তালিকাভুক্তির জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ৫ হাজার টাকা ফি দিয়ে তালিকাভুক্তির সময়সীমা রয়েছে। পরবর্তী ৭ দিনের মধ্যে যাচাই-বাছাই সাপেক্ষে ঠিকাদার তালিকাভুক্ত করা হবে। অক্টোবর মাসে এ সেতুর টেন্ডার আহ্বান করা হবে।
রাজবাড়ীতে দুই ইউপি মেম্বারকে গুলি করে হত্যার চেষ্টা
নিজস্ব সংবাদদাতা, রাজবাড়ী, ২৫ সেপ্টেম্বর ॥ রাজবাড়ীর পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নের ৩ নং ওয়ার্ড মেম্বার দেবেশ কুমার ও ৬ নং ওয়ার্ড মেম্বার ফয়েজুর রহমানকে মঙ্গলবার রাত দেড়টার দিকে পাট্টা বাহেরমোড়ের অনতিদূরে কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের আধারকোটা এলাকায় গুলি করে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। তাদের বাড়ি একই ইউনিয়নের বিলজোনা ও তেবাড়িয়া গ্রামে। আহত দুই মেম্বার বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের উভয়ের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।
স্থানীয় সূত্র জানায়, রাত দেড়টার দিকে সন্ত্রাসীরা ফয়েজুর রহমানকে তার বাড়ি থেকে ডেকে নিয়ে আসে। আর দেবেশ পুকুরে মাছ পাহারা দিচ্ছিল। সেখান থেকে তাকে ডেকে নিয়ে আধারকোটা নামক এলাকায় নিয়ে গুলি করে হত্যার চেষ্টা চালায়। কারা কেন এ ঘটনা ঘটিয়েছেÑ তা এখনও তিনি বুঝতে পারছেন না। তাদের বুকে মুখে মোট আটটি গুলি লেগেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

রাজশাহী জুট মিল শ্রমিকদের বিক্ষোভ, গাড়ি ভাংচুর
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সরকার ঘোষিত মজুরি কমিশনের বকেয়া পরিশোধের দাবিতে রাজশাহী জুট মিল শ্রমিকরা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। এ সময় তারা একটি অটোরিক্সাও ভাংচুর করে। বুধবার দুপুর ১২টার দিকে এ কর্মকসূচী পালন করে তারা।
জানা গেছে, দুপুর ১২টার দিকে কর্মবিরতি দিয়ে মিল শ্রমিকরা বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়ক অবরোধের পর সমাবেশ করে। এতে রাজশাহী-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় তারা একটি অটোরিক্সা ভাংচুর করে। তবে পুলিশের বাধায় অন্য গাড়ি ভাংচুর করতে পারেনি।
বিক্ষোভ সমাবেশ চলাকালে রাজশাহী জুট মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি এমদাদুল হক বলেন, মজুরি কমিশনের বকেয়া পরিশোধে প্রতিশ্রুতি দিয়ে মিল কর্তৃপক্ষ নানা টালবাহনা শুরু করছে। অবিলম্বে এ অর্থ পরিশোধ করা না হলে লাগাতার শ্রমিক ধর্মঘটের ডাক দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন শ্রমিকরা।
খানাখন্দে ভরা সড়ক ॥ দুর্ঘটনার আশঙ্কা
নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, ২৫ সেপ্টেম্বর ॥ নারায়ণগঞ্জ-আদমজী ইপিজেড-শিমরাইল সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। রাস্তায় সৃষ্টি হওয়া খানাখন্দগুলো এখন মরণফাঁদ হয়ে দাঁড়িয়েছে। যতই দিন যাচ্ছে ততই নতুন নতুন আরও খানাখন্দের সৃষ্টি হচ্ছে। ফলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এ সড়কের খানাখন্দগুলো জরুরী ভিত্তিতে মেরামত না করায় পরিবহন মালিক, শ্রমিক ও সাধারণ যাত্রীরা ক্ষুব্ধ হয়েছে।
জানা যায়, নারায়ণগঞ্জ-আদমজী ইপিজেড-শিমরাইল সড়ক অতিক্রম করে ঢাকা-আদমজী, ঢাকা-আইইটিস্কুল-নারায়ণগঞ্জ ও শিমরাইল-নারায়ণগঞ্জ রুটের শ’ শ’ যানবাহন চলাচল করছে। এ ছাড়াও আদমজী ইপিজেড, পদ্মা অয়েল কোম্পানির ডিপো, মেঘনা পেট্রোলিয়াম কর্পোরেশনের ডিপো, নারায়ণগঞ্জ সাইলো ও সিদ্ধিরগঞ্জ বিদ্যুতকেন্দ্রসহ ছোট-বড় বহু মিল কারখানার যানবাহন এ সড়ক দিয়ে চলাচল করে থাকে। নারায়ণগঞ্জ শহরের অনেক যানবাহনও এ সড়ক দিয়ে ঢাকা শহরে চলাচল করছে। ফলে সড়কটি অত্যন্ত ব্যস্ততম সড়কে পরিণত হয়েছে। কিন্তু ইদানীং এ সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। বিশেষ করে শিমরাইল মোড় থেকে আদমজী ইপিজেড পর্যন্ত পুরো রাস্তা খানাখন্দে ভরে গেছে।

বাগেরহাটে ভুয়া চিকিৎসকের জেল জরিমানা
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ২৫ সেপ্টেম্বর ॥ ভুয়া ডিগ্রী লাগিয়ে রেজিস্ট্রেশনবিহীন অস্বাস্থ্যকর পরিবেশে চিকিৎসাসেবার নামে ক্লিনিক চালানোর অভিযোগে বুধবার বাগেরহাটে ভ্রাম্যমাণ আদালত এমডি দেলোয়ার হোসেন নামে কথিত এক চিকিৎসককে ৫০ হাজার টাকা জরিমানাসহ ৩ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন। জরিমানা অনাদায়ে আরও এক মাসের দণ্ডাদেশ দেয়া হয়েছে। দণ্ডিত দেলোয়ার হোসেন বাগেরহাটের রেল রোডের সাবেক কনিকা ক্লিনিকের দ্বিতীয়তলায় ‘পাইলস চিকিৎসালয় বাগেরহাট ও মোরেলগঞ্জ’ নামের ক্লিনিকের মালিক ও চিকিৎসক। এ ছাড়া শফি মার্কেটে অবস্থিত এএফএম হামিদের ‘নিপা ডেন্টাল’কে ৫০ হাজার এবং জাহিদুল ইসলাম মিলনের ‘জাহিদ ডেন্টাল’-এ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ হুমায়ুন কবির ও মোঃ মশিউর রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জেল ও জরিমানা আদায় করেন। এ সময় সিভিল সার্জনের প্রতিনিধি হিসেবে এমওসিএস ডা. প্রদীপ কুমার বকসী ও পুলিশ টিম ভ্রাম্যমাণ আদালতে ছিলেন। তবে ভ্রাম্যমাণ আদালতের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বাগেরহাট শহরের অধিকাংশ ক্লিনিক ও কথিত চিকিৎসালয় বন্ধ হয়ে যায়।
সংক্ষিপ্ত সংবাদ
মা-মেয়ের ওপর এ্যাসিড নিক্ষেপ
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৫ সেপ্টেম্বর ॥ বুধবার ভোরে রাজৈর উপজেলার গোবিন্দপুর গ্রামে মিতু নামের এক কলেজ ছাত্রী ও তার মাকে এ্যাসিড নিক্ষেপ করে ঝলসে দিয়েছে দুর্বৃত্তরা। বেড়া কেটে দুর্বৃত্তরা ঘরে প্রবেশ করে ঘুমন্ত কলেজছাত্রী মিতু ও তার মা নাসিমা বেগমকে (৪৫) লক্ষ্য করে এ্যাসিড ছুড়ে দ্রুত পালিয়ে যায়। এতে ছাত্রীর নাক ও গলা থেকে সারা শরীর ও তার মায়ের গলা ও পেট এ্যাসিডে ঝলসে যায়। মিতুকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে রাজৈর স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিন বখাটেরে কারাদণ্ড
নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ২৫ সেপ্টেম্বর ॥ আক্কেলপুর পৌর সদরের সোনামুখি গ্রামের মুজিবর রহমানের মেয়ে ও সোনামুখি উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্রী মাহফুজা আখতার ওরফে মুনমুন ৩ বখাটে অশালীন আচরণে অপমানিত হয়ে আত্মহত্যা করে। এ আত্মহত্যার ঘটনায় মুনমুনের মা একটি হত্যা মামলা করে। এ মামলায় আদালত ঐ ৩ বখাটে যুবককে ৫ বছর করে কারাদ-াদেশ দেয়। মঙ্গলবার বিকেলে এ রায় প্রদান করা হয়। সাজাপ্রাপ্তরা হলো, আক্কেলপুর পৌর সদরের শান্তা গ্রামের মৃত- সিরাজুল ইসলামের পুত্র বিপ্লব (২৬), আব্দুস সালামের পুত্র দেলোয়ার হোসেন (২৯) ও মৃত- আজিজুলের পুত্র আক্কেলপুর রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি লেটার।

মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২৫ সেপ্টেম্বর ॥ কলাপাড়ায় মুক্তিযোদ্ধাদের স্বাবলম্বী করতে তিনতলা বিশিষ্ট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বুধবার সকাল ১০টায় পানিসম্পদ প্রতিমন্ত্রী আলহাজ মাহবুবুর রহমান এমপি এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কলাপাড়া পৌর শহরের মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল অফিস প্রাঙ্গণে কমপ্লেক্স ভবন নির্মাণ করা হচ্ছে।
এই অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা কলাপাড়া কমান্ডের কমান্ডার বদিউজ্জামান বন্টিন, ডেপুটি কমান্ডার সাংবাদিক হাবিবুল্লাহ রানা, মুক্তিযোদ্ধা মোতালেব তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

যুবলীগ নেতাকে কুপিয়ে জখম
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৫ সেপ্টেম্বর ॥ রূপগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের যুবলীগ নেতাকর্মীরা শাহ আলম নামে এক যুবলীগ নেতাকে কুপিয়ে জখম করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার রাতে উপজেলার ভুলতা ইউনিয়নের মর্তুজাবাদ এলাকায় ঘটে এ ঘটনা। জানা গেছে, ভুলতা এলাকায় বিভিন্ন শিল্প-কারখানার আধিপত্য বিস্তার নিয়ে প্রতিপক্ষ যুবলীগ নেতা শাহজাহান ভুইয়ার সঙ্গে শাহআলমের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। ওই বিরোধের জের ধরে মঙ্গলবার রাতে মর্তুজাবাদ এলাকায় প্রতিপক্ষ যুবলীগ নেতা শাহজাহান ভুইয়াসহ তার লোকজন শাহ আলমকে একা পেয়ে ধারালো অস্ত্র দিয়ে শরীরের বিভিন্ন স্থানে কুপিয়ে গুরুতর জখম করে।

পর্নো ছবি বিক্রেতা আটক
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২৫ সেপ্টেম্বর ॥ পর্নো ছবি কম্পিউটারে সংরক্ষণ করে উঠতি বয়সের ছেলেমেয়েদের মোবাইল ফোনে অর্থের বিনিময়ে আপলোড করার অভিযোগে পুলিশ এক পর্নো বিক্রেতাকে গ্রেফতার করেছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাতে বরিশালের উজিরপুর উপজেলার জয়শ্রী বাসস্ট্যান্ডে। বাসস্ট্যান্ডের আশা মিউজিক টেলিকম সেন্টারের ব্যবসায়ী জসিম উদ্দিন দীর্ঘদিন থেকে পর্নো ছবি মোবাইল ফোনের মেমোরি কার্ডে আপলোড করার ব্যবসা করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাত নয়টার দিকে তাকে হাতেনাতে গ্রেফতার করা হয়। এ ব্যাপারে থানায় মামলা দায়েরের পর গতকাল বুধবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়।

মৌন মিছিল
বাকৃবি সংবাদদাতা ॥ নিয়মবহির্ভূতভাবে শিক্ষক নিয়োগের অভিযোগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বুধবার দুপুরে মৌন মিছিল ও সংবাদ সম্মেলন করেছে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সোনালী দল।
জানা গেছে, মৌন মিছিলটি দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগের সামনের করিডর থেকে শুরু হয়ে বিভিন্ন অনুষদ প্রদক্ষিণ করে মাইক্রোবায়োলজি বিভাগের সামনে শেষ হয়। মৌল মিছিল পরবর্তী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সোনালী দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল হোসেন।

যুবকের যাবজ্জীবন
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ২৫ সেপ্টেম্বর ॥ কিশোরগঞ্জে হত্যা মামলায় রাজু আহম্মেদ বান্টি (৩৮) নামের একজনের যাবজ্জীবন কারাদ-, ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের সশ্রম কারাদ- দিয়েছে আদালত। বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আ.ম মোঃ সাঈদ দ-াদেশ দেন। দ-প্রাপ্ত বান্টি জেলার ভৈরব উপজেলার ভৈরবপুর গ্রামের আবু তাহেরের ছেলে। বর্তমানে সে কারাগারে আছে। মামলার অপর আসামি মুরাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাকে বেকসুর খালাস দেন।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তিতে র‌্যালি
রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে বুধবার ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টার সময় বিভাগের উদ্যোগে র‌্যালিটি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। জানা যায়, ১৯৬৩ সালের ২৫ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগটি। এ সময় বিভাগের সভাপতি ছিলেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী বদরুদ্দীন উমর। বুধবার অনুষ্ঠিত র‌্যালির আগে বিভাগের সামনে এক সংক্ষিপ্ত সভায় বক্তব্য দেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি ড. এসএম রাজী। র‌্যালিতে বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এদিকে বিভাগটির ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ৬ ও ৭ ডিসেম্বর প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব পালন করা হবে। এ জন্য বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২০ অক্টোবর। এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (যঃঃঢ়:/ফবঢ়ঃ.ৎঁ.ধপ.নফ/ঢ়ড়ষরঃরপধষ) এ ভিজিট অথবা ০১৭১২০৮৭৭৯৮ ও ০১৭১৭৭৩৬৪৬৪ নম্বরে যোগাযোগের অনুরোধ করেছেন বিভাগের সভাপতি এসএম রাজী।

যশোরে দুই অস্ত্রসহ আটক ২
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরে দুটি আগ্নেয়াস্ত্র, ম্যাগাজিন ও গুলিসহ দুই দুর্বৃত্তকে আটক করেছে পুলিশ। বুধবার ভোরে পৃথক অভিযানে এ দু’জনকে আটক করা হয়।
আটককৃতরা হলেন, শহরের রেল রোড এলাকার জাহিদুল ইসলাম সাগর ওরফে চশমা সাগর (৩২) ও সদর উপজেলার কিসমত নওয়াপাড়া এলাকার মৃত নওশের আলীর ছেলে জিয়াউর রহমান দিপু (৩০)। এদের কাছ থেকে ১টি নাইন এমএম পিস্তল, ১টি বিদেশী রিভলবার, ১টি ম্যাগাজিন ও ৩ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এমদাদুল হক শেখ জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ রেলগেট ও কিসমত নওয়াপাড়া এলাকায় অভিযান চালিয়ে অস্ত্র, গুলিসহ সাগর ও দিপুকে আটক করেছে।

বীজ ডিলারের মাধ্যমে সার বরাদ্দের দাবি
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ডিলারদের মাধ্যমে বীজ ও ইউরিয়া সার বরাদ্দের দাবিতে বুধবার যশোরে সংবাদ সম্মেলন করেছে খুলানা বিভাগের চার জেলার বিএডিসির ডিলাররা। বুধবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিএডিসির বীজ ও সার ডিলার সমিতির যশোরাঞ্চলের সেক্রেটারি জাহাঙ্গীর হোসেন। সংবাদে জাহাঙ্গীর হোসেন দাবি করেন, তৃর্ণমূল কৃষকদের সুবিধার জন্য বিএডিসির বীজ ডিলারদের মাধ্যমে ইউরিয়া সার বিতরণ করার ব্যবস্থা করতে হবে।