মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
দেশ কিভাবে চলবে তা নির্ধারণ করবে জনগণ
বিভিন্ন স্থানে আ’লীগ নেতৃবৃন্দ
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও মন্ত্রিপরিষদের সদস্যরা বলেছেন, বাংলাদেশ কিভাবে চলবে সেটা নির্ধারণ করবে দেশের জনগণ। দেশ চলবে সংবিধান মতো। বিএনপি ক্ষমতায় থাকলে দেশ পিছিয়ে পড়ে। খালেদা জিয়া আন্দোলনের ট্রেন মিস করেছেন, নির্বাচনের ট্রেন মিস করলে চিরদিনের জন্য জনগণের কাছ থেকে হারিয়ে যাবেন। সমঝোতার ভিত্তিতে সব দলের অংশগ্রহণে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো-
ফরিদপুর ॥ বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী বলেছেন, বাংলাদেশ কিভাবে চলবে সেটা নির্ধারণ করবে বাংলাদেশের জনগণ। কে কোন রকম মসলা দিল, কে কোন রকম ফর্মুলা দিল সেটা নিয়ে দেশ চলবে না। দেশ চলবে সংবিধান মতো, দেশের নির্বাচনও হবে সংবিধান অনুসারে। তিনি শনিবার সকালে ফরিদপুরের নগরকান্দা উপজেলার চর যশোরদী ইউনিয়নের বানেশ্বরদী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমির হোসেনের সভাপতিত্বে এ সমাবেশে আরও বক্তব্য রাখেন আয়মন আকবর চৌধুরী, উপজেলা চেয়ারম্যান দেলোয়ার হোসেন ও ইউপি চেয়ারম্যান ওয়াহিদুল বারী আলম।
শেরপুর ॥ কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বিএনপি ক্ষমতায় থাকলে দেশ পিছিয়ে পড়ে এবং উন্নতি স্থবির হয়ে যায়। ২০০৯ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে তখন মাথাপিছু আয় ছিল ৬০০ ডলার, বিগত সাড়ে ৪ বছরে সেটা বেড়ে ১ হাজার ৪০ ডলার ছাড়িয়েছে। শনিবার বিকেলে শেরপুরের নকলা উপজেলার পাঠাকাটা উচ্চ বিদ্যালয় মাঠে দরিদ্রদের মধ্যে আগাম শীতবস্ত্র বিতরণকালে এক সমাবেশে এ কথা বলেন।
নওগাঁ ॥ বিএনপি চেয়ারপার্সন ও সংসদে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়াকে উদ্দেশ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, ‘আপনি আন্দোলনের ট্রেন মিস করেছেন। এবার নির্বাচনের ট্রেন মিস করবেন না। নির্বাচনের ট্রেন মিস করলে চিরদিনের জন্য জনগণের কাছ থেকে হারিয়ে যাবেন।’ শনিবার দুপুরে নওগাঁ করোনেশন হল সোসাইটির মঞ্চে নওগাঁ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক নাছিম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বক্তব্য রাখেন কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন, এ্যাডভোকেট মোল্লা মোঃ আবু কাওসার, পংকজ দেবনাথ, আবু সাইদ আল মাহমুদ স্বপন, নওগাঁ জেলা পরিষদের প্রশাসক এ্যাডভোকেট একেএম ফজলে রাব্বী, আব্দুল মালেক এমপি, সাধন চন্দ্র মজুমদার এমপি, আলহাজ শহীদুজ্জামান সরকার এমপি, ইসরাফিল আলম এমপি, শাহীন মনোয়ারা হক এমপি এবং বিএমডিএর চেয়ারম্যান নুরুল ইসলাম ঠা-ু।
এদিকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন বলেছেন, আদিবাসীরা অশিক্ষিত এবং নেশাগ্রস্ত হওয়ায় আজ মূল বাঙালী জনগোষ্ঠী থেকে তারা পিছিয়ে আছে। বর্তমান সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। শিক্ষা অর্জন ও মাদকমুক্ত না হলে তাদের পক্ষে এগিয়ে যাওয়া সম্ভব নয়। ‘আদিবাসী উন্নয়ন কেন্দ্র (আউক)’ এর উদ্যোগে অনুষ্ঠিত এক আলোচনাসভায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। আলোচনাসভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য ড. আকরাম হোসেন চৌধুরী, জেলা প্রশাসক এনামুল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, খাজুর ইউপি চেয়ারম্যান বেলাল হোসেন ও আউকের নির্বাহী পরিচালক দিপঙ্কর লারকা।
টাঙ্গাইল ॥ আগামী ২৪ অক্টোবরের মধ্যেই সমঝোতার ভিত্তিতে সব দলের অংশগ্রহণে সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে হবে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। শনিবার দুপুরে টাঙ্গাইলের মধুপুর রানী ভবানী মডেল উচ্চ বিদ্যালয়ের ৭৪ বছরপূর্তি অনুষ্ঠানে যোগদানের পূর্বে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান খন্দকার আব্দুল গফুর মন্টু, আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সরোয়ার আলম খান আবু ও প্রধান শিক্ষক আজিজুল হক লুলু।
সিরাজগঞ্জ ॥ শনিবার বিকেলে সিরাজগঞ্জে র‌্যাব-১২ হেডকোয়ার্টার্সের নিজস্ব ভবন উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, ধ্বংসাত্মক কর্মকা-ের সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে। আগামী সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। র‌্যাব-১২ এর অধিনায়ক এডিআইজির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, ইসহাক হোসেন তালুকদার এমপি, গাজী শফিকুল ইসলাম শফি এমপি ও স্বরাষ্ট্র সচিব সিকিউকে মুসতাক আহমদ।
ব্রাহ্মণবাড়িয়া ॥ বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, এবারের যুদ্ধ শেষ যুদ্ধ। হয় রাজাকার থাকবে না হয় মুক্তিযোদ্ধারা থাকবে। তিনি জেলা আ’লীগ তৃণমূল প্রতিনিধি সম্মেলনে শনিবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ায় স্থানীয় লোকনাথ দীঘির পাড় পৌর অডিটরিয়ামে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এমদাদুলবারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন ফখরুল ইসলাম মুন্সী, সুজিত রায় নন্দী, হেলাল উদ্দিন, জহিরুল হক খান ।
মধ্যযুগীয় বর্বরতার শিকার গৃহবধূ মৃত্যুর সঙ্গে লড়ছেন
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২১ সেপ্টেম্বর ॥ পতিতা অপবাদে গ্রাম্য বিচারের নামে এক গৃহবধূর গোপনাঙ্গে কাঁচামরিচ দেয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় শুক্রবার রাতে মহিলা ইউপি সদস্যসহ ৮ জনের বিরুদ্ধে আদিতমারী থানায় মামলা দায়ের হয়েছে। আসামিরা হলো, ইউপি সদস্য নারগিস পারভীন ও তার স্বামী মকসুদার রহমান, মোজাম্মেল হক, তোজাম, মজমুল হক, মর্জিনা বেগম, ছহেরা বেগম ও ছকিন।
জানা গেছে, জেলার আদিতমারী উপজেলার পলাশী ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য (সংরক্ষিত আসন ১,২,৩ ওয়ার্ড) নারগিস পারভীন তার প্রতিবেশী মদনপুর গ্রামের দিনমজুর তোফলে রহমানের স্ত্রী আমেনা বেগমের নামে অবাধ যৌনাচারের অভিযোগ করেন। তিনি কথিত এ অভিযোগে ১৫ সেপ্টেম্বর সন্ধ্যায় দলবল নিয়ে দিনমজুর তোফলে রহমানের বাড়িতে উপস্থিত হয়ে গ্রাম্য বিচার বসান। সে বিচারে যৌনাচারের শাস্তি হিসেবে দিনমজুরের স্ত্রীকে বেধড়ক মারপিট করা হয়। পরে উপস্থিত সঙ্গীয় নারীদের সহযোগিতা নিয়ে কাঁচামরিচ বেটে গোপনাঙ্গে ঘঁষে দেয়া হয়। তাঁকে মুমূর্ষু অবস্থায় প্রথমে আদিতমারী হাসপাতালে পরে লালমনিরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়। গৃহবধূ লালমনিরহাট সদর হাসপাতালের তৃতীয় তলায় ৫৩ নম্বর বেডে মৃত্যুর সঙ্গে লড়ছেন। গৃহবধূর স্বামী বাদী হয়ে শুক্রবার মহিলা সদস্যসহ ৮ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন।
চিকিৎসকরা জানান, গৃহবধূকে দ্রুত উন্নত চিকিৎসা দিতে হবে। অর্থাভাবে দিনমজুর স্বামীর পক্ষে স্ত্রীর চিকিৎসা করা সম্ভব নয়। স্ত্রীকে সুস্থ করতে সমাজের বিত্তবান, মানবাধিকার ও নারী সংগঠনগুলোর হস্তক্ষেপ কামনা করেছেন।
উল্লেখ্য, পলাশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত সেনাসদস্য ও জেলা জামায়াতের সাধারণ সম্পাদক এবং ওই মহিলা ইউপি সদস্য জামায়াতের একজন কর্মী। একটি প্রভাবশালী মহল মামলাটি তুলে নিতে হুমকি দিচ্ছে।
বাকৃবি ও রুয়েটে ছাত্রদলের সংঘর্ষে আহত ২১
বাকৃবি সংবাদদাতা ॥ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শাখা ছাত্রদলের অন্তর্কোন্দলের জেরে দু’গ্রুপের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২০ ছাত্রদল নেতাকর্মী আহত হয়েছে। আহতদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার রাত সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের ফার্স্টগেট এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে ইসমাইল মুসা, সুজন, জুয়েল, সুমনকে আশঙ্কাজনক অবস্থায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ বিষয়ে বাকৃবি শাখা ছাত্রদলের সভাপতি ইয়ার মাহমুদ বলেন, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এই মুহূর্তে এ ঘটনা বাকৃবি ছাত্রদল প্রত্যাশা করে না।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শহীদুর রহমান খান বলেন, এটি বিশ্ববিদ্যালয়ের বাইরের ঘটনা। ওরা (ছাত্রদল) নিজেরা নিজেরা মারামারি করেছে। এ বিষয়ে আমার কিছু করার নেই।
রাবি সংবাদদাতা জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ছাত্রদলের দু’গ্রুপের সংঘর্ষে একজন আহত হয়েছেন।
শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের সেলিম হলের সামনে এ ঘটনা ঘটে।
আহত ছাত্রদল কর্মীর নাম রাফায়েত, তিনি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। রুয়েটের নিরাপত্তা কর্মকর্তা জালালউদ্দিন বলেন, অভ্যন্তরীণ কোন্দলের জেরে এ ঘটনা ঘটেছে। ক্যাম্পাসের পরিস্থিতি এখন স্বাভাবিক। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

দুই বাংলাদেশীকে ভারতের জেলে প্রেরণ
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ২১ সেপ্টেম্বর ॥ কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে বিএসএফের হাতে আটক দুই বাংলাদেশী নাগরিককে ভারতের জেলহাজতে প্রেরণ করা হয়েছে। শনিবার দুপুরে তাদের বহরমপুর জেলহাজতে প্রেরণ করা হয়। শুক্রবার সন্ধ্যায় উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চল্লিশপাড়া সীমান্ত এলাকা থেকে হীরা ও আল্টু নামে দুই বাংলাদেশী নাগরিককে ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার সরকারপাড়া ক্যাম্পের টহলরত বিএসএফ আটক করে।
জানা গেছে, ৭ বাংলাদেশী নাগরিক শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ভারতের কেরালা রাজ্য থেকে দৌলতপুরের চল্লিশপাড়া সীমান্তের ১৫৭-১(এস) সীমান্ত পিলারের কাছ দিয়ে বাংলাদেশে প্রবেশকালে সরকারপাড়া ক্যাম্পের টহলরত বিএসএফ তাদের ধাওয়া করে। এ সময় ৫ বাংলাদেশী নাগরিক পালিয়ে আসতে সক্ষম হলেও হীরা ও আল্টু বিএসএফের হাতে আটক হয়। বিএসএফের হাতে আটক হীরা একই ইউনিয়নের ভাগজোত এলাকার আফতাব ম-লের ছেলে এবং আল্টু পার্শ্ববর্তী মহিষকু-ি ঘুনাপাড়া এলাকার মৃত খোদাবক্সের ছেলে।
কক্সবাজারে আন্তর্জাতিক সৈকত পরিচ্ছন্নতা দিবস পালন
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২১ সেপ্টেম্বর ॥ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত পরিচ্ছন্নতায় নেমেছিল ৫ হাজার মানুষ। শনিবার সৈকত পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে সমুদ্র সৈকতে সচেতনতামূলক র‌্যালি আয়োজনের পাশাপাশি দিনভর সৈকত পরিচ্ছন্ন কার্যক্রম এবং পর্যটকদের মধ্যে এ বিষয়ে সচেতনতা তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়। দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংকের পৃষ্ঠপোষকতায় টানা সপ্তমবারের মতো আন্তর্জাতিক সৈকত পরিচ্ছন্নতা দিবস পালন করা হয় কক্সবাজারের এ লং বিচে।
জানা গেছে, আন্তর্জাতিক সৈকত পরিচ্ছন্নতা দিবস বিশ্বের ৯০টিরও বেশি দেশে উদযাপন করা হয়ে থাকে এবং বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বর্ণাঢ্যভাবে দিনটি পালিত হয়। আন্তর্জাতিক সমুদ্র সৈকত পরিচ্ছন্নতা দিবস বিশ্বের অন্যতম প্রাচীন সচেতনতামূলক এবং মাত্র এক দিনে আয়োজিত দীর্ঘতম একটি কার্যক্রম। এ কার্যক্রম সারাবিশে^র মানুষের মধ্যে ব্যাপক ইতিবাচক প্রভাব রাখতে সমর্থ হয়। সমুদ্র সৈকত পরিষ্কার-পরিচ্ছন্নের এ কার্যক্রমে উপস্থিত ছিলেন বাংলাদেশের অস্ট্রেলিয়ান হাইকমিশনার এইচই গ্রেগরি এ্যান্টলে উইলকক ও বাংলালিংকের পিআর এ্যান্ড কমিউনিকেশন সিনিয়র এ্যাসিস্টেন্ট ম্যানেজার খন্দকার আশিক ইকবাল। বাংলালিংকের রিজিওনাল কমার্শিয়াল হেড মোঃ ফরহাদ হোসেন আয়োজন সম্পর্কে বলেন, এ আয়োজন বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে সামাজিক দায়বদ্ধ প্রতিষ্ঠান হিসেবে বাংলালিংকের ধারাবাহিক প্রচেষ্টারই একটি অংশ। তিনি বলেন, টানা সপ্তমবারের মতো এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করতে পেরে আমরা গর্বিত। বাংলালিংক পিআর অ্যান্ড কমিউনিকেশন এ্যাসিস্টেন্ট ম্যানেজার আহসান রাজীব বলেন, বাংলাদেশে দিবসটি কক্সবাজারে উদযাপিত হয়ে আসছে এবং দিন দিন কক্সবাজার সমুদ্র সৈকতে দিনটি বৃহত্তম এক আয়োজনে পরিণত হয়েছে। কেউক্রাডং বাংলাদেশ ও পরিবেশ সচেতনতামূলক সংগঠন এ সমুদ্র সৈকত পরিচ্ছন্নতা কার্যক্রমের গর্বিত আয়োজক। তিনি আরও বলেন, শুধু আন্তর্জাতিক সৈকত পরিচ্ছন্নতা দিবসে নয়, কক্সবাজার সমুদ্র সৈকতে প্রতিদিন দুইবার ২৬ জন মহিলা ৩ কিলোমিটার সমুদ্র সৈকত পরিষ্কার করে সৌন্দর্যম-িত করে আসছেন।

সাতক্ষীরায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে মানববন্ধন

নিয়োগ বাণিজ্যের অভিযোগ
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরার কলারোয়া উপজেলার ধানদিয়া ইউনিয়ন ইনস্টিটিউট মাধ্যমিক বিদ্যালয়ে অফিস সহকারী নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে ওই স্কুলের ছাত্রছাত্রী, অভিভাবক ও এলাকার শত শত মানুষ মানববন্ধন কর্মসূচী পালন করেছে। শনিবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত চলে ওই মানববন্ধন কর্মসূচী। তারা ওই স্কুলের প্রধান শিক্ষক ফজলুল রহমান ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি মনিরুজ্জামানকে নিয়োগ বাণিজ্যের হোতা হিসেবে চিহ্নিত করে অবিলম্বে তাদের অপসারণের দাবি জানিয়েছে।
স্কুল ম্যানেজিং কমিটির সদস্য কামরুল ইসলাম, গোলাম হোসেন ও ছাত্র অভিভাবক প্রতিনিধি আজিজুর রহমান জানান, চলতি বছর ১৯ এপ্রিল ধানদিয়া ইউনিয়ন ইনস্টিটিউট মাধ্যমিক বিদ্যালয়ে অফিস সহকারী নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই নিয়োগ পরীক্ষায় ১৪ প্রার্থীর মধ্যে ১৩ জন প্রার্থী নিয়োগ পরীক্ষায় অংশ নেয়। নিয়োগ পরীক্ষার আগে স্কুলের প্রধান শিক্ষক ও সভাপতির ৪ প্রার্থীর কাছ থেকে চাকরি দেয়ার নাম করে ২১ লাখ টাকা উৎকোচ গ্রহণ করে।
টাঙ্গাইলে দুই গৃহবধূ, অন্যত্র ৪ লাশ উদ্ধার
জনকণ্ঠ ডেস্ক ॥ টাঙ্গাইলে গৃহবধূকে গলা কেটে হত্যা ও এক মহিলার লাশ উদ্ধার হয়েছে। এ ছাড়া বাগেরহাটে এক অটোবাইক চালক খুন, নওগাঁয় বৃদ্ধের ঝুলন্ত লাশ, ঠাকুরগাঁও ও মাদারীপুরে দুই শিশুর লাশ উদ্ধার হয়েছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ
টাঙ্গাইল ॥ পৌর এলাকার সাবালিয়া পাঞ্জাপাড়া এলাকায় আখলিমা আক্তার নামের এক গৃহবধূকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। শনিবার বিকেল সাড়ে ৩টায় ঘটনাটি ঘটে। নিহত আখলিমা কালীহাতী উপজেলা পাইকড়া ইউনিয়নের গোপালপুর গ্রামের শাহ আলমের স্ত্রী। এদিকে গোপালপুরের ভাঁদাই এলাকায় ধান ক্ষেতের আইলের পাশ থেকে শনিবার সকালে অজ্ঞাত এক মহিলার লাশ উদ্ধার করেছে গোপালপুর থানা পুলিশ।
বাগেরহাট ॥ মোল্লাহাট উপজেলার জয়ডিহি এলাকায় চাঁদার দাবিতে আওয়ামী লীগ দলীয় ফকরু সন্ত্রাসী বাহিনীর হাতে শনিবার দুপুরে সাঈদ শেখ নামের আওয়ামী লীগ দলীয় এক আটোবাইক চালক খুন হয়েছে। নিহত সাঈদ মোল্লাহাট উপজেলার দক্ষিণ গাড়ফা গ্রামের বেলায়েত শেখের ছেলে।
নওগাঁ ॥ শনিবার সকালে রানীনগর থানা পুলিশ সুশিল চন্দ্র প্রামানিক নামে এক বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার জলকৈ রায়পুরা গুচ্ছ গ্রামে।
ঠাকুরগাঁও ॥ শহর সংলগ্ন টাঙ্গন নদীর তীর থেকে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে এক নবজাতকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। তার কোন পরিচয় না পাওয়ায় বেওয়ালিশ হিসেবে লাশটি দাফন করা হয়েছে।
মাদারীপুর ॥ শনিবার সকালে রাজৈর উপজেলার টেকেরহাট বন্দরের ওপর দিয়ে বয়ে যাওয়া কুমার নদ থেকে এক শিশুর লাশ উদ্ধার করা হয়।

লৌহজংয়ে যুবলীগ নেতা নির্যাতন ঘটনায় মামলা
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার যুবলীগ নেতা দিদার হোসেন মোল্লাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের তিনদিন পর অবশেষে মামলা নিয়েছে লৌহজং থানা পুলিশ। এর আগে দিদার মোল্লা থানায় লিখিত অভিযোগ দাখিল করলেও অভিযোগটি এতদিন ওপর মহলের চাপে থানা পুলিশ মামলা হিসেবে এন্টি করেনি।
এ নিয়ে শুক্রবার উপজেলা যুবলীগ একটি প্রতিবাদ সমাবেশে করলে অওয়ামী লীগের ওপর মহলে টনক নড়ে। শনিবার উপজেলা আওয়ামী লীগের একজন শীর্ষনেতা এলাকায় আসলে সে অওয়ামী লীগ, যুবলীগসহ এলাকাবাসীর তোপের মুখে পড়েন। তাঁকে কয়েক শ’ নারী পুরুষ ঘিরে ধরে। পরে পুলিশ এসে তাঁকে বিক্ষুব্ধ জনতার থেকে উদ্ধার করে।
লৌহজং থানার ওসি শনিবার রাতে জানান, দিদার হোসেন মোল্লা বাদী হয়ে বুধবার থানায় একটি অভিযোগ দাখিল করে। তদন্তসাপেক্ষে শনিবার সন্ধ্যা রাতে একটি মামলা গ্রহণ করা হয়।এতে প্রধান আসামি করা হয়েছে খোকা মৃধা (৩৬) এবং অন্য পাঁচজনের নাম ছাড়াও অজ্ঞাত ৫০-৬০ জনকে আসামি করা হয়েছে।
সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ৬
জনকণ্ঠ ডেস্ক ॥ পৃথক সড়ক দুর্ঘটনায় বগুড়ায় ভ্যানচালকসহ ৩, বরিশালে শিশু, বগুড়ার সান্তাহারে বাস হেলপার ও ভোলার লালমোহনে ট্রাকচাপায় এক কিশোরসহ ৬ জন নিহত হয়েছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ
বগুড়া ॥ বগুড়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছে। শুক্রবার রাত ১১টার দিকে শাজাহানপুর উপজেলায় বগুড়া-ঢাকা মহাসড়কে সিএনজিচালিত অটোরিক্সার সঙ্গে ট্রাকের সংঘর্ষে অটোরিক্সা আরোহী আনোয়ার হোসেন (২৫) ও দেবু বড়ুয়া নিহত হন। আনোয়ারের বাড়ি শেরপুর উপজেলার ভবানীপুর গ্রামে। দেবু বড়ুয়ার বাড়ি চট্টগ্রামে। তিনি বগুড়া যমুনা স্টেকটেক গ্যাস কোম্পানিতে চাকরি করতেন।
গৌরনদী ॥ বরিশাল সদর উপজেলার সাহেবেরহাট এলাকায় শ্যালোইঞ্জিনচালিত টমটমের চাপায় চার বছরের শিশু কন্যা চাঁদনী নিহত হয়েছে। শনিবার সকালে দুর্ঘটনায় নিহত চাঁদনী টুঙ্গীবাড়িয়া ইউপির জিবডলন গ্রামের রুবেল মিয়ার কন্যা।
সান্তাহার ॥ বগুড়ার সান্তাহার শহরে সড়ক দুর্ঘটনায় এক বাস হেলপার মারা গেছেন। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাতে শহরের সাইলো সড়কে।
জানা গেছে, রাত ৮টার দিকে সাইলো রোড থেকে বাসটি সান্তাহার শহরে প্রবেশের সময় হেলপার শহিদুল ইসলাম (১৮) চালকের জন্য সিগারেট আনার জন্য বাস থেকে নেমে যায়। পরে চলন্ত বাসে ওঠার সময় রাস্তার পাশের বিদ্যুতের খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে তিনি গুরুতর আহত হন। মুমূর্ষু অবস্থায় তাঁকে সান্তাহার পাশের জেলা নওগাঁ সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক সেখানে তাঁকে মৃত ঘোষণা করেন। নিহত বাস হেলপার শহিদুল ইসলাম সান্তাহার শহরের ইয়ার্ড কলোনির জমির উদ্দিনের ছেলে।
ভোলা ॥ ভোলার লালমোহন পৌরসভার পাকার মাথা নামক স্থানে শনিবার সকালে ট্রাকচাপায় রিপন (১৫) নামের এক দিনমজুর নিহত হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্র জানিয়েছে, লালমোহনের হরিগঞ্জ এলাকার নিজ বাড়ি হতে সাইকেলযোগে শহরের একটি সুপারির আড়তে দিনমজুরের কাজে যাওয়ার সময় রিপন ট্রাক দুর্ঘটনার শিকার হন।
বরিশালে মন্দিরের স্থাপনা ভাংচুর
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২১ সেপ্টেম্বর ॥ মহাত্মা অশ্বিনী কুমার দত্তের প্রতিষ্ঠিত ১১৯ বছরের পুরনো বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোর বন্দরের সার্বজনীন দুর্গা মন্দিরের নির্মাণকাজ শনিবার সকালে ভাংচুর করেছে প্রভাবশালী ভূমিদস্যুরা। এ নিয়ে ওই এলাকার হিন্দু সম্প্রদায়ের মাঝে চরম আতঙ্ক দেখা দিয়েছে।
জানা গেছে, বাটাজোর বাসস্ট্যান্ডে অবস্থিত মন্দিরের সাড়ে চার শতক সম্পত্তির ভুয়া কাগজপত্র দাখিল করে সম্প্রতি মালিকানা দাবি করে বাসুদেবপাড়া গ্রামের দিলীপ ম-ল। এ নিয়ে মন্দির কমিটির সঙ্গে তার মামলা চলে আসছে। দিলীপের পক্ষালম্বন করে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু আব্দুস সালাম সরদার দীর্ঘদিন থেকে মন্দিরের সম্পত্তি দখল করার জন্য মরিয়া হয়ে ওঠে। মহাদেব কর্মকার আরও জানান, মন্দিরের আয়ের জন্য অতি সম্প্রতি উন্নয়ন কাজসহ মন্দিরের সম্মুখে কয়েকটি দোকানঘর নির্মাণের কাজ শুরু করা হয়। ভূমিদস্যু সালাম সরদার তার ৪০/৫০ জন সহযোগী নিয়ে উন্নয়ন কাজসহ নির্মাণাধীন দোকানঘর ভাংচুর করে।

নওগাঁয় পুকুরে বিষ দিয়ে পোনা নিধন
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২১ সেপ্টেম্বর ॥ শুক্রবার রাতে নওগাঁর পোরশায় মাইনুল ইসলাম আম্বিয়া নামের এক মাছচাষীর পুকুরে কীটনাশক প্রয়োগ করে প্রায় লক্ষাধিক টাকার পোনা মাছ বিনষ্ট করেছে। জানা গেছে, উপজেলার বাদকহেন্দা গ্রামের ওই পোনাচাষী দীর্ঘদিন এলাকায় বিভিন্ন জলাশয়ের সঙ্গে ওই গ্রামে ও তার শ্বশুরের একটি পুকুরে পোনা মাছ চাষ করত। হঠাৎ শুক্রবার রাতে কে বা কারা পুকুরে কীটনাশক প্রয়োগ করে। শনিবার সকালে পুকুরে থাকা বিভিন্ন প্রজাতির প্রায় লক্ষাধিক টাকার পোনা মাছ মরে ভেসে ওঠে। ক্ষতিগ্রস্ত মাছচাষী আম্বিয়া এ বিষয়ে পোরশা থানায় একই গ্রামের আরশাদ আলী, আব্দুল ও তার স্ত্রীসহ অজ্ঞাত কয়েকজনকে অভিযুক্ত করে একটি লিখিত অভিযোগ দখিল করে।

টেকনাফে বিপুল সংখ্যক জালনোট উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২১ সেপ্টেম্বর ॥ কক্সবাজার-টেকনাফ সড়কের হোয়াইক্যং বিজিবি চেকপোস্টে যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে ৫ লাখ ২১ হাজার টাকার জালনোট উদ্ধার করেছে বিজিবি সদস্যরা। মিষ্টির প্যাকেটভর্তি করে জালটাকার নোটগুলো টেকনাফে নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানা গেছে। শুক্রবার রাত ১১টায় গোপন সংবাদের ভিত্তিতে কক্সবাজার থেকে টেকনাফ অভিমুখী টেকনাফ স্পেশাল সার্ভিস বাসটি হোয়াইক্যং পৌঁছলে বিজিবি সদস্যরা চ্যালেঞ্জ করে। এ সময় কেউ মালিকানা দাবি না করায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে বিজিবি সূত্র জানিয়েছে।

ইউপি সদস্যসহ ধর্ষকের বিরুদ্ধে মামলা
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২১ সেপ্টেম্বর ॥ বিয়ের প্রলোভনে যুবতী প্রেমিকাকে ধর্ষণের ঘটনা ধামাচাপা দেয়ার জন্য প্রহসনমূলক সালিশে ধর্ষিতাকে মারধরের ঘটনায় শনিবার বিকেলে থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় ধর্ষকসহ নির্যানতকারী দুই ইউপি সদস্যকে আসামি করা হয়েছে। ঘটনাটি বরিশালের আগৈলঝাড়া উপজেলার বড়মগড়া গ্রামের।
ধর্ষিতা ও মামলার বাদী খুলনা সদর থানার নিরালা হাজিবাড়ির সিদ্দিকুর রহমানের কন্যা পারভীন আক্তার জানান, ঢাকায় একই গার্মেন্টেসে চাকরি করার সুবাদে তিন বছর ধরে পরিচয়ের সূত্র ধরে প্রেমের সম্পর্ক চলে আসছে আগৈলঝাড়া উপজেলার বড়মগড়া গ্রামের ব্রজেন্দ্র জয়ধরের পুত্র বিকাশ জয়ধরের। বিয়ের প্রলোভন দেখিয়ে ঢাকার বিভিন্ন স্থানে নিয়ে তার ইচ্ছার বিরুদ্ধে একাধিকবার ধর্ষণ করে।

মোটরসাইকেল চোর সিন্ডিকেটের দুই সদস্য আটক
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীতে মোটরসাইকেল চোর সিন্ডিকেটের দুই সদস্যকে আটক করেছে পুলিশ। শনিবার ভোরে নগরীর উপশহর এলাকার একটি বাসা থেকে বোয়ালিয়া মডেল থানা পুলিশ তাদের আটক করে।
আটককৃতরা হলো, নগরীর উপশহর এলাকার ইসাহাক আলীর ছেলে ছোটন ও রাজপাড়া থানার দাশপুকুর এলাকার জিলান আলীর ছেলে মাসুদ রানা। এ সময় তাদের কাছ থেকে দুটি চোরাই মোটরসাইকেল উদ্ধার করা হয়।
নগরীর বোয়ালিয়া মডেল থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান জিয়া জানান, গোপন তথ্যের ভিত্তিতে শনিবার ভোরে উপশহরের ২ নম্বর সেক্টর এলাকার ৩৬২ নম্বর বাসায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তারা মোটরসাইকেল চোর সিন্ডিকেটের সক্রিয় সদস্য। তাদের অপর একটি মামলায় গ্রেফতার দেখিয়ে শনিবার দুপুরে আদালতে পাঠানো হয়েছে।
নাটোরে বন্ধুকে কুপিয়ে হত্যার চেষ্টা
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ২১ সেপ্টেম্বর ॥ নাটোরে দুই বন্ধু মিলে অপর বন্ধুর জন্য কবর খুঁড়ে শুক্রবার রাতে তাকে সেখানে ডেকে নিয়ে কুপিয়ে গুরুতর জখম করেছে। ঘটনাটি ঘটেছে নাটোরের বাগাতিপাড়া থানার দবিলা গ্রামে। পুলিশ ও স্থানীয়রা জানান, জামনগর ইউনিয়নের দবিলা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে নিভেল এ ঘটনার শিকার। নিভেলের দুই বন্ধু একই গ্রামের হজরত আলীর ছেলে কান্দব ও নজরুল ইসলামের ছেলে রাকিব শুক্রবার রাত ৮টার দিকে নিভেলকে গ্রামের দীঘিরপাড় মাঠে ডেকে নিয়ে যায়। সেখানে তার জন্য আগে থেকেই কবর খুঁড়ে রাখা ছিল। নিভেলকে কবরের পাশে দাঁড় করিয়ে কান্দব ও রাকিব ধারাল অস্ত্র দিয়ে তাকে উপর্যুপরি কোপাতে থাকে। এ সময় প্রাণ বাঁচাতে জখম অবস্থায় নিভেল দৌড়ে পাশে ফুপুর বাড়িতে আশ্রয় নেয়। প্রথমে তাকে নেয়া হয় পুঠিয়া হাসপাতালে। অবস্থার অবনতি হওয়ায় পাঠানো হয় রামেক হাসপাতালে। নিভেল রাজশাহীর পুঠিয়া ডিগ্রী কলেজে একাদশ শ্রেণীর ছাত্র। পুলিশ জানায়, নিভেল, কান্দব ও রাকিব তিন বন্ধু মিলে যৌথভাবে জমিজমা লিজ নিয়ে চাষাবাদের ব্যবসা শুরু করে। চাষাবাদ থেকে প্রাপ্ত লাভের টাকার ভাগাভাগি নিয়ে তাদের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। কান্দব ও রাকিব ঘটনার পর থেকে পলাতক রয়েছেন।

সাগরপথে আটত্রিশ মালয়েশিয়াগামীকে উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২১ সেপ্টেম্বর ॥ দালালের প্রলোভনে পড়ে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে উত্তরবঙ্গের ৩৮ জনকে উদ্ধার করেছে র‌্যাব সদস্যরা। শনিবার দুপুর ১টায় র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের ইনচার্জ মেজর সরওয়ার-ই আলমের নেতৃত্বে র‌্যাবের একটি বিশেষ দল শহরের কলাতলীর একটি আবাসিক হোটেলে এ অভিযান চালায়। উদ্ধারকৃতরা স্বীকার করেছে তারা সবাই উত্তরবঙ্গের বিভিন্ন জেলার বাসিন্দা।
ভালুকায় বিয়েবাড়িতে হামলা ॥ বর-কনেসহ আহত ১২
নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২১ সেপ্টেম্বর ॥ ভালুকায় মোবাইলে ছবি তোলাকে কেন্দ্র করে কনের বাড়িতে কতিপয় যুবকের হামলায় শিশুসহ বরপক্ষের অন্তত ১২ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দুইজনকে ভালুকা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
জানা যায়, শুক্রবার উপজেলার পনাশাইল গ্রামের মৃত সিরাজ উদ্দিনের ছেলে রফিকুল ইসলামের সঙ্গে নামাকাঁঠালী গ্রামের হাবিবুর রহমানের মেয়ে ফাহিমার বিয়ে হয়। সন্ধ্যায় কনের বাড়িতে বরপক্ষের এক ছেলে ছবি তুলতে গেলে কতিপয় যুবক তাতে বাধা দেয়। এ সময় তা নিয়ে দুই পক্ষের মধ্যে কথাকাটাকাটি হয়ে এক পর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। এতে বরপক্ষের আত্মীয় জাহাঙ্গীর আলম (২২) ও তার স্ত্রী শারমিন আক্তার, জাহানারা খাতুন, নাছিমা, আছমা, বর রফিকুল ইসলাম, কনে ফাহিমা, শারমিন, রকিন, রাইম উদ্দিনসহ ১২ জন আহত হয়।
পরীক্ষার খাতাসহ আটক তিন কর্মচারীর ১ বছর করে জেল
নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ২১ সেপ্টেম্বর ॥ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও ডিগ্রী পরীক্ষার ৪০০ খাতাসহ মাগুরায় ৩ কর্মচারী আটক হয়েছে। আটককৃতরা হচ্ছে, মাগুরা আদর্শ কলেজের কর্মচারী গোলাম মোস্তফা, এবাদত হেসেন ও সুভাষ কুমার। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত শনিবার তাদের প্রত্যেককে ১ বছর করে কারাদ-ের আদেশ দিয়েছেন।
মাগুরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুর রাজ্জাক জানান, গোপন অভিযোগের ভিত্তিতে খাতা জালিয়াতী চক্রের একটি গ্রুপকে গ্রেফতার ও ৪০০ খাতা উদ্ধার করা হয়েছে। খাতাগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের। এরা ঢাকা থেকে খাতা এনে পরীক্ষার্থীদের লিখিয়ে আবার সেই খাতা ঢাকায় জমা দিত। শুক্রবার রাতে সদর উপজেলার দক্ষিণ মির্জাপুর গ্রামে জিয়াউল নামে এক ছাত্রের বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় তার ঘর থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খাতা উদ্ধার হয়।

টঙ্গীতে গণপিটুনিতে যুবকের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ২১ সেপ্টেম্বর ॥ টঙ্গীতে শুক্রবার রাতে গণপিটুনিতে অজ্ঞাত এক যুবক নিহত হয়েছে। থানা পুলিশ লাশ উদ্ধার করে গাজীপুর সদর হাসপাতালের মর্গে প্রেরণ করেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, রাত ১০টায় টঙ্গী স্টেশন রোডে ফলপট্টি এলাকায় অজ্ঞাত যুবক এক মহিলার গলার চেন ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করে। এ সময় মহিলার চিৎকারে এলাকার লোকজন ছিনতাইকারী যুবককে গণপিটুনি দিয়ে টঙ্গী সরকারী হাসপাতালে নিয়ে যায়। রাত ২টায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
বিপুল পরিমাণ চোরাই পণ্য আটক
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের হিলি স্থলবন্দর এবং বিরামপুরে গত দুই দিনে বিজিবির অভিযানে প্রায় ৩ কোটি ৫৬ লাখ টাকার ভারতীয় পণ্য আটক করা হয়েছে। হিলি স্থলবন্দরের দায়িত্বে নিয়োজিত জয়পুরহাট ৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমদ জানান, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে চোরাচালানী সিন্ডিকেট তৎপর হয়ে উঠেছে। তারা হিলি স্থলবন্দর ও পার্শ্ববর্তী এলাকা দিয়ে বিভিন্ন কৌশলে ভারতীয় পণ্য পাচার করে আসছে। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত হাকিমপুর উপজেলার হিলি সীমান্তের দক্ষিণ বাসুদেবপুর, বালুরচর, হিলি রেলওয়ে স্টেশন, ডাববাগান, মধ্য বাসুদেবপুর, উত্তর বাসুদেবপুর, মংলা, চেচুরিয়া, ঘাসুরিয়া ও ডাঙ্গাপাড়া সীমান্ত এলাকায় একাধিক অভিযান চালিয়ে ভারতীয় থান কাপড়, থ্রিপিস, দেবদাস, কাতান ও বিপুল পরিমাণ জর্জেট শাড়ি উদ্ধার করা হয়েছে। পাচারকারীরা ভারত থেকে মালামাল নিয়ে ধানক্ষেতের মধ্য দিয়ে বাংলাদেশ সীমানায় প্রবেশ করলে তাদের বিজিবি টহল দল ধাওয়া করে ২ কোটি ৪৫ লাখ টাকা মূল্যের কাপড় আটক করে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত ফুলবাড়ী ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের বিরামপুর বিশেষ ক্যাম্পের টহল দল গোপন সংবাদের ভিত্তিতে ঘোড়াঘাট রেলঘুন্টি নামক স্থান থেকে মালিকবিহীন অবস্থায় একটি পিকআপসহ ১ কোটি ১১ লাখ ১৯ হাজার ৮৯০ টাকা মূল্যের ভারতীয় থান কাপড়, থ্রিপিস ও বিপুল পরিমাণ শাড়ি, স্টিল সামগ্রী উদ্ধার করে। এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি। এ সব ঘটনায় সংশ্লিষ্ট থানায় বিজিবির পক্ষ থেকে ৫টি মামলা করা হয়েছে।
চাঁপাইয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ ॥ ত্রিশ বাড়ি ভাংচুর
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ২১ সেপ্টেম্বর ॥ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শনিবার ভোরে দুপক্ষের সংঘর্ষ হয়। এ সময় ৫০ জন আহতসহ প্রায় ৩০টি বাড়িতে ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে।
থানা পুলিশ জানায়, সদর উপজেলার নারায়ণপুরে বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির ও গত ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থী শরীয়তুলাহ লাহু, হুমায়ন মেম্বার ও আজিমের সমর্থকদের মধ্যে এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিরোধ চলে আসছিল। ওই বিরোধের জের ধরে শনিবার ভোর সাড়ে ৪টার দিকে শরীয়তুলাহ, হুমায়ন মেম্বার ও আজিমের সমর্থকরা আলমগীর কবির আলমের ঘোষপাড়ার বাড়িতে হামলা চালায়। সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ চলাকালে উভয়পক্ষে শতাধিক হাতবোমার বিস্ফোরণ ঘটায়। জানা গেছে, ৪শ’ বিঘা খাসজমি দীর্ঘদিন ধরে পতিত পড়েছিল। ওই জমির মধ্যে শতাধিক বিঘা জমিতে নারায়ণপুর ইউপি চেয়ারম্যান এ্যাডভোকেট আলমগীর কবির আলমের সমর্থকরা এবার ফসলের আবাদ করে। এর দখল নিয়ে শনিবার দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

চৌদ্দগ্রামে অর্ধশত দোকান লুট ॥ গুলিবর্ষণ
সংবাদদাতা চৌদ্দগ্রাম, কুমিল্লা থেকে জানান, চৌদ্দগ্রামের গুণবতীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গত দুইদিনে দফায় দফায় সংঘর্ষে অর্ধশত দোকান লুট ও কয়েকটি দোকানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ২৯০ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছে। নিরাপত্তার অভাবে শুক্রবার রাতে তিন ঘণ্টা ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগও বন্ধ ছিল। জানা গেছে, একটি টেলিভিশন পরির্তনকে কেন্দ্র করে উপজেলা গুণবতী বাজার সংলগ্ন খাটরা ও চাপাচৌ গ্রামবাসীর মধ্যে বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার রাত পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ হয়। এ সময় উভয় পক্ষের সমর্থিত কয়েকটি দোকানে আগুন ও অর্ধশত দোকান লুট করে প্রতিপক্ষ। হামলায় উভয় পক্ষের আহতরা স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নেয়।
পঞ্চগড়ে যৌতুকের জন্য দুই গৃহবধূকে নির্যাতন
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ আটোয়ারীতে যৌতুকলোভী স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন বেধড়ক পিটিয়েছে দুই গৃহবধূকে। নির্যাতনের শিকার দুই গৃহবধূ আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। নির্যাতিত এক গৃহবধূর নাম আয়েশা বেগম। স্বামীর নাম আব্বাছ আলী, বাড়ি পুরাতন আটোয়ারী গ্রামে। গত ৯ বছর আগে একই গ্রামের এরশাদ আলীর মেয়ে আয়েশাকে আব্বাছ আলী বিয়ে করে। বিয়ের পর থেকে যৌতুকলোভী স্বামী অকারণে আয়েশাকে মারপিটসহ অমানুষিকভাবে নির্যাতন করে। স্বামীর নির্যাতন সহ্য করে আয়েশা ঘরসংসার করতে থাকেন। ঘটনার দিন গত ১৮ সেপ্টেম্বর রাতে তুচ্ছ কারণে স্বামী নামের নরপশু আব্বাছ আয়েশাকে বিবস্ত্র করে বেধড়ক মারপিট করেই ক্ষ্যান্ত হয়নি, আয়েশার গোপনাঙ্গে মরিচের গুঁড়ো ঢুকিয়ে দিয়ে নির্যাতন করে। যন্ত্রণা সহ্য করতে না পেরে কোনমতে ঘর থেকে বিবস্ত্র অবস্থায় বের হয়ে আয়েশা এক প্রতিবেশীর বাড়িতে গিয়ে আশ্রয় নেন। আরেক নির্যাতিত স্মৃতি দাস বলেন, বিয়ের কয়েকদিন না যেতেই শাশুড়ি ধামো দাস, স্বামীর বোন সুমা দাস ও বোন জামাই টাকাসু দাসের কুপরামর্শে নেশাগ্রস্ত স্বামী শীলন দাস মারপিট শুরু করে। বাবার বাড়ি থেকে নেশার টাকার জন্য চাপ দেয়। প্রতিবেশীরা জানায়, এতিম স্মৃতি দাসের পক্ষে কোন টাকা দেয়ার সামর্থ্য না থাকায় নির্যাতনের মাত্রা বেড়ে যায়।

সোনামসজিদ বন্দরে চার ঘণ্টা আমদানি রফতানি বন্ধ
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ২১ সেপ্টেম্বর ॥ ভারতীয় ভুখ-ে এক শিখ ট্রাক চালককে গুলি করে হত্যার প্রতিবাদে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে গতকাল শনিবার ৪ ঘণ্টা সকল প্রকার আমদানি-রফতানি বন্ধ রেখেছিল সে দেশের ব্যবসায়ীরা।
সোনামনসজিদ সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তোহরুল ইসলাম টুটুল জানান, ভারতের মালদহ ট্রাক টার্মিনালে অপেক্ষারত সোনামসজিদগামী পণ্যবোঝাই একটি ট্রাকের চালককে শুক্রবার রাতে দুর্বৃত্তরা গুলি করে হত্যা করে। এর প্রতিবাদে মোহদিপুর স্থলবন্দরে সে দেশের পরিবহন শ্রমিকরা ধর্মঘট পালন করায় শনিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ৪ ঘণ্টা সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সকল প্রকার আমদানি-রফতানি বন্ধ ছিল।
ঠাকুরগাঁওয়ে দাম না পাওয়ায় পাটে আগুন দিয়ে প্রতিবাদ
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২১ সেপ্টেম্বর ॥ ঠাকুরগাঁও সদর উপজেলা খোঁচাবাড়ি হাটে শনিবার দুপুরে পাট বিক্রি করতে এসে ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকরা পাটে আগুন দিয়ে প্রতিবাদ জানিয়েছে। এ সময় হাটে আগত কৃষকরা ঠাকুরগাঁও-ঢাকা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন কর্মসূচী পালন করেন।
কৃষকরা জানিয়েছে, খোঁচাবাড়ি হাটে জেলার বাইরে থেকে আগত কোন ব্যবসায়ীকে পাট ক্রয় করতে না দেয়ায় কৃষকরা পাটের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরা কৃষকের কাছে কম মূল্যে পাট ক্রয় করে জেলার বাইরের ব্যবসায়ীদের কাছে পাট বিক্রি করে অতিরিক্ত মুনাফা করছেন। কৃষকরা সরাসরি বাইরের ব্যবসায়ীকে পাট না দিতে পারায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এরই প্রতিবাদে শনিবার দুপুরে খোঁচাবাড়ি হাটে আসা খুচরা পাট বিক্রেতারা পাটে আগুন দিয়ে প্রতিবাদ জানায় এবং হাটে আগত কৃষকরা ঠাকুরগাঁও-ঢাকা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন কর্মসূচী পালন করে। কৃষক হরিলাল জানান, জেলার বাইরে থেকে আগত ব্যবসায়ীদের কাছে আমরা পাট বিক্রি করি ১১শ’ থেকে ১২শ’ টাকা পর্যন্ত। কিন্তু স্থানীয় একটি সিন্ডিকেটের কারণে সেই পাট বিক্রি করতে হচ্ছে ৭শ’ থেকে সাড়ে ৭শ’ টাকায়। এতে করে কৃষক উৎপাদন মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। আনোয়ার হোসেন নামে অপর এক কৃষক বলেন, ১ মণ পাট উৎপাদন করতে খরচ লাগে ১২শ’ টাকা। কিন্তু স্থানীয় সিন্ডিকেটের কারণে ওই পাট বিক্রি করতে হচ্ছে ৭শ’ টাকায়। তারা জেলার বাইরের কোন ব্যবসায়ীকে হাটে ঢুকতে দিচ্ছে না। পাট ক্রয় করতে আসা মুকুল জানান, আমরা ভাল মানের পাট ১১শ’ টাকা মণ দরে কিনছি। কিন্তু জেলার বিভিন্ন হাটে স্থানীয় সিন্ডিকেটের কারণে পাট ক্রয় করতে পারছি না।
সিন্ডিকেট দলের নেতারা জানান, জেলার বাইরের ব্যবসায়ীরা শুধু ভাল পাট ক্রয় করছে তাই তাদের পাট ক্রয় করা বন্ধ করে দিয়েছি। তারা ভালমন্দ সব পাট ক্রয় করলে কৃষকরা ন্যায্যমূল্য পাবেন।

গ্রহণযোগ্য নির্বাচন দাবিতে গাইবান্ধায় সিপিবি ও বাসদের সমাবেশ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২১ সেপ্টেম্বর ॥ দেশব্যাপী দাবি দিবসের কর্মসূচীর অংশ হিসেবে জেলা সিপিবি ও বাসদের উদ্যোগে শনিবার গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। লুটপাট, সন্ত্রাস, দখলদারিত্ব, কালো টাকার প্রভাব থেকে নির্বাচন ও দেশের মানুষকে বাঁচাতে দেশব্যাপী এই দাবি দিবস পালিত হয়। বিক্ষোভ মিছিলটি ডিবি রোডের ১নং রেলগেট থেকে শুরু“ হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ১নং ট্রাফিক মোড়ে এসে সমবেত হয়। এ সময় বক্তব্য রাখেন সিপিবির জেলা সম্পাদক মিহির ঘোষ, জেলা বাসদের আহ্বায়ক গোলাম রব্বানী, সুভাষ শাহ রায়, মোস্তাফিজুর রহমান মুকুল, ইব্রাহীম খলিল নান্নু, হাফিজুর রহমান দুদু, আব্দুর রউফ, এছাহাক আলী, সুকুমার মোদক প্রমুখ। বক্তারা বলেন, এদেশের মানুষ একতরফা নির্বাচন কোন দিন মেনে নেবে না। তাই সকলের জন্য গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে যথাযথ ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।
নরসিংদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ২১ সেপ্টেম্বর ॥ নরসিংদী শহরসংলগ্ন মেঘনা নদীতে শনিবার দুপুরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নাহার জুট ট্রেডিংয়ের সহযোগিতায় শেরেবাংলা ক্লাব নরসিংদী এ নৌকাবাইচের আয়োজন করে।
নৌকাবাইচের সদৃশ্য অবলোকন করতে নরসিংদী ও পার্শ্ববর্তী জেলাগুলোর বিভিন্ন এলাকা থেকে দলে দলে লাখো মানুষ ভিড় জমায় নরসিংদী শহর রক্ষা বাঁধে। আবার চর এলাকাসহ বিভিন্ন স্থান থেকে আগত মানুষ নৌকা নিয়ে আনন্দে মেতে ওঠে। উপভোগ করে নৌকাবাইচ প্রতিযোগিতা। শেরেবাংলা ক্লাব নরসিংদীর সাধারণ সম্পাদক নূরে আলম নান্নু জানান নরসিংদী, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ জেলা থেকে বর্ণিল সাজে আগত ৪৫টি নৌকা এ প্রতিযোগিতায় অংশ নেয়। রায়পুরা উপজেলা আমিরগঞ্জ ইউনিয়নের নলভাটা থেকে নরসিংদী পৌর এলাকার ইউএমসি জুটমিল ঘাট পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সিদ্দিকুর রহমানের নৌকা চ্যাম্পিয়ন হয়। রানার্স আপ হয়েছে একই এলাকার জাহাদ আলীর নৌকা।
নরসিংদী জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আসাদুজ্জামান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় নাহার জুট ট্রেডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ মাওলানা তারেক আহমেদ, কায়কোবাদ হোসেন কালু, হাবিবুর রহমান হাবিব, মোন্তাজ উদ্দিন ভূইয়া, একরামুল ইসলামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ক্লাবের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে শেরেবাংলা ক্লাব নরসিংদীর সভাপতি কায়কোবাদ হোসেন কালু সভাপত্বি করেন।
টেলিমেডিসিন সেন্টার উদ্বোধন
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ডিজিটাল যশোরের কার্যক্রমকে আরও একধাপ এগিয়ে নিতে এবার এ জেলায় চালু হলো টেলিমেডিসিন সেন্টার। এ সেন্টারের মাধ্যমে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠী বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবাগ্রহণ করতে পারবেন। শনিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান স্কাইপের মাধ্যমে রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড (প্রা) হসপিটালের বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে দাঁতের সমস্যার পরামর্শ নিয়ে এ টেলিমেডিসিন সেন্টারের উদ্বোধন করেন। যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশের সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে টেলিমেডিসিন সেন্টার চালুর প্রস্তাবনা এসেছে। বিষয়টি বিবেচনা করা হচ্ছে। যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান বলেন, টেলিমেডিসিন সেন্টার চালুর ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ ১০০ টাকা ফিস জমা দিয়ে রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড (প্রা) হসপিটালের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে স্কাইপের মাধ্যমে কথা বলে পরমর্শ নিতে পারবেন। প্রথম পর্যায়ে যশোরের জেলা প্রশাসকের কার্যালয়, সদর উপজেলার চাঁচড়া, ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ও মণিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র থেকে টেলিমেডিসিন সুবিধা পাওয়া যাবে। চিকিৎসকের পরামর্শের সময় পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিডব্লিউজি বিডির প্রধান অধ্যাপক ডা. রেজা বিন জায়েদ, আয়েশা মেমোরিয়াল হাসপাতালের পরিচালক আশীষ কুমার চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) জাহিদ হোসেন পনির ও প্রেসক্লাব যশোরের সভাপতি মিজানুর রহমান তোতা।

ভৈরবে আবাসিক হোটেল থেকে আটক ৮
নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২১ সেপ্টেম্বর ॥ শনিবার দুপুরে ভৈরব বাসস্ট্যান্ড দুর্জয় মোড় এলাকায় ভৈরব থানা স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিয়াজ মোর্শেদ আঙ্গুর মিয়ার আবাসিক হোটেল আল-জিহাদে পুলিশ অভিযান চালিয়ে ৩ কিশোরীসহ ৩ খদ্দেরকে আটক করেছে। আটককৃত কিশোরীরা স্কুল পড়ুয়া। পুলিশ এ সময় হোটেলের দুই কর্মচারীকে আটক করলেও মালিক আঙ্গুর মিয়া পালিয়ে যায়। জানা গেছে, বাসস্ট্যান্ড এলাকার বিএনপি নেতার এ হোটেলটিতে দীর্ঘদিন ধরে অসামাজিক কাজ করে আসছিল। হোটেলের অধিকাংশ বোর্ডার কিশোর-কিশোরী।
সংক্ষিপ্ত সংবাদ
যুবদলের ঝাড়ু মিছিল
নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ২১ সেপ্টেম্বর ॥ পিরোজপুরের কাউখালী উপজেলা যুবদলের নবগঠিত কমিটি বাতিল দাবিতে ঝাড়ু মিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছেন বিক্ষুব্ধ যুবদল নেতাকর্মীরা।
শনিবার সকালে উপজেলা শহীদ মিনার চত্বর থেকে মিছিল শুরু হয়ে প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন যুবদলের সদ্যবিলুপ্ত কমিটির যুগ্ম-আহ্বায়ক বদরুদ্দোজা, কাফী চৌধুরী, মিল্টন তালুকদার, মাহাফুজুর রহমান, লাভলু সিকদার, মঞ্জুরুল কবির ও আল-আমিন সিকদার।

দুই সন্ত্রাসী গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২১ সেপ্টেম্বর ॥ সদরপুর উপজেলা সদরের কৃষ্ণপুর বাসস্ট্যান্ড এলাকা থেকে দেশীয় বিপুল পরিমাণ অস্ত্রসহ শুক্রবার রাতে সন্ত্রাসী রিকাত ও সুজনকে পুলিশ গ্রেফতার করেছে। এ সময় তাদের অন্য সহযোগীরা পালিয়ে যায়। জানা গেছে, সদরপুর ব্যাটারিচালিত অটোবাইক স্ট্যান্ড নিজেদের দখলে রাখার জন্য রিকাত ও তার সহযোগীরা শুক্রবার সকাল থেকে দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দিয়ে আসছিল। পুলিশ রাতে অস্ত্রসহ তাদের গ্রেফতার করে।

পুকুরে ডুবে ৩ শিশুর মৃত্যু
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে খেলতে গিয়ে ভাইবোনসহ একই পরিবারের তিন শিশুর মৃত্যু হয়েছে। রাজশাহীর চারঘাট উপজেলা সদরে শনিবার এ মর্মান্তিক ঘটনা ঘটে। নিহতরা হলো, উপজেলার ভায়ালক্ষ্মীপুর ইউনিয়নের ফরিদের মোড় এলাকার আজিজুর রহমানের শিশুকন্যা সানজিদা, ছেলে শোভন ও সদরের রবিউল ইসলামের মেয়ে ঋতু।

বিদ্যুতস্পৃষ্টে যুবকের মৃত্যু
সংবাদদাতা, চৌদ্দগ্রাম, কুমিল্লা, ২১ সেপ্টেম্বর ॥ কুমিল্লার চৌদ্দগ্রামে শুক্রবার রাতে বিদ্যুতস্পৃষ্ট হয়ে এনামুল হক নামের এক যুবকের মৃত্যু হয়েছে। তিনি কালিকাপুর ইউনিয়নের জামমুড়া মধ্যমপাড়ার মৃত আলী মিয়ার ছেলে।

প্রতীক অপব্যবহার রোধে কর্মশালা
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পঞ্চগড়ে রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতীক অপব্যবহার রোধে ৫ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করা হয়েছে। পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামার এলাকার রিসোর্স সেন্টার প্রশিক্ষণ হলরুমে শনিবার সকালে কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএমএম মোজাহারুল হক। পঞ্চগড় রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান আবু সারোয়ার বকুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন তথ্য ও জনসংযোগ বিভাগ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জুনিয়র সহকারী পরিচালক এনায়েতুল্লাহ একরাম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-পরিচালক রেজাউল করিম, পঞ্চগড় রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক আননুর ইসলাম বিপ্লব, আব্বাছ আলী, আহছানুল হক লিটন ও সাবের হোসেন।

ইয়াবাসহ আটক ১
নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ২১ সেপ্টেম্বর ॥ বান্দরবান শহরের একটি হোটেলে অভিযান চালিয়ে ইয়াবাসহ এক যুবককে আটক করেছে পুলিশ। শনিবার বিকালে শহরের একটি হোটেলে অভিযান চালায় পুলিশ। এ সময় ২৫ পিস ইয়াবাসহ আব্দুর রহিম (২৫) নামে এক যুবককে আটক করে। আটককৃত রহিমের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় বলে জানা গেছে।

অস্ত্রসহ ৬ ডাকাত গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ২১ সেপ্টেম্বর ॥ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মুসলিমপুর থেকে শুক্রবার রাতে ডাকাতির প্রস্তুতির সময় অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাতকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হচ্ছে মহবুল হকের ছেলে কানন, কানসাট বাজারের গোলাম মুক্তাদিরের ছেলে শাহ হুমায়ন কবির ও শাহ আহসান হাবিব, গোপালনগর গ্রামের সাইদুর রহমানের ছেলে সোহাগ ও মিলি গ্রামের নাসিম মিয়ার ছেলে সজল। শিবগঞ্জ থানার এসআই মহসিন আলী জানান, শিবগঞ্জ উপজেলার মুসলিমপুর গ্রামে শুক্রবার দিবাগত রাত সোয়া ৯টার দিকে কতিপয় যুবক ডাকাতির প্রস্তুতি নিচ্ছে।

ড্রাগ সুপারের অপসারণ দাবি
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়া ড্রাগ সুপারের অপসারণের দাবিতে শনিবার দুপুরে বাংলাদেশ কেমিস্ট এ্যান্ড ড্রাগিস্ট সমিতি বগুড়া জেলা শাখা শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বগুড়ার সকল ওষুধের দোকান বন্ধ রেখে এই মিছিল করা হয়। এর আগে ওষুধ ব্যবসায়ী সমিতি একই দাবিতে আজ রবিবার দিনভর দোকান বন্ধ রাখার আল্টিমেটাম দিয়েছে। উল্লেখ্য, বুধবার সোনাতলা উপজেলা সদরে একটি ওষুধের দোকানে মেয়াদোত্তীর্ণ ওষুধ থাকায় জরিমানা করা হয়। এই ঘটনার পর বৃহস্পতিবার সকালে জেলা ড্রাগ সুপারের অফিস ভাংচুর করা হয়। এই বিষয়ে বগুড়া সদর থানায় একটি মামলা দায়ের করেন বগুড়া ড্রাগ সুপার। এরপর মামলা প্রত্যাহার ও ড্রাগ সুপারের অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল করে ব্যবসায়ীদের সংগঠন কেমিস্ট এ্যান্ড ড্রাগিস্ট সমিতি।