মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৩, ৩ আশ্বিন ১৪২০
বর্তমান সরকারের আমলে শেষ হচ্ছে না
ঢাকা-ময়মনসিংহ সড়ক চার লেন
বাবুল হোসেন, ময়মনসিংহ ॥ যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের ঘন ঘন পরিদর্শনেও গতি বাড়েনি ঢাকা ময়মনসিংহ চার লেন প্রকল্পের কাজ। প্রকল্প কর্মকর্তারা বলছেন, নির্ধারিত ৩০ মাসে হয়েছে মাত্র ২৫ শতাংশ। বাকি কাজ সম্পন্ন করতে আরও ১৫ মাস সময় লাগার কথা বলছেন প্রকল্প কর্মকর্তারা। ফলে বতর্মান সরকারের মেয়াদে শেষ হচ্ছে না বহুল প্রত্যাশিত ঢাকা-ময়মনসিংহ চার লেন প্রকল্পের কাজ। ৫৪৯ কোটি টাকা ব্যয়ে ২০১১ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া এ কাজ চলতি সালের গত ১ আগস্ট শেষ করার কথা ছিল। নির্ধারিত সময় প্রকল্পের কাজ শেষ করতে না পারায় মহাসড়কজুড়ে তৈরি হয়েছে এক লেজেগোবরে অবস্থা। মহাসড়কের অনেক জায়গায় খোঁড়াখুঁড়ি, কাটাছেঁড়া ও গর্তসহ নির্মাণ সামগ্রী ফেলে রাখা হয়েছে। যানবাহন চলাচল করছে বিকল্প পথে ধীরগতিতে। ফলে প্রতিদিন যানজট সৃষ্টির কারণে ৩ ঘণ্টার পথ যেতে সময় লাগছে ৫ থেকে ৬ ঘণ্টা। অভিযোগ রয়েছে, প্রকল্প কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারণেই গতি পাচ্ছে না চার লেন প্রকল্পের কাজ। এ নিয়ে স্থানীয় সংসদ সদস্যসহ সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন।
সরেজমিন দেখা গেছে, ঢাকা ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল ও ভালুকাসহ ময়মনসিংহ সদরের একটা বড় অংশই বেহাল। সদরের কাজির শিমলায় রাস্তার এক পাশ কেটে রাখা হয়েছে। আরেক পাশে আধলা ইট ফেলে জোড়াতালি দিয়ে মেরামত করে সচল রাখা হয়েছে যান চলাচল। ত্রিশালের কানহর ও বৈলরের অনেক জায়গায় এক পাশের মাটি কেটে এমন সরু করা হয়েছে- দুটি গাড়ি সাইড নেয়ার সময় ঝুঁকি নিতে হচ্ছে। অনেক জায়গায় ইট সুরকি ও বালি মাটি ফেলে রাখা হয়েছে। গর্তের অনেক স্থানে বৃষ্টির পানির জমে কাদাজলে একাকার হয়ে রয়েছে। রায়মনি থেকে ত্রিশাল সদর পর্যন্ত এক পাশের মাটি কেটে ফেলে রাখা হয়েছে কাজ। একই অবস্থা ভালুকার ভরাডোবা, কাঁঠালি, হাজিরবাজার, মেহরাবাড়ি ও সিডস্টোর নামক স্থানে। ভালুকা ডিগ্রী কলেজের সামনে থেকে ভালুকা সদর পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত কাদাজলের ভাঙ্গাচোরা গর্তে আধলা ইট ও সুরকি ফেলে রাখা হয়েছে। এখানে প্রতিদিন ভয়াবহ যানজটের সৃষ্টি হচ্ছে। চার লেন প্রকল্পের গোড়ার অংশ ময়মনসিংহ সদরের চরপাড়ার প্রায় ৩০ মিটারজুড়ে ভাঙ্গা গর্তে ফেলে রাখা হয়েছে আধলা ইট। বৃষ্টি হলেই এ সব গর্তে পানি জমে তৈরি হচ্ছে মরণফাঁদ।
প্রকল্প কর্মকর্তারা জানান, ঢাকা-ময়মনসিংহ চার লেন প্রকল্পের আওতায় গাজীপুর জেলার শ্রীপুরের নয়নপুর থেকে ময়মনসিংহ শহরের চরপাড়া মোড় পর্যন্ত প্রায় ৫৮ কিলোমিটার সড়ক উন্নয়নকাজ শুরু হয় গত ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে। দুটি আলাদা প্যাকেজে এ জন্য ব্যয় ধরা হয় ৫৪৯ কোটি টাকা। এর মধ্যে প্যাকেজ-৩ তে নয়নপুর থেকে ত্রিশালের রায়মনি পর্যন্ত ২৯ দশমিক ৬ কিলোমিটার সড়কের কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান প্রজেক্ট বিল্ডার্স লিমিটেড এবং প্যাকেজ-৪ তে রায়মনি থেকে ময়মনসিংহ শহরর চরপাড়া মোড় পর্যন্ত ২৭ দশমিক ৩ কিলোমিটার সড়কের কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান শামীম-তমা এন্টারপ্রাইজ। চুক্তি মতে চলতি সালের গত ১ আগস্টে এ কাজ শেষ করার কথা। প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, বাকি কাজ শেষ করতে আরও ১৫ মাস লাগতে পারে। ইতোমধ্যে সময় বাড়ানোর জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান থেকে আবেদনও করা হয়েছে। সময় বাড়ার সঙ্গে প্রকল্পের ব্যয় বেড়ে যাবে বলে জানিয়েছে প্রকল্প সংশ্লিষ্ট সূত্র। তবে এ সময় মহাসড়ক সচল রাখতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করার কথা জানায় প্রকল্প কর্তৃপক্ষ। গাফিলতির অভিযোগ অস্বীকার করে এ প্রকল্প কর্মকর্তা আরও জানান, বিদ্যুত বিভাগ রাস্তার পাশ থেকে খুঁটি সরাতে ১৫ মাস সময় নেয়ায় নির্ধারিত সময় প্রকল্প বাস্তবায়ন করা যায়নি। প্রকল্প কর্মকর্তার এ রকম দাবিকে হাস্যকর বলে মন্তব্য করেছে স্থানীয় বিদ্যুত বিভাগ। ময়মনসিংহের বিদ্যুত বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী ফিরোজ কবীর জানান, নিজেদের ব্যর্থতা আড়াল করতেই বিদ্যুত বিভাগের ওপর এখন দোষ চাপানো হচ্ছে।
গাইবান্ধায় স্কুলের ছাদ ধসে পড়ায় মাঠে পাঠদান
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৭ সেপ্টেম্বর ॥ পলাশবাড়ী উপজেলার পুটিমারী রেজি. প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন ধসে যাওয়ায় দীর্ঘদিন যাবত মাঠে ক্লাস করছে কোমলমতি শিক্ষার্থীরা। উপজেলা শিক্ষা অফিসারের উদাসীনতায় ওই বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ভেস্তে যেতে বসেছে।
উপজেলার মনোহরপুর ইউনিয়নের পুটিমারী রেজি. প্রাথমিক বিদ্যালয়টি পরিদর্শনে গেলে প্রধান শিক্ষক নুরুল ইসলাম জানান, ১৯৭৪ সালে বিদ্যালয়টি স্থাপিত হয়ে ১৯৯৫ সালে পুনর্নির্মিত হয়। গত এপ্রিল মাসে বিদ্যালয়ের একামেডিক ভবনে আকস্মিকভাবে ছাদ ধসে পড়ায় শিক্ষার্থীর সংখ্যা কমে এলে প্রধান শিক্ষক গত ৯ মে উপজেলা শিক্ষা অফিসার বরাবর বিদ্যালয়টি পুনর্নির্মাণের জন্য আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রকৌশলী এলজিইডি আবু তৈয়ব মোঃ শামসুজ্জামান ১ জুলাই সরেজমিন পরিদর্শন করে ১৫ জুলাই বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষণা করে ছাড়পত্র দেন। সেই অবধি রোদ-বৃষ্টি উপেক্ষা করে ছাত্রছাত্রীরা মাঠে ক্লাস করছে। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম আরও জানান, গত এপ্রিল মাসে আকস্মিকভাবে বিদ্যালয়টির ছাদ ধসে পড়া শুরু হলে কোমলমতি ছাত্রছাত্রীরা দৌড়-ঝাঁপ শুরু করলে অভিভাবকরা উদ্বিগ্ন হয়ে পড়ে। ইতোমধ্যে ছাদ ধসের কারণে অনেক ছাত্রছাত্রী স্কুলেই আসছে না। যথারীতি শিক্ষকগণ উপস্থিত থাকলেও ভবন না থাকায় ও উপজেলা শিক্ষা অফিসারের উদাসীনতায় ওই বিদ্যালয়ে লেখাপড়ায় বিঘœ ঘটছে। চলতি বর্ষা মৌসুমে আকাশে মেঘ জমলেই ছাত্রছাত্রীদের ছোটাছুটি শুরু হয়। তারা দৌড়ে অনেক সময় আশপাশের বাড়িতে গিয়ে আশ্রয় নেয়। এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু তারেক মোঃ রওনক আকতারের সঙ্গে কথা বললে তিনি জানান, বিদ্যালয় ভবন ধসের বিষয়ে আবেদন করছে কিনা এ মুহূর্তে আমার জানা নেই। তবে ঘটনা সঠিক হলে সেখানে টিনশেড ঘর নির্মাণ করে দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
টাঙ্গাইলে বন্যায় ৮৫ হেক্টর জমির ফসল নষ্ট॥
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৭ সেপ্টেম্বর ॥ উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল, নদী ভাঙ্গন ও বন্যায় টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় ৮৫ হেক্টর জমির ফসল ক্ষতি ও দেড় শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। স্থানীয় প্রশাসন ও উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা আক্রান্ত এলাকা নিয়মিত পরিদর্শন করছেন। জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ১৫ হাজার ৫১০ হেক্টর ফসলি জমির মধ্যে ১১ হাজার ১৭৬ হেক্টর জমিতে উফশী ও ১১শ’ ৮৯ হেক্টরসহ মোট ১২ হাজার ৩৬৫ হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে ১০ হাজার ৮৫০ হেক্টর জমিতে উফশী ও ১৬শ’ হেক্টর জমিতে স্থানীয়সহ মোট ১২ হাজার ৪৫০ হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদ করা হয়েছে। আকস্মিকভাবে পাহাড়ী ঢল ও বন্যায় গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের চরসোনামুই এবং হেমনগর ইউনিয়নের গোলপেঁচা ও সোনাআটা গ্রামের ৩৫ হেক্টর জমি সম্পূর্ণ ও ৫০ হেক্টর জমি আংশিক নিমজ্জিতসহ মোট ৮৫ হেক্টর জমির রোপা আমন ধানের ক্ষতি হয়েছে। গোপালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউনুছ ইসলাম তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার তানজিনা ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফরিদুল হাসানসহ বিভিন্ন দফতরের কর্মকর্তারা নদী ভাঙ্গন ও বন্যাকবলিত ওইসব এলাকা সরেজমিন পরিদর্শন করেছেন।
বেতন দাবিতে গার্মেন্টস শ্রমিকদের অনশন
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ তিন মাসের বকেয়া বেতন ও ওভারটাইমের দাবিতে নারায়ণগঞ্জ শহরের টানবাজার এলাকায় অবস্থিত রফতানিমুখী পিকিউএস নিটওয়্যার নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা বিকেএমইএ প্রধান কার্যালয়ের সামনে অনশন কর্মসূচী পালন করেছেন। মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত তাঁরা এ অনশন কর্মসূচী পালন করেন। পিকিউএস নিটওয়্যারের শ্রমিক বাবুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাসদের জেলা সমন্বয়ক আবু নাঈম খান বিপ্লব, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নেতা সেলিম মাহমুদ, জাহাঙ্গীর আলম গোলক, আবু হাসান কবির, এমএ শাহীন, ইকবাল হোসেন এবং আবু সুফিয়ান। অনশন কর্মসূচীতে বক্তারা বলেন, শহরের টানবাজার এলাকায় অবস্থিত রফতানিমুখী পিকিউএস নিটওয়্যার কারখানা মালিক শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন ও ওভারটাইম পরিশোধ না করেই কারখানাটি বন্ধ করে দিয়েছেন। কারখানাটি অবিলম্বে চালু ও শ্রমিকদের বকেয়া বেতন ও ওভারটাইম পরিশোধের দাবি জানান তাঁরা। অন্যথায় আরও কঠোর আন্দোলন গড়ে তোলার হুমকি দেন তাঁরা। তবে কারখানার কোঅর্ডিনেটর সালাউদ্দিন আহম্মেদ জানান, শ্রমিকরা এক মাসের বকেয়া বেতন পাবেন। তাঁরা কারখানাটি বন্ধ করেননি। দুইজন শ্রমিক নেতার কারণে শ্রমিকরা ধর্মঘট করছেন। এতে তাদের কারখানার অর্ডার বাতিল হওয়ায় ৩০ লাখ টাকা লোকসান হয়েছে।
সংবিধান অনুযায়ী নির্বাচন হবে ॥ ইন্দিরা
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ কেন্দ্রীয় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক এবং নারী ও শিশু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফজিলাতুন্নেছা ইন্দ্রিরা বলেছেন, সংবিধান মোতাবেক বিশ্বের অন্যসব দেশের মতো যথাসময়ে আগামী জাতীয় নির্বাচন হবে। অর্নিবাচিত ও অসাংবিধানিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে না। বর্তমান সরকারের কৃষি ও শিক্ষাসহ উন্নয়ন কর্মকা-ের বর্ণনা দিয়ে নৌকায় ভোট দেয়ার আহ্বান জানান তিনি। তিনি মঙ্গলবার গজারিয়া উপজেলার বালুয়াকান্দি আব্দুল গাফ্ফার হাই স্কুল এ্যান্ড কলেজে শিক্ষার্থীদের মাঝে ক্রিড়া সামগ্রী বিতরণকালে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি ড. আব্দুল মান্নানের সভাপতিত্বে বক্তব্য রাখেন রেফায়েতউল্লাহ খান তোতা, সোলায়মান দেওয়ান, কামরুল হাসান, শাহজাহান খান, শামসুদ্দিন প্রধান, মনিরুল হক মিঠু, আবুল খায়ের প্রমুখ।
বগুড়া হাসপাতাল থেকে চুরি হওয়া নবজাতক উদ্ধার
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়া মোহাম্মদ আলী জেনারেল হাসপাতাল থেকে চুরি হওয়া নবজাতককে ৮ দিন পর মঙ্গলবার ভোরে সোনাতলার হাসরাজ গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে। যে দম্পতির কাছে এই ছেলে শিশু পাওয়া গেছে তাদের গ্রেফতার করা হয়।
তারা হলো মোস্তাফিজুর রহমান ও কোহিনুর বেগম। ১৫ হাজার টাকায় তারা শিশুকে কিনে দত্তক নিয়েছিলেন বলে দাবি করেছেন। গত ৯ সেপ্টম্বর সকালে ওই হাসপাতালের গাইনি ওয়ার্ডে গাবতলির জাতহলদিয়া গ্রামের মোস্তফা কামালের স্ত্রী শাপলা বেগম ছেলে শিশু প্রসব করেন। ১০ ঘণ্টা পর রাত ৮টার দিকে নবজাতক চুরি হয়ে যায়। নবজাতকের নানী বাথরুমে গেলে সুযোগ বুঝে এক অপরিচিত মহিলা আত্মীয়র ছদ্মবেশে শিশুকে চুরি করে নিয়ে যায়। এই বিষয়ে সদর থানায় মামলা দায়ের হলে পুলিশ দেশের সকল থানায় মেসেজ পাঠায়। শেষ পর্যন্ত বগুড়ার সোনাতলা থানা এলাকায় শিশুকে পাওয়া যায়।
সংক্ষিপ্ত সংবাদ
চরমপন্থী গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, রাজবাড়ী, ১৭ সেপ্টেম্বরম ॥ পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নের বিলজোনা গ্রাম থেকে মঙ্গলবার সকালে একটি রিভলবার, একটি শার্টারগান ও তিন রাউন্ড গুলিসহ শ্রীকান্ত বিশ্বাস নামের এক চরমপন্থী সদস্যকে গ্রেফতার করেছে পাংশা থানার পুলিশ। সে একই গ্রামের বিনয় বিশ্বাসের ছেলে।

শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৭ সেপ্টেম্বর ॥ ভোলার চরফ্যাশনে ট্যালেন্টপুল বৃত্তি এবং জিপিএ-৫ প্রাপ্ত ২৩৬ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি ও সংবর্ধনা প্রদান করেছে অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশন। সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ এমএম নজরুল ইসলামের ২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ‘অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশন’ চরফ্যাশন ব্রজগোপাল টাউন হলে বৃত্তি প্রদান ও সংবর্ধনার আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং বিশেষ অতিথি ছিলেন চরফ্যাশন উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম ভিপি। ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ কায়সার আহমেদ দুলালের সভাপতিত্বে বক্তৃতা করেন উপাধ্যক্ষ হুমায়ুন কবির, অধ্যাপক জামাল উদ্দিন মহাজন, প্রভাষক মনির আহমেদ শুভ্র প্রমুখ।

পাঁচ বাড়ি ভস্মীভূত
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ১৭ সেপ্টেম্বর ॥ কুষ্টিয়ার দৌলতপুরে অগ্নিকা- ঘটে ৫টি বাড়ি পুড়ে ভস্মীভূত হয়েছে। সোমবার রাতে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের সোনাতলা ঠাকুরপাড়া গ্রামে রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত হয়। এতে ৫ বাড়ির ১০টি ঘর পুড়ে ভষ্মীভূত হয়। জানা গেছে, রাত সাড়ে ৮টার দিকে আজু পাগলীর রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত হলে তা পর্যায়ক্রমে আব্দুল বারেক, ওয়াজ ফকির, আনজিরা খাতুন ও আব্দুল মতিনের বাড়িতে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। এদিকে আগুনে ক্ষতিগ্রস্তদের মাঝে রামকৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান রিয়াজুল হক মঙ্গলবার দুপুরে ২০ কেজি করে চাল সরবরাহ করেছেন।

তিন শ’ টাকার জন্য
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১৭ সেপ্টেম্বর ॥ স্ত্রীর কাছে জমা থাকা মাত্র ৩শ’ টাকা চেয়ে না পেয়ে রাগে অভিমানে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে দিনমজুর একরামুল হক (৪৫)। সোমবার রাতে ঘটনাটি ঘটে জেলা সদরের টুপামারী ইউনিয়নের কিসামত দোগাছি গ্রামে। দিনমজুর একরামুল ওই গ্রামের মৃত আব্দুল জব্বারের পুত্র। মঙ্গলবার জেলার মর্গে লাশের ময়নাতদন্ত করা হয়।

খাদ্যগুদাম উদ্বোধন
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ ময়মনসিংহের নবগঠিত তারাকান্দা উপজেলায় ৫০০ টন ধারণক্ষমতা বিশিষ্ট খাদ্যগুদামের উদ্বোধন করা হয়েছে। আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্য হায়োতুর রহমান খান বেলাল মঙ্গলবার সকালে আনুষ্ঠানিকভাবে এই খাদ্যগুদামের উদ্বোধন করেন। এ সময় ময়মনসিংহের জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ হানিফ, ফুলপুর উপজেলার নির্বাহী অফিসার এসএম ফেরদৌস, তারাকান্দা উপজেলার নির্বাহী অফিসার আলমগীর হোসেন, ফুলপুর উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেলসহ আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ ও খাদ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইনশৃঙ্খলা নিয়ে সভা
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৭ সেপ্টেম্বর ॥ মঙ্গলবার আত্রাইয়ে আইনশৃঙ্খলা বিষয়ক এক সভা উপজেলার বান্দাইখাড়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মাহবুবুল হক দুলু। প্রধান অতিথি ছিলেন ইউএনও হেমন্ত হেনরী কুবি। বক্তব্য রাখেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলমগীর হোসেন বাবর, আত্রাই থানার ওসি আব্দুল লতিফ খান, উপজেলা যুব উন্নয়ন অফিসার ফজলুল হক, আওয়ামী লীগের নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, স্থানীয় আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন বিশ্বাস, প্রধান শিক্ষক এমদাদুল হক সরকার, কলেজ শিক্ষক আকরাম হোসেন, আব্দুল খালেক প্রমুখ।

পিসিপির বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ১৭ সেপ্টেম্বর ॥ সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ৫% শিক্ষা কোটা এবং মাতৃভাষার মাধ্যমে আদিবাসীদের প্রাথমিক শিক্ষা চালু করার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ বান্দরবান জেলা শাখা। মঙ্গলবার সকালে পাহাড়ী ছাত্র পরিষদ পিসিপির নেতৃত্বে জেলা সদরের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা শহরে বিক্ষোভ মিছিল করে। সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ী ছাত্র পরিষদের মস্তো মারমা, নিত্যলাল চাকমা, উবাচিং মারমা, অংশেচিং মারমা, অংশৈমং মার্মা, সুবল তঞ্চংগ্যা প্রমুখ।

মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ১৭ সেপ্টেম্বর ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লিটন হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মঙ্গলবার সকালে চাঁপাইনবাবগঞ্জের প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে চরাঞ্চল সার্বিক উন্নয়ন সমিতি, চাঁপাইনবাবগঞ্জের সদস্যরা। মানববন্ধনে বক্তারা বলেন, গত ৬ সেপ্টেম্বর রাত রাজশাহী নগরীর তেরখাদিয় এলাকায় নির্মাণাধীন একটি বাড়ির ছাত্রাবাসে ডেকে নিয়ে মুক্তিপণ আদায়ের চেষ্টা করে ব্যর্থ হয়ে শাহাদতকে গলা কেটে হত্যা করে। ওইদিনই এলাকাবাসী ৪ ছাত্রকে আটকের পর পুলিশে সোপর্দ করে। শাহাদতের বাবা লোকমান আলী একজন স্কুল শিক্ষক। মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন আতাউর রহমান, জিয়াউল হক, আতাউর রহমান, সুমন রেজা, আখতারুজ্জামান, ফরহাদ রেজা প্রমুখ।

নবীনবরণ
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মঙ্গলবার প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এ্যান্ড কলেজের একাদশ শ্রেণীর নবীনবরণ হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল। কলেজের অধ্যক্ষ মেজর নুরুল আমিন হেলালের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সরকারী হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী, অতিরিক্ত জেলা প্রশাসক সাগরিকা নাসরিন, প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ড. এহসানুল করিম। কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

বজ্রপাতে দু’যুবকের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ১৭ সেপ্টেম্বর ॥ টুঙ্গিপাড়ায় বজ্রপাতে দু’যুবকের মৃত্যু ঘটেছে। নিহতরা হলো উপজেলার পাকুরতিয়া গ্রামের আক্কেল শেখের ছেলে আজিজ শেখ (১৮) এবং সাহেব আলী শেখের ছেলে রাজীব শেখ (১৬)। সোমবার সন্ধ্যায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে স্থানীয় খারপার বিলে শামুক কুড়ানোর সময় এ ঘটনা ঘটে।


এক বাংলাদেশীকে ধরে নিয়ে গেছে বিএসএফ


নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ১৭ সেপ্টেম্বর ॥ চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বেনীপুর সীমান্ত থেকে আজানবারী নামে এক বাংলাদেশী কৃষককে ধরে নিয়ে গেছে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। মঙ্গলবার সকালে ঘটনা ঘটে।
জানা গেছে, জীবননগর উপজেলার হাবিবপুর গ্রামের মটর ম-লের ছেলে আজানবারী মঙ্গলবার সকালে বেনীপুর সীমান্তের ৬২/৯ নং পিলারের নিকট যায়। এ সময় ভারতের পুটিখালী ক্যাম্পের বিএসএফ সদস্যরা তাকে ধরে নিয়ে যায়।
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্রসহ নিহত সাত
জনকণ্ঠ ডেস্ক ॥ সিরাজগঞ্জের আলোকদিয়ায় বাসের ধাক্কায় দুই কলেজছাত্র নিহত হয়েছে। এ ছাড়া নরসিংদীর ইউএসসি জুট মিলের দুই শ্রমিক, নওগাঁর আহসানগঞ্জে মোটরসাইকেল চালক ও শেরপুরে ট্রলিচালক, সাভারে এক ব্যক্তি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। খবরÑ স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ
সিরাজগঞ্জ ॥ সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের আলোকদিয়ায় সোমবার সন্ধ্যায় সড়ক দুর্ঘটনায় দুই কলেজছাত্র নিহত হয়েছে। নিহতরা হচ্ছে, কামারখন্দ উপজেলার বাগবাড়ী কারিগরি কলেজের ছাত্র, বেলকুচি উপজেলার রাজাপুর গ্রামের হযরত আলী (১৮) ও কামারখন্দ উপজেলার গয়নাকান্দি গ্রামের রেজাউল করিম (১৭)। পুলিশ কোচটি আটক করেছে। এ ঘটনায় সেতু পশ্চিম থানায় একটি মামলা হয়েছে।
নরসিংদী ॥ যাত্রীবাহী বাসের চাপায় ইউএমসি জুট মিলের ২ শ্রমিক নিহত হয়েছেন। নরসিংদী শহরের খাটেহারা নামক স্থানে মঙ্গলবার ভোরে এ ঘটনা ঘটে। ঘটনাস্থলেই অটোরিক্সার যাত্রী ইউএমসি জুট মিলের শ্রমিক সেলিম মিয়া (৩০) ও ছানাউলাহ (৫০) নিহত হন।
নওগাঁ : সোমবার রাত সাড়ে ৮টার দিকে নওগাঁর আত্রাই উপজেলার আহসানগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে মাহমুদ হাসান (২৮) নামে এক যুবক নিহত হয়েছে। নিহত মাহমুদ আত্রাই উপজেলার খোলাপাড়া গ্রামের মমতাজ হোসেন মুনিরের পুত্র।
শেরপুর : শেরপুরে বাস-ট্রলির মুখোমুখি সংঘর্ষে এক ব্যক্তি নিহত হয়েছে। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুরে শেরপুর-জামালপুর সড়কের পোড়ার দোকান এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। নিহত হৃদয় হোসেন (২৫) জামালপুর জেলা সদরের লাঙ্গলজোড়া এলাকার বাসিন্দা।
সাভার : আশুলিয়ার কবিরপুর বাস স্ট্যান্ড এলাকায় ঢাকাগামী একটি যাত্রীবাহী বাসের চাপায় নাছির উদ্দিন (৪০) নামের এক পথচারী নিহত হয়েছেন এবং গুরুত্বর আহত হয়েছেন মমিন (৩৬) ও বাশার উদ্দিন (২৪) নামের ২ জন। মঙ্গলবার বিকেলে এই দুর্ঘটনা ঘটে।
চট্টগ্রামে স্ত্রীকে গলাটিপে হত্যা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর ইপিজেড এলাকায় এক পোশাক কর্মীকে গলাটিপে হত্যা করেছে তার স্বামী। মঙ্গলবার দুপুরে হতভাগ্য এ পোশাক কর্মীর লাশ উদ্ধার করা হয় তার বাসা থেকে।
জানা গেছে, নিহত শারমিন আক্তারের (১৯) বাড়ি নোয়াখালী জেলার কবিরহাট ইন্দ্রপুর এলাকায়। মাসখানেক আগে তার সঙ্গে বিয়ে হয়েছিল খুলনা জেলার খালিশপুরের বাপ্পী নামের এক যুবকের। তারা দুই জনই ইপিজেড এলাকায় অবস্থিত জিভি গার্মেন্টস নামের একটি পোশাক কারখানায় চাকরি করতেন। ইপিজেড এলাকার আবু তালেবের বাড়িতে তারা ভাড়ায় বসবাস করতেন।
জানা গেছে, বিয়ের পর থেকেই এ দম্পতির মধ্যে ঝগড়াঝাটি ছিল। গত সোমবার রাতেও তাদের মধ্যে ঝগড়া হয়। মঙ্গলবার সকালে স্বামী বাপ্পী স্ত্রী শারমিনকে গলাটিপে হত্যা করে বাইরে থেকে দরজা বন্ধ করে চলে যায়। পুলিশ ওই ঘর থেকে শারমিনের লাশ উদ্ধার করে।
কমছে পানি, বাড়ছে ভাঙ্গন
জনকণ্ঠ ডেস্ক ॥ নদ-নদীর পানি কমতে থাকায় ভাঙ্গন ভয়াবহ আকার ধারণ করেছে। গত দুই দিনে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার শেষ চিহ্নটুকু যমুনায় বিলীন হয়েছে। এ ছাড়া মাদারীপুর শিবচরের চরজানাজাতের সাড়ে পাঁচ শতাধিক ঘরবাড়ি, হাটবাজার, কমিউনিটি ক্লিনিক পদ্মায় বিলীন হয়েছে। আমতলীতে পায়রায় বিলীন হওয়ার ঝুঁকিতে রয়েছে শহরসহ ১৫ গ্রাম। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানোÑ

যমুনায় বিলীন চৌহালীর শেষ চিহ্ন
যমুনার ভয়াবহ ভাঙ্গনে চৌহালী উপজেলা সদরের শেষ চিহ্নটুকুও মুছে গেল। গত দু’দিনে যমুনার ভাঙ্গনে উপজেলা পরিষদ ভবন ও উপজেলা কোর্ট ভবন নদীতে বিলীন হয়েছে। এ দুটি ভবন ছিল চৌহালী উপজেলা পরিষদ পরিচিতির শেষ চিহ্ন।
গত দুই-তিন বছর যাবত চৌহালীতে ভাঙ্গন ভয়ঙ্কর রূপ নিয়েছে। ভাঙ্গন রোধে যুমনায় ড্রেজিং এবং নদী শাসন কাজ শুরু করা হলেও বাস্তবে তার কোন প্রভাব পড়েনি। পানি ও নদী বিশেষজ্ঞরা যমুনার পাড়ে ভাঙ্গন পরিস্থিতি দেখতে এসে প্রায়ই বলে থাকেন এই নদীর গতিপথ বড়ই বিচিত্র। আগে থেকে কোন পূর্বাভাস দেয়া যায় না।
গত দু’বছরে প্রমত্তা যমুনা চৌহালী উপজেলার প্রায় ৫০ বর্গ কিলোমিটার এলাকার বসতবাড়ি আবাদী জমি গ্রাস করেছে। গ্রাস করেছে অনেক শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারী স্থাপনা। শুধু এ বছরই ১৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ভাঙ্গন বিস্তার লাভ করে মানুষের সহায়-সম্পদ গিলে খেয়েছে। চৌহালী উপজেলার এনায়েতপুর চর, চাঁদপুর, বেতিল, আড়কান্দি, ঘাটাবাড়ি ও বাঈখোলা গ্রামের অংশবিশেষও যমুনাতে বিলীন হয়েছে।
সরেজমিন দেখা গেছে, যমুনা নদীর চৌহালী পয়েন্টে পানি কমতে শুরু করায় নদীর স্রোত সরাসরি আঘাত হানছে উপজেলা পরিষদের ডরমেটরি, ডাকবাংলো, প্রাথমিক শিক্ষা অফিস ভবন, থানা কোয়ার্টার ও পুরাতন কোট ভবনে। যমুনা নদীর প্রবল স্রোতের কারণে পানিতে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে প্রথমে সীমানা প্রাচীর পরে মূল ভবন যমুনায় চলে যাচ্ছে। এভাবে চোখের সামনে প্রতিদিনই যমুনায় বিলীন হচ্ছে আবাদী জমি, ঘরবাড়ি। স্থানীয় কতিপয় প্রভাবশালীরা প্রশাসনের চেখের সামনেই পরিষদের বিভিন্ন স্থাপনার লোহার গ্রিল, দরজা, জানালাসহ আসবাব খুলে খুলে নিয়ে যাচ্ছে এবং পরিষদের পুরনো বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে যাচ্ছে। এলাকাবাসীর অভিযোগ প্রশাসনের একশ্রেণীর অসাধু কর্তাব্যক্তি ও স্থানীয় প্রভাবশালীদের যোগসাজশে চলছে এ হরিলুট। সরকারের কোটি কোটি টাকার সম্পদ রক্ষায় উর্ধতন কর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

শিবচরে পাঁচ শতাধিক বাড়িঘর পদ্মায়
কয়েক দিনের অস্বাভাবিক বৃদ্ধির পর গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি কমতে শুরু কমেছে। পানি কমতে থাকায় চরজানাজাতের ৬টি গ্রামের সাড়ে ৫ শতাধিক ঘরবাড়ি, হাটবাজার ও একটি কমিউনিটি ক্লিনিক নদীতে বিলীন হয়ে গেছে। এতে চরাঞ্চলের অবহেলিত মানুষের মাঝে হাহাকার নেমে এসেছে। নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত অধিকাংশ মানুষ পদ্মা নদীর প্রবল স্রোতের মাঝেই পার্শ্ববর্তী চরের নিম্নাঞ্চলে আশ্রয় নিয়ে চরম ঝুঁকি নিয়ে বসবাস করছে।
জানা গেছে, গত এক সপ্তাহে পদ্মা নদীতে পানি বাড়ায় মাদারীপুরের শিবচর উপজেলার চরজানাজাতে ভাঙ্গন তীব্র আকার ধারণ করে। গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীতে পানি কমতে থাকায় ভাঙ্গন ভয়াবহ রূপ নিয়েছে। গত কয়েক দিনের ভাঙ্গনে চরজানাজাতের রউফ ফকিরের হাটের ৪০টি দোকান, একটি কমিউনিটি ক্লিনিক, ভূমিহীন গ্রাম, ফজলু সরকারকান্দি ও ফকিরকান্দি গ্রামসহ ৬টি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের তা-বে কয়েকটি গ্রাম নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্তরা জায়গা না পেয়ে চরাঞ্চলে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে।

হুমকির মুখে আমতলী শহরসহ ১৫ গ্রাম
পায়রা নদীতে ফের ভাঙ্গন শুরু হয়েছে। হুমকির মুখে পড়েছে আমতলী শহরের একাংশসহ উপজেলার ১৫ গ্রাম। নতুন করে ভাঙ্গন শুরু হওয়াতে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
জানা গেছে, ৯০ দশকে পায়রা নদীর ভাঙ্গনের তীব্রতা ভয়াবহ আকারে রূপ নেয়। ভাঙ্গনে তালতলীর বগী বাজার, বালিয়াতলী, মৌপাড়া, জয়ালভাঙ্গা, চরপাড়া আমতলী পৌর শহরের পুরাতন বাজার একাংশ, শশ্মান ঘাট, বৈঠাকাটা, পশরবুনিয়া ও গুলিশাখালী বাজারের বহু দোকান, বসতঘর, কৃষি জমি নদীতে বিলীন হয়ে গেছে। ’৯৮ সালে তৎকালীন সরকার আমতলী পৌর শহরকে ভাঙ্গনের হাত থেকে রক্ষায় ১ কিলোমিটার বাঁধ নির্মাণ করে। ২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডর ও ২০০৯ সালে আইলা বাঁধের ব্যাপক ক্ষতি করে। ২০১০ সালে বেশি ক্ষতিগ্রস্ত ১শ’ ২৫ মিটার সিসি ব্লক ফেলতে পাউবো ৩৩ লাখ টাকা ব্যয় করে। এ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে। বর্তমানে সেই ১শ’ ২৫ মিটারসহ ৩০০ মিটারের সিসি ব্লক সরে গিয়ে ভয়াবহ ভাঙ্গন শুরু হয়েছে। বৈঠাকাটার ৮০০ মিটার পাউবোর বাঁধ অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। যে কোন মুহূর্তে বাঁধ ভেঙ্গে হাজার হাজার একর আমন ক্ষেত ধ্বংস হয়ে যাবে।
না’গঞ্জে ছাত্রী ও তরুণী ধর্ষিত, অন্যত্র শিশু ও দুই গৃহবধূ
জনকণ্ঠ ডেস্ক ॥ নারায়ণগঞ্জে ভার্সিটি ছাত্রী ও গার্মেন্টস কর্মী ধর্ষিত হয়েছে। এছাড়া ময়মনসিংয়ের গফরগাঁওয়ে গৃহবধূ ও ঝিনাইদহে ৭ বছরের শিশু ধর্ষিত হয়েছে। খবর- স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ
প্রাইভেট বিশ্ববিদ্যালয় নারাায়ণগঞ্জ কেন্দ্র পরিচালক কামরুজ্জামান ওরফে বুলেটের বিরুদ্ধে ওই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে। মঙ্গলবার দুপুরে ধর্ষণের শিকার বিশ্ববিদ্যালয় ছাত্রী বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেছে। ঘটনার পর থেকে কামরুজ্জামান ওরফে বুলেট পলাতক রয়েছে। ধর্ষণের শিকার ওই বিশ্ববিদ্যালয় ছাত্রী নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের একটি কিন্ডারগার্টেন স্কুল ও মাদ্রাসার প্রধান শিক্ষিকাও।
অন্যদিকে শহরের দেওভোগ এলাকায় গার্মেন্টসে চাকরি দেয়ার কথা বলে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে। এই ঘটনায় ধর্ষক সজলকে আটক করে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। মামলায় ধর্ষণের শিকার তরুণী অভিযোগ করেন, তিনি আমেরিকা-বাংলাদেশ ইউনিভার্সিটির নারায়ণগঞ্জ ক্যাম্পাসে এলএলবিতে পড়াশোনা করছেন। সোমবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত তিনি ক্লাস করেন। এর পর বুলেট তাকে কিছু কাগজপত্রে স্বাক্ষর করার কথা বলে ক্যাম্পাসের তথ্য কেন্দ্রের অফিসে নিয়ে যায়। সেখানে অফিস কক্ষে বুলেট তাকে ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক ধর্ষণ করে এবং বিষয়টি কাউকে না জানানোর জন্য হুমকি দেয়। মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালে ধর্ষণের শিকার তরুণীর মেডিক্যাল পরীক্ষা সম্পন্ন হয়েছে। বুলেটের বাবার নাম শামুসদ্দোহা শাহ আলম। অন্যদিকে, নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকায় গার্মেন্টসে চাকরির প্রলোভন দেখিয়ে এক গার্মেন্টস তরুণীকে গণধর্ষণের অভিযোগে সজল নামের লম্বটকে গ্রেফতার করেছে পুলিশ।
গফরগাঁও : ময়মনসিংহের গফরগাঁওয়ে ধর্ষণের ৪ দিন পর মঙ্গলবার বিকেলে ধর্ষিত গৃহবধূ রিমা আক্তার বাদী হয়ে থানায় অভিযোগ দায়ের করেছেন। ঘটনাটি ঘটে শুক্রবার রাতে উপজেলার চরআলগী ইউনিয়নের চরকামারিয়া গ্রামে। ঘটনাটি ধামাচাপা দিতে এলাকার প্রভাবশালীরা উঠেপড়ে লেগেছে।
ঝিনাইদহ : ঝিনাইদহ সদর উপজেলার বেড়াশুলা গ্রামে ৭ বছরের এক এক স্কুলছাত্রী ধর্ষিত হয়েছে। রবিবার এ ধর্ষণের ঘটনা ঘটলেও ধর্ষিতার পরিবারকে হত্যার হুমকি দিয়ে মামলা করতে দেয়নি প্রভাবশালীরা। শিশুটির পরিবারের পক্ষ থেকে বিষয়টি স্থানীয় বাজার গোপালপুর পুলিশ ক্যাম্পকে অবহিত করা হয়েছে। ধর্ষিত শিশুটি বেড়াশুলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্রী।
ঝালকাঠি : ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট ইউনিয়নের শিরযুগ গ্রামের রহিমা বেগম ১৮ নামের স্বামী পরিত্যক্তা ধর্ষণের শিকার হয়েছেন। মঙ্গলবার ঝালকাঠি থানায় মামলা দায়ের হয়েছে। ভিকটিম বাদী হয়ে এ মামলা করেছেন। পুলিশ অভিযুক্ত আসামি আবুল কালাম খানকে গ্রেফতার করেছে। সে একই গ্রামের মৃত আঃ ছত্তার খানের ছেলে। জানা গেছে, দুই বছর ধরে কালাম তাঁকে কুপ্রস্তাব দিয়ে আসছিল। বাবার বাড়ি অবস্থানকালে বাড়ির লোকজন বেড়াতে যাওয়ার সুযোগ নিয়ে তাঁকে ধর্ষণ করে।
বরিশালে আ’লীগ বিএনপি সংঘর্ষ, আহত ১০
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ১৭ সেপ্টেম্বর ॥ বরিশাল নগরীর স্টিমারঘাট এলাকার স্পিডবোটের ঘাট দখলকে কেন্দ্র করে মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে হামলা ও সংঘর্ষে উভয় গ্রুপের কমপক্ষে ১০ জন আহত হয়েছে। গুরুতর আহতদের শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। স্পিডবোট মালিক সমিতির সভাপতি ও শ্রমিক লীগ নেতা কামাল শরীফ জানান, দুপুরে স্থানীয় বিএনপি নেতা কামরুজ্জামান ও তাঁর সহযোগীরা ঘাটে এসে প্রভাব খাটিয়ে ঘাট দখল করে নেয়ার জন্য স্পিডবোড বন্ধ রাখতে বলেন। তাদের কথা না শোনায় স্পিডবোটচালক সুমন, মিলন, তারেক ও আনিসসহ কয়েকজনকে মারধর করে আহত করা হয়। পরে তাদের সমর্থকরাও হামলাকারীদের মারধর করেছেন। ঘাট দখলের অভিযোগ অস্বীকার করে বিএনপি নেতা কামরুজ্জামান জানান, কয়েক দিন পূর্বে এমপি মজিবর রহমান সরোয়ার ওই জায়গা থেকে যাওয়ার সময় বোটচালকরা তাঁকে কটূক্তি করে। কেন তাঁকে কটূক্তি করা হয়েছে, তা জিজ্ঞেস করা হলে তাদের ওপর হামলা চালানো হয়। হামলা পাল্টা হামলায় গুরুতর আহত কামরুজ্জামান, বেল্লাল, কবির, শামীম, মিন্টু ও সুমনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বরগুনা উপনির্বাচনে সেনা ও বিজিবি মোতায়েন দাবি
নিজস্ব সংবাদদাতা, বরগুনা, ১৭ সেপ্টেম্বর ॥ বরগুনা-২ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শওকত হাচানুর রহমান রিমনের বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন ও ডিজিটাল ব্যানার ব্যবহার করে সরকারী বাসভবনে নির্বাচনী ক্যাম্প বসানো, উপজেলা পরিষদের গাড়ি নির্বাচনী প্রচারণা কাজে ব্যবহারসহ মোটরসাইকেল শোডাউনের অভিযোগ করেছেন একমাত্র প্রতিদ্বন্দ্বী ইসলামী শাসনতন্ত্র আন্দোলন মনোনীত গোলাম সরোয়ার হিরু। মঙ্গলবার দুপুর ১২টায় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে হিরু নির্বাচনে সেনাবাহিনী নিয়োগের দাবি জানিয়ে বলেন, দলীয় প্রিসাইডিং ও পোলিং অফিসারদের মাধ্যমে তাঁকে পরাজিত করার ষড়যন্ত্র করছে ক্ষমতাসীন দলটি। সংবাদ সম্মেলনে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের পাখা প্রতীকের প্রার্থী গোলাম সরোয়ার হিরু, জেলার ভারপ্রাপ্ত সভাপতি মোজাম্মেল হক মোল্লা, মুজাহিদ কমিটির জেলা সভাপতি মাওলানা আব্দুস ছত্তার, ইসলামী আন্দোলন জেলা প্রচার সম্পাদক জাকির হোসেন, নির্বাচনী প্রধান এজেন্ট ও পাথরঘাটা উপজেলা সভাপতি সোহাগ বাদশাসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
৬শ’ যান আটকা ॥ মাওয়া-কাওড়াকান্দি রুটে চলাচল করছে ৯ ফেরি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ প্রবল স্রোতের কারণে মাওয়ায় ফেরি চলাচল এখনও ব্যহত হচ্ছে। স্রোতের এ গতিধারা পরিবর্তন করতে বিআইডব্লিউটিএ’র বেশকিছু জাহাজ পদ্মায় আড়াআড়িভাবে বেঁধে নদীর স্রোতধারা বাধাগ্রস্ত করা হবে। ফলে জাহাজের সঙ্গে স্রোত বাধাগ্রস্ত হয়ে তার গতিধারা অন্যদিকে পরিবর্তন হয়ে যাবে। আর ফেরিগুলো তার নিজস্ব চ্যানেলে স্বাভাবিকভাবে চলাচল করতে পারবে। এই তথ্য দিয়ে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান ড. খন্দকার শামসুদ্দোহা জানিয়েছেন, যে কোন পরিস্থিতিতে কোরবানি ঈদকে সামনে রেখে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটকে সচল রাখা হবে। তাই প্রাকৃতিক এ দুর্যোগ মোকাবেলায় বিআইডব্লিউটিএ সব ধরনের ব্যবস্থা মাথায় রেখে নৌরুট সচল রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মঙ্গলবার মাওয়ায় ৯টি ফেরি চলাচল করলেও এখনও বন্ধ রয়েছে ৭টি ফেরি। ২টি রোরো, কে-টাইপ ৩টি, ফ্ল্যাট ২টি ও ২টি মিডিয়াম ফেরি চলাচল করলেও স্রোতের কারণে চলতে পারছে অন্য ৬টি ফেরি। তাই উভয় পাড়ে ৬শ’ যান আটকা পড়েছে। সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। জানা গেছে, তীব্র স্রোতে ফেরিগুলো কুলিয়ে উঠতে পারছে না। চলাচলরত ফেরিগুলোর পারাপারেও সময় লাগছে বেশি। এতে যাত্রী সাধারণের দুর্ভোগ ছাড়া পণ্যবাহী শ’ শ’ আটকা পড়ে গন্তব্যে যথাসময়ে পৌঁছতে পারছে না।
গাজীপুরে অপহৃত শিশু জামালপুরে উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ সেপ্টেম্বর ॥ গাজীপুর থেকে অপহৃত আড়াই বছরের এক শিশুকে জামালপুর থেকে মঙ্গলবার উদ্ধার করেছে পুলিশ। এ সময় চার ব্যক্তিকে গ্রেফতার করা হয় বলে পুলিশ জানিয়েছে। জানা গেছে, গাজীপুর নগরীর কাশিমপুরের এনায়েতপুর গ্রামের ফারুকের আড়াই বছরের মেয়ে ফারজানাকে সোমবার দুপুরে তাদের পাশের বাড়ির ভাড়াটিয়া কয়েক যুবক অপহরণ করে।


যৌতুকের জন্য নির্যাতনে আহত গৃহবধূর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ, ১৭ সেপ্টেম্বর ॥ সিঙ্গাইর উপজেলার চর পালপাড়া গ্রামে স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের নির্যাতনে আহত গৃহবধূ লিজা আক্তার মারা গেছেন। সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫ দিন চিকিৎসাধীন থাকা অবস্থায় সোমবার রাতে তিনি মারা যান। তিনি পার্শ্ববর্তী নবাবগঞ্জ উপজেলার পানালিয়া গ্রামের ধলাই বেপারীর মেয়ে। নিহতের মা জবেদা বেগম জানান, আট মাস আগে পারিবারিকভাবে মানিকের সঙ্গে লিজার বিয়ে হয়। বিয়ের পর মানিক ও তার পরিবারের লোকজন ১ লাখ টাকা যৌতুক দাবি করে। তাদের ৫০ হাজার টাকা দেয়া হয়। বাকি টাকা না দেয়ায় তারা বিভিন্ন সময় লিজাকে নির্যাতন করে আসছিল। একই কারণে গত ১ সেপ্টেম্বর রাতে মানিক ও তার পরিবারের লোকজন লিজাকে বেদম মারপিট করে। এ সময় প্রতিবেশীরা লিজাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে সাভার এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত ১০টার দিকে তিনি মারা যান।



জাবির আজকের ইসিই পরীক্ষা হবে

আজ ১৮ সেপ্টেম্বর বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য ২০১১ সালের ইসিই ৩য় বর্ষ ষষ্ঠ সেমিস্টার পরীক্ষা পূর্বঘোষিত সময়সূচী অনুযায়ী যথারীতি অনুষ্ঠিত হবে।-বিজ্ঞপ্তি।
চবির ভর্তি পরীক্ষার
তারিখ পরিবর্তন

অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ অনার্স বি৩ (চারুকলা) ও বি৭ (আইইআরটি) ইউনিটের ভর্তি পরীক্ষা অনিবার্য কারণে ২৫ নবেম্বরের পরিবর্তে ২৪ নবেম্বর বেলা ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত অন্য ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচী অপরিবর্তিত থাকবে। Ñবিজ্ঞপ্তি।
ছাত্রসমাবেশ
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ সারাদেশে বিএনপি-জামায়াত শিবিরের নৈরাজ্য ও মিথ্যাচারের প্রতিবাদে যশোরে ছাত্রসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে শহরের চিত্রামোড়ে ছাত্রসমাবেশে প্রধান অতিথি ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার। জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম রিয়াদের সভাপতিত্বে ছাত্রসমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি জয়দেব নন্দী, এসএম তরিকুল ইসলাম ও শাহীন আহমেদ, কেন্দ্রীয় পাঠাগারবিষয়ক সম্পাদক দোলোয়ার হোসেন দীপু, উপ-ছাত্রবৃত্তিবিষয়ক সম্পাদক আরিফ হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বিপু এবং জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম জুয়েল। সমাবেশ পরিচালনা করেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল।

নিখোঁজ
কাউসার আহম্মেদ নামে এক ব্যক্তি গত ৭ সেপ্টেম্বর সকালে দোকানের মালামাল ক্রয়ের জন্য মুন্সীগঞ্জ জেলার গজারিয়া থানার সোনাইরকান্দী গ্রামের বাড়ি থেকে ঢাকার উদ্দেশে বের হয়ে আজও ফিরে আসেনি। তার পিতার নাম মোঃ ছিদ্দিকুর রহমান। এ ব্যাপারের গজারিয়া থানায় জিডি করা হয়েছে। জিডি নং ৩২৮/০৮.০৯.১৩, কোন সহৃদয়বান ব্যক্তি তার সন্ধান পেলে নিম্নের মোবইলে নম্বারে যোগাযোগের জন্য অনুরোধ করা হলো। মোবাইল নং-০১৮৪০৯৪০৪৫৮৩, ০১৭১২০২৮১১৩, ০১৯২২২৬৮১০৪।


বাল্যবিয়ে থেকে রক্ষা পেল স্কুলছাত্রী, দু’জনের জেল

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ১৭ সেপ্টেম্বর ॥ বগুড়ার আদমদীঘি ইউএনও রাসেল মনজুর এবং আদমদীঘি থানার ওসি তোজাম্মেল হকের হস্তক্ষেপে সোমবার রাতে বাল্যবিয়ের আসর থেকে উদ্ধার হয়েছে ৫ম শ্রেণীর ছাত্রী রেশমা খাতুন। এদিকে বাল্যবিয়ের প্রস্তুতি গ্রহণ করার কারণে বিয়ের বর সাইফুল ইসলামের দুলাভাই গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পারামাদুয়া গ্রামের গহের প্রামাণিকের ছেলে শফিক ও কনের চাচা আদমদীঘির দেলুঞ্জগ্রামের আবুল হোসেনের ছেলে এনামুল হককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিনাশ্রম কারাদ- দেখা হয়েছে।


পঞ্চগড়ে যৌতুকলোভী স্বামীর বিরুদ্ধে অবশেষে মামলা

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ যৌতুকলোভী স্কুলশিক্ষক স্বামীর স্ত্রী নির্যাতনের ঘটনায় অবশেষে আটোয়ারী থানা পুলিশ মামলা গ্রহণ করেছে। গৃহবধূ রূপনা বাদী হয়ে মঙ্গলবার স্বামী দুলাল হোসেন, শাশুড়ি হাজেরা খাতুন, স্বামীর ভাই আশরাফুল ও খালু সফিকুল আলমকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলাটি করেন। মামলা দায়েরের আগে প্রভাবশালী মহলের নানা হুমকি-ধমকি ও বিভিন্ন চাপে গৃহবধূ রূপনা মামলা করতে ভয় পান। পঞ্চগড় সদর আধুনিক হাসপাতালে চিকিৎসাধীন রূপনা সংবাদিকদের স্বামীর বিরুদ্ধে তথ্য দিতেও আঁতকে ওঠেন। গত সোমবার দৈনিক জনকণ্ঠের দেশের পাতায় ‘পঞ্চগড়ে যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন’ শিরোনামে সংবাদ প্রকাশের পর পুলিশ প্রশাসনে টনক নড়ে।