মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রাকৃতিক সম্পদ ব্যবহারের ওপর গুরুত্ব দেয়ার আহ্বান
অর্থনৈতিক রিপোর্টার ॥ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ২০১৫ পরবর্তী উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহারের ওপর গুরুত্ব দিতে হবে।
তিনি বলেন, জি-৭৭ ভুক্ত সদস্য দেশের প্রাকৃতিক সম্পদের বিশাল ভা-ার রয়েছে। পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে এসব সম্পদের কার্যকর ব্যবহার নিশ্চিত করা সম্ভব। এ জন্য জি-৭৭ সদস্য রাষ্ট্রের সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। রবিবার ‘প্রাকৃতিক সম্পদের সুব্যবস্থাপনা ও শিল্পায়ন’ বিষয়ক জি-৭৭ ভুক্ত সদস্য দেশের মন্ত্রী পর্যায়ের সভা উপলক্ষে অনুষ্ঠিত ‘স্থানীয় উন্নয়নে সম্পদভিত্তিক শিল্পায়নের প্রভাব’ শীর্ষক প্যানেল সংলাপে আমির হোসেন আমু এসব কথা বলেন। দক্ষিণ বলিভিয়ার তারিজায় এ সংলাপের আয়োজন করা হয়। জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) বলিভিয়ার প্রতিনিধি মি. সিজার রাউল সেবিলার সঞ্চালনায় সংলাপে অন্যদের মধ্যে ভিয়েতনামের শিল্প ও বাণিজ্যমন্ত্রী ভু হাই হোয়াং, কলম্বিয়ার শিল্পমন্ত্রী শান্তিয়াগো রোজাস এ্যারিয়ো, মোজাম্বিকের শিল্প ও বাণিজ্যমন্ত্রী আরমান্ডু ইনরোগা, ইথিওপিয়ার খনিজ সম্পদ বিষয়কমন্ত্রী তলোসা সাগিমতি, সুদানের শিল্পমন্ত্রী আলসেমিয়া আলসিদ্দিগ আলনূর, ঘানার বাণিজ্য ও শিল্প বিষয়ক উপমন্ত্রী কিকো রিকেট হাগান এবং ভেনিজুয়েলার সাবেক জ্বালানিমন্ত্রী ও ইউনিয়ন অব সাউথ আমেরিকান ন্যাশন্সের মহাসচিব আলী রদরিগেস আলোচনায় অংশ নেন।
সংলাপে অংশ নিয়ে আমির হোসেন আমু বলেন, প্রাকৃতিক সম্পদের বেআইনী ব্যবহারের ফলে জনগণ প্রকৃত সুফল থেকে বঞ্চিত হচ্ছে। ফলে, বিশ্বের অন্যান্য রাষ্ট্রের তুলনায় জি-৭৭ ভুক্ত দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, পণ্য বৈচিত্র্যকরণ, উৎপাদনশীলতা বৃদ্ধি, পণ্যের গুণগত মানোন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও আয় বৃদ্ধিতে পিছিয়ে রয়েছে। প্রাকৃতিক সম্পদের অপচয় ও বেআইনী ব্যবহাররোধে জি-৭৭ ভুক্ত সদস্য দেশের বিদ্যমান আইনের আধুনিকায়ন করা উচিত। তিনি সম্মেলনে নির্বিচারে প্রাকৃতিক সম্পদ ব্যবহার প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির জন্য সম্মিলিত কৌশল গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন।