মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
ব্যাংকিং খাতের গ্রাহকদের সন্তুষ্টি অর্জনে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক ॥ গবর্নর
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত গ্রাহক স্বার্থ কেন্দ্রের পাশাপাশি তফসিলী ব্যাংকগুলোতে স্থাপিত অভিযোগ সেলকে কার্যকর ও গতিশীল করার মাধ্যমেই ব্যাংকিং খাতের সেবার মান বেড়েছে। এ সেবা ব্যাংকের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাসবোধকে দৃঢ়তর করতে কাজ করছে।
বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রম্নমে বৃহস্পতিবার সকালে তফসিলী ব্যাংকগুলোর অভিযোগ সেল প্রধানদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকে অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি অংশ নেন।
গবর্নর বলেন, অর্থনীতিতে ভোক্তা সার্বভৌমত্ব কথাটি অতি গুরম্নত্বপূর্ণ। ভোক্তার সন্তুষ্টির পরিমাণই হলো সংশিস্নষ্ট প্রতিষ্ঠানের অর্জন। এরই ধারাবাহিকতায় ব্যাংকিং খাতের গ্রাহকদের সন্তুষ্টি অর্জনের জন্য কাজ করে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।
তিনি বলেন, তফসিলী ব্যাংকের অভিযোগ সেলগুলোকে কার্যকর ও গতিশীল করা না গেলে গ্রাহক স্বার্থ সংরক্ষণ করা কঠিন হয়ে যাবে। সে কারণে এই কেন্দ্রের অভীষ্ট লক্ষ্য অর্জনের জন্য অভিযোগ সেলগুলোকে অধিকতর সক্রিয় করতে হবে।
তিনি তফসিলী ব্যাংকের অভিযোগ সেলে কিছু সমস্যার কথা উলেস্নখ করেন। সেগুলো হলো- গ্রাহককে তথ্য দিতে বিলম্ব করা, অভিযোগ সেলের সংশিস্নষ্ট কর্মকর্তাকে টেলিফোনে না পাওয়া, টেলিফোনে কোন তথ্য চাইলে লিখিতভাবে চাওয়ার অনুরোধ করা, অভিযোগগুলো নিষ্পত্তিকরণে বিলম্ব, ব্যাংকের ওয়েবসাইটে অভিযোগ সেলের কর্মকর্তাদের ঠিকানা, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা না থাকা এবং অভিযোগ সেলের জন্য নিয়োজিত কর্মকর্তাকে অন্য বিভাগের কাজে নিয়োজিত করা ইত্যাদি।

শমরিতার অভিহিত মূল্য পরিবর্তন
অর্থনৈতিক রিপোর্টার ॥ শমরিতা হাসপাতালের দ্বিতীয় অতিরিক্ত সাধারণ সভায় কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য পরিবর্তন করা হয়েছে। শেয়ারের অভিহিত মূল্য এক শ' টাকার পরিবর্তে ১০ টাকা করা হয়েছে। সম্প্রতি ঢাকায় সামারাই কনভেনশন সেন্টারে কোম্পানির চেয়ারম্যান অধ্যাপক আবু আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় কোম্পানির ভাইস চেয়ারম্যান আলহাজ মোকবুল হোসেন, ব্যবস্থাপনা পরিচালক ডা. এ বিএম হারম্নন পরিচালক পরিষদের সদস্যবৃন্দ ও কোম্পানির সচিবসহ উলেস্নখযোগ্য শেয়ারহোল্ডাররা উপস্থিত ছিলেন।