মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
আজব হলেও গুজব নয়
টি-শার্টে চার্জ হবে
মোবাইল
কল্পকাহিনীর মতো শোনালেও সমপ্রতি গবেষকরা উদ্ভাবন করে দেখিয়েছেন টি-শার্টও মোবাইল চার্জ করতে পারে। গবেষকদের মতে, উচ্চমাত্রার শব্দ শোষণ করতে পারে টি-শার্ট। সেই শব্দশক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপানত্মরিত করে মোবাইল চার্জ করতে পারে। এজন্য শব্দ যত জোরে হবে মোবাইল ফোনটি তত বেশি চার্জ হবে। আর সমপ্রতি এমনই টি-শার্ট তৈরি করেছেন টেলিকম জায়ান্ট অরেঞ্জ-এর উদ্ভাবকরা। টেলিকম জায়ান্ট অরেঞ্জ-এর বিশেষজ্ঞরা জানিয়েছেন, যখন কোথাও উচ্চৈঃস্বরে ব্যান্ড পার্টি বা কনসার্ট হবে তখন চাইলেই টি-শার্ট থেকেই দ্রম্নত মোবাইল চার্জ করা সম্ভব। এজন্য টি-শার্টের সঙ্গে মোবাইলের পস্নাগ জুড়ে দিলেই চার্জ হয়ে যাবে।

হাস্যকর জাতি!
সত্যিই হাস্যকর। বিশ্বে প্রথমবারের মতো 'পৃথিবীর সব চেয়ে হাস্যকর জাতি নির্বাচন'-এ সবাইকে পেছনে ফেলে সমপ্রতি এক ভোট জরিপে বিশ্বের সবচেয়ে হাস্যকর জাতির নির্বাচিত হয়েছে আমেরিকানরা। অন্যদিকে মাথাগরম জাতি হিসেবে পরিচিত জার্মানরা তাদের পূর্ব পরিচিতি ঠিক রেখে অর্জন করেছে বিশ্বের সবচেয়ে কম হাস্যকর জাতির খেতাব! ভোট যুদ্ধে ইতালী ও ফ্রান্সকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে মজার জাতির তকমা পেয়েছে স্পেন।
সামাজিক ওয়েবসাইট বাডু ডট কম (িি.িনধফড়ড়.পড়স) 'বিশ্বের সবচেয়ে হাস্যকর ও সবচেয়ে কম হাস্যকর জাতি' বিষয়ে পৃথিবীর ১৫টি দেশের ৩০ হাজার মানুষকে প্রশ্ন করে। এতে আমেরিকানরা বিশ্বের সবচেয়ে হাস্যকর জাতি হিসেবে প্রথম, স্প্যানিশরা দ্বিতীয় এবং ইতালীয়রা তৃতীয় স্থান লাভ করে। ভোটিংয়ে আমেরিকানরা বিশ্বের সবচেয়ে হাস্যকর জাতি হিসেবে প্রথম আর জার্মানরা সর্বশেষ স্থান পাওয়ার ঘটনায় অনেকেরই হয়ত মনে পড়ে যাচ্ছে আমেরিকান ঔপন্যাসিক মার্ক টোয়েনের সেই বিখ্যাত উক্তি 'জার্মানদের কৌতুকে হাসার মতো কিছু নেই' এর কথা। মার্ক টোয়েন তাহলে সত্যি কথাই বলেছিলেন! অপরদিকে 'দি অফিস' এবং 'মন্টি পাইথন' শো দু'টিকে ব্রিটিশরা ইংরেজী ভাষার শ্রেষ্ঠ হিউমার হিসেবে আখ্যায়িত করলেও বাডু ডট কম-এর মাধ্যমে জানা গেল তারা নিজেদের যতটা মজার জাতি হিসেবে মনে করে আসলে তারা ততটা নয়। বাডু'র ভোট জরিপে বিশ্বের হাস্যকর জাতির তালিকায় তাদের অবস্থান ১৭ যা তালিকায় ব্রাজিল, ফ্রান্স এবং মেঙ্কিানদেরও পরের স্থানে রয়েছে। তবে জরিপে অংশগ্রহণকারীদের কাছে বাডু'র উল্টো প্রশ্ন 'কোন দেশ বিশ্বের সবচেয়ে কম হাস্যকর' এর উত্তরে ব্রিটিশদের অবস্থান চতুর্থ এবং তা তুর্কীদেরও পরে। এ বিষয়ে বাডু'র ডাইরেক্টর অব মার্কেটিং লাইওড প্রাইস যিনি নিজে একজন ব্রিটিশ, মনত্মব্য করেন- 'আমি ভীত যে এর চেয়ে আরো বেশি হাস্যকর ফলাফল আমরা পেতে পারতাম।'

মুখের লালা বলবে বয়স
কারণে-অকারণে যারা বয়স লুকাতে চান তাদের জন্য সাবধান বাণী শুনিয়েছেন বিজ্ঞানীরা। এখন থেকে যেখানে-সেখানে থুথু ফেলবেন না। কারণ সামান্য থুথু বা লালাই বলে দিতে পারে আপনার সঠিক বয়স। লস অ্যাঞ্জেলেসের ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ার জিন বিজ্ঞানীরা দাবি করেছেন, মানুষের মুখের লালা দিয়েই তারা বের করতে পারবেন সঠিক বয়স। গবেষণার প্রধান মানব জিনবিজ্ঞানের অধ্যাপক ড. এরিক ভিলাইন বলেন, 'আমাদের গবেষণায় যতখানি অগ্রগতি হয়েছে তাতে বয়স নির্ধারণের ক্ষেত্রে নির্ভরযোগ্য উত্তর পেয়েছি।' তিনি আরও বলেন, শুধু লালার একটি নমুনা নিয়েই আমরা বলে দিতে পারব ওই ব্যক্তির বয়স। বিজ্ঞানীরা এ প্রক্রিয়াকে 'মথাইলেশন' বলেছেন। এটা মানুষের ডিএনএর চারটি গাঠনিক উপাদানের (অ্যাডেনিন, গুয়ানিন, সাইটোসিন, থায়মিন) এক ধরনের রাসায়নিক পরিবর্তন।
আসাদুল হক খোকন