মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ ডিসেম্বর ২০১৩, ৮ পৌষ ১৪২০
এমবিএ ইন ফ্যাশন ডিজাইন
দেশের রফতানি আয়ের সবচেয়ে বড় অংশ আসে তৈরি পোশাক খাত থেকে। এ খাত নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। এ খাতে প্রয়োজন দক্ষ জনশক্তি। সম্প্রতি ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি এ ফ্যাশন ডিজাইন বিষয়ে এমবিএ কোর্স চালু করেছে। এমবিএ হচ্ছে আন্তর্জাতিকভাবে পরিচালিত বিশ্বব্যাপী একটি আধুনিক শিক্ষা প্রোগ্রাম। যারা এমবিএ ডিগ্রী অর্জন করতে পারে তাদের মেধা বিকাশের রয়েছে প্রচুর সম্ভাবনা।
এমবিএ শুধু প্রতিযোগিতামূলক চাকরির বাজারেই কেবল ভাল চাকরি পেতে সহায়তা করে না, এটা নিজের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সফল পরিচালনাকারী হিসেবে প্রতিষ্ঠিতও করে। আসুন জেনে নেই এ বিষয়ে পড়াশোনার বিস্তারিত।
আবেদনের যোগ্যতা : এসএসসি, এইচএসসি, ডিগ্রী/অনার্স সকল পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ/ জিপিএ ২.৫ থাকতে হবে। যে সকল ছাত্র-ছাত্রীর ফলাফল ভাল তারা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।
কোর্সের মেয়াদ : সাধারণ ডিগ্রী অর্জনের ক্ষেত্রে শিক্ষার্থী যে পরিমাণ সময় ও অর্থ ব্যয় করে সেই তুলনায় প্রফেশনাল কোর্স এমবিএ ইন এ্যাপারেল মার্চেন্ডাইজিং করতে খরচ একটু বেশি হলেও সময় অনেক কম লাগে। ৬ মাসে ১ সেমিস্টার করে মোট ৪ সেমিস্টার ২ বছরেই কোস সমাপ্ত করা হয়।
সার্টিফিকেট : যে সকল ছাত্র-ছাত্রী নিয়মিতভাবে ক্লাসে উপস্থিত থাকবে এবং পরীক্ষায় কৃতকার্য হবে তাদের সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক সার্টিফিকেট প্রদান করা হবে।
খরচ: এসএসসি, এইচএসসি ও ডিগ্রী/অনার্স পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে স্কলারশিপ দিয়ে টিউশন ফি নির্ধারণ করা হয়।
ক্যারিয়ার : পোশাক শিল্পে উচ্চ আয়ের এবং যুগোপযোগী পেশা হচ্ছে টেক্সটাইল ইঞ্জিনিয়ার, ফ্যাশন ডিজাইনার, কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার, প্রোডাক্ট ডেভেলপার, বিজনেজ ডেভেলপার, প্রোডাকশন ম্যানেজার, ফোরকাস্টার, রিটেইল প্ল্যানারস, ফ্যাশন রাইটারস, স্টাইলিস্ট, প্রজেক্ট এনালাইজার, প্রডাকশন প্ল্যানার, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার এবং মার্চেন্ডাইজার।
সম্মানী : বাংলাদেশে রয়েছে এসব ডিগ্রীপ্রাপ্তদের চাকরির বিশাল বাজার। সরকারের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কাজের সুযোগের পাশাপাশি বেসরকারি পর্যায়ে স্থাপিত দেশী-বিদেশী টেক্সটাইল মিল, বিভিন্ন বায়িং অফিস, বুটিক হাউস, ফ্যাশন হাউস, গার্মেন্টস শিল্পে ও টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সরাসরি সম্পৃক্ত হয়ে কাজ করার সুযোগ রয়েছে।
স্কলারশিপ : এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের (মেধার) ভিত্তিতে স্কলারশিপের ব্যবস্থা রয়েছে।
যোগাযোগ : ১৪৬, ওয়ারলেস গেট মহাখালী, ঢাকা। ফোন : ০১৭১৩১১৬৩১৩, ০১৬৭৮৬৬৬৬২৩।
নাহিদ হাসান