মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জানুয়ারী ২০১৩, ২৩ পৌষ ১৪১৯
ঢাকা স্কুল অব ইকোনমিকস
বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান
ঢাকা কলেজে অর্থনীতি বিভাগে স্নাতকোত্তর শেষ পর্বে পড়ছে ছাত্র মেহেদী। কিছুদিন পরেই শেষ হবে স্নাতকোত্তর কোর্স। এখনই অর্থনীতিতে উচ্চতর শিক্ষা গ্রহণের ব্যাপারে খোঁজ শুরু করেছে সে। হঠাৎ করেই এক বন্ধুর মাধ্যমে জানতে পারে অর্থনীতি শিক্ষার বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে ‘ঢাকা স্কুল অব ইকোনমিকস’, যা অর্থনীতিতে অধ্যয়ন ও চর্চার একটি উন্নততর প্রতিষ্ঠান। লন্ডন স্কুল অব ইকোনমিকস বা দিল্লি স্কুল অব ইকোনমিকসের আদলে এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশে এই প্রথম। বিস্তারিত জানাচ্ছেন-আমিনুল ই শান্ত

যাত্রা হলো শুরু
৮ এপ্রিল ২০১০। যাত্রা শুরু করে ঢাকা স্কুল অব ইকোনমিকস (ডিএসসিই)। উদ্দেশ্য অর্থনীতি বিষয়ে আগ্রহীদের বিশেষায়িত জ্ঞান অর্জনে সহায়তা ও চর্চাক্ষেত্রে সহযোগিতা। বাংলাদেশ অর্থনীতি সমিতির উদ্যোগে ঢাকা স্কুল অব ইকোনমিকস প্রতিষ্ঠা পায়। তবে এটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত হিসেবে স্বীকৃতি পেয়েছে। অর্থাৎ এই প্রতিষ্ঠান থেকে নেয়া ডিগ্রি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী হিসেবে বিবেচিত হবে।

বিষয়সমূহ
ঢাকা স্কুল অব ইকোনমিকসে দু’টি প্রোগ্রামে চালু রয়েছে। প্রোগ্রামগুলো- পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইকোনমিকস এবং মাস্টার্স অব ইকোনমিকস ইন এনভাইরনমেন্টাল ইকোনমিকস। এছাড়া কিছু নতুন বিষয় চালুর প্রক্রিয়া চলছে। বিষয়গুলো-মাস্টার্স ইন ইন্টারন্যাশনাল ইকোনমিকস, মাস্টার্স ইন ডেভেলপমেন্ট ইকোনমিকস এবং কোয়ান্টিটেটিভ ইকোনমিকস। ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্সে-এরিয়া এনভাইরনমেন্টাল ইকোনমিকস, এপ্লাইড ইকোনমেটরিকস, কম্পিউটার এপ্লিকেশন ইকোনমিকস, ইকোনমিকস অব ক্লাইমেট চেঞ্জ প্রভৃতি। এছাড়া এমফিল ও পিএইচডি প্রোগ্রামও চালু করা হবে।

আবেদনের যোগ্যতা
আঠারো মাস মেয়াদী মাস্টার্স অব ইকোনমিকস ইন এনভাইরনমেন্টাল ইকোনমিকসে ভর্তির জন্য প্রার্থীকে যে কোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় বা সমমানের প্রতিষ্ঠান থেকে অর্থনীতি বিষয়ে ব্যাচেলর ডিগ্রি থাকতে হবে। নয় মাস মেয়াদী পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইকোনমিকসের জন্য অর্থনীতি বা এ সম্পর্কিত বিষয় যেমন-ব্যাংকিং বা পরিসংখ্যানে ন্যূনতম স্নাতকসম্পন্ন হতে হবে। কোন শ্রেণীতেই তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়।

ভর্তির প্রক্রিয়া
আবেদনপত্র প্রাথমিক বাছাইয়ের পর এমসিকিউ ও লিখিত পরীক্ষা নেয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে চূড়ান্ত বলে বিবেচনা করা হবে।

খরচ কেমন
পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইকোনমিকস এবং মাস্টার্স অব ইকোনমিকস ইন এনভাইরনমেন্টাল ইকোনমিকস কোর্সটি সম্পন্ন করতে মোট খরচ হবে যথাক্রমে- ২০,৩৩০ ও ৫৪,২২০ টাকা।

সুযোগ-সুবিধা
ঢাকা স্কুল অব ইকোনমিকসে রয়েছে সমৃদ্ধ লাইব্রেরী। যেখানে পাওয়া যাবে গুরুত্বপূর্ণ টেক্সট, রেফারেন্স ও রিসার্চ বইসমূহ। এছাড়া রয়েছে ডাটা সেন্টার ও অর্থনীতি সম্পর্কিত জার্নাল। এ সম্পর্কে খলীকুজ্জমান বলেন-‘ডিএসসিই থেকে ইতোমধ্যে ৩০ টি সেমিনারভিত্তিক প্রকাশনা বের হয়েছে। ব্যাংকভিত্তিক ৩ টি গবেষণাপত্র তৈরির কাজও প্রায় শেষ।

ভর্তি তথ্য
২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে।

যোগাযোগ
ঢাকা স্কুল অব ইকোনমিকস, ৪/সি, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০। ফোন: ৯৩৫৯৬২৮-৯৮৩১৬০২৮। ডবন: িি.িফংপবনফ.ড়ৎম