মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৩, ২ মাঘ ১৪১৯
মস্তিষ্কের ব্যায়াম নিউরোবিক্স
স্বপ্ন নয় সত্যি স্বল্প ওষুধে মুক্তি
হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার আসলে একটি পূর্ণাঙ্গ চিকিৎসাপদ্ধতি। এর পদ্ধতিসমূহের ভেতরে রয়েছে: ডায়েট ম্যানেজমেন্ট, স্ট্রেস ফ্রি টেকনিক, মেডিটেশন, যোগব্যায়াম, প্রাণায়াম, নিউরোবিক্স, আকুপ্রেশার, চিলেশন থেরাপি ও্ ইসিপি। আমরা ধারাবাহিকভাবে বিষয়গুলো আলোচনায় আজ নিউরোবিক্স নিয়ে আলোচনা করব। এটি একটি বিশেষ শরীরচর্চা। মেমোরি পাওয়ার বাড়ানো এবং জীবনকে সুস্থ-সুন্দর করার লক্ষ্যে অত্যন্ত সতর্কতার সঙ্গে এই নিউরোবিক্স অনুসরণ করতে হবে।
একই রকম দুই হাত, দুই পাঅলা মানুষ অথচ একজন সব মনে রাখতে পারে, অন্যজনের ভুলোমন। অল্প একটু পড়েই দিব্যি পড়া মনে রাখতে পারে একজন; অপরজন ঘণ্টার পর ঘণ্টা পড়েও পর্ক্ষীার খাতায় লিখতে গিয়ে সব ভুলে যায়। তাহলে কি একজন উন্নত মানুষ আর অপরজন নিম্নমানের? স্বাভাবিক কারণেই মানুষ এ রকম ভাবতে পারে। মস্তিষ্ক এক আশ্চর্য কম্পিউটার। অফ করে রাখলে প্রাণহীন জড়বস্তু। আবার সুইচ অন করে একটার পর একটা প্রোগ্রাম চালু করলে একই যন্ত্র অবাককরাসব কা- ঘটাতে পারে। তাই ঘুমিয়ে থাকা বা অব্যবহৃত মস্তিষ্ককে কাজে লাগাতে হবে। কাজে লাগালেই সে সচল ও স্মার্ট হয়ে উঠবে।
ডক্টর পল নগিয়ের, একজন নিউরোলজিস্ট, কুড়ি বছরের গবেষণায় পুনঃআবিষ্কার করেছেন যে, মানুষের কানের সঙ্গে সম্পূর্ণ শরীরের বিশেষ সংযোগ রয়েছে। এমনকি কানের সঙ্গে সংযোগ আছে গর্ভাশয়ে কুঁকড়ে থাকা ভ্রƒণেরও; কানের লতির সঙ্গে সংযোগ আছে মস্তকের বা মস্তিষ্কের। এই সত্য জানতেন প্রাচীন যুগের চৈনিক আকুপাংচারিস্ট এবং ভারতীয় ঋষিগণ।
ভারতের প্রাচীন ঋষিরা মানুষের কানে আকুপাংচার করে তাদের বুদ্ধিমত্তা বাড়ানোর কৌশল জানতেন। দুঃখজনক হলেও সত্য যে, কালে কালে সেই কৌশল বিকৃত হয়ে হারিয়ে গেছে।
আমাদের শারীরিক দেহকে (ফিজিক্যাল বডি) আবর্তন করে রাখে শক্তির শরীর (এনার্জি বডি)। আমাদের যেমন হাত, পা, মাথা আছে; ওই এনার্জি বডিতেও হাত, পা, মাথা আছে। বা অন্যভাবে বলা যায়, এনার্জি বডি ঠিক আমাদের দেহের মতোই। রাশিয়ান বিজ্ঞানীরা এই এনার্জি বডিকে বায়োপ্লাজমিক বডি হিসেবে আখ্যায়িত করেছেন। এখানে বায়ো মানে প্রাণ আর প্লাজমা মানে বস্তুর চতুর্থ অবস্থা। অদৃশ্য সূক্ষ্ম বস্তু দিয়ে তৈরি জীবন্ত এনার্জি বডিই হলো বায়োপ্লাজমিক বডি।
এটি প্রাণশক্তিসহ (‘প্রাণ’ বা লাইফ এনার্জি) গোটা দেহকে শক্তিতে সিক্ত করে রাখে। শারীরিক দেহটিকে এই এনার্জি বডি লালনও করে থাকে। যদি এনার্জি বডি অসুস্থ হয়ে যায় তবে শারীরিক দেহও অসুস্থ হয়ে পড়বে। আবার এর উল্টোটাও ঘটে, অর্থাৎ এনার্জি বডি আরোগ্য লাভ করলে শারীরি দেহও আরোগ্যলাভ করবে। এনার্জি বডি তার স্বাস্থ্যকর রশ্মি ও দেহজ্যোতি দিয়ে অনেকটা বর্মের মতো মানবদেহকে রক্ষা করে বাইরের রোগজীবাণু থেকে।
মস্তিষ্কের ডান ও বাম দুটি অংশই সক্রিয় থাকা দরকার
বাম কানের লতির সঙ্গে সম্পর্কযুক্ত হচ্ছে মস্তিষ্কের বাম অংশ। মেমোরি পাওয়ার বৃদ্ধি তো বটেই, সুস্থ-সবল থাকার জন্য মস্তিষ্কের ডান ও বাম উভয় অংশই সক্রিয় থাকা জরুরী। ডান হাত দিয়ে বাম কান, বাম হাত দিয়ে ডান কান ধরে সঠিক বাহুর অবস্থানে একটি বিশেষ শরীরচর্চা বা ডায়নামিক নিউরোবিক্সে রঙ একটি বড় ফ্যাক্টর। গাঢ় নীল বা ইনডিগো রঙের অপার্থিব রশ্মি মস্তিষ্ক এবং গোটা নার্ভাস সিস্টেমকে শক্তি যোগায়। তাই নির্দিষ্ট রঙ ভিজুয়ালাইজ করলে ডায়ানামিক নিউরোবিক্সের ফল্ আরো বেশি পাওয়া যাবে।
ডা. গোবিন্দ চন্দ্র দাস
হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার
৫৭/১৫ পান্থপথ, ঢাকা