মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
বিয়েশাদির খাবার
কিছু রান্না-বান্না নিয়ে লিখেছেন কবিতা নাসরিন
কোফতা কারি


যা লাগবে : কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টে. চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, লবণ ১.১/২ চা চামচ, পাঁউরুটি ৩ পিস, ধনিয়াপাতা কুচি ১/৪ কাপ, মরিচ কুচি ২ টে. চামচ, ডিম ১টি, ভাজার জন্য তেল ১ কাপ।
কারি তৈরি করতে যা লাগবে : তেল ১/২ কাপ, পিঁয়াজ বাটা ১/২ কাপ, আদা বাটা ১ টে. চামচ, রসুন বাটা ১ টে. চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি ১ চা চামচ, দই ১/২ কাপ, কাঁচা মরিচ-লবণ প্রয়োজনমতো।
যেভাবে করবেন : পাঁউরুটি ভিজিয়ে চিপে নিন। সব উপকরণ একসঙ্গে নিয়ে কিমার সঙ্গে ভালভাবে মাখাতে হবে। এখন ফ্রাইপ্যানে তেল গরম করে কোফতা বানিয়ে তেলে ভেজে নিতে হবে। তেলে কোফতা ভাজার সময় ৪টা করে ভাজবেন। এক সঙ্গে অনেক কোফতা তেলে ভাজতে গেলে খুলে যাওয়ার সম্ভাবনা থাকে। সব কোফতা তেলে ভোজা হলে অন্য একটা পাত্রে তেল গরম করে কারি তৈরির সব মসলা দিয়ে কষাতে হবে। কষানোর সময় অবশ্যই অল্প অল্প পানি দিয়ে কষাতে হবে। মসলা কষানো হলে সব কোফতা দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। পরোটা অথবা পোলাওর সঙ্গে খেতে ভাল লাগবে।


কাশ্মীরি বিরিয়ানী

যা লাগবে : হাড় ছাড়া মাংসের টুকরা ৩ কাপ, চাল ৫ কাপ, মাঝারি সাইজের চিংড়ি মাছ ১ কাপ, গাজর টুকরা ১ কাপ, লবঙ্গ ৪টা, তেজপাতা ২টা, কেওড়া ২ টে: চা:, গোলাপজল ২ টে: চামচ, কাঁচামরিচ ৬-৮টা, গরম পানি ৮ কাপ, কাজু বাদাম (চিনাবাদাম) ৪ ভাগের ১ কাপ, গুঁড়া দুধ আধাকাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেস্তাবাদাম ৪ ভাগের ১ কাপ, তেল বা ঘি ১ থেকে দেড় কাপ, আদা বাটা ১ টে: চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টে: চামচ, টক দই ১ কাপ, মটরশুঁটি, টমেটো সস, আলু ৪টা।
যেভাবে করবেন : মাংসের টুকরা ১চা চামচ আদাবাটা, আধা চা: চামচ রসুন বাটা, সিকি কাপ টক দই ও লবণ দিয়ে সেদ্ধ করতে হবে। চিংড়ির লেজ রেখে মাথা ও খোসা বাদ দিয়ে ২ টে: চামচ টমেটোর সসসহ অল্প পানিতে সেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে। সবজি লবণ দিয়ে অল্প সিদ্ধ করতে হবে।
চাল ধুয়ে পানি ঝরাতে হবে। ৪ টে: চা: ঘি গরম করে কিশমিশ ও কাজু বাদাম ভেজে নিতে হবে। আলু ১ কাপ ভেজে নিতে হবে। বাকি ঘি গরম করে পেঁয়াজ ভেজে কিছুটা তুলে রেখে সব বাটা মসলা কষিয়ে মাংস দিয়ে কিছুক্ষণ ভেজে চাল দিয়ে ভাজতে হবে। এ সময় গরম মসলা ও তেজপাতা দিতে হবে। দুধ দিয়ে চার-পাঁচ মিনিট ভেজে পানি দিতে হবে। এর পর লবণ ও আলু দিতে হবে। পানি কমে এলে দই, চিনি, টেস্টিং সল্ট দিয়ে মটরশুঁটি ও বাকি উপকরণ দিয়ে ২৫-৩০মি: দমে দিতে হবে। রাইস ডিশে ঢেলে পেঁয়াজ, কি:মি: কা: বাদাম পেস্তা বাদাম দিয়ে পরিবেশন করতে হবে।


মুরগির রোস্ট


যা লাগবে : একটি আস্ত মুরগি (আনুমানিক ৫০০ গ্রাম), মধু অল্প পরিমাণ, আধা কাপ সয়াবিন তেল। ম্যারিনেড
১ টেঃ চামচ হাইথিন সস্্ বা টমেটো সস্্, ১ টেবিল চামচ চিনি, ১ টেঃ চামচ পেঁয়াজ কুচি, ১ টেঃ চামচ রসুন কুচি, ১ টেঃ চামচ আদাবাটা, ১ টেবিল চামচ কালো ভিনেগার।
যেভাবে করবেন : ১। মুরগি থেকে বাড়তি পানি ঝরিয়ে নিন। বুকের মাঝামাঝি কেটে ফ্ল্যাট করুন। ম্যারিনেডের মসলা ভালভাবে মিশিয়ে মুরগিতে ভালভাবে মাখান। মুরগির চামড়া হাল্কা কেটে নিন বা একেবারে চামড়া বাদ দিতে পারেন। ওপরে ভিনেগার এবং চিনি মাখিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করুন। তারপর ১ ঘণ্টা বাতাসে শুকিয়ে নিন। ২। মুরগিটা প্লেটে চিৎ করে সমানভাবে বিছিয়ে দিন, তারপর হাল্কা তেল মাখিয়ে দিন। এরপর তা ঝগড-৪৭০এ মডেলের ওভেনের স্ট্যান্ডটিতে রাখুন এবং স্ট্যান্ডের নিচে ১টি ওভেনপ্রুফ প্লেট রাখুন। ৩। ঈঙগইও প্যাডটিতে চাপ দিয়ে ঈথঐও সিলেক্ট করে ১১ থেকে ১৫ মিনিট রাঁধুন। অবশ্য মাঝামাঝি সময়ে মুরগিটা উল্টে দিতে হবে এবং আবার তেল মাখাতে হবে। ৪। এবার মুরগিতে হাল্কা করে মধু মাখান। আবার ঈথঙ সিলেক্ট করে ৫ থেকে ৮ মিনিট বেক করুন। গরম গরম পরিবেশন করুন।


কাচ্চি বিরিয়ানী

যা লাগবে : খাসির মাংস-২ কেজি, বাসমতি চাল-১ কেজি, ঘি-দেড় কাপ, আলু ভাজা-আধা কেজি, পেয়াজ (বেরেস্তার জন্য)-২৫০ গ্রাম, আদা বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-২ চা চামচ, দারুচিনি গুঁড়ো-আদা চা চামচ, এলাচ গুঁড়ো-৬টি, লকদ গুঁড়ো-৪টি, জায়ফল গুঁড়ো-১টি, জয়ত্রী-গুঁড়ো ১ চিমটি, জিরা গুঁড়ো-১ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়ো-৬টি, টক দই-সোয়া কাপ, আলু বোখারা-৫টি, লবণ-পরিমাণ মতো।
যেভাবে করবেন : মাংস ধুয়ে লবণ মেখে ৩০ মিনিট রেখে আবার ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পেয়াজ ঘিয়ে ভেজে তুলে ঠা-া করে মোটা গুঁড়ো করে রাখুন। আদা রসুন বাটার রস, পেয়াজ, গুঁড়ো মসলা মাংসের সঙ্গে মিশিয়ে যে পাত্রে বিরিয়ানি রান্না করবেন সে পাত্রে রাখুন। এবার মাংসের সঙ্গে দই ভালভাবে মেশান। আলু একটু ভেজে মাংসের ওপর ছড়িয়ে তার ওপর ঘি ও আলু বোখারা দিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে ৩ কাপ ফুটান লবণ পানিতে চাল সিদ্ধ করুন। চাল আধা সিদ্ধ হলে পানি একটি পাত্রে ঝরিয়ে রাখুন। চালের ফুটানো পানি থেকে ১ কাপ পানি ও বাকি ঘি মিশিয়ে মাংসে দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন। এরপর মাংসের ওপর চাল ছড়িয়ে ফুটানো পানি দিন। পানি যেন চালের সমান হয়। চালের ওপরে যেন না উঠে। ঢাকনা দিয়ে চুলায় মাঝারি আঁচে রাখুন। চাল সিদ্ধ হলে তাওয়ার পর পাত্র বসিয়ে দমে রাখুন। কাচ্চি বিরিয়ানি আভেনে ৩৫০ক্ক ফা: তাপে ৩ ঘণ্টা বেক করতে পারেন।


শাহী রেজালা

যা লাগবে : মাংস-৫ কেজি, দই-১ কেজি, ঘি-১ কেজি, পেঁয়াজ-দেড় কেজি, এলাচ-৪টি, দারুচিনি-১ ইঞ্চি-১০টি, লবঙ্গ-৮টি, আদা বাটা-১ টেবিল চামচ, রসুন-১ চা চামচ, চিনি-স্বাদ মতো, পোস্তদানা-১ টেবিল চামচ, কিশমিশ-১ টেবিল চামচ, দুধ-১ লিটার আলুবোখারা-৫টি, কাঁচা মরিচ-১২৫ গ্রাম।
যেভাবে করবেন : মাংস ধুয়ে পানি ঝরিয়ে দই মাখিয়ে রাখুন। পেঁয়াজ দুটুকরো করুন। ঘিয়ে পেঁয়াজ ও গরম মসলা দিয়ে ভেজে আদা ও রসুন দিয়ে ভেজে মাংস দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হলে ঘিয়ের ওপর পড়লে পোস্তদানা বাটা, কিশমিশ এবং কাঁচামরিচ দিয়ে নেড়ে দুধ আলু বোখারা দিয়ে দমে রাখুন।