মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর ২০১৪, ১০ আশ্বিন ১৪২১
নির্মাণ ও ঐতিহ্যের ১৯ বছর শিল্পকলায় শব্দ নাট্যোৎসব শুরু আজ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে আজ বৃহস্পতিবার থেকে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ১৯ বছর পূর্তি উপলক্ষে শুরু হচ্ছে তিন দিনব্যাপী শব্দ নাট্যোৎসব। উৎসব চলবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এবারে এ উৎসবের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘নির্মাণ ও ঐতিহ্যের ১৯ বছর’। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য নাট্যজন ঝুনা চৌধুরী, সভাপতিম-লীর সদস্য অনিরুদ্ধ ধর শান্তুনু, সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান, সহকারী সেক্রেটারি জেনারেল চন্দন রেজা এবং সম্পাদক (অর্থ) মীর জাহিদ হাসান প্রমুখ। নাট্যোৎসব উদ্বোধন করবেন প্রবীণ ও নবীন বিভিন্ন নাট্যদলের দলপ্রধান ১৯ নাট্যজন। এরা হলেন গোলাম সরওয়ার, আরহাম আলো, তাপস সরকার, সেলিম সামসুল হুদা, গাজী নুরুল হুদা বাবু, আবদুল হালিম আজিজ, ম আ সালাম, ম আবু হারুন টিটো, সগির মোস্তফা, আলী মাহমুদ, অলোক বসু, মীর বরকত, আজিজুল পারভেজ, খন্দকার সানাউল হক, শওকত, মির্জা আব্দুর রাজ্জাক, মোঃ আক্কাস, ডি. এম. হাবিব, শহিদুল হক খান শ্যানন। উৎসবে মোট পাঁচটি নাটক মঞ্চস্থ হবে। উদ্বোধনী সন্ধ্যায় আজ মঞ্চস্থ হবে সমীর দাস গুপ্তের রচনা এবং অনন্ত হিরার নির্দেশনায় নাটক ‘তৃতীয় একজন’।
উৎসবের দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হবে নাটক ‘ঠিকানা’। এটি রচনা করেছেন সন্তোষ চক্রবর্তী, নিদেশনা দিয়েছেন খোরশেদুল আলম। একই দিন সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চস্থ হবে নাটক ‘রাইফেল’। এটি রচনা করেছেন ব্রেটোল্ড ব্রেখট, রূপান্তর অমিত চন্দন, নির্দেশনা দিয়েছেন খোরশেদুল ইসলাম। উৎসবের তৃতীয় এবং শেষ দিন সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হবে নাটক ‘দর্পণ সাক্ষী’। এটি রচনা করেছেন চন্দন সেন, নির্দেশনা দিয়েছে খোরশেদুল আলম। সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চস্থ হবে নাটক ‘ইনফরমার’। এটি রচনা করেছেন শান্তনু বিশ্বাস এবং নির্দেশনা দিয়েছেন খোরশেদুল আলম।
প্রসঙ্গত, শব্দ নাট্যচর্চা কেন্দ্র ১৯৯৫ সাল থেকে বন্দর নগরী চট্টগ্রামে যাত্রা শুরু করে। পরবর্তীতে ২০০৭ সালে ঢাকার দল হিসেবে আত্মপ্রকাশ করে। শব্দ নাট্যচর্চা কেন্দ্র বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত একটি সক্রিয় নাট্য দল।