মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০
বাংলাদেশের মঞ্চনাটক আন্তর্জাতিক মানের ॥ কেরামত মওলা
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য দেশের বরেণ্য অভিনয় শিল্পী কেরামত মওলা। প্রায় ৬০ বছর ধরে মঞ্চ, বেতার টেলিভিশন এবং চলচ্চিত্রে অভিনয় করে আসছেন। দেশের শিল্প সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় সম্প্রতি সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান একুশে পদক পেয়েছেন। আজকের টেলিফোন আলাপন বিভাগে তার সঙ্গে কথা হয়Ñ

একুশে পদক পাওয়ার অনুভূতি কি?
কেরামত মওলা : সম্মানসূচক সব প্রাপ্তিই আনন্দদায়ক। তবে রাষ্ট্রীয়ভাবে কোন সম্মান প্রাপ্তি আরও আনন্দদায়ক। আমি মনে করি একুশে পদক পাওয়া আমার জন্য বড় ধরনের এক রাষ্ট্রীয় স্বীকৃতি। এতে আমার কর্মক্ষেত্রের পরিধি ও দায়িত্ব আরও বেড়ে গেল। আমি খুবই গর্বিত এবং আনন্দিত।
মঞ্চে অভিনয় নিয়ে ব্যস্ততা কেমন?
কেরামত মওলা : থিয়েটারের হয়ে ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ নাটকে অভিনয় করছি। সৈয়দ শামসুল হক রচিত ও প্রয়াত আব্দুল্লাহ আল মামুন নির্দেশিত এ নাটকটির নবরূপায়ন করেছেন সুদীপ চক্রবর্তী। মুক্তিযুদ্ধের সময়কার কাহিনী নির্ভর এ নাটকটি অতীতে এবং বর্তমানেও খুব সাড়া জাগিয়েছে।
সাম্প্রতিক সময়ের পথনাট্য উৎসব নিয়ে আপনার প্রতিক্রিয়া কি?
কেরামত মওলা : উৎসবের বিকল্প নেই। এটা হওয়া উচিত। পথনাটককে শুধু উৎসবে আটকে রাখলে চলবে না, মানুষের কাছে বোধগম্য করে তোলার সব ব্যবস্থা করতে হবে। জনসচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে পথনাটক উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।
ছোট পর্দায় অভিনয়ের কোন খবর আছে কি?
কেরামত মওলা : এখন টিভি নাটকে খুব কম অভিনয় করি। বয়স ও কাজের পরিধি উভয় বেড়ে যাওয়ার কারণে টিভি নাটকে সময় দিতে পারি না। এছাড়া আমি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে টিভি, ফিল্ম ও মিডিয়াতে অভিনয় বিষয়ে খ-কালীন শিক্ষকতাও করি। সব মিলিয়ে টিভি নাটকে অভিনয় করার সুযোগ তেমন পাই না।
সিনেমায় অভিনয় করছেন না কেন?
কেরামত মওলা : একই কথা ঘুরে-ফিরে আসে, সময় পাই না। ছবিতে কাজ করার অফার আসলেও বিভিন্ন কারণে বাতিল করতে হয়।
গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাম্প্রতিক কর্মসুচী কি?
কেরামত মওলা : ফেডারেশনের পক্ষ থেকে আমরা সারাদেশে ৩২০টি নাট্যদল নিয়ে নাট্য আন্দোলন করে যাচ্ছি। মাঝে মাঝে উৎসব, সেমিনার ও কর্মশালা করছি। অতীতে যেমন সকল নাট্য আন্দোলনে আমরা সক্রিয় ছিলাম বর্তমানেও আছি।
আপনি কি মনে করেন আমাদের মঞ্চ নাটক আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছতে পেরেছে?
কেরামত মওলা : আমি মনেকরি একেবারেই আন্তর্জাতিক মানে পৌঁছে গেছে। শুধু কারিগরি দিক থেকে আমরা পিছিয়ে আছি। যদি কারিগরি মান ভাল থাকত, তাহলে আমাদের মঞ্চ নাটক আরও এগিয়ে যেত।
Ñগৌতম পা-ে