মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৩, ১৪ পৌষ ১৪২০
সংস্কৃতি সংবাদের ‍আরও খবর
হাসপাতালে শাবনূর

স্টাফ রিপোর্টার ॥ চিত্রনায়িকা শাবনূরকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গতকাল বাংলাদেশ সময় সকাল ৭টার দিকে সিডনির ওব্যান হাসপাতালে নেয়া হয় তাঁকে। শাবনূরের বাবা শাহজাহান চৌধুরী এ তথ্য জানিয়ে বলেন, ডেলিভারি পেইন ওঠার পর পরই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসক জানিয়েছেন, আজকের মধ্যে সুখবর পাওয়া যাবে। গত বছরের ৬ ডিসেম্বর চিত্রনায়ক অনিককে বিয়ে করেন শাবনূর। চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়া চলে যান তিনি। সেখানে তাঁর মা, ভাই ও বোন রয়েছেন। সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে তিনি ঢাকা ফিরবেন বলে জানান তাঁর বাবা। তখন বিশাল আয়োজনে শাবনূরের বিবাহোত্তর এবং সন্তানের আকিকা অনুষ্ঠান করা হবে বলেও জানান তিনি। আজ মা ও ভাই তাঁকে হাসপাতালে ভর্তি করান। তাঁর ছোটবোন ঝুমুরেরও এ সপ্তাহে বাচ্চা হওয়ার কথা রয়েছে। তাঁর স্বামী অনিক ব্যবসার কাজে এখন দেশেই রয়েছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত এই অভিনেত্রী দেশে ফিরে তাঁর অসমাপ্ত কিছু চলচ্চিত্রের কাজও শেষ করবেন এবং সবকিছু ঠিক থাকলে নতুন চলচ্চিত্রে অভিনয় ও নিজের প্রযোজনা ও পরিচালনায় চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করবেন।


রিহানার
২ এ্যালবাম

সংস্কৃতি ডেস্ক ॥ আর এ্যান্ড বি সুপারস্টার রিহানা ২০১৪ সালে দুটি এ্যালবাম প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছেন। ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই শিল্পী ২০০৯ থেকে প্রতিবছর একটি করে এ্যালবাম প্রকাশ করলেও আগামী বছরে দুটি এ্যালবাম প্রকাশ করতে যাচ্ছেন। একটি সূত্র থেকে জানা গেছে, রিহানা তার দুই এ্যালবামের সাফল্যের জন্য নানা রকমের পরিকল্পনা করছেন। এই বার্বাডিয়ান সুন্দরীর সর্বশেষ এ্যালবাম ‘আনএ্যাপোলোজিটিক’ প্রকাশিত হয় ২০১২ সালের নবেম্বরে। এখন তিনি ব্যস্ত আছেন তার ‘ডায়মন্ড ওয়ার্ল্ড ট্যুর’ নিয়ে। তার এই এ্যালবামটি আগামী বছরের মার্চে বাজারে আসবে। আর এটি তার সপ্তম এ্যালবাম। এই শিল্পী চলতি বছরেও ছিলেন সফল। সম্প্রতি তিনি নাম লিখিয়েছেন মডেলিং-এ। তার বিষয়ে প্রযোজনাটির শিল্পনির্দেশক ওলিভার রোস্টিং বলেন, ক্যামেরার সামনেও তিনি দারুণ। তাকে দেখলে মনে হবে যেন এই পৃথিবীর একমাত্র নারী তিনি। যে কিনা আপনাকে উৎসাহ জোগাবে।


নির্মিত হচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘খুচরা পার্টি’

স্টাফ রিপোর্টার ॥ হাস্যরস ও রহস্যভিত্তিক গল্প নিয়ে নির্মিত হচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘খুচরা পার্টি’। চলচ্চিত্রটি পরিচালনা করছেন তরুণ নির্মাতা রুপাই ইসলাম। প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া। রুপাই বলেন, ঢালিউডে শিশুতোষ চলচ্চিত্রের সংখ্যা খুব কম। শিশুদের উপযোগী সিনেমা নির্মাণের উদ্যোগও নেই। অথচ শিশুরাও ভীষণ সিনেমাপাগল। তাদের কথা ভেবেই একটি শিশুতোষ সিনেমা বানাচ্ছি। এ সিনেমাতে ছোটদের মনস্তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি উঠে এসেছে সমাজের অবহেলিত শিশুদের কথা। এখানে রয়েছে কয়েকজন শিশু গোয়েন্দা।
সিনেমার এক পর্যায়ে ঘটে রহস্যময় একটি মারাত্মক দুর্ঘটনা। শিশু গোয়েন্দারা সেই রহস্যের জট উদ্ঘাটনে ব্যস্ত হয়ে পড়ে। এ সিনেমার মাধ্যমে ঢালিউডে সংযুক্ত হচ্ছে ড্রোন ক্যামেরা ও ফলি সাউন্ড সিস্টেম প্রযুক্তি। হলিউডের সিনেমাতে ব্যবহৃত এই দুই প্রযুক্তি নিয়ে বেশ আশাবাদী রুপাই। তিনি জানান, সিনেমার সাউন্ডকে স্টুডিওতে কৃত্রিমভাবে হাই ডেফিনেশনে নেয়ার জন্য ফলি সাউন্ড সিস্টেম ব্যবহার করা হচ্ছে। এর ফলে দর্শকরা গল্পের প্রকৃত সাউন্ড আরও সূক্ষ্মভাবে অনুধাবন করতে পারবেন। রুপাই জানান, খুব শীঘ্রই এ সিনেমার কলাকুশলী নির্বাচন করা হবে। ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হবে এ সিনেমার শূটিং।


জমিদারকন্যা অপু বিশ্বাস

স্টাফ রিপোর্টার ॥ জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস এবার অভিনয় করছেন ‘রেড’ নামের নতুন একটি ছবিতে। এতে তাঁকে দেখা যাবে বনেদি এক জমিদার পরিবারের মেয়ের চরিত্রে। সাফি উদ্দিন সাফি পরিচালিত এ ছবিতে তাঁর বিপরীতে রয়েছেন শাকিব খান। সম্প্রতি টাঙ্গাইলের মহেরা জমিদার বাড়িতে সম্পন্ন হয়েছে ‘রেড’ ছবির শূটিং। বাকি অংশের শূটিং হবে ঢাকায় এফডিসিতে। ছবিটি প্রসঙ্গে অপু বলেন, চমৎকার একটি গল্প নিয়ে নির্মিত হচ্ছে ‘রেড’ ছবিটি। এতে আমাকে দেখা যাবে বনেদি এক জমিদার পরিবারের মেয়ের চরিত্রে। এক সময় গ্রাম থেকে ঢাকায় এসে আমি কলেজে ভর্তি হই। পরিচয় হয় শাকিব খানের সঙ্গে। এরপর প্রেম। একটা সময় দুজনের মধ্যে কিছু জটিলতা তৈরি হয়। আমার জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় শাকিব। অপু আরও বলেন, নিয়মিত শুধুই ভাল ছবি করার জন্য মাঝে কিছুদিন বিরতি নিয়েছিলাম। এখন থেকে বছরে ছয়টি ভাল ছবিতে কাজ করব। অপু বিশ্বাস প্রসঙ্গে ছবির পরিচালক সাফি উদ্দিন সাফি বলেন, অপু বিশ্বাস অনেক জনপ্রিয় ও অভিজ্ঞ একজন নায়িকা। ‘রেড’ ছবিটির যে চরিত্রে তিনি অভিনয় করছেন, তাঁর সঙ্গে দারুণ মানানসই। তাই অপুই আমার নতুন ছবির নায়িকা। এ ছবিতে অপুর বিপরীতে রয়েছেন শাকিব খান। এই জুটির রয়েছে বহু ব্যবসাসফল ছবি। সব মিলিয়ে ছবিটি নিয়ে আমি ভীষণ আশাবাদী।


বাবার পরিচালনায় আলিয়া

সংস্কৃতি ডেস্ক ॥ বলিউডের প্রভাবশালী প্রযোজক ও পরিচালক মহেশ ভাট কন্যা আলিয়া ভাট পারিবারিক সূত্রে অভিনয়ে আসেন চলচ্চিত্রে নাম লেখান। বলিউডে পথচলাও বেশিদিনের নয়। এরই মধ্যে কয়েকটি ছবিতে অভিনয় করেছেন ঠিকই, সুনাম কুড়াতে তেমন একটা সক্ষম হতে লক্ষ্য করা যায়নি। তবে ক্যারিয়ারের শুরুতে আলোচিত ছবি ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’-এর মধ্য দিয়ে কিছুটা আলোচনায় আসেন আলিয়া। এরপর কয়েকটি ছবিতে অভিনয় করলেও খুব বেশি এগুতে পারেননি তিনি। সম্প্রতি নতুন একটি ছবিতে অভিনয় করার কথা থাকলেও নতুন করে সুর তুলেছেন বাবা মহেশ ভাটের পরিচালিত ছবিতে অভিনয় করবেন বলে। কিন্তু তাঁর চলতি ছবির শূটিংয়ের চিন্তা বাদ দিয়ে কেন এমন ঘোষণা দিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক চলচ্চিত্রবোদ্ধা।


ঢাকা পদাতিকের ‘পাইচো চোরের কিচ্ছা’ কলকাতায়

স্টাফ রিপোর্টার ॥ গঙ্গা যমুনা নাট্যোৎসবে যোগ দিতে কলকাতা গেছে ঢাকা পদাতিক। অনীক আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসবে ২৯ ডিসেম্বর একাডেমী অব ফাইন আর্টসে এবং ৩০ ডিসেম্বর দক্ষিণ কলকাতায় দলটি তাদের প্রযোজনা ‘পাইচো চোরের কিচ্ছা’ মঞ্চস্থ করবে। নাটকটি নির্দেশনা দিয়েছেন কাজী চপল।
নাটক সম্পর্কে চপল বলেন, খুলনার আঞ্চলিক ভাষার নাটকটিতেও উঠে এসেছে এ এলাকায় অসংখ্য লোক উপাদান। একটি লোকনাটক করার ভাবনা থেকেই লোককাহিনী ‘পাইচো চোরের কিচ্ছা’ নির্দেশনা দিয়েছি। এতে আমরা আমাদের শিকড় অনুসন্ধানের প্রচেষ্টা করেছি। তিনি জানিয়েছেন, বিজয় সরকার, আলেক মাতুব্বর, মোসলেম বয়াতীসহ খুলনা এলাকার অসংখ্য লোককবি ভাটিয়ালী সুরে যে ভাব, রস আমাদের মনে গ্রথিত করেছেন তা এই নাটকের মূল সুর হিসেবে কাজ করেছে। ৩৫ সদস্যের একটি দল নিয়ে কলকাতা গেছে গতকাল শুক্রবার। দেশে ফিরবে ১ জানুয়ারি।


তিশমার
১১তম
একক এ্যালবাম

স্টাফ রিপোর্টার ॥ দেশের জনপ্রিয় পপ তারকা তিশমা ১১তম একক গানের এ্যালবাম খুব শীঘ্রই প্রকাশ করতে যাচ্ছেন। হপনোটাইজড নামের নতুন একটি একক এ্যালবাম নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন তিনি। তবে এ্যালবামটি আপাতত সিডি আকারে প্রকাশিত হচ্ছে না। এ্যালবামটি প্রকাশিত হবে িি.িঃরংযসধড়হষরহব.পড়স ওয়েবসাইটে। তিশমা বলেন, দেশের বর্তমান পরিস্থিতি মোটেও ভাল নয়। এই অবস্থায় সিডি আকারে এ্যালবাম প্রকাশ করাটা মোটেও ভাল সিদ্ধান্ত হবে না। আর তাই এ্যালবাম প্রকাশের জন্য ভিন্ন পথ বেছে নিতে হয়েছে। তিশমা আরও বলেন, ২৮ তারিখ রাতে ওয়েবসাইটে প্রথম একটি গান প্রকাশ করব। শুরুতে টাইটেল গানটা আপলোড করব। এর পর বিরতি দিয়ে একে একে এ্যালবামের সব গানই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। আর গান প্রকাশের এই ধরণটাকে আমি কাউন্টডাউন হিসেবে বলতে চাচ্ছি। একটা পর্যায়ে সব গান সিডি আকারে বাজারে ছাড়ব। হিপনোটাইজড এ্যালবামে মোট গান রয়েছে আটটি। এর মধ্যে একটি গানে কণ্ঠ দিয়েছেন রুশ পপ গায়িকা লেনাও। গানগুলোতে কণ্ঠ দেয়ার পাশাপাশি সব গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন তিশমা নিজেই।
তিশমার প্রথম একক এ্যালবাম ‘তারা’ প্রকাশিত হয় ২০০৩ সালে। এ ছাড়া উল্লেখযোগ্য অন্য এ্যালবামগুলো হচ্ছে চাঁদ (২০০৩), সূর্য (২০০৪), বাউলা প্রেম (২০০৫), শ্যাম রাখি না কুল (২০০৬), মাটির পুতুল (২০০৬), ছলনার দাবা (২০০৭), এক্স ফ্যাক্টর (২০০৮) ও এক্সপেরিমেন্ট (২০১১)।