মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ নভেম্বর ২০১৩, ১১ অগ্রহায়ন ১৪২০
পুরস্কার পেলে কার ভাল না লাগে ॥ শফিক তুহিন
বর্তমান সময়ের সবচেয়ে ব্যস্ত গীতিকার, কণ্ঠশিল্পী ও কম্পোজরাদের মধ্যে শফিক তুহিন অন্যতম। সম্প্রতি সিটিসেল চ্যানেল আই সেরা গীতিকার ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন তিনি। এ সম্পর্কে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় তাঁর সঙ্গে

সিটিসেল চ্যানেল আই পুরস্কার পেলেন অনুভূতি কেমন..
শফিক তুহিন : প্রতিটি মানুষ তার নিজস্ব নিরলস কাজের স্বীকৃতি চায়। পুরস্কার পেলে কার ভাল না লাগে? এই তৃতীয়বারের মতো সিটিসেল চ্যানেল আই পুরস্কার পেলাম, অনুভূতি একই। আমি যেহেতু প্রফেশনালি মিউজিক করি, এ পুরস্কার আমার জন্য খুবই আনন্দের। এসব পুরস্কারের ফলে কাজের প্রতি আনুগত্য ও আগ্রহ বেড়ে যায়। যার ফলে পরবর্তীতে আরও ভাল কিছু করার ইচ্ছা হয়।
বিদেশের মাটিতে অনুষ্ঠানটি কেমন হলো?
শফিক তুহিন : অনেক জাঁকজমকভাবে অনুষ্ঠান হলো। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের বরেণ্য ব্যক্তিরা। তাদের হাত দিয়ে পুরস্কার নেয়া এবং অনুষ্ঠান উপভোগ করা খুবই আনন্দের।
আপনার প্লেব্যাকের খবর কি?
শফিক তুহিন : সম্প্রতি জাকির হোসেন রাজুর ‘দবির সাহেবের সংসার’ ও ইখতেখার চৌধুরীর ‘অগ্নি’ ছবির কাজ শেষ করেছি। বর্তমানে জাকির হোসেন রাজুর ‘মনের মতো মানুষ পাইলাম না’ নামের একটি ছবির কাজ করছি। এছাড়া ‘ময়নামতি’ নামের একটি ছবির কাজও করছি। ছবিগুলোর গীতিকার ও সুরকার আমি নিজে।
টিভি লাইভে আপনাকে তেমন দেখা যায় না কেন?
শফিক তুহিন : আমি মূলত গান লিখতে ও সুর করতে পছন্দ করি। আমাদের দেশে এখন অনেক চ্যানেল হয়েছে। এক্ষেত্রে দেখা যায় একজন শিল্পী কয়েকটি গান নিয়ে চ্যানেলগুলোতে একই পরিবেশনায় নিজেকে উপস্থাপন করতে পছন্দ করে। এতে দর্শক শিল্পীকে গতানুগতিক ধারায় মূল্যায়ন করে। যার ফলে লাইভ প্রোগ্রাম আমাদের শিল্পীদের ক্ষেত্রে ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে, আমি এটা পছন্দ করি না।
অডিও ইন্ডাস্ট্রির বর্তমান দুরবস্থার কারণ কি মনে হয়..
শফিক তুহিন : এটা তো নতুন করে আর কিছু বলার নেই, আপনারা সবাই জানেন এখনকার অডিও ইন্ডাস্ট্রির খবর। পাইরেসির প্রভাব এত বেশি যে আমরা নিজেরাসহ কোম্পানিগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর থেকে উত্তরণের আপাতাত তেমন কোন উপায় দেখছি না। তবে সবার মিলিত সদিচ্ছাই এর থেকে কিছুটা পরিত্রাণ দিতে পারে।
পরবর্তী এ্যালবাম কবে আসবে?
শফিক তুহিন : নতুন এ্যালবামের এখনও প্লান করিনি। বর্তমানে চলচ্চিত্রের কাজ নিয়ে ব্যস্ত আছি। কমপক্ষে দুই বছর পর এ্যালবামের চিন্তাভাবনা করব।
গৌতম পা-ে