মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ জানুয়ারী ২০১৩, ২১ পৌষ ১৪১৯
নিউটাউন ট্র্যাজেডি অনলাইন শূটার গেম একদিন বন্ধ
বিশ্বব্যাপী অনলাইনে শূটার গেম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে গেমারফিউশন নামে একটি প্রতিষ্ঠান। স্যান্ডি হুক স্কুলের মর্মান্তিক ঘটনার প্রতি সমবেদনা জানাতে ২৪ ঘণ্টা বিশ্বব্যাপী এ ধরনের গেম স্থগিত রাখার জন্য বিশ্বব্যাপী গেমারদেরও প্রতিষ্ঠানটি আহ্বান করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এবিসি নিউজ।
ভার্চুয়াল গেমিংয়ে শূটিং জনপ্রিয় খেলাগুলোর অন্যতম। তবে ভার্চুয়াল গেমের পর্দার আড়ালে এবার বাস্তবেই ঘটে গেল একটি স্কুলে মর্মান্তিক ট্র্যাজেডি। তবে ওই হত্যাকাণ্ডের জন্য গেমারদের দায়ী করছে না গেমারফিউশন। বরং তাদের বক্তব্য, এমন ঘটনায় গেমারদেরও সাড়া দেয়া উচিত। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের নিউটাউনে একটি অভিজাত প্রাথমিক বিদ্যালয়ে এক বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে নিহত হয় ৬ থেকে ৭ বছর বয়সী ২০ শিশু। এতে আরও নিহত হন স্কুলের শিক্ষিকাসহ ৭ জন। এ ঘটনার পর যুক্তরাষ্ট্রের অস্ত্র আইন আরও কঠোর করা প্রয়োজন কি না সে বিষয়ে উন্মুক্ত জরিপ করেছে একাধিক প্রতিষ্ঠান। ওই জরিপগুলোয় অধিকাংশ অংশগ্রহণকারীই আইনটি আরও কঠোর করার প্রতি সমর্থন দিয়েছেন বলে এবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
স্যান্ডি হুকে ঘটে যাওয়া ওই মর্মান্তিক ঘটনার প্রতি সমবেদনা জানাতে গেমারফিটনেশনের প্রতিষ্ঠাতা ও সিইও পিয়ারম্যান ২১ ডিসেম্বর শুক্রবার বিশ্বব্যাপী ভার্চুয়াল জগতে শূটার গেম বন্ধ রাখার কথা জানান। তিনি অবশ্য এ-ও উল্লেখ করেন, এ ধরনের ঘটনার জন্য ভিডিও গেম দায়ী নয়। যদিও ভার্চুয়াল গেমিং নিয়ে অনেকেরই অভিযোগ রয়েছে। এ ধরনের ঘটনার জন্য ভিডিও গেমকে দায়ী করা যাবে না বলে তিনি মন্তব্য করেন এবং বিশ্বব্যাপী গেমারদের এ বিষয়ে এগিয়ে আসার কথা জানান। ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি সম্মান ও সমবেদনা জানাতে আমরা এ পদক্ষেপ নিয়েছি বলে জানিয়েছে পিয়ারম্যানের প্রতিষ্ঠানটি। ফেসবুকে অনেকেই তার ওই ঘোষণার সঙ্গে একাত্মতা প্রকাশ করে শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত অনলাইনে শূটার গেম খেলবেন না বলে প্রতিজ্ঞা করেছেন।