মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ সেপ্টেম্বর ২০১২, ১৮ ভাদ্র ১৪১৯
কলকাতায় তরুণ নাট্য নির্দেশকদের নিয়ে সেমিনার
সংস্কৃতি ডেস্ক ॥ সম্প্রতি তরুণ নাট্য নির্দেশকদের নিয়ে এক সেমিনারের আয়োজন করে পশ্চিমবঙ্গের নাট্যদল ‘রবীন্দ্রনগর নাট্যয়ুধ।’ বিষয় ছিল থিয়েটার নির্মাণ : তরুণ প্রজন্মের চোখে। কলকাতার তৃপ্তিমিত্র নাট্যগৃহে সম্প্রতি এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে তরুণ নির্দেশক দানী কর্মকার বলেন, থিয়েটার হচ্ছে একটা ক্রিয়া-প্রতিক্রিয়ার খেলা। যা অভিনয়-সেট-লাইট ব্যবহারের মধ্য দিয়ে একটা গল্পকে জীবন্ত করে তোলে। আর পুরো প্রক্রিয়াটার নির্মাণের অনেকটাই নির্ভর করে নির্দেশকের ওপর। তাই নির্দেশককে অবশ্যই অনেক পড়াশুনা জানা হতে হবে। আমি তথাকথিত সিলেবাস নির্ভর পড়াশুনার কথা বলছি না। নির্দেশককে সমসাময়িক বিষয়গুলোর ওপর গভীর পর্যবেক্ষণ থাকবে। তত্ত্ব পড়ে নির্দেশনা দেয়া যায় না। কিন্তু তত্ত্ব নির্দেশনার কাজটি অনেক সহজ করে দিতে পারে। তাই নির্দেশককে নিজের অভিজ্ঞতার ভা-ারকে সমৃদ্ধ করার জন্যই তত্ত্বজ্ঞানসমৃদ্ধ হতে হবে।
অভীক ভট্টাচার্যের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন তরুণ নিদের্শক অভিষেক বসু, দেবাশিষ রায়, দানী কর্মকার, অভীক মজুমদার প্রমুখ। বক্তারা বলেন, ভাল শিল্প নির্মাণ করতে হলে অবশ্যই নির্দেশকের অভিজ্ঞতার ভা-ারকে সমৃদ্ধ করতে হবে। অভিজ্ঞতা নানাভাবে অর্জন করা যায়। কখনও তত্ত্ব পড়ে। আবার মানুষের সংস্পর্শে গিয়ে। তাই তত্ত্ব পড়ে হোক, না পড়ে হোক নির্দেশককে অবশ্যই অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।
আলোচনা শেষে মঞ্চস্থ হয় রবীন্দ্রনগর নাট্যয়ুধ প্রযোজিত নাটক ‘ব্ল্যাঙ্ক’। নাটকে দেখা যায় প্রথাগত নাট্য উপস্থাপনের বাইরে একটু ভিন্নভাবে নাট্যভাবে নাটক উপস্থাপন। যেখানে অভিনেতা কয়েকটি শব্দকে অবলম্বন করে কিছু ইমেজ তৈরি করেন। মোমবাতির আলোর পেছনে সাদা ক্যানভাস। যেখানে অভিনেতা পড়ন্ত রক্ত দিয়ে সময়ের চিহ্ন আঁকেন এবং এর মধ্য দিয়ে সময়ের নগ্নতা প্রকাশ পায়, সময়ের যন্ত্রণা প্রকাশ পায়।