মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
নর্থওয়েস্ট সিকিউরিটিজ পরিদর্শন করবে বিএসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পরিপালন করছেন কিনা, তা নিশ্চিত করতেই চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সদস্য ব্রোকারেজ হাউস নর্থওয়েস্ট সিকিউরিটিজ লিমিটেড পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। রবিবার থেকে আগামী ২ ডিসেম্বর মঙ্গলবার পর্যন্ত এ হাউসে পরিদর্শন কার্যক্রম চালাবে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ২৫ নবেম্বর বিএসইসি পরিদর্শন সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বলে জানা গেছে।
জানা গেছে, বিএসইসির পরিদর্শক দলটি সংশ্লিষ্ট স্টক ডিলার, স্টক ব্রোকার বা অনুমোদিত প্রতিনিধির সকল হিসাব বহি, রেজিস্টার এবং অন্যান্য দলিলপত্র ও সংশ্লিষ্ট তথ্যাদি যাচাই-বাছাই করবে। তবে প্রয়োজনে পরিদর্শনের সময়সীমা কমিশন বাড়াতে পারবে।
নির্দেশনায় উল্লেখ রয়েছে, পরিদর্শক দলটি বিধি ১৫ ও ১৬ এর সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা-২০০০ ও প্রবিধান-৩৬ এর ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা অনুযায়ী স্টক ডিলার এবং সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ-১৯৬৯ এর ধারা ৬(১) অনুসারে স্টক ব্রোকার বা অনুমোদিত প্রতিনিধিদের হিসাব এবং জমাকৃত তথ্য যাচাই-বাছাই করবে।