মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
আইসিবির মুনাফা বেড়েছে ৯৬ শতাংশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ারপ্রতি আয় বা ইপিএস বেড়েছে ৯৬ শতাংশ। কোম্পানির প্রথম প্রান্তিকের (জুলাই, ১৪-সেপ্টেম্বর, ১৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য বেরিয়ে আসে।
ডিএসই সূত্রে জানা গেছে, গত ৩ মাসে কোম্পানিটির কর-পরবর্তী কনসুলেটেড মুনাফা হয়েছে ৯৯ কোটি ৩১ লাখ টাকা আর শেয়ারপ্রতি আয় হয়েছে ২৩ টাকা ৫৪ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির মুনাফা ছিল ৫০ কোটি ৭৭ লাখ টাকা আর ইপিএস ছিল ১২ টাকা ৪ পয়সা।
প্রথম প্রান্তিকের প্রতিবেদন প্রকাশের দিনে ডিএসইতে রবিবারে এ শেয়ারের দর বেড়েছে ৪ দশমিক ৫৭ শতাংশ বা ৬৪ টাকা। সারাদিনে দর ১ হাজার ৪৩৮ দশমিক ২৫ টাকা থেকে ১ হাজার ৪৭০ টাকার মধ্যে ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ১ হাজার ৪৫৮ টাকা, যা সমন্বয় শেষে দাঁড়ায় ৮ হাজার ৩০০ টাকা ২৫ পয়সায়। সারাদিনে কোম্পানিটির মোট লেনদেন হয়েছে ১ কোটি ২০ লাখ টাকার।
কোম্পানিটি ঋণমানে দীর্ঘমেয়াদে ‘এএএ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-১’ হিসেবে বিবেচিত হয়েছে। কোম্পানিটির ২০১৪ সালের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ২০১৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে আরগাস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড। ঋণমান প্রতিবেদন অনুসারে, কোম্পানিটি স্বল্প ও দীর্ঘমেয়াদে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। ফলে ঋণ পরিশোধে আইসিবির সক্ষমতা সর্বোচ্চ।
১৯৭৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪২১ কোটি ৯০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ২ হাজার ১৪২ কোটি ১০ লাখ টাকা। বাজারে শেয়ার সংখ্যা ৪ কোটি ২১ লাখ ৮৭ হাজার ৫০০; যার মধ্যে সরকার ২৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৭০ দশমিক ৮২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে ২ দশমিক ১৮ শতাংশ। এর প্রতিটি শেয়ারের অভিহিত দর ১০ টাকা ও ৫০টিতে মার্কেট লট। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে এর দর আয় অনুপাত ১৬ দশমিক ৬৫।