মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৭ নভেম্বর ২০১৩, ৩ অগ্রহায়ন ১৪২০
ইউনাইটেড এয়ারওয়েজের শুনানি আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডকে শুনানিতে তলব করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন পরিপালন না করায় এ শুনানিতে ডাকা হয়েছে। আজ রবিবার সংস্থাটির কার্যালয়ে এই শুনানির কার্যক্রম অনুষ্ঠিত হবে। বিএসইসির উপপরিচালক মুসতারি জাহান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। শুনানিতে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক, সকল পরিচালক ও সচিবকে ডাকা হয়েছে। এছাড়া সিকিউরিটিজ আইন যথাযথভাবে কেন পরিপালন করা হয়নি তা লিখিত ও সফটকপি আকারে আনতে বলা হয়েছে। সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ধারা ১২(২) তে বলা হয়েছে- তালিকাভুক্ত প্রত্যেক সিকিউরিটিজ বা কোম্পানিকে ইন্টারন্যাশনাল এ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (আইএএস) অনুসারে সমাপ্ত বছরের অর্থিক প্রতিবেদন তৈরি করতে হবে। যা ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউনন্টস বাংলাদেশ (আইসিএবি) দ্বারা স্বীকৃত।

বিডি ফাইন্যান্সের রাইট আবেদন শুরু আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের বাংলাদেশ ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের রাইট শেয়ারের টাকা জমা দেয়া আজ রবিবার থেকে শুরু হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, প্রতিষ্ঠানটির রাইট শেয়ারের টাকা জমা দেয়া ১৭ নবেম্বর শুরু হয়ে চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ৩০ অক্টোবর। কোম্পানির ৩আর:৫ অনুপাতে রাইট শেয়ার ছাড়বে অর্থাৎ বিনিয়োগকারীরা ৫টি সাধারণ শেয়ারের বিপরীতে ৩টি রাইট শেয়ার পাবে।
এ কোম্পানিটি শেয়ারবাজারে ৩ কোটি ৯০ লাখ ৮ হাজার ৫১৫টি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমের বাজার থেকে ৩৯ কোটি ৮৫ হাজার ১৫০ টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি ৪৯৬তম সভায় বিডি ফাইন্যান্সের রাইট শেয়ারের অনুমোদন দেয়া হয়।