মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৭ নভেম্বর ২০১৩, ৩ অগ্রহায়ন ১৪২০
প্রকৌশল খাতের ৬০ ভাগ কোম্পানির মুনাফা বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৬০ ভাগ কোম্পানির মুনাফা বেড়েছে। তালিকাভ্ক্তু মোট ৫টি কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর-১৩) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ৩টির মুনাফা আগের তুলনায় বেড়েছে এবং ২টির মুনাফা আগের তুলনায় কমেছে। অর্থাৎ ৬০ ভাগ কোম্পানির মুনাফা আগের তুলনায় বেড়েছে। এছাড়া বাকি কোম্পানিগুলোর অর্থবছর জুন মাসে শেষ হওয়ার কারণে লভ্যাংশ ঘোষণা করেছে বা ঘোষণার অপেক্ষায় রয়েছে। তাই ওইসব প্রতিবেদন বিবেচনায় আনা হয়নি।
মুনাফা বাড়া কোম্পানিগুলো হলো :
বিএসআরএম স্টিল ॥ তৃতীয় প্রান্তিকের কর পরবর্তী মুনাফা হয়েছে ১৭ কোটি ৩৫ লাখ টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল লোকসান ছিল ৩ কোটি ৪৫ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ঋণাত্মক ০.১০ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৩ (জানু-সেপ্টেম্বর ’১৩) নয় মাসে কর পরবর্তী মুনাফা হয়েছে ১১১ কোটি ৯৫ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ৩.২৮ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ৭২ কোটি ৩৩ লাখ ৪০ হাজার এবং ২.১২ টাকা।
মুন্নু স্ট্যাফলার ॥ তৃতীয় প্রান্তিকের কর পরবর্তী মুনাফা হয়েছে ৭ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৮ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ৬ লাখ ৯০ হাজার টাকা এবং ১.৭৩ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৩ (জানু সেপ্টেম্বর ’১৩) নয় মাসে কর পরবর্তী মুনাফা হয়েছে ১৫ লাখ ৮০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ৩.৯৪ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ২০ লাখ ৯০ হাজার এবং ৫.২১ টাকা।
আজিজ পাইপ ॥ তৃতীয় প্রান্তিকের কর পরবর্তী মুনাফা হয়েছে ১৯ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৪ টাকা, যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ৬৩ হাজার টাকা এবং ইপিএস ঋণাত্মক ০.১৩ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৩ (জানু- সেপ্টেম্বর ’১৩) নয় মাসে কর পরবর্তী মুনাফা হয়েছে ২১ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ০. ৫২ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল লোকসান ছিল ৪৩ কোটি ৩২ লাখ ৪০ হাজার।
মুনাফা কমা কোম্পানিগুলো হলো :
গোল্ডেন সন ॥ তৃতীয় প্রান্তিকের কর পরবর্তী মুনাফা হয়েছে ৯ কোটি ২৮ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৬ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১২ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা এবং ১.০১ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৩ (জানু-সেপ্টেম্বর ’১৩) নয় মাসে কর পরবর্তী মুনাফা হয়েছে ৩০ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ২.৫১ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ৩৯ কোটি ৭১ লাখ ৯০ হাজার এবং ৩.২৫ টাকা।
বিডি থাই ॥ তৃতীয় প্রান্তিকের কর পরবর্তী মুনাফা হয়েছে ৯২ লাখ টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২০ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১ কোটি ৪৫ লাখ ৭০ হাজার টাকা এবং ০.৩২ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৩ (জানু-সেপ্টেম্বর ’১৩) নয় মাসে কর পরবর্তী মুনাফা হয়েছে ২ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ০.৫৮ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ৪ কোটি ৩৮ লাখ ৩০ হাজার এবং ০.৯৭ টাকা।