মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০১১, ১০ কার্তিক ১৪১৮
কুমিল্লায় রিডাকের কমিটি গঠন
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা ॥ হাউজিং ও ডেভেলপারস ব্যবসায়ীদের এ্যাসোসিয়েশন রিয়েল এস্টেট এ্যান্ড ডেভেলপারস্ এ্যাসোসিয়েশন অব কুমিল্লার (রিডাক) ১৪ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। গত শনিবার রাতে সংগঠনের কার্যালয়ে মোঃ রেজাউল করিমকে সভাপতি ও মোঃ মজিবুর রহমানকে সাধারণ সম্পাদক করে ওই কমিটি গঠন করা হয়।
ঘোষিত কমিটির অন্যরা হচ্ছেন সহসভাপতি অধ্যাপক এ.কে.এম এমদাদুল হক মামুন, মোঃ একরামুল হক মজুমদার, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ জহিরুল ইসলাম, কোষাধ্যক্ষ মোঃ মাহবুবুর রহমান, বৈদেশিক সম্পাদক মোঃ সানাউল্যাহ মজুমদার, অর্থ সম্পাদক আই.আর.আশিক আহমেদ শাহীন, সদস্য খন্দকার দেলোয়ার হোসাইন, মোঃ ইয়াছিন, মোঃ আব্দুল কাইয়ুম মজুমদার, এ্যাডভোকেট সাইফুল আলম ও অধ্যাপক আবু আকমাম মাসউদ মজুমদার।

রংপুর চিনিকলের আশপাশে পাওয়ার ক্রাশারে প্রতিদিন মাড়াই হচ্ছে ১৬৫ মে. টন আখ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ পাওয়ার ক্রাশারের মাধ্যমে প্রতিদিন কয়েক হাজার মণ আখ মাড়াই হওয়ায় রংপুর চিনিকল এ বছর আখের অভাবে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে না বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ায় কয়েক কোটি টাকা লোকসানের পাশাপাশি আখ চাষের জন্য চাষীদের মাঝে বিতরণ করা আড়াই কোটি টাকা ঋণের সিংহভাগই আদায় হবে না বলে মনে করছেন সংশিস্নষ্ট কর্তৃপক্ষ। প্রশাসনের অসহযোগিতায় ও প্রভাবশালী মহলের চাপে এ চিনিকলের জোন এলাকায় গত দু'তিন মাস ধরে প্রকাশ্যেই এ যন্ত্রচালিত মাড়াই কলগুলো চলছে বলে অভিযোগ উঠেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গাইবান্ধার একমাত্র ভারি শিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর সুগার মিলস্ নানা প্রতিকূলতার মাঝেও এ বছর ৭ হাজার একর জমিতে আখ রোপণের লক্ষ্যমাত্রা গ্রহণ করে ৫ হাজার ৭শ' ২২ একর জমিতে আখ রোপণ করে। আগামী ৯ ডিসেম্বর থেকে ৩০ দিনে ৪৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে শতকরা ৭ ভাগ আহরণ করে ৩ হাজার ২৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করে। কিন্তু চিনিকলের মাড়াই মৌসুম শুরম্নর ২ থেকে ৩ মাস পূর্বেই রংপুর চিনিকল জোন এলাকার বেশকিছু স্থানে ৫৫টি অবৈধ যন্ত্রচালিত মাড়াই কল বসিয়ে প্রতিদিন হাজার হাজার মণ আখ মাড়াই করে যাচ্ছে। গোবিন্দগঞ্জের পাড় গয়ড়া, অননত্মরামপুর, চাঁদপুর সিংগা, আরজী খলসি, চক গোবিন্দ, ধর্মা, দরবসত্ম, সাতানা বালুয়া ও বগুড়ার শিবগঞ্জ উপজেলার দাড়িদহ, গাংনগর এলাকায় এ সব মাড়াই কলের প্রতিটিতে প্রায় ৩ মেট্রিক টন করে প্রতিদিন ১শ' ৬৫ মেট্রিক টন আখ মাড়াই করা হচ্ছে।