মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
পার্বত্য চট্টগ্রামের গ্রামীণ উন্নয়নে ৪০১ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পার্বত্য জেলার মানুষদের আয়বর্ধক কর্মকাণ্ডের সুযোগ সৃষ্টির জন্য ৪০১ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক। সেকেন্ড চিটাগাং হিলট্যাক্স রুরাল ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়নে সহজ শর্তে এ ঋণ গ্রহণ করছে সরকার। রবিবার রাজধানীর আগারগাঁওয়ে ইআরডি সম্মেলন কৰে বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পৰে স্বাৰর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইয়া এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পৰে কান্ট্রি ডিরেক্টর মি. থেবা কুমার কান্দিয়াহ।
চুক্তি স্বাৰর অনুষ্ঠানে জানানো হয়, গৃহীত এ ঋণের ওপর এডিবিকে গ্রেস পিরিয়ডে ১ শতাংশ হারে এবং পরবর্তীতে শতকরা ১ দশমিক ৫ শতাংশ হারে সুদ প্রদান করতে হবে। এছাড়া ৮ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩২ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।
পুরো প্রকল্পটি বাসত্মবায়নের জন্য মোট ব্যয় হবে ৫০৫ কোটি টাকা। এর মধ্যে এডিবির অর্থ ছাড়াও বাংলাদেশ সরকার নিজস্ব তহবিল থেকে ব্যয় করবে ১০৪ কোটি টাকা। ২০১৮ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিনটি পার্বত্য জেলা পরিষদ এবং এলজিইডি।
প্রকল্পের আওতায় মূল কার্যক্রম হচ্ছে, প্রাতিষ্ঠানিক উন্নয়ন ও দৰতা বৃদ্ধি অংশে পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়, আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদ, এলজিইডি এবং সংশিস্নষ্ট এনজিওসমূহের সৰমতা বৃদ্ধি ও প্রশিৰণ কাজ।
গ্রামীণ রাসত্মাঘাট ও অবকাঠামো উন্নয়ন অংশে, ১০৫ কিলোমিটার ইউনিয়ন সড়ক, ৬১ কিলোমিটার উপজেলা সড়ক, ৩ হাজার ৮৮৪ মিটার ব্রিজ ও কালভার্ট এবং এলজিইডির বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ির নির্বাহী প্রকৌশলী কার্যালয়ের জন্য তিনটি ফাংশনাল বিল্ডিংয়ের উন্নয়ন করা।
কমিউনিটি কাঠামো অংশে, ৯২ কিলোমিটার গ্রামীণ সড়ক ও ফুটপাথ, ১০০টি মার্কেট সেড নির্মাণ, ৬০০টি গ্রামের ৰুদ্র সেচ ও পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন এবং অংশগ্রহণমূলক ওয়াটার শেড নির্মাণ করা হবে। এছাড়া ৰুদ্র কৃষি ব্যবসার উন্নয়ন অংশে, সম্ভাব্য উচ্চ ফলনশীল পণ্য চিহ্নিতকরণ ও উৎপাদনের সৰমতা বৃদ্ধি, কৃষিপণ্য বাজারজাতকরণে অভিন্ন স্বার্থসংশিস্নষ্ট গ্রম্নপ প্রতিষ্ঠা এবং ৯টি উপজেলায় উচ্চফলনশীল শস্য চাষাবাদের মানোন্নয়ন করা হবে।

তিন বেলা বাংলা রেস্তুরাঁর উদ্বোধন
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী ॥ বরিশালের গৌরনদীতে সর্বপ্রথম তিন বেলা বাংলা চাইনিজ রেস্তরাঁর উদ্বোধনী অনুষ্ঠান শনিবার অনুষ্ঠিত হয়েছে। গৌরনদী থানার মোড়ে তিনবেলা বাংলা চাইনিজ রেস্তোরার উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং বরিশাল-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। এ সময় অন্যান্যদের মধ্যে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেন, গৌরনদী পৌরসভার মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ, গৌরনদীর সার্কেল এএসপি মোঃ শহিদুল ইসলাম-পিপিএম, গৌরনদী থানার ওসি মোঃ নুরুল ইসলাম-পিপিএম, আওয়ামীলীগ নেতা জি.এম হারম্নন মৃধা, আবু সাইদ নান্টু, গোলাম মনির মিয়া, উপজেলা ছাত্রলীগের সভাপতি সৈয়দ মাহবুব আলম, সরকারি গৌরনদী কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক জুবায়েরুল ইসলাম সান্টু ভূঁইয়া, সহসভাপতি লুৎফর রহমান দ্বিপসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন। শেষে দোয়া-মিলাদ অনুষ্ঠিত হয়।