মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
চলতি বছরে বাংলাদেশকে ১৮ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছর বাংলাদেশকে ১৮ কোটি ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। সহায়তার এ পরিমাণ গত বছরের তুলনায় দুই কোটি ডলার বেশি। রবিবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কৰে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত নিকোলাস ডিন ও ইউএসএআইডি বাংলাদেশ মিশনের পরিচালক রিচার্ড গ্রিন সহায়তা দেবার এ ঘোষণা দেন। এ সময় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশারাফ হোসাইন ভূইয়া উপস্থিত ছিলেন। বাংলাদেশ সরকারের দীর্ঘমেয়াদী উন্নয়ন লৰ্যমাত্রা ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করতে যুক্তরাষ্ট্র সরকার এ পরিমাণ অর্থ দিচ্ছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ তহবিল যুক্তরাষ্ট্র সরকার প্রধানত ৫টি উন্নয়ন কর্মসূচীতে প্রদান করবে। এগুলো হলো, গণতন্ত্র, সুশাসন, খাদ্য নিরাপত্তা, জনসংখ্যা, পুষ্টি ও শিৰা, স্বাস্থ্য, মানবিক ও খাদ্য সহায়তা এবং জলবায়ু পরিবর্তন ও পরিবেশ।
নিকোলাস ডিন বলেন, দারিদ্র্য দূরীকরণ ও টেকসই উন্নয়ন অর্জনে বাংলাদেশকে দীর্ঘমেয়াদী সহযোগিতা করার জন্য যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রুতিবদ্ধ এই উন্নয়ন সহায়তা বৃদ্ধি তারই প্রতিফলন। তিনি জানান, গণতন্ত্র ও সুশাসন ৰেত্রে যুক্তরাষ্ট্র ১ কোটি ৩০ লাখ ডলার সহায়তা করবে। এটি ব্যবহৃত হবে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিনিধিত্বকারীদের দক্ষতা বৃদ্ধিতে, সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে, মানবাধিকার প্রসারে এবং একটি সহিঞ্চুতার সাংস্কৃতি গড়ে তোলার ক্ষেত্রে সমর্থন যোগাবে।
যুক্তরাষ্ট্র সরকারে গেস্নাবাল হেলথ ইনিসিয়েটিভ কর্মসূচীর অংশ হিসেবে জনসংখ্যা ও স্বাস্থ্য খাতে আনুমানিক ৬ কোটি ১০ লাখ ডলার আর্থিক সহায়তা প্রদান করবে ইউএসএআইডির মাধ্যমে। এছাড়া মৌলিক শিক্ষার উন্নয়নে ৪০ লাখ ডলার প্রদান করবে।
খাদ্য নিরাপত্তার জন্য কৃষি উৎপাদন বৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি সঞ্চালন, আয় বৃদ্ধি এবং মা ও শিশুর পুষ্টির মান বৃদ্ধিতে প্রদান করা হবে সাড়ে ৪ কোটি ডলার।
জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রৰায় গ্রীন হাউস গ্যাস নির্গমন হ্রাস, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের সঙ্গে জনগণকে মানিয়ে নেয়ার জন্য বিভিন্ন কর্মসূচী এবং জীববৈচিত্র রৰায় ১ কোটি ৭০ লাখ ডলার প্রদান করা হবে।
এছাড়া খাদ্যদ্রব্যের সহজলভ্যতা উন্নয়ন, দরিদ্র জনগণের ক্রয়ৰমতা বৃদ্ধি, দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি এবং অতিদরিদ্র জনগণের মৌলিক স্বাস্থ্য ও পুষ্টি সেবা প্রদানের ৰেত্রে প্রদান করা হবে ৪ কোটি ২০ লাখ ডলার। সূত্র জানায়, যুক্তরাষ্ট্র সরকার ১৯৭১ সাল থেকে বাংলাদেশকে ৫৮০ কোটি ডলারের অধিক সহায়তা প্রদান করেছে।