মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারে পারিজা ধান
নিজস্ব সংবাদদাতা, রংপুর, ৯ জুলাই ॥ রংপুর অঞ্চলে বোরো ধানের কাটামাড়া শেষ হয়েছে বেশ আগে। এখন শুরম্নু হচ্ছে আমন চারা রোপণের কাজ। এমনি এক সময়ে এ অঞ্চলের কিছু কিছু জমিতে চলছে ধান কাটার উৎসব। এটি বোরো এবং আমনের মাঝে একটি বাড়তি ফসল । পারিজা নামের এই ধানটিকে বোনাস হিসেবে দেখছেন কৃষকরা।
দেশের বৃহত্তর জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে স্বল্পমেয়াদী 'পারিজা' ধান চাষের বিকল্প নেই। বাড়তি ফসল পেতে হলে পারিজার চাষ করতে হবে সবাইকে। বোরো এবং আমনের মাঝে আউশ মৌসুমে একটি অতিরিক্ত ধান উৎপাদন কার্যক্রমের আওতায় এ বছর রংপুর বিভাগের আট জেলায় ৩ হাজার ৬২৬ কৃষকের মাধ্যমে ১ হাজার ৫৬ হেক্টর জমিতে পারিজা ধান চাষ করা হয়েছে। শনিবার বেসরকারী সংস্থা আরডিআরএস বাংলাদেশের উদ্যোগে রংপুরের মন্থনা এলাকায় শস্য কর্তন উপলক্ষে পারিজা ধান চাষে অভিজ্ঞতা ও মতবিনিময় অনুষ্ঠানে এ তথ্য পাওয়া যায়। আরডিআরএস-এর নির্বাহী পরিচালক ড. সেলিমা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন রংপুরের বিভাগীয় কমিশনার জসিম উদ্দিন আহমেদ।
সংশিস্নষ্ট সূত্রে জানা যায়, দেশ িপারিজা জাতের ধান একটি স্বল্প মেয়াদী ধান। যা চারা রোপণের ৭০ দিনের মধ্যে ঘরে তোলা যায়। বোরো ধান কর্তনের পর আমনের চারা লাগানো পর্যনত্ম এ অঞ্চলের আবাদি জমিগুলো সাধারণত পতিত থাকে। এই ফাঁকা সময়ের মধ্যে পারিজা ধান চাষ করে অতিরিক্ত একটি ফসল উৎপাদন করা সম্ভব। বোরো ধান কাটার পর জমি চাষ করে মে মাসের প্রথমেই একই জমিতে পারিজা জাতের ধান ১৫-২০ দিন বয়সের চারা রোপণ করলে ৭০-৭২ দিনের মধ্যেই ধান কাটা যায়। ফলন হয় প্রতি হেক্টরে প্রায় ৩ মেট্রিকটন। এরপর জুলাই মাসের শেষে জমি চাষ করে আগস্টের প্রথম সপ্তাহেই আমন ধানের চারা রোপণ করলে নবেম্বর মাসে আমন ধান ঘরে তোলা যায়। এভাবে কৃষকরা বছরে দু'টি ফসলের পরিবর্তে তিনটি ফসল উৎপাদন করে একদিকে যেমন কৃষক তার পরিবারের অভাব দূর করতে পারে। তেমনি অসময়ে শ্রমিকরা কাজ পাবে, গো-খাদ্যের সংখ্যা নিরসন হবে এবং দেশের ক্রমবর্ধমান বিপুল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।
কুড়িগ্রামের যাত্রাপুর এলাকা থেকে আাসা কৃষক সেরাজুল ইসলাম জানান, তিনি বোরো ধান কাটার পর দেড় একর জমিতে পারিজা ধান চাষ করেছেন। তিনি বলেন, অসময়ে ক্ষেতে পাকা ধান দেখে প্রতিদিন লোকজন তার বাড়িতে আসছেন। দুই-চার দিনের মধ্যে তার ধান কাটা যাবে বলে তিনি জানান।
আরডিআরএস'র কৃষি বিভাগীয় প্রধান ড. এমজি নিয়োগী বলেন, সংস্থাটি ২০০৮ সাল থেকে বোরো এবং আমনের মাঝে আউশ মৌসুমে একটি অতিরিক্ত ফসল হিসেবে স্বল্প মেয়াদী পারিজা ধানের প্রযুক্তি কৃষকের মাঝে সমপ্রসারণ করে আসছে। তিনি বলেন, জমি বাড়ছে না তবে জনসংখ্যা বেড়েই চলছে। অব্যাহতভাবে জনসংখ্যা বৃদ্ধির কারণে প্রতি বছর ৬৫ হাজার হেক্টর কৃষি জমি কমে যাচ্ছে। ফলে খাদ্য উৎপাদন কমছে এবং বিশাল জনগোষ্ঠী খাদ্য নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।