মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
স্কুল ব্যাংকিংয়ের অগ্রগতি জানতে ব্যাংকগুলোকে চিঠি
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্কুল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত সংশিস্নষ্ট সকল কার্যক্রম জানার জন্য ৪৭টি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৩১ মে'র মধ্যে সকল তথ্য কেন্দ্রীয় ব্যাংকে প্রদান করার জন্য সকল তফসিলী ব্যাংককে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রানত্ম চিঠি দেয়া হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে উলেস্নখ করা হয়েছে, যেসব ব্যাংক এখনও স্কুল ব্যাংকিং করতে পারেনি, আর যেগুলোতে শিক্ষার্থীদের ব্যাংক হিসেব খোলা হয়েছে, এর পরিমাণ কত এবং যেসব ব্যাংক এখনও প্রক্রিয়াধীন আছে সেসব বিষয়েও কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের সংশিস্নষ্ট কর্মকর্তাদের জানানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে। আগামী ৩১ মে'র মধ্যে এসব তথ্য প্রদান করতে বলা হয়। কোন ব্যাংক যদি তথ্য দিতে ব্যর্থ হলে সংশিস্নষ্ট ব্যাংকের বিরম্নদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে।
সূত্রে জানা গেছে, ইতোপূর্বে স্কুল ব্যাংকিং না করার কারণে রাষ্ট্রীয় মালিকানাধীন একটিসহ মোট ৯টি ব্যাংককে ডেকে বৈঠক করে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক।

রেপো নিলামের ফল
রবিবার বাংলাদেশ ব্যাংকে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য রেপো নিলাম অনুষ্ঠিত হয়। উক্ত নিলামে ১-দিন মেয়াদী ২৬৪৯১.৯৩ কোটি টাকার ১৫টি দরপত্র পাওয়া যায়। এর মধ্যে ১৯৫০.০১ কোটি টাকার সকল দরপত্রই গৃহীত হয়। অধিকন্তু, লিকুইডিটি সুবিধা বাবদ ১ দিন মেয়াদী ১৫টি প্রাইমারী ডিলারকে ৫৩৮৩.৩৩ কোটি টাকা প্রদান করা হয়।

বুদ্ধ পূর্ণিমা উপলৰে ব্যাংক বন্ধ
বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) উপলৰে ১৭ মে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ও সকল তফসিলী ব্যাংক বন্ধ থাকবে _বিজ্ঞপ্তি