মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
গার্মেন্টসে আর বিদেশী বিনিয়োগের অনুমতি দেয়া হবে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেছেন, গার্মেন্টসে আর কোন বিদেশী বিনিয়োগ করার সুযোগ দেয়া হবে না। দেশের উদ্যোক্তারা এখন অনেক ভাল মানের পোশাক তৈরি করে বিদেশে রফতানি করছে। মন্ত্রী রবিবার মন্ত্রণালয়ের সভাকৰে বিজিএমইএ'র এক প্রতিনিধিদল সাৰাত করতে এলে এ কথা বলেন ।
বিজিএমইএ'র সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের নেতৃত্বে এক প্রতিনিধিদল মন্ত্রীর নিকট পোশাক শিল্পের বর্তমান অবস্থা এবং বিভিন্ন সমস্যা তুলে ধরেন। রফতানি নীতিতে তৈরি পোশাক শিল্পখাতকে থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা দেয়ার জন্য তিনি সরকারকে অনুরোধ জানান।
সাক্ষাতকালে বিজিএমইএ সভাপতি বলেন, বিশ্বমন্দার পাশ কাটিয়ে বিশ্বের পোশাক বাজারে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম সোর্সিং কান্ট্রি হিসেবে আবির্ভূত হয়েছে। চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক শিল্পের প্রবৃদ্ধি ৪২ শতাংশ হলেও বাস্তবতা হচ্ছে সমপ্রতি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য গড়ে ৮০ শতাংশ বৃদ্ধি করে নতুন মজুরি বাসত্মবায়ন, আনত্মর্জাতিক বাজারে সামপ্রতিক সময়ে কাঁচামাল বিশেষ করে তুলার অস্বাভাবিক মূল্য বৃদ্ধি(প্রায় ৩ গুণ বেশি), স্থানীয় বস্ত্র কারখানাগুলো কর্তৃক প্রতিযোগিতামূলক মূল্যে সুতা ও কাপড় সরবরাহ করতে না পারা এবং ব্যাংক সুদের হার বেড়ে যাওয়ায় এ শিল্পের উদ্যোক্তাদের উৎপাদন পরিচালনা ব্যয় বহুগুণে বেড়ে গেছে। এ অবস্থায় পোশাক শিল্পের বিশাল সম্ভাবনা বিশেষ করে বিশ্বমন্দার সুযোগ কাজে লাগানোর জন্য কিছু সুনির্দিষ্ট ক্ষেত্রে সরকারের নীতি সহায়তা একানত্মভাবে জরম্নরী।