মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ৩৫তম বার্ষিক সাধারণসভা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ১৪ মে চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও বিদু্যত, জ্বালানি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু তাহের। এ সময় উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান মেজর (অব) মোঃ মোক্তাদীর আলী, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মুহাম্মদ আমিনুর রহমান, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ সেফাউল আলম, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান মোঃ আবু ইউসুফ মিয়া, কোম্পানির পরিচালক খ. ম হাসান কবির আরিফ ও পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান। সভা পরিচালনায় সহায়তা করেন কোম্পানির সচিব মোঃ নাজমুল হক।
সভায় কোম্পানির ৭০ ভাগ শেয়ারের মালিক বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের প্রতিনিধি ও শেয়ারহোল্ডার হিসেবে পরিচালক সৈয়দ মোহাম্মদ মোজাম্মেল হক (অপারেশন), পরিচালক সরাফ উদ্দিন আহমেদ (অর্থ), মহাব্যবস্থাপক মোঃ গিয়াস উদ্দিন আনসারী (হিসাব ও অর্থ), মহাব্যবস্থাপক মোঃ আবু হানিফ (বন্টন ও বিপণন), মহাব্যবস্থাপক মোঃ ইউছুফ হোসেন ভুঁইয়া (পরিকল্পনা), উপমহাব্যবস্থাপক আবদুস সোবহান মাতব্বর (এমআইএস)সহ বিপুলসংখ্যক সাধারণ শেয়ারহোল্ডার উপস্থিত ছিলেন। সভায় নির্বাচনের মাধ্যমে সাধারণ শেয়ারহোল্ডারগণের মধ্য হতে একজনকে পরিচালক নির্বাচিত করা হয়।
সভায় ২০০৯-১০ অর্থবছরের আয়কর পরবতর্ী নিট মুনাফা ৫৬ দশমিক ৪১ কোটি টাকা অর্জিত হয় বলে ঘোষণা করা হয় এবং ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৩ টাকা অর্থাৎ ৩০ শতাংশ নগদ লভ্যাংশ এবং ২০ শতাংশ হারে স্টক ডিভিডেন্ট অনুমোদন করা হয়। উক্ত অর্থবছরে কোম্পানি আয়করমূলক ও অন্যান্য খাতে ১৯ দশমিক ৩৭ কোটি টাকা সরকারী কোষাগারে জমা দেয়া হয় বলে সভায় জানানো হয়। কোম্পানির পরিচালনা পর্ষদ এবং শেয়ারহোল্ডাররা কোম্পানির সার্বিক উন্নয়ন কর্মকা-ে ও আর্থিক ফলাফলে সনত্মোষ প্রকাশ করেন।

দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি।
জনতা ইন্সু্যরেন্স ॥ গত বছরের জন্য ১৫ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা দিয়েছে এ কোম্পানিটি। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতি ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ১৫টি বোনাস শেয়ার পাবেন।
এজন্য আগামী ২৬ জুলাই বেলা সাড়ে ১১টায় কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএম সামনে রেখে আগামী ২৯ মে রেকর্ডের তারিখ নির্ধারণ করা হয়েছে।
পরিচালনা পর্ষদের সভায় অনুমোদিত হিসাব অনুযায়ী, গত বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল প্রায় ১৮ টাকা ৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৩৯ টাকা ৬৬ পয়সা।
পূরবী জেনারেল ইন্সু্যরেন্স ॥ গত বছরের জন্য ১৫ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা দিয়েছে এ কোম্পানিটি। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীৰিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতি ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ১৫টি বোনাস শেয়ার পাবেন।
এজন্য আগামী ২৭ জুলাই দুপুর ১২টায় রাজধানীর আগারগাঁওয়ের এলজিইডি অডিটোরিয়ামে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএম সামনে রেখে আগামী ২৫ মে রেকর্ডের তারিখ নির্ধারণ করা হয়েছে।
পরিচালনা পর্ষদের সভায় অনুমোদিত হিসাব অনুযায়ী, গত বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল প্রায় ৯০ টাকা ৫০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৩৩ টাকা ৯১ পয়সা।