মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০১১, ৭ মাঘ ১৪১৭
২০১০ সালে বিনিয়োগ প্রবৃদ্ধি ১৮৮ শতাংশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগ বোর্ডের দাবি ২০০৯-এর তুলনায় ২০১০ সালে বিনিয়োগ বোর্ডে শিল্প নিবন্ধনের হার কয়েকগুণ বেড়েছে। এই সময়ে নিবন্ধনকৃত শিল্পের বিনিয়োগ প্রবৃদ্ধি হয়েছে ১৮৮ শতাংশ।
বিনিয়োগ বোর্ড সূত্র জানায়, ২০০৯ সালে বিনিয়োগ বোর্ডে সর্বমোট ১ হাজার ৫২৪টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এ বছর এসব শিল্পপ্রতিষ্ঠানের বিনিয়োগের পরিমাণ ছিল ২২ হাজার ৮২১ কোটি ৭৭ লাখ টাকা। অন্যদিকে ২০১০ সালে ১ হাজার ৭৮৫টি নিবন্ধিত শিল্পপ্রতিষ্ঠানের মোট বিনিয়োগ প্রস্তাবিত অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৬৫ হাজার ৮৩৪ কোটি ৩৭ লাখ টাকা। অর্থাৎ পূর্ববর্তী বছরের তুলনায় গত বছর বিনিয়োগ প্রবৃদ্ধি হয়েছে ১৮৮ শতাংশ।
একইভাবে গত বছর ডিসেম্বর মাসে বিনিয়োগ বোর্ডে মোট ১৫৮টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এসব শিল্পপ্রতিষ্ঠানের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ৩ হাজার ২৫৮ কোটি টাকার কিছু বেশি।
এর মধ্যে স্থানীয় শিল্প রয়েছে ১৪১টি এবং তাদের প্রসত্মাবিত বিনিয়োগের পরিমাণ ২ হাজার ৯৬৪ কোটি ৭১ লাখ টাকা। আর ১০টি যৌথ বিনিয়োগসহ ১৭টি বৈদেশিক বিনিয়োগসংবলিত শিল্পের বিনিয়োগের পরিমাণ ২৯৩ কোটি ৮২ লাখ টাকা।
বিনিয়োগ বোর্ডের নিবন্ধন অনুযায়ী গত জুলাই-সেপ্টেম্বর এই ত্রৈমাসিক সময়ে ৪৩১টি প্রতিষ্ঠান নিবন্ধিত হয় যাদের বিনিয়োগের পরিমাণ ১৯ হাজার ৩৪৭ কোটি ৬৭ লাখ টাকা। পৰানত্মরে একই বছরের অক্টোবর-ডিসেম্বর সময়ে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ৭ হাজার ১৬৯ কোটি টাকা। বিনিয়োগ বৃদ্ধির এই হার ৩৭ দশমিক ০৬ শতাংশ।

সোনালী ব্যাংক
সোনালী ব্যাংক লিমিটেডের বর্ষ সমাপনী ২০১০-এর সাফল্য উপলৰে প্রিন্সিপাল অফিস, বঙ্গবন্ধু এ্যাভিনিউ ঢাকার শাখা ব্যবস্থাপকগণের মধ্যে সার্বিক ব্যবস্থাপনা ও লৰ্যমাত্রা অর্জনে পারদর্শিতা প্রদর্শনকারী শ্রেষ্ঠ ব্যবস্থাপকদের সনদপত্র বিতরণ করা হয়েছে। গত ১৭ জানুয়ারি নেভাল হেড কোয়ার্টার অডিটরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন হয়। অনুষ্ঠানে সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সম্মানিত পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
ঢাকা বিভাগীয় জেনারেল ম্যানেজার মীর মহিদুর রহমান ও ডেপুটি জেনারেল ম্যানেজার, প্রিন্সিপাল অফিস, বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ের নিকট হতে ঢাকা রেজিস্ট্রেশন কমপেস্নঙ্ শাখার ম্যানেজার মোঃ আবদুল ওয়াহাব শ্রেষ্ঠ ম্যানেজারের পুরস্কার গ্রহণ করেছেন। _বিজ্ঞপ্তি।