মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ সেপ্টেম্বর ২০১১, ২৭ ভাদ্র ১৪১৮
আইটি
বিক্রি হচ্ছে ইয়াহু
ইন্টারনেট সার্ভিস কোম্পানি এবং সার্চ জায়ান্ট ইয়াহু বিক্রি হয়ে যেতে পারে। ইয়াহুতে নতুন সিইও যোগ দেবার আগেই হয়ত ইয়াহু কিনে নিতে পারে কোন ক্রেতা। খবর টাইমস অব ইন্ডিয়ার।
ইয়াহুর সাফল্যের ধারা ধরে রাখতে ব্যর্থ হবার কারণে বরখাস্ত করা হয়েছে সিইও ক্যারোল বার্টজকে। ইয়াহু বোর্ডের সদস্যরা ক্যারোল বার্টজকে অপসারণ করে প্রধান অর্থ বিষয়ক কর্মকর্তা টিম মোর্সেকে ভারপ্রাপ্ত সিইও হিসেবে দায়িত্ব দিয়েছেন।
প্রায় আড়াই বছর এই প্রতিষ্ঠানটির সর্বোচ্চ পদে থেকে দায়িত্ব পালনের পর অপসারিত হলেন বার্টজ। তবে তাকে ১০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণও দিয়েছে ইয়াহু।
বোর্ড পরিচালকদের সিদ্ধান্ত অনুযায়ী তাকে অব্যাহতি দেয়া হয়েছে বলেই ইয়াহু কতর্ৃপক্ষ জানিয়েছে।
সমালোচকরা মনে করেন, অনুসন্ধান ও সামাজিক যোগাযোগের যে আকর্ষণীয় বাজার ছিল, ইয়াহু তা ধরতে ব্যর্থ হয়েছে।
আর এ ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়েই সরে যেতে হলো ক্যারোল বার্টজকে।
সিইও অপসারণের পর আপাতত বিক্রি করে দেয়াটাকে বুদ্ধিমানের কাজ মনে করছেন কতর্ৃপক্ষ।
এদিকে ক্রেতাও জুটে গেছে। জানা গেছে, ইয়াহু কেনার দৌড়ে এগিয়ে আছে টেক জায়ান্ট মাইক্রোসফট। তবে মাইক্রোসফটও ইয়াহু কিনতে ধান্ধা করতে পারে। কারণ ২০০৮ সালে সফল ইয়াহুকে ৪৫ বিলিয়ন ডলারে কিনতে চেয়েছিল মাইক্রোসফট। কিন্তু সে সময় বিক্রি করেনি ইয়াহু কতর্ৃপক্ষ। এখন বিফল ইয়াহুর জন্য কম দর হাঁকতে পারে মাইক্রোসফট। এদিকে এওএলের সাবেক প্রধান নির্বাহী জন মিলারও ইয়াহু কিনে নেবার চেষ্টা করছেন। সূত্র : বিডিনিউজ২৪
আসুসের বস্নুটুথ টেকনোলজির অত্যাধুনিক মাদারবোর্ড

বাংলাদেশে নিয়ে এলো বিশ্বের শীর্ষস্থানীয় মাদারবোর্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান আসুসের পি৮জেড৬৮-ভি মডেলের অত্যাধুনিক মাদারবোর্ড। মাদারবোর্ডের ক্ষেত্রে আসুসের শ্রেষ্ঠত্ব বজায় রাখতে এতে রয়েছে বহু উন্নত ও আকর্ষণীয় ফিচার, যা একজন সাধারণ ব্যবহারকারী থেকে শুরম্ন করে প্রফেশনাল ব্যবহারকারী সবাই একটি আদর্শ মাদারবোর্ড থেকে প্রত্যাশা করে থাকে। এতে রয়েছে বস্নুটুথ টেকনোলজি, এর মাধ্যমে অনায়াসে কম্পিউটারে বস্নুটুথ প্রযুক্তিনির্ভর মোবাইল ডিভাইস, যেমন-ল্যাপটপ, স্মার্ট ফোন বা প্রযুক্তি পণ্যের সঙ্গে ডেটা আদান-প্রদান এবং ওয়্যারলেস নেটওয়ার্ক গঠন করা যায়। ইন্টেল জে৬৮ চিপসেটের এই মাদারবোর্ডটি এলজিএ১১৫৫ সকেটের ইন্টেল ২য় প্রজন্মের কোরআই৭, কোরআই৫, কোরআই৩ প্রসেসরসমূহ সাপোর্ট করে। এতে বিল্ট-ইন রয়েছে লুসিডলজিঙ্ ভাচর্ু প্রযুক্তির গ্রাফিঙ্ ইঞ্জিন, যা স্বয়ংক্রিয়ভাবে বিল্ট-ইন ও ডিসক্রিট গ্রাফিঙ্ কার্ড নির্বাচন দ্রম্নততার সঙ্গে ভিডিও কনভার্সন করে এবং ভিডিও পারফরম্যান্স ৩৪ ভাগ বর্ধিত করে। মাদারবোর্ডটি এইচডিএমআই, ডিভিআই, আরজিবি মাল্টি-ভিজিএ আউটপুট এবং এনভিডিয়া এসএলআই ও এএমডি ক্রসফায়ারএঙ্ প্রযুক্তির মাল্টি-জিপিইউ সাপোর্ট করে। এতে সলিড স্টেট ড্রাইভ এবং হার্ডডিস্ক ড্রাইভ উভয়ই ব্যবহার করা যায়। এছাড়া মাদারবোর্ডটিতে রয়েছে ৬টি সাটা পোর্ট, গিগাবিট ল্যান, ৮-চ্যানেল অডিও, ৪টি সুপারস্পিড ইউএসবি ৩.০ পোর্ট, ১২টি ইউএসবি ২.০ পোর্ট প্রভৃতি। মূল্য রাখা হয়েছে ১৭,৫০০ টাকা।

এসার ল্যাপটপ কিনে মোটরসাইকেল লাভ
ঈদ আনন্দকে উপভোগ করতে রমজান মাসজুড়ে বাংলাদেশের বাজারে বিভিন্ন মডেলের এসার ল্যাপটপ ক্রয়ের সঙ্গে উপহার হিসেবে মোটরসইকেল, ৩২ ইঞ্চি এলসিডি টিভি, মাইক্রোওয়েভ ওভেন, ডিভিডি পেস্নয়ারসহ পারসোনা ৫০০ টাকার ভাউচার ঘোষণা করেছিল এঙ্িিকউটিভ টেকনোলজিস লিমিটেড।
মোেের্শদ হাসান খান এসার পণ্য ক্রয়ের সঙ্গে স্ক্রেচ কার্ডের মাধ্যমে জিতে নিলেন মেগা উপহার মোটরসাইকেল। গত ৩০ আগস্ট বিসিএস কম্পিউটার সিটিতে বিজয়ীর হাতে মোটরসাইকেলের চাবি হসত্মানত্মর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এঙ্িিকউটিভ টেকনোলজিস লিমিটেডের সহকারী বিপণন ব্যবস্থাপক প্রদীপ ঘোষ, এজিএম পলাশ পাল এবং রিসিত কম্পিউটারের শফিকুর রহমান।