মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৯ জুন ২০১১, ১৫ আষাঢ় ১৪১৮
আইটি
চিত্রকলায় মাদারবোর্ড
কম্পিউটার হার্ডওয়্যার এখন আর কেবলমাত্র বিজ্ঞান-প্রযুক্তির ব্যবহারেই সীমাবদ্ধ থাকছে না। কম্পিউটারে ব্যবহৃত পুরনো যন্ত্রাংশ এখন ব্যবহৃত হচ্ছে শিলকর্মেও। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক শিল্পী ছবি অাঁকার উপাদান হিসেবে পুরনো কম্পিউটার হার্ডওয়্যার ব্যবহার করছেন। কম্পিউটার-এর মাদারবোর্ডকে ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করে রঙিন দারম্নণ সব ছবি এঁকেছেন তিনি। খবর ইয়াহু অনলাইন-এর।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পেশাদার এই চিত্রশিলীর নাম জো ড্রাগট।
চিত্রকর ড্রাগট জানিয়েছেন, কম্পিউটার যন্ত্রাংশের জটিল গঠন এবং বিভিন্ন সার্কিটের ধরন চমৎকার ব্যাকগ্রাউন্ড হিসেবে কাজ করে এমনকি মাদারবোর্ডকে ক্যানভাস বানিয়ে চমৎকার এবং দৃষ্টিনন্দন ছবি তৈরি করা যায়।
জো ড্রাগটের মতে, ছবির উপাদান হিসেবে পুরনো কম্পিউটার যন্ত্রাংশ ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে তা প্রায় বিনামূল্যেই সংগ্রহ করা যায় এবং এটি অভিনব রিসাইক্লিং পদ্ধতি।
সংবাদ মাধ্যমটি জানিয়েছে, জো ড্রাগট সম্প্রতি 'মেমোরি' এবং 'র্যাম' নামে দুটি ছবি 'এঁকেছেন'।
বাংলাদেশেও কম্পিউটার মাদারবোর্ড ও বিভিন্ন সার্কিট ও যন্ত্রাংশের সমন্বয়ে তৈরি ভাস্কর্য দেখতে পাওয়া যাবে রাজধানীর আগারগাঁওয়ে বিসিএস কম্পিউটারর সিটির প্রবেশমুখে। তবে তুলনামূলকভাবে আগে তৈরি করলেও বাংলাদেশী সেই শিল্পীর নামটি জো ড্রাগট-এর মতো প্রচার পায়নি।

ডাইরেক্টএক্স১১ থ্রিডি প্রযুক্তির নতুন গ্রাফিঙ্ কার্ড
বাংলাদেশে এলো আসুসের ইএনজিটিএঙ্৪৫০/ডিআই/১জিডি৩ মডেলের থ্রিডি প্রযুক্তির গ্রাফিঙ্ কার্ড। এনভিডিয়া জিফোর্স জিটিএস৪৫০ গ্রাফিঙ্ ইঞ্জিনের পিসিআই এঙ্প্রেস ২.০ বাস স্ট্যান্ডার্ডের গ্রাফিঙ্ কার্ডটিতে রয়েছে ১জিবি ডিডিআর৩ ভিডিও মেমোরি, ৫৯৪ মেগা হার্জ ইঞ্জিন ক্লক, সর্বোচ্চ রেজু্যলেশন ২৫৬০ বাই ১৬০০ পিঙ্লে, ১টি ডি-সাব, ১টি ডিভিআই, ১টি এইচডিএমআই আউটপুট। এছাড়া অত্যাধুনিক এই গ্রাফিঙ্ কার্ডটি ডাইরেক্টএঙ্১১, এইচডিসিপি, উইন্ডোজ ৭ প্রভৃতি সাপোর্ট করে। মূল্য রাখা হয়েছে ৯,৫০০ টাকা।

ফেসবুকে ফের নতুন হোমপেজ
সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুক কতর্ৃপক্ষ সম্প্রতি সাইটটির জন্য নতুন ডিজাইনের একটি হোমপেজ পরীক্ষামূলকভাবে চালু করতে যাচ্ছে। নতুন ডিজাইনের এই ফেসবুক হোমপেজে বিজ্ঞাপন এবং নেভিগেশন একই স্থানে থাকবে এবং নিউজফিড যেভাবে স্ক্রল করে দেখা যায় সেভাবেই অন্যান্য অ্যাপিস্নকেশনগুলোও দেখা যাবে। খবর এমএসএনবিসি-এর।
জানা গেছে, নতুন ডিজাইনের হোমপেজে নির্দিষ্ট বিজ্ঞাপন, অ্যাপিস্নকেশন বুকমার্ক এবং একটি নেগিগেশন বার থাকবে।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, ফেসবুকে বিজ্ঞাপনের জন্য স্থান নির্দিষ্ট করে দেয়ায় বিজ্ঞাপনের মূল্য বেড়ে যাবে। পাশাপাশি অন্যান্য অ্যাপিস্নকেশনগুলোও নিয়ন্ত্রণ করা সহজ হবে।

সোমালি জলদসু্যরা এখন প্রযুক্তি সহায়তা নিচ্ছে
বাংলাদেশের জাহাজ এমভি জাহান মণি যখন সোমালি জলদসু্যরা অপরহরণ করেছিল তখনও তাদের প্রযুক্তির ব্যবহারের দিকটি বিষয়ে অনেকের স্পষ্ট ধারণা ছিল না। তবে, সম্প্রতি জানা গেছে, সোমালি জলদসু্যরা প্রযুক্তিনির্ভর হয়ে আরও শক্তিশালী হয়েছে। খবর হাফিংটন পোস্টের।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, সম্প্রতি সোমালি জলদসু্যদের জাহাজে স্যাটেলাইট ফোন, জিপিএস সিস্টেম এবং ইন্টারনেট মনিটরিং সিস্টেম ব্যবহার করতে দেখা গেছে।
জানা গেছে, জলদসু্যরা এখন তাদের আওতায় আসা লক্ষ্যবসত্মুর খুঁটিনাটি আগেই প্রযুক্তি ব্যবহার করে জেনে নিচ্ছে এবং আগেই বিভিন্ন শিপিং ইন্ডাস্ট্রিজ ডেটাবেজে হামলা চালিয়ে তথ্য জোগাড় করে ফেলছে।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, তথ্য সংগ্রহে জলদসু্যরা এখন কেবল সাধারণ প্রযুক্তি ছাড়াও ওপেন সোর্স বিভিন্ন শিপিং কোম্পানির বস্নগের দিকেও নজর রাখছে।