মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
আইটি
মটোরোলা এনেছে ডুয়ালস্ক্রিনের মোবাইল
মোবাইল জায়ান্ট মটোরোলা ডুয়ালস্ক্রিনের মোবাইল হ্যান্ডসেট বাজারে এনেছে। মটোরোলা ওয়াইল্ডার নামের এই মোবাইল হ্যান্ডসেটটি ধুলা এবং পানি প্রতিরোধী। এটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে সেকেন্ডারি ওএলইডি ডিসপেস্ন। মটোরোলা ওয়াইল্ডারে থাকছে ২.৮ ইঞ্চি কিউভিজিএ টিএফটি রেজিস্টিভ টাচস্ক্রিন ডিসপেস্ন এবং ০.৭ ইঞ্চি ১ লাইন ওএলইডি সেকেন্ডারি ডিসপেস্ন। দ্বিতীয় ডিসপেস্নটি মূলত বিভিন্ন নোটিফিকেশন দেখার কাজে ব্যবহৃত হবে।
মটোরোলা কর্তৃপক্ষ এখনও এই মোবাইল হ্যান্ডসেটের দাম প্রকাশ না করলেও তাদের ভাষ্য এটি কমদামি মোবাইল ফোনই হবে। বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহারকারীদের লক্ষ্য করেই দুটি স্ক্রিনের এই মোবাইল তৈরি করেছে মটোরোলা, যাতে আরও অপশন হিসেবে থাকছে ২ মেগাপিঙ্লে অটোফোকাস ক্যামেরা, মিউজিক পেস্নয়ার, এফএম রেডিও, গেমস এবং ৩২ গিগাবাইট পর্যনত্ম মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা।
এই মোবাইল ফোনটি কোয়ালকমের ব্রু অপারেটিং সিস্টেমে চলবে।
মনো লেজার মাল্টিফাংশনাল প্রিন্টার
বাংলাদেশে এলো ব্রাদারের ডিসিপি-৭০৫৫ মডেলের মনো লেজার মাল্টিফাংশনাল প্রিন্টার। এতে প্রিন্টের পাশাপাশি রয়েছে ডকুমেন্ট স্ক্যান ও ফটো কপিয়ারের সুবিধা। ১৬ মেগাবাইট মেমোরির এই প্রিন্টারটির মনোক্রম প্রিন্টের গতি ২১ পিপিএম, প্রিন্ট রেজু্যলেশন ২৪০০ বাই ৬০০ ডিপিআই, ডকুমেন্ট কপির গতি ২০ পিপিএম, কালার ও মনোক্রম স্ক্যানের অপটিক্যাল রেজু্যলেশন ৬০০ বাই ২৪০০ ডিপিআই এবং এতে রয়েছে ২৫০-শীট পেপার ইনপুট ট্রে। পিসি ছাড়া ডকুমেন্ট গস্নাস ব্যবহার করে ফাইলের কপি করা যায় এবং ডকুমেন্টকে ২৫ থেকে ৪০০% পর্যনত্ম ছোট-বড় করে কপি নেয়া যায়। মূল্য রাখা হয়েছে ১২ হাজার টাকা।

গান শোনাবে বিচ টাওয়েল
সমুদ্রস্নান শেষে সূর্যস্নানে সঙ্গীতের মূর্ছনা এনে দেবে সমুদ্রের বালুতটে বিছিয়ে রাখা তোয়ালেটিই। গবেষকরা সমুদ্র সৈকতে ব্যবহার করা যায় এমনই একটি তোয়ালে তৈরি করেছেন; যাতে রয়েছে বিল ইন স্পিকার। এই তোয়ালেটি আইপডের মতো যে কোন পোর্টেবল মিউজিক পেস্নয়ারের সঙ্গে জুড়ে দিয়ে সূর্যস্নান করার 'সঙ্গীতস্নান'ও করে নেয়া যাবে। 'হাই সান টাওয়েল' নামের এই তোয়ালেটিতে রয়েছে নরম গদিবিশিষ্ট দুটি বিল ইন স্পিকার, যা তোয়ালে ধোওয়ার সময় সহজেই খুলে নেয়া যাবে। এই স্পিকার দুটো কানের দু'পাশে বসিয়ে নেয়া যায় এবং পোর্টেবল মিউজিক পেস্নয়ারেও জুড়ে নেয়া যায়। তোয়ালেতে রয়েছে লিথিয়াম ব্যাটারি যা ইউএসবি পোর্ট ব্যবহার করে চার্জ দেয়া যায়। এতে আরও রয়েছে ৩.৫ মিলিমিটার আকারের ইউনিভার্সাল অডিও জ্যাক। তোয়ালেটি ১০০ ভাগই সুতোয় বোনা। এটি ১৮০ সেন্টিমিটার দীর্ঘ এবং ৮০ সেন্টিমিটার প্রশসত্ম।
নীল, গোলাপি, লাল এবং কালো রঙের এই গান শোনানো তোয়ালের দাম পড়বে প্রায় ৫৫ পাউন্ড।
জিটিএস ৪৫০ (২ জিবি) পিসিআই এঙ্প্রেস কার্ড

বায়োস্টার ভিজিএ কার্ডের বাংলাদেশে একমাত্র পরিবেশক বিজনেসলিংক কম্পিউটার্স লিমিটেড এনেছে তাইওয়ানের বায়োস্টার জিফোর্স জিটিএস ৪৫০ জিপিইউ পিসিআই এঙ্প্রেস কার্ড । এটি ২ জিবি ডিডিআর-৩ সাপোর্টেড কার্ড। ১২৮ বিট সাপোর্টেড এই কার্ডটি ১৩০০ মেগাহার্জ মেমোরি ক্লক, ৭৮৩ মেগাহার্জ ইঞ্জিন ক্লক, ডুয়েল লিংক ডিভিআই, ডিসাব আউটপুট, এইচডি সিপি, নেটিভ এইচডিএমআই ও পিউর হাইডেফিনেশন ১০৮০পি ডিসপে, এনভিডিয়া ফিসিঙ্, কুডা টেকেনোলজি ও সলিড ক্যাপাসিটর সংবলিত গেমিং পিসিআই এঙ্প্রেস কার্ডটি সম্পূর্ণ ডিরেক্ট এঙ্ ১১.০ ও ওপেনজিএল ৪.০ সাপোর্ট করে।
জনকণ্ঠ আইটি ডেস্ক