মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
এবার বিদ্যুতের অপচয় রোধে মাঠে নামানো হচ্ছে ৪০ হাজার স্কাউট
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে একযোগে বিদ্যুত সাশ্রয়ী সচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ স্কাউটসকে কাজে লাগাতে যাচ্ছে সরকার। স্কাউটসের ৪০ হাজার সদস্য একযোগে কাজ করবেন। প্রত্যেক জেলা এবং উপজেলায় অন্তত ৫০ জন সদস্য এই জনসচেতনতা সৃষ্টিতে কাজ করবেন। আগামী ১৮ থেকে ২১ ডিসেম্বর দেশের সকল জেলায় এই কার্যক্রম চালাবে স্কাউটস। সাশ্রয়ী ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করার নানা প্রচেষ্টা নেয়া হলেও এত বড় পরিসরে এ ধরনের আয়োজন দেশে এই প্রথম। এজন্য সারাদেশ থেকে আসা ৩৬০ জন প্রশিক্ষককে ট্রেনিং অব টিউটর (টিওটি) প্রশিক্ষণ দিচ্ছে বিদ্যুত বিভাগ। রবিবার প্রশিক্ষণ কর্মশালার সমাপনীতে বিদ্যুত বিভাগের তরফ থেকে এই পরিকল্পনা প্রকাশ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুত, জ্বালানি এবং খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, স্কাউটসরা সামাজিক আন্দোলন গড়ে তুলতে পারে। আমরা ভিশন ২০৪১ বাস্তবায়নের চেষ্টা করছি। এতে ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের আর ৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌঁছে যাবে। এজন্য বিদ্যুতের উৎপাদন বৃদ্ধির সঙ্গে সাশ্রয়ী ব্যবহারে মনোযোগ দিতে হবে। আর স্কাউটসরা এক্ষেত্রে সামাজিক পুলিশের দায়িত্ব পালন করতে পারেন। তাঁরা মানুষকে বোঝাতে পারেন কিভাবে বিদ্যুতের অপচয় বন্ধ করা যায়। অন্য দেশগুলোতে দিনের বেলায় বিদ্যুতের ব্যবহার বেশি হয় অন্যদিকে আমাদের সন্ধ্যার পর বেশি বিদ্যুত ব্যবহার হয়। এতে বোঝা যায় আমাদের দেশে আবাসিক গ্রাহকরা বেশি বিদ্যুত ব্যবহার করেন। এক্ষেত্রে বিদ্যুতের অপচয় হ্রাস করতে সাশ্রয়ী যন্ত্রাংশ ব্যবহারের ওপরও জোর দেন তিনি। এই ক্যাম্পে ৪০ হাজার স্কাউটস অংশ নিচ্ছেন। এতে কি ফলাফল আমরা পাচ্ছি তাও মূল্যায়ন করা উচিত। এখান থেকে কাউকে প্রণোদনা দেয়ার জন্য পুরস্কৃত করার ব্যবস্থা রাখা যেতে পারে বলে মনে করেন প্রতিমন্ত্রী।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব আবুল কালাম আজাদ বলেন, বয়স্কদের চেয়ে স্কুলের ছাত্র-ছাত্রীদের এসব বিষয় শেখালে আরও বেশি ফল পাওয়া যেতে পারে। তারা বাড়িতে গিয়ে নিজেরা চর্চার পাশাপাশি অভিভাবকদেরও এসব বিষয় বলতে পারবে। এজন্য প্রত্যেক স্কুলে অন্তত সাত দিনে একদিন সকালে শরীরচর্চার সময় এসব বিষয় আলোকপাত করা দরকার বলে মনে করেন সাবেক এই বিদ্যুত সচিব। এই কার্যক্রমে ৪০ হাজার স্কাউটস অংশ নিচ্ছে জানিয়ে আজাদ বলেন, একজন সদস্য যাতে দুইবার প্রশিক্ষণ না নেয় তা দেখতে হবে।
প্রত্যেক জেলায় বিদ্যুত ক্যাম্প আয়োজনের জন্য স্ব স্ব জেলার জেলা প্রশাসক এবং উপজেলায় উপজেণা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করা হবে। এতে স্কাউটসদের পাশাপাশি বিদ্যুত বিভাগের কর্মকর্তা, স্থানীয় পুলিশ এবং শিক্ষা অফিসারদের রাখা হয়েছে।