মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৪ আগষ্ট ২০১৪, ২০ শ্রাবণ ১৪২১
১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন ‘পাপ কাজ’ ॥ মায়া
বিশেষ প্রতিনিধি ॥ বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার দিনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্মদিন পালনকে ‘পাপ কাজ’ আখ্যায়িত করে এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, আন্দোলনের হুমকি দেয়ার পরও বিএনপি কোন কর্মসূচী ঘোষণা না করে জনগণকে বিভ্রান্ত করছে।
তিনি বলেছেন, ‘আগস্ট মাস শোকের মাস। ১৫ আগস্ট অনেকে উল্লাস করে, আনন্দ করে। তাদের অনুরোধ করব- এই কাজ থেকে বিরত থাকেন। এই পাপ কাজটি করবেন না। পরকালে এর জবাবদিহি করতে হবে।’ ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মায়া বলেন, ১৫ আগস্ট অনেকের জন্মদিন হওয়ার পরও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে তারা তা উদযাপন করেন না। রবিবার সচিবালয়ে নিজের মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় মন্ত্রী এ কথা বলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর থেকে আওয়ামী লীগ দিনটি শোক দিবস হিসেবে পালন করে আসছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার এই দিনটিকে জাতীয় শোক দিবস ঘোষণা করলেও ২০০২ সালে চারদলীয় জোট সরকার তা বাতিল করে। পরে ২০০৮ সাল থেকে হাইকোর্টের রায়ে দিনটি জাতীয় শোক দিবস হিসেবেই পালিত হচ্ছে। অন্যদিকে প্রতিবছর এ দিনটিতেই দলীয় ও পারিবারিকভাবে নিজের জন্মদিনের আনুষ্ঠানিকতা পালন করেন খালেদা জিয়া, যার একাধিক জন্ম তারিখের হদিস পাওয়া যায়। এ প্রসঙ্গে মায়া বলেন, ‘উনি তো ভুয়া। ১৫ আগস্ট তাঁর জন্মই হয় নেই। তাঁর চারটি জন্মদিন। তিনি ১৫ আগস্ট জন্মদিন পালন করেন- এটি জাতির জন্য কষ্টকর ও কলঙ্কময়, এটি তাঁর বোঝা উচিত ছিল।’ খালেদা জিয়াকে এ ধরনের কাজ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে মায়া বলেন, ‘১৫ আগস্ট জন্মদিন পালন করে তিনি যে পাপ কাজ, জঘন্য কাজ করেন, এতে প্রমাণ হয় তিনি পাকিস্তানের প্রেতাত্মা।’
মায়া বলেন, আন্দোলনের হুমকি দেয়ার পরও বিএনপি কোন কর্মসূচী ঘোষণা না করে জনগণকে বিভ্রান্ত করছে। তিনি বলেন, ‘তারা মানুষকে বিভ্রান্ত করেছে। যারা আপনারা দেশ চালাবেন সবাইকে বিভ্রান্তিতে ফেলে দিয়েছে। আপনারা বিভ্রান্ত হবেন না, আপনারা আপনাদের কাজ করে যাবেন।’ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ঈদের পর নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে নামার ঘোষণা দিয়ে রেখেছেন।