মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ জানুয়ারী ২০১৩, ১৭ মাঘ ১৪১৯
ডেপুটি স্পীকারের কাছে নাগরিক সমাজের স্মারকলিপি
সংসদ রিপোর্টার ॥ নারীর প্রতি সহিংসতা বন্ধে জাতীয় সংসদকে আরও দৃঢ় ও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। মঙ্গলবার বিকেলে ডেপুটি স্পীকার শওকত আলীর কাছে নাগরিক সমাজের প্রতিনিধিরা এ বিষয়ে একটি স্মারকলিপি দেন।
ব্র্যাক চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদের নেতৃত্বে নাগরিক সমাজের প্রতিনিধিদের মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, মানবাধিকার নেত্রী এ্যাডভোকেট সুলতানা কামাল, ফারাহ্ কবীর, আয়েশা খানম, মালেকা বেগম, মুহাঃ আজিজ খান, ড. সামন্ত লাল সেন, বদিউল আলম মজুমদার, আব্দুল কাইয়ুম, আজিজা আহমেদ, শাইখ সিরাজ ও মুনীরা রহমান ।
স্মারকলিপিতে নারীর প্রতি সহিংসতা রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও তৎপর ভূমিকা পালন ও অভিযুক্ত সব ব্যক্তিকে বিচারের আওতায় এনে দ্রুত শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়। একই সঙ্গে জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকায় প্রতিরোধ গড়ে তুলতে এলাকাবাসীকে ঐক্যবদ্ধ করার ওপর গুরুত্ব দেয়া হয়।
ডেপুটি স্পীকার প্রতিনিধি দলকে এ বিষয়ে তাঁর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

আতঙ্কের নাম ফুটপাথ
রাজধানীর বেশিরভাগ ফুটপাথের অবস্থাই বেহাল। কোনটি দখল করেছে হকাররা, কোনটিতে বসেছে ভ্রাম্যমাণ দোকান, কোনটি আবার পার্কিং বা শোরুমের বর্ধিত অংশে পরিণত হয়েছে। ইস্কাটনের এই ফুটপাথের সব ভেঙ্গে পড়ায় এটি যেমন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে তেমনি এটি থেকে বের হওয়া দুর্গন্ধে মানুষের চলাই দায় হয়ে পড়েছে। এখান দিয়ে চলতে হলে মানুষকে মুখে কাপড় দিয়ে চলতে হয়। আর সেই সঙ্গে আহত হওয়ার ঝুঁকি তো রয়েছেই। -জনকণ্ঠ