মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
সড়ক দুর্ঘটনা রোধে প্রতীকী অনশনে যোগ দেয়ার আহ্বান ইলিয়াস কাঞ্চনের
স্টাফ রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনা রোধে ১৪ দফা দাবি বাসত্মবায়নে আগামী ২২ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনারে আহূত প্রতীকী গণঅনশন কর্মসূচীতে সকল সত্মরের মানুষদের যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ও চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন।
বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (নিচসা) আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, 'নিরাপদ সড়ক চাইয়ের আন্দোলন নিয়ে ভুল বোঝাবুঝির অবকাশ নেই। আমাদের আন্দোলন কারও বিরম্নদ্ধে নয়। এ আন্দোলন সড়ক দুর্ঘটনার বিরম্নদ্ধে।'
সকাল ১০ টা থেকে বিকেল চারটা পর্যনত্ম ছয় ঘন্টার গণঅনশন কর্মসূচীতে অংশ নিতে দেশের সুশীল সমাজ, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, সামাজিক সংগঠন, এনজিও, শিক্ষা প্রতিষ্ঠান, মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের সদস্যদের প্রতি আহ্বান জানান ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, সড়ক দুর্ঘটনা রোধে ১৪ দফা দাবি বাসত্মবায়ন করা হলে তা হবে সবচেয়ে আনন্দের। এসব দাবি বাসত্মবায়ন করা হলে প্রায় ৭০ ভাগ দুর্ঘটনা হ্রাস পাবে বলে জানান তিনি। সরকারের পৰ থেকে ২১ অক্টোবরের মধ্যে দাবি মেনে নেয়া হলে অনশন কর্মসূচী বাতিল করা হবে। সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চন এ কর্মসূচীতে অংশ নিতে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতদের পরিবারের প্রতি বিশেষভাবে আহ্বান জানান। তিনি বলেন, 'যাঁরা ছয় ঘণ্টার গণঅনশনে নিতে অপারগ, তাঁরা দিনের যে কোন সময় অনত্মত একবারের জন্য হলেও আমাদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে যাবেন।' অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আন্দোলন করায় আমাকে হুমকি দেয়া হচ্ছে। কিন্তু কারা হুমকি দিচ্ছে এ ব্যাপারে মুখ খুলতে চাননি তিনি। তবে বলেছেন, জীবনের নিরাপত্তা চেয়ে থানায় জিডি করবেন। তিনি বলেন, 'কোন দুর্ঘটনায় আমার মৃতু্য হলে ধরে নেবেন যারা আমাকে হুমকি দিয়েছিল তারাই এজন্য দায়ী। আমার রক্ত দিয়ে যদি সড়ক নিরাপদ হয় তাহলে মৃতু্যতে কোন কষ্ট থাকবে না। দাবি পূরণ না হলে সড়ক দুর্ঘটনা রোধে ভবিষ্যতে আরও কঠোর কর্মসূচী ঘোষনা দেয়ার কথা জানান সংবাদ সম্মেলনে'।
সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব শামীম আলম দীপেন, যুগ্ম মহাসচিব উম্মে আরা মিতা, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, মোঃ গনি মিয়া বাবুল প্রমুখ উপস্থিত ছিলেন।