মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
খোকা-সালামের নেতৃত্বে বিএনপির ঢাকা মহানগর কমিটি
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাই ঢাকা মহানগর বিএনপির দায়িত্ব পেলেন। এই কমিটিতে স্থান পাওয়ার ব্যাপারে প্রতিযোগিতায় হেরে গেলেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। রোববার খোকাকে আহ্বায়ক করে ২১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সদস্য সচিব করা হয়েছে দলের কেন্দ্রীয় কমিটির অর্থনৈতিকবিষয়ক সম্পাদক ও মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবদুস সালামকে।
এই কমিটিতে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে ১৯ জনকে। এরা হলেন, সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদ, এসএ খালেক, নাসির উদ্দিন আহমেদ পিন্টু, কমিশনার কাজী আবুল বাশার, এমএ কাইয়ুম, আবু সাঈদ খান খোকন, আবদুল লতিফ, এমএ মজিদ, সামসুল হুদা, সাজ্জাদ জহির, শাহাবুদ্দিন আহমেদ, আলী আজগর মাতব্বর, নূরজাহান মাহবুব, মোঃ আতিক উলস্নাহ, মোঃ আজিজ উলস্নাহ, আনোয়ারুজ্জামান, আবদুল আলীম নকি, বজলুল বাছিত আঞ্জু ও মোহাম্মদ মোহন।
উল্লেখ্য, '৯৬ সালের ৯ সেপ্টেম্বর ঢাকা মহানগর বিএনপির সভাপতি লে. জেনারেল মীর শওকত আলীকে বাদ দিয়ে সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক করে নতুন কমিটি করা হয়। ২০০২ সালের ২ মার্চ খোকাকে সভাপতি ও আবদুস সালামকে আহ্বায়ক করে পূর্ণাঙ্গ কমিটি করা হয়। ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দী হওয়ার পর খোন্দকার দেলোয়ার হোসেন দলের মহাসচিবের দায়িত্ব নিয়েই খোকার নেতৃত্বাধীন মহানগর কমিটিকে এড়িয়ে চলেন। ২০০৮ সালের ৪ জুন খোকা-সালামের নেতৃত্বাধীন ঢাকা মহানগর কমিটি ভেঙ্গে দেন খোন্দকার দেলোয়ার হোসেন। দীর্ঘ পৌনে ৩ বছর পর রবিবার আবার খোকা-সালামের নেতৃত্বেই কমিটি ঘোষণা করা হয়।
এদিকে খোকা-সালামের নেতৃত্বে ঢাকা মহানগর কমিটি ঘোষণা করায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস চরম ৰুব্ধ হয়েছেন বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। প্রসঙ্গত, বিএনপি হাইকমান্ড আরও আগেই বেশ ক'বার এই কমিটি ঘোষণার উদ্যোগ নেয়। কিন্তু সাদেক হোসেন খোকার প্রতিপৰ মির্জা আব্বাসের বিদ্রোহী মনোভাবের কারণে কমিটি ঘোষণা থেকে বিরত থাকে। খোন্দকার দেলোয়ার হোসেনের মৃতু্যর পর মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর ভারপ্রাপ্ত মহাসচিব হওয়ার পর আবার নতুন করে উদ্যোগ নেয়া হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডন যাওয়ার আগেই মির্জা ফখরম্নলকে এই কমিটি ঘোষণার নির্দেশ দিলে তিনি রবিবার দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটি ঘোষণা করার ব্যবস্থা করেন।