মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১১, ১৫ চৈত্র ১৪১৭
ভুটানের রাজার ঢাকা ত্যাগ
ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুককে আনত্মরিক বিদায় জানানো হয়েছে। রাষ্ট্রপতি জিলস্নুর রহমানের আমন্ত্রণে বাংলাদেশে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর শেষে তিনি দেশের উদ্দেশে রওনা হন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দরে সোমবার সকাল ১১টা ২০ মিনিটে তাঁকে বিদায় জানান। এ সময় বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এমএ করিম, পররাষ্ট্র সচিব মিজারম্নল কায়েস, রাষ্ট্রপতির কার্যালয়ের সংশিস্নষ্ট সচিবগণ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডিন উপস্থিত ছিলেন। খবর বাসসর।
বাংলাদেশে রাজা জিগমের সফরসঙ্গী হিসেবে সেদেশের ওয়ার্কস এ্যান্ড হিউম্যান সেটেলমেন্ট মন্ত্রী লিয়নপো ইয়েশি জিম্বাসহ ১৭ সদস্যের এক প্রতিনিধি দল ছিলেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের রাজার সঙ্গে তাঁর হোটেল সু্যটে সাৰাত করেন। এছাড়া স্পীকার আবদুল হামিদ এ্যাডভোকেট, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারম্নক খান ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভীও তাঁর সঙ্গে সাৰাত করেন।
ভুটানের রাজা যথাক্রমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া ভোজসভা ও নৈশভোজসভায় অংশ নেন। ওয়াংচুক ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান। এছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, রায়েরবাজার বধ্যভূমি ও মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করেন।
ভুটানের রাজা নগরীর ধর্মরাজিক বৌদ্ধবিহার পরিদর্শন করেন এবং নৌবিহারেও যান।
এছাড়া তিনি ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলৰে ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু কিশোরদের চমৎকার কুচকাওয়াজ পরিদর্শন করেন। তিনি স্বাধীনতা দিবস উপলৰে রাষ্ট্রপতির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন।

এখন চলছে ইতিহাস ছিনতাইয়ের রাজনীতি ফিরোজ রশীদ
স্টাফ রিপোর্টার সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ বলেছেন, এতদিন সাইনবোর্ড পরিবর্তনের রাজনীতি চলেছে-এখন চলছে ইতিহাস ছিনতাইয়ের রাজনীতি। সোমবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে রাজধানীর বিভিন্ন থানা কমিটির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে একথা বলেন তিনি।
প্রধান অতিথির বক্তব্যে ফিরোজ রশিদ বলেন, যে দল যখন ক্ষমতায় আসে তখন ইচ্ছামতো নাম পরিবর্তনের রাজনীতি নিয়ে ব্যসত্ম হয়ে যায়। এখন নাম পরিবর্তনের রাজনীতি শেষ হয়েছে। শুরম্ন হয়েছে নতুন করে ইতিহাস ছিনতাইয়ের রাজনীতি। তিনি বলেন, ১৯৬৮ সালের ১৮ নবেম্বর আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে গ্রেফতার করার পর জগন্নাথ কলেজ থেকে সর্বপ্রথম ১২ হাজার ছাত্রকে নিয়ে ১৪৪ ধারা ভঙ্গকরে আমরা মিছিল নিয়ে ইকবাল হল মুখে যাই।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু জেল থেকে বের হয়ে সর্বপ্রথম বলেন, জগন্নাথ কলেজ আমার মুক্তির দাবিতে মিছিল না করলে আইয়ুব খান আমাকে ফাঁসি দিত, ফিরোজ-সাইফুদ্দিন আমার জীবন বাঁচিয়েছে। ঢাকা মহানগর দক্ষিণের মোহাম্মদপুর, কলাবাগান, শেরেবাংলা ও আদাবর থানার জাপা নেতাদের এক যৌথ মতবিনিময়সভায় মোঃ ইসহাক ভুইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন নগর দক্ষিণ সাধারণ সম্পাদক জহিরম্নল আলম রম্নবেল, নাসরিন চৌধুরী মঞ্জু, ডা. শাহআলম, ইকবাল হোসেন মুন্না, আকতার হোসেন দেওয়ান, গাজী আসলাম, অপু সিকদার, এসএম হাসেম, মোবারক হোসেন মিন্টু, শামীম ভুলু প্রমুখ।

সার্কেল এ্যাডজুটেন্ট পদে প্রাথর্ীদের সাৰাতকার কাল
আনসার ও ভিডিপি অধিদফতরের 'সার্কেল এ্যাডজুটেন্ট' পদের যোগ্য প্রাথর্ীদের মৌখিক পরীৰা আগামীকাল ৩০ মার্চ বুধবার, সকাল ১০.৩০টায় বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়, পুরাতন বিমানবন্দর ভবন, তেজগাঁও, ঢাকায় অনুষ্ঠিত হবে। যোগ্য প্রাথর্ীদের নামে ইতোমধ্যে ডাকযোগে সাৰাতকারপত্র প্রেরণ করা হয়েছে। কোন যোগ্য প্রাথর্ী সাৰাতকারপত্র না পেয়ে থাকলে সাৰাতকার/মৌখিক পরীৰার তারিখের ২ (দুই) কর্ম দিবস পূর্বে দুই কপি সত্যায়িত ছবিসহ কমিশন সচিবালয়ের ইউনিট-৬-এ যোগাযোগপূর্বক ডুপিস্নকেট সাৰাতকারপত্র সংগ্রহ করতে হবে। সাৰাতকার পত্র ব্যতীত কোন প্রাথর্ীকে সাৰাতকার/মৌখিক পরীৰায় অংশগ্রহণ করার সুযোগ দেয়া হবে না। বিভাগীয় প্রাথর্ীদের ছাড়পত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। প্রাথর্ীকে পরীৰা শুরম্নর কমপৰে ৩০ মিনিট পূর্বে কমিশন সচিবালয়ে উপস্থিত হতে হবে।_তথ্য বিবরণী।