মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নতুন শিৰানীতি অবদান রাখবে ॥ রাষ্ট্রপতি
কলেজিয়েট স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী
বাংলার সবচেয়ে পুরনো ও প্রথম সরকারী বিদ্যাপীঠ ঢাকা কলেজিয়েট স্কুলের ১শ' ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী সোমবার রাজধানীতে উদ্যাপিত হয়েছে। খবর বাসসর।
১৮৩৫ সালের জুলাই মাসে এখানে একটি ইংরেঈ শিৰালয় হিসেবে ঢাকা কলেজিয়েট স্কুল যাত্রা শুরম্ন করে। তৎকালীন বাংলা প্রদেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে ব্রিটিশ শাসকরা প্রথম এই সরকারী হাইস্কুল প্রতিষ্ঠা করে। খবর বাসসর।
রাষ্ট্রপতি জিলস্নুর রহমান রাজধানীর বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা কলেজিয়েট স্কুল এ্যালামনাই এ্যাসোসিয়েশনের উদ্যোগে ১শ' ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন উপলৰে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। ঢাকা কলেজিয়েট স্কুল এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে দুই সহস্রাধিক সাবেক শিৰাথর্ী অংশ নেন। অনুষ্ঠানে এ্যাসোসিয়েশনের উপদেষ্টা জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী, মহাসচিব ও সাবেক সচিব এম হারম্নন-উর-রশিদ এবং উদ্যাপন কমিটির চেয়ারম্যান বদিউর রহমান বক্তৃতা করেন।
রাষ্ট্রপতি বলেন, স্বনামধন্য বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু, মেঘনাদ সাহা, কবি বুদ্ধদেব বসু, সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, ব্রিটিশবিরোধী বিপস্নবী দীনেশ গুপ্ত, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ফ্লাইট লেফটেন্যান্ট বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীসহ বহু মনীষী এই শিৰা প্রতিষ্ঠানে শিৰালাভ করে জগদ্বিখ্যাত হয়েছেন।
তিনি আশা প্রকাশ করেন, ঢাকা কলেজিয়েট স্কুলের মতো প্রতিষ্ঠান মহীরম্নহের মতো আগামী প্রজন্মকে এগিয়ে চলার পথ দেখাবে এবং বিশ্বে একটি মর্যাদাশীল জাতি হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে ঐতিহাসিক ভূমিকা পালন করবে।
রাষ্ট্রপতি বলেন, সরকার বিশ্বায়নের নতুন যুগে প্রতিযোগিতায় টিকে থাকতে একটি তথ্যপ্রযুক্তিনির্ভর জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে 'জাতীয় শিৰানীতি-২০১০' প্রণয়ন করেছে। মুক্তিযুদ্ধের চেতনায় প্রণীত এই নতুন নীতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের 'সোনার বাংলা' প্রতিষ্ঠায় যুগানত্মকারী ভূমিকা রাখবে বলে তিনি উলেস্নখ করেন। রাষ্ট্রপতি জিলস্নুর রহমান নতুন শিৰানীতি বাসত্মবায়নে ছাত্র-ছাত্রী, শিৰক, অভিভাবকসহ সকলের প্রতি আনত্মরিক সহযোগিতার আহ্বান জানান। অন্য বক্তারা কলেজিয়েট স্কুলের পুরনো ঐতিহাসিক ভবন পুনর্নির্মাণের দাবি জানান। তৎকালীন পাকিসত্মান সরকার এই বিদ্যাপীঠকে স্টেট ব্যাংক অব পাকিসত্মানে রূপানত্মর করে এবং পরবতর্ীতে জেনারেল এরশাদ সরকার স্কুলটি ভেঙ্গে ফেলে।

তূর্ণা নিশীথা থেকে ৬০ কেজি গাঁজা উদ্ধার
স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রাম থেকে ছেড়ে আসা মহানগর তূর্ণা নিশীথা ট্রেন থেকে ৬০ কেজি গাঁজা উদ্ধার করেছে র্যাব।
সোমবার চট্টগ্রাম থেকে ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে কমলাপুর রেলস্টেশনে থামে। গোপন সংবাদের ভিত্তিতে র্যাব-৩এর একটি দল ট্রেনে তলস্নাশি চালায়। তলস্নাশির একপর্যায়ে ট্রেনের একটি বগিতে থাকা কাঠের বাঙ্ থেকে ৬০ কেজি গাঁজা উদ্ধার করা হয়। এ ব্যাপারে রেল কতর্ৃপৰ ও র্যাব তদনত্ম করছে।