মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৪ জুলাই ২০১৩, ৯ শ্রাবণ ১৪২০
তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন না দিলে করুণ পরিণতি ॥ হান্নান শাহ
স্টাফ রিপোর্টার ॥ নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না দিলে সরকারকে করুণ পরিণতি ভোগ করতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বিগ্রেডিয়ার জেনারেল (অব) আসম হান্নান শাহ। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জিয়া সাংস্কৃতিক জোটের আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
সরকারকে উদ্দেশ করে হান্নান শাহ বলেন, অবিলম্বে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার বিল পাস করে এর অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। নতুবা পুলিশ, বিজিবি দিয়েও আপনি রক্ষা পাবেন না। নয় ছয় করার সময় আপনাদের ফুরিয়ে আসছে। ক্ষমতায় থেকে অবৈধভাবে নির্বাচন দিলে তা বানচালের জন্য জনগণ প্রস্তুত আছে। জনগণ আন্দোলন করেই তা আদায় করে নেবে। চ্যানেল ওয়ান, দিগন্ত টিভি ও ইসলামিক টিভির সম্প্রচার বন্ধের সমালোচনা করে তিনি বলেন, এ সরকারের পতন হলে এসব সমস্যার সমাধান হবে। তিনি বলেন, দেশ পরিচালনা হচ্ছে একজন ব্যক্তির হাতে। পৃথিবীর কোনো দেশের সরকার প্রধানমন্ত্রী এত শক্তিশালী নয়। যে প্রধানমন্ত্রী জাতীয় স্বার্থ জলাঞ্জলি দিয়ে ক্ষমতায় থাকতে চায় আমরা সে প্রধানমন্ত্রী আর চাই না। তিনি বলেন, বিচার বিভাগ সরকারের আজ্ঞাবহ হিসেবে কাজ করছেন। মানবাধিকার কমিশনও সরকারকে রক্ষায় ব্যস্ত।
সংসদ সদস্য গোলাম মাওলা রনির সমালোচনা করে হান্নান শাহ বলেন, এর আগেও সরকার দলীয় এমপি কামাল মজুমদার একজন মহিলা সাংবাদিকের হাত কামড়িয়েছিলেন।
বিএনপির নির্বাহী কমিটির সদস্য এডভোকেট গৌতম চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও দলের তথ্য ও গবেষণাবিষয়ক সহ-সম্পাদক হাবিবুর রহমান হাবিব, নির্বাহী কমিটির সদস্য এাডভোকেট জাকির হোসেন প্রমুখ।
ক্ষমতায় থেকে নির্বাচন করলেও আর আসতে পারবেন না- ফারুক ॥
প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ ও বিএনপির প্রচার সম্পাদক জয়নুল আবেদিন ফারুক বলেন, দুর্নীতি ও লুটপাট করে নিজের অধীনে নির্বাচন করে ক্ষমতায় আসবেন তা আমরা হতে দিতে পারি না। আর ক্ষমতায় থেকে নির্বাচন করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর ক্ষমতায় আসতে পারবেন না। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ইয়ূথ ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সরকারকে উদ্দেশ্য করে ফারুক বলেন, সংঘাতের পথ ছেড়ে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। তা না হলে ঈদের পর জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে বিষোদগার করে প্রধানমন্ত্রী রাজনীতিকে ভিন্নখাতে প্রবাহিত করেছেন অভিযোগ করে ফারুক বলেন, হামলা-মামলার ভয় না করে তারেক জিয়া শিগগিরই দেশে ফিরে আসবেন এবং আইনি লড়াই চালিয়ে যাবেন। সরকার দলীয় সাংসদ গোলাম মাওলা রনির সাংবাদিকদের ওপর হামলার ঘটনার নিন্দা জানান তিনি।