মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
দারিদ্র্য হ্রাসে গ্রামীণ অবকাঠামো জোরদার করা হয়েছে
এসডিএফ’র বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত বছরগুলোতে বিশেষ করে নারীসহ গ্রামের দরিদ্র মানুষের উন্নয়নে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) ভূমিকার প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী বলেন, ২০০০ সালে তাঁর পূর্ববর্তী সরকারের আমলে নারীসহ গ্রামীণ অবহেলিত ও দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিষ্ঠিত এ ফাউন্ডেশন বিগত ১২ বছরে এর লক্ষ্য অর্জনে অনেক অগ্রগতি সাধন করেছে। প্রধানমন্ত্রী মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে এসডিএফ’র ১২ বছর পূর্তি অনুষ্ঠানে একথা বলেন।
ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর আশরাফ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অনুষ্ঠানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম ও এসডিএফ’র মহাপরিচালক নূরুল ইসলাম সরকার বক্তৃতা করেন।
‘জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে তাঁর সরকার গ্রাম উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, গ্রামীণ অর্থনৈতিক কর্মকা- জাতীয় অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় গ্রামীণ দারিদ্র্য হ্রাসের মাধ্যমে গ্রামের জনগণকে পূর্ণ কর্মক্ষম করার লক্ষ্য নির্ধারণের পাশাপাশি গ্রামীণ অবকাঠামো জোরদার করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার গ্রামে কৃষি কাজের পাশাপাশি আত্মকর্মসংস্থানের ব্যবস্থা ও শিক্ষার সুযোগ সৃষ্টি করেছে। জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করার সার্বিক কর্মসূচী, লাগসই প্রশিক্ষণ, জামানতবিহীন ঋণ প্রদানসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন এবং গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী জোরদার করা হয়েছে।
তিনি বলেন, তাঁর সরকার জেলায় জেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করে চার বছরে প্রায় সাড়ে আট লাখ যুব ও যুব মহিলাকে প্রশিক্ষণ দিয়েছে। এ সঙ্গে প্রায় ২৭ হাজার ৫০০ কোটি টাকা যুব ঋণ বিতরণ ও নারীদের জন্য ৬টিসহ মোট ২৬টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। আত্মকর্মসংস্থান ও বিদেশে চাকরির জন্য দক্ষ জনশক্তি গড়তে ১৯টি ট্রেডে নারী-পুরুষকে প্রশিক্ষণ দেয়ায় ২০১২ সালে সর্বোচ্চ ৩৭ হাজার ৩০৪ নারী এবং ৫ লাখ ৭০ হাজার ৪৯৪ পুরুষ বিদেশে গেছেন ।
পরে প্রধানমন্ত্রী এসডিএফ’র সহায়তায় স্বনির্ভরশীলতা অর্জনে সাফল্যের জন্য ৩টি নারী ও ৩টি গ্রাম সমিতিকে প্রশংসাপত্র প্রদান করেন।